তুর্কি -ইসরাইল সন্ধিচুক্তির শর্তগুলো জেনে নিই

লিখেছেন লিখেছেন মুহামমাদ সামি ২৭ জুন, ২০১৬, ১১:২৬:০৬ সকাল

গতকাল ইফতারের আগ মুহূর্তে ইসরাইল এবং তুরস্কের চুক্তির ব্যাপারে প্রথম খবর প্রকাশিত হয়। তুরস্কের কোন পত্রিকা বিস্তারিত প্রকাশ না করলেও ইসরাইলের 'ইয়েদিওথ' পত্রিকা চুক্তির শর্তগুলো প্রকাশ করেছে...

১) এ চুক্তির সাথে সাথে তুরস্ক-ইসরাইল সম্পর্ক সম্পূর্ণভাবে স্বাভাবিক হয়ে যাবে ।

২) তুরস্ক, গাজা অবরোধ অপসারণের দাবি থেকে সরে দাঁড়াবে। তুরস্কের গাজাভিমুখি সাহায্য 'আসহুদ' বন্ধর দিয়ে গাজায় পৌঁছানো হবে। তুরস্ক, গাজায় একটি বিদ্যুৎকেন্দ্র, জার্মানির সাথে যৌথভাবে পানি শোধনাগার এবং একটি হাসপাতাল নির্মাণ করবে।

৩) তুরস্ক, গাজায় বন্দী ইসরাইলী সেনা সদস্যদের মুক্ত করতে সাহায্য করবে, প্রয়োজনবোধে ইসরাইল এবং হামাসের মধ্যস্থতাকারির ভূমিকা পালন করবে।

৪) ইসরাইল মাভি মারমারা(*1) অপারেশনে নিহত এবং আহত টার্কিশ নাগরিকদের ক্ষতিপূরণ হিসেবে তুরস্কের একটি 'মানবাধিকার সংস্থার এক্যাউন্টে ২১ মিলিয়ন ডলার ট্রান্সফার করবে।

৫) তুরস্ক, তুরস্কের আদালতে ইসারাইলি সেনা কমান্ডারদের বিরুদ্ধে করা সকল প্রকার মামলা নিস্পত্তি করবে।

৬)তুরস্ক, হামাসের তুর্কি ভূখণ্ডে ইসরাইল বিরোধী সকল কার্যক্রমে বাঁধা সৃষ্টি করবে।

৭) তুরস্ক-ইসরাইল মধ্যকার সামরিক সহযোগিতা এবং গোয়েন্দা তথ্য বিনিময় আবার চালু হবে।

৮) তুরস্ক এবং ইসরাইলের নীতিনির্ধারকরা প্রাকৃতিক গ্যাসের বিষয়ে আলোচনা শুরু করবে এবং ইসরাইল তুরস্কের উপর দিয়ে ইউরোপে প্রাকৃতিক গ্যাস পাঠাবে।

*1) মাভি মারমারা হত্যাকাণ্ডঃ ২০১০ সালের ৩১ মে তুরস্কের একটি নৌবহর অবরুদ্ধ গাজাভিমুখে সাহায্য নিয়ে যাওয়ার সময় আন্তর্জাতিক পানি সীমানায় ইসরাইলী ডিফেন্স ফোর্সের বর্বর আক্রমনের শিকার হয়। তাদের আক্রমণে ৯ জন হিউম্যান রাইটস কর্মী শহীদ এবং আরও ৫০-৬০ জন আহত হয়েছিলেন।

মাভি মারমারার আয়োজকঃ তুরস্কের IHH (আইএইচএইচ) নামক মানবিধার সংগঠন।

সাহায্যের পরিমাণঃ ৩০ হাজার টন ত্রাণ সামগ্রী।

মাভি মারমারায় যাত্রি সংখ্যাঃ ৩২ দেশের ৬৬৩ জন মানবাধিকার ও সংবাদ কর্মী।।

মিডিয়াঃ ৩০-৪০ টির উপর দেশি-বিদেশি মিডিয়া মাভি মারমারার সঙ্গী হয়েছিল।

জানা যায়, ইসরাইলী ডিফেন্স ফোর্সের আক্রমণের সময় বিভিন্ন মিডিয়া 'সরাসরি সম্প্রচার' করেছিল। নইলে ইসরাইলী বর্বর এ হত্যাকাণ্ডে নিহতের পরিমাণ আরও অনেক বেশী হতে পারত।।

