শিরকের বেড়াজালে সমাজ-পর্ব ২ (বড় শিরক-২ )

লিখেছেন লিখেছেন সাফওয়ান আহমেদ তরফদার ১৯ জুন, ২০১৩, ১০:৫২:২৫ রাত

বিসমিল্লাহির রহমানমানির রহিম। সমস্ত প্রশংসা আল্লাহর জন্য(সুরা ফাতিহা-১) .আল্লাহর রহমতে নতুন একটি লেখা লিখলাম। হে আল্লাহ আমার লেখায় যদি কোন ভুল থাকে তাহলে আপনি তা ক্ষমা করে দিন। বন্ধুগন, আপনারা যদি কেউ কোন ভুল ধরতে পারেন তাহলে তা বিনা সঙ্কচে জানাবেন।

[কৃতজ্ঞতা-

১.শাইখ মুস্তাফিজুর রাহমান মাদানি]

(গত লেখার পর থেকে........)

২১. আল্লাহ ছাড়া অন্য কেউ বিশ্ব পরিচালনা করেন- কোন নবি, রাসূল, গাউস, কুতুব, অলি বিশ্ব পরিচালনায় অংশ নেন, একথা মনে করা শিরক। আল্লাহ তাআলা সময়কেও নিয়ন্ত্রন করেন। তাই সময় বা যুগকে গালি দেয়া গর্হিত কাজ।

( রাদ- ২, ইউনুস- ৩১, সাজদাহ- ৫) ( বুখারি- ৪৮২৬,৬১৮১,৭৪৯১, মুসলিম- ২২৪৬, আবু দাউদ- ৫২৭৪)

২২. আল্লাহ ছাড়া অন্য কেউ জীবন বিধান প্রণেতা- আল্লাহ তাআলাই একমাত্র মানব জাতির সার্বিক উন্নতির জন্য আইন বিধানের অধিকার রাখেন। এ কাজের যোগ্য তিনি ছাড়া আর কেউ নন।

( নাজম- ৩,৪, ইউসুফ-৪০, তাহরিম-১, মারিইয়াম- ৬৪) (বুখারি- ৩২১৮, ৪৭৩১)

২৩. আল্লাহ ছাড়া কেউ কাউকে ধনী গরিব বানাতে পারে- আল্লাহ সবকিছুর মালিক। তিনি ইচ্ছা করলেই যাকে ইচ্ছা ধনী গরিব বানাতে পারেন।

(বাকারাহ- ২৮৪, হাশর- ২৩, রাদ- ২৬, বানি ইসরাইল- ৩০, সাবা-৩৬ ) (মুসলিম- ২৫৭৭, ৯৯৩, বুখারি- ৪৬৮৪)

২৪. কিয়ামতের শিরক- কিয়ামতের দিন আল্লাহ তাআলা ছাড়া অন্য কোন নবি, রাসুল, পির, অলি, ইত্যাদি মানুষরা অন্যান্য মানুষদের আজাব হতে বাচাতে পারবে এটা মনে করা শিরক। এছাড়া অন্য কেউ মানুষকে আল্লাহর আজাব হতে কাউকে ক্ষমা করাতে পারবে এমনটা মনে করাও শিরক।

(তাহরিম- ১০, শুআরা- ২১৪, তাওবাহ- ৮০) (বুখারি- ২৭৫৩, ৪৭৭১, ১২৪৩, ২৬৮৭, ৭০০৩, মুসলিম- ২৫৭৭, ২০৬)

২৫. গায়েব জানার শিরক- আল্লাহ ছাড়া অন্য কোন মানুষ হোক নবি, রাসুল, বুজুর্গ হায়েব জানেন এমনটা বিশ্বাস করা শিরক।

(নামল- ৬৫, আনআম- ৫০,৫৯, লোকমান- ৩৪, আরাফ- ১৮৮, যুখরুফ- ৫২) (বুখারি- ৫০, মুসলিম- ৯)

২৬. মানুষের অন্তরের কথা- আল্লাহ ছাড়া অন্য কেউ মানুষের মনের কথা জানেন না। এর বিপরীতে বিশ্বাস করা শিরক।

