কিছু কিছু বাংলাদেশি জারজ সন্তান দের দেখলে তাবড়াতে ইচ্ছে হয় ।

লিখেছেন লিখেছেন ফয়সাল আবেদীন ১১ মে, ২০১৪, ০৮:২৮:১৬ রাত

আজকে বিকালে মোবাইলে ইজি-লোড করার জন্য দোকানে গেলাম । দোকানে পৌছার পথে আম্মা ফোন দিল ।জুই নারকেল তেল নিয়ে আসার জন্য ।দোকানে পৌঁছে দোকানিকে বল্লাম ,ভাই একটা ৫০০ml নারকেল তেল দেন্তও । দোকানি আমাকে প্রথমে ডাবোর এর আমলা তেল দিল । আমি বল্লাম আমি এটা নিবনা । আমাকে জুই থাকলে দেন । না থাকলে আমি অন্য দোকানে যাব । আমার কাছে জুই আছে , কিন্তু জুই এর চেয়ে এটা অনেক ভাল হবে । আমি বল্লাম , যেখানে বাংলাদেশি পণ্য আছে ,সেখানে আমি বিদেশি পণ্য ব্যবহার করবোনা ।তাছাড়া জুই দামেও সস্তা এবং আমার আম্মাও জুই নারকেল তেল পছন্দ করে ।হটাত দোকানি আমাকে প্রশ্ন করে বসল , ইন্ডিয়া থেকে পণ্য রপ্তানি না করলে আমরা তো বাঁচতেও পারবনা ? আমি বল্লাম , আপাকে এই কথা বলেছে কে ? ইন্ডিয়াতো আমাদের কে মাগনা পণ্য দিচ্ছেনা । ওরা পণ্য রপ্তানি করতেছে বিনিময়ে আমাদের কাছ থেকে টাকা নিচ্ছে , আপনি কি জানেন ইন্ডিয়ার ৩য় বৃহত্তম রপ্তানি আয় হয়ে থাকে বাংলাদেশ থেকে , আপনার কথা শুনে মনে হচ্ছে , ইন্ডিয়া আপনাকে মাগনা খাওয়ায় । আমার পাসে দাড়িয়ে থাকা এলাকার, একজন ছোট ভাই বলে উঠল আপনি যেই কাপড়টা পড়েছেন সেটাওতো ইন্ডিয়ান মনে হয় ? আমি বল্লাম , তুমরা ভারতীয় পণ্য ব্যবহার করতে করতে আড়ং এর পণ্যকেও ভারতীয় বানিয়ে দিলে না । তোমার চোখে ছানি পড়েছে মনেহয় । তুমিকি জান সারা বিশ্বে বাংলাদেশি পোশাক শিল্প এক নাম্বার । সাথে সাথে দোকানি বল্ল ,আপনি একজন বাংলাদেশি পণ্যের প্রেমিক হলে তো কিছু হবে না । সবাই তো ইন্ডিয়ান চাই । আমি বল্লাম , আপনাদে কারণে ইন্ডিয়ান তথা বিদেশি পণ্য বেশি বিক্রি হয় । আপনাদের মত কিছু লোকেরা বাংলাদেশি পণ্যর বিজ্ঞাপন করার আগে ইন্ডিয়ান পণ্যর বিজ্ঞাপন করেন তাছাড়া হারমাইশ বাংলাদেশি কিশোর থেকে যুবকরা ইন্ডিয়ান চ্যানেলে বিজ্ঞাপন দেখে দেখে, মনে করে ইন্ডিয়ান পণ্য অনেক ভাল । এর পর দোকানি আমাকে জুই নারকেল তেল দিতে চাইলে । আমি বলি , ভাই আপনার কাছ থেকে আমি পণ্য নিবনা । আমি অন্য দোকানে দেখব ।

বি:দ্র: কথোপকথনের সময় অনেক কষ্টে রাগ কন্ট্রোল করেছিলাম ।ভাইরা একই রকম বাংলাদেশি পণ্য থাকতে কখনো বিদেশি পণ্য ব্যবহার করবেন না ,সাথে সাথে দোকানি দের কথায় বিভ্রান্ত হবেন না ।