@facebook.com/oz.bangla

http://www.istanbultimes24.com

বিষয়: বিবিধ

৪৩৫৩ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

373270
২৭ জুন ২০১৬ দুপুর ১২:১০
হতভাগা লিখেছেন : এরদোগান সাহেব কি এটার অনুমোদন করেছেন ?
২৭ জুন ২০১৬ দুপুর ০২:১১
309867
কুয়েত থেকে লিখেছেন : করতোও পারে ভাই, কারন পিলিস্তিনীদের রক্ষা করতে হলে অনেক কৌশলী হতেই হবে যা নবীয়ে করিম(সাঃ)করেছিলেন হুদাইবিয়ার সন্ধিতে। ইদানিং আপনাকে আমার ব্লক বাড়িতে দেখা যায়না..? কি রাগ করেছেন। ধন্যবাদ আপনাক
২৭ জুন ২০১৬ বিকাল ০৫:১৪
309880
মুহামমাদ সামি লিখেছেন : আসলে ভাই আমাদের সমস্যা হল আমরা এরদোয়ানকে আমরা মুসলিম জাহানের খলিফা বলে মনে করি।। নিরপেক্ষ ভাবে চিন্তা করলে বুঝা যায় তার সরকার মুসলমানদের জন্য কি করেছে তা।। আর একটা বড় ভূল হলে সবকিছু আমরা হুদাইবিয়ার সন্ধির সাথে তুলনা করি,,, বড় অদ্ভুত আমরা। ধন্যবাদ আপনাকে
373286
২৭ জুন ২০১৬ দুপুর ০২:৫০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : খাদ্য সরবরাহের জন্য ইসরাইল কিছুটা নির্ভরশিল তুরুস্কের উপর। সেই জন্যই কিছুটা ছাড় দিচ্ছে তারা।
373289
২৭ জুন ২০১৬ দুপুর ০২:৫৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : তুরুস্কে বাংলাদেশিদের জন্য আন্ডার গ্রাজুয়েট পর্যায়ে পড়াশোনা ও স্কলারশিপ সম্পর্কে কিছু জানতে চাই। কিভাবে জানব?
২৭ জুন ২০১৬ বিকাল ০৫:০৬
309878
মুহামমাদ সামি লিখেছেন : Salam, e link e paben bhaihttp://www.istanbultimes24.com/2016/02/turkish-scholarships-applications-2016.html ...onno kono questions thakle amito achiyi Happy dhonnobad
২৭ জুন ২০১৬ রাত ১০:১৫
309899
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ
373339
২৭ জুন ২০১৬ রাত ১১:৩৮
নাবিক লিখেছেন : সাপের সাথে যতোই দোস্তি থাকুক, একদিন না একদিন সে ঠিকই ছোবল দেবে।
২৮ জুন ২০১৬ সন্ধ্যা ০৬:১৭
309959
মুহামমাদ সামি লিখেছেন : ঠিক বলছেন ভাই।।
২৮ জুন ২০১৬ সন্ধ্যা ০৬:১৭
309960
মুহামমাদ সামি লিখেছেন : তুর্কি-ইসরাইল চুক্তি নিয়ে দুদেশের প্রধানমন্ত্রীর পরস্পর বিরোধী বক্তব্য

তুর্কি-ইসরাইল সন্ধি চুক্তি নিয়ে দু'দেশের প্রধানমন্ত্রী একই সময়ে প্রেস ব্রিফিং করেনঃ
প্রেস ব্রিফিং এ তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইয়লদিরিম, এ চুক্তির কারণে গাজার জনগণের উপর থেকে অবরোধ উঠে যাওয়ায় তারা একটু শান্তিতে নিঃশ্বাস নেয়ার সুযোগ পাবে বলে জানালেও দখলদার ইসরাইলী প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলছেন অন্য কথা, তিনি জানিয়েছেন, '' সমুদ্রপথে অবরোধ অব্যাহত থাকবে।''
এ ব্যাপারে বিনালি ইয়লদিরিমকে জিজ্ঞেস করা হলে তিনি কোন উত্তর দেননি।
খবর টাইম তুর্কের।
এদিকে তুর্কি-ইসরাইলের মধ্যকার এ চুক্তির মাধ্যমে দেশ-জাতির সাথে প্রতারণা করা হয়েছে বলে উল্লেখ করে এ চুক্তিকে প্রত্যাখান করেছে তুরস্কের সর্ববৃহৎ বেসরকারি দাতব্য সংস্থা IHH Humanitarian Relief Foundation - IHH (আইএইচএইচ)।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File