(মুলক- ১৩,১৪) (বুখারি- ৪০৯০, মুসলিম- ৬৭৭)

২৭. রাষ্ট্রীয় ক্ষমতা প্রদান- আল্লাহ ছাড়া অন্য কেউ কাউকে রাষ্ট্রীয় ক্ষমতা প্রদান করতে পারে এমনটা মনে করা শিরক। (ইমরান- ২৬)

২৮. অন্তরের পরিবর্তন- একমাত্র আল্লাহ তাআলাই কারো অন্তরের পরিবর্তন ঘটাতে পারেন। এর ব্যতিক্রমে বিশ্বাস করা শিরক। (আনফাল- ২৪) (তিরমিজি- ৩৫২২)

২৯. ইচ্ছার শিরক- একমাত্র আল্লাহ ছাড়া অন্য কারো ইচ্ছা স্বকীয় ভাবে প্রতিফিলিত হতে পারে না। আল্লাহ যা চান তা হবেই। এই কারনে আমরা বলে থাকি, ইন শা আল্লাহ। অর্থাৎ, আল্লাহ যদি চান। (ইয়াসিন- ৮২).কোন লোক রাসুল(সা) কে উদ্দেশ্য করে বলল, আল্লাহ তাআলা এবং আপনি চেয়েছেন বলে কাজটি হয়েছে, নতুবা হত না। তিনি(সা) বললেন, তুমি কি আমাকে আল্লাহর শরিক বানাচ্ছ?? এমন কথা কখনো বলবে না। বরং বলবে, একমাত্র আল্লাহ চেয়েছেন বলেই কাজটি হয়েছে। (বুখারি- ৭৮৩, নাসায়ি- ৯৮৮, বায়হাকি- ৩/২১৭, আহমাদ- ১/২১৪, ২২৪, ২৮৩)

৩০. আল্লাহ ছাড়া সন্তান সন্ততি- আল্লাহ যাকে চান সন্তান দিতে পারেন। অন্য কারো এই ক্ষমতা নেই। (শুরা- ৪৯,৫০) (তাবারানি- ১০৬১,১০৬২)

৩১. আল্লাহ ছাড়া সুস্থতা- একমাত্র আল্লাহ তাআলাই মানুষকে সুস্থতা দান করতে পারেন, অন্য কেউ নয়।

(শুআরা- ৭৮-৮২) ( বুখারি- ৫৬৭৫, ৫৭৪২, ৫৭৪৩, মুসলিম- ২১৯১)

৩২.কাজ করার শিরক- আল্লাহর ইচ্ছা ছাড়া কেউ ইচ্ছা করলেই কোন ভাল কাজ করতে পারবে বা কোন খারাপ কাজ থেকে বিরত থাকতে পারবে এমন মনে করা শিরক।

( হুদ- ৮৮) (আবু দাউদ- ১৫২২)

৩৩. ক্ষতির শিরক- আল্লাহর ইচ্ছা ছাড়া কেউ কারো ক্ষতি করতে পারে এমনটা মনে করা শিরক। (ফাতহ- ১১) (তিরমিজি- ২৫১৬)

৩৪. জীবন মৃত্যু- আল্লাহ ছাড়া কেউ কাউকে বাঁচাতে পারে বা মারতে পারে এমন মনে করা শিরক। (মুমিন- ৬৮) (বুখারি- ৪১৩৫, ৪১৩৬, মুসলিম- ৮৪৩)

৩৫. আল্লাহ ছাড়া সবাই মৃত- যদি কেউ মনে করেন আল্লাহ ছাড়াও অন্য কোন নবি,রাসুল,গাউস,কুতুব সর্বদা জীবিত রয়েছেন তাহলে সে শিরক করছে। ( রাহমান- ২৬,২৭, ইমরান- ১৮৫,১৪৪, জুমার- ৩০, আম্বিয়া- ৩৪) (বুখারি- ১২৪১, ১২৪২, ৩৬৬৭)

বি. দ্র. এই লেখাটি সবার জন্য উন্মুক্ত, যে যেভাবে পারুন, কপি-পেস্ট/ শেয়ারের মাধ্যমে সবাইকে সত্য জানিয়ে দিন।

বিষয়: বিবিধ

১৩৩৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File