পিসির গতি বাড়ানোর কয়েকটি অসাধারন টিপস

লিখেছেন লিখেছেন আমি ভালো ছেলে ০৯ জুন, ২০১৩, ০৩:৪৯:০৮ দুপুর

কম্পিউটারে বসে কাজ করছেন কিন্তু পিসিকে মনে হচ্ছে রোগাক্রান্ত। কেমন যেন, ক্লিক করলে রেজাল্ট আসে খুব দেরিতে। ডিজিটাল যুগে মনে হচ্ছে ষাটের দশকের কম্পিউটারে বসে আছি। মনটা খুব খারাপ লাগছে কিংবা রাগে মাথাটা খুব গরম। মাঝে মধ্যে একা একা বলেই ফেলি “ধ্যাত, ইচ্ছে হচ