আয়রনে গর্ভের শিশুর ওজন বাড়ে

লিখেছেন লিখেছেন নতুন বার্তা ডটকম ২২ জুন, ২০১৩, ১০:৫০:০৩ সকাল



গর্ভাবস্থায় আয়রনের ডোজ সেবনে প্রসূতির রক্তস্বল্পতা রোধ করে। তাই চিকিৎসকরা গর্ভাবস্থায় নিয়মিত আয়রন ট্যাবলেট খাওয়ার পরামর্শ দেন। কিন্তু নতুন এক গবেষণায় দেখা গেছে, আয়রনের ডোজ শুধু প্রসূতির রক্তস্বল্পতাই রোধ করে না, বরং গর্ভের শিশুর ওজন বাড়াতেও সহায়তা করে। আমেরিকার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ তথ্য দিয়েছেন।

গবেষকরা জানান, ২০ লাখ প্রসূতির ওপর জরিপ চালিয়ে দেখা গেছে, স্বল্পমাত্রার আয়রনের ডোজে রক্তস্বল্পতার ঝুঁকি ১২ শতাংশ এবং গর্ভের শিশুর ওজন কমার ঝুঁকি ৩ শতাংশ কমে।

এ ছাড়া চীন, তানজানিয়াসহ বিভিন্ন দেশের গর্ভবতী নারীর ওপর চালানো ৯০টি গবেষণার ফল বিশ্লেষণ করে ব্রিটিশ মেডিকেল একটি সাময়িকীতে জানায়, প্রতিদিন ৬৬ মিলিগ্রাম আয়রন খেলে রক্তস্বল্পতা ও কম ওজন নিয়ে শিশু জন্মের ঝুঁকি কমে। তবে নিয়মিত আয়রন খেলে অকালজন্মের ঝুঁকি কমে_ এ রকম কোনো প্রমাণ তারা পাননি।

গবেষকরা জানান, গর্ভাবস্থায় রক্তস্বল্পতার অন্যতম কারণ আয়রনের ঘাটতি। স্বল্প ও মধ্য আয়ের দেশগুলোর নারীদের মধ্যে আয়রনের ঘাটতিজনিত সমস্যা বেশি দেখা যায়। ২০১১ সালে এসব দেশের তিন কোটি ২০ লাখ গর্ভবতী নারী আয়রন ঘাটতিজনিত সমস্যায় ভোগেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সম্প্রতি গর্ভবতী নারীদের প্রতিদিন ৬০ মিলিগ্রাম আয়রনের ডোজ গ্রহণের পরামর্শ দিয়েছে।

null

বিষয়: বিবিধ

১২৭১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File