বিষয়: বিবিধ

১৫২৯ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

220362
১১ মে ২০১৪ রাত ০৯:০১
বিন হারুন লিখেছেন : বাংলাদেশি ভালমানের জিনিস পেলে বিদেশি জিনিস কিনব কেন?
১২ মে ২০১৪ রাত ০১:৫৯
168070
ফয়সাল আবেদীন লিখেছেন : ঠিকিতো, বাংলাদেশি ভালমানের পণ্য পেলে বিদেশি পণ্য কিনব কেন ? কিন্তু দুঃখের বিষয় , আমাদের অনেক বাংলাদেশিরা এই কথাটা বুজেনা ভাই।
220364
১১ মে ২০১৪ রাত ০৯:০৬
মনসুর লিখেছেন : মাশাআল্লাহ, সুন্দর লিখেছেন। আলহামদুলিল্লাহ, জাজাকাল্লাহু খাইরান। শুভেচ্ছান্তে ধন্যবাদ।

মহান আল্লাহ আমাদর সবাইকে হেদায়েত দিয়ে দুনিয়া ও আখেরাতে নেক কামিয়াবী দান করুন, আমীন।
১২ মে ২০১৪ রাত ০২:০১
168071
ফয়সাল আবেদীন লিখেছেন : মনসুর ভাই আপনাকে ধন্যবাদ,উৎসাহ মূলক মন্তব্যর জন্যGood Luck Good Luck
মহান আল্লাহ আমাদের সবাইকে হেদায়েত দিয়ে দুনিয়া ও আখিরাতে নেক কামিয়াবী দান করুন, আমীন।
220365
১১ মে ২০১৪ রাত ০৯:০৬
সিকদারর লিখেছেন : আপনার সাথে সহমত । আমিও দেশী পন্যই প্রথমে কিনি , না থাকলে অন্যটা ।
১২ মে ২০১৪ রাত ০২:০৪
168072
ফয়সাল আবেদীন লিখেছেন : ধন্যবাদ সিকদার ভাই ,আপনার কথা জেনে খুশি হলাম । আসলে আমাদের সকলেরই উচিত ,আগে দেশি পণ্য খুঁজে দেখা ।
220366
১১ মে ২০১৪ রাত ০৯:১৩
মোহাম্মদ লোকমান লিখেছেন : বর্তমান বিশ্ব যেহেতু একটি ‘গ্লোবাল ভিলেজ’ সেহেতু পন্য কেনার ক্ষেত্রে নিজ নিজ পছন্দ, সামর্থ এবং রুচিকে অগ্রাধিকার দেয়া উচিৎ। কোন নির্দিষ্ট দেশের হলে তা কিনব না, এমন চিন্তা না করাই উচিৎ। তাছাড়া মতের অমিল হলেই গালি দিতে হবে, এমনটি ও উচিৎ নয়। ধন্যবাদ।
১২ মে ২০১৪ রাত ০২:১০
168073
ফয়সাল আবেদীন লিখেছেন : লোকমান ভাই , আপনার কথা ঠিক আছে , পণ্য কিনার ক্ষেত্র নিজ নিজ পছন্দ, সামর্থ্য এবং রুচিকে অগ্রাধিকার দেয়া উচিৎ । ঠিক আছে দিলাম , কিন্তু , যখন একই গুনাগুণ বিশিষ্ট ,ক্ষেত্র বিশেষে বিদেশি পণ্যর চেয়ে ভাল । দেশি পণ্য থাকতে আমরা কেন বিদেশি পণ্য কিনব /কিনি । এটা কি উচিত ?
220401
১১ মে ২০১৪ রাত ১১:০৫
ফেরারী মন লিখেছেন : মারলেন না ক্যালা? মেরে এসে পোষ্ট করতেন।
১২ মে ২০১৪ রাত ০২:১৬
168074
ফয়সাল আবেদীন লিখেছেন : :Thinking :Thinking মারা মারির কি দরকার , তাছাড়া যা বলেছি তাতে শিক্ষা যা হওয়ার হয়ে গেছে ,মনে হয় ভবিষ্যতে কখনো ঐ দোখানি বিদেশি পণ্যের বিজ্ঞাপন করবেনা এবং জোর করে বিদেশি পণ্য বিক্রি করতে ও চাইবেনা । Happy Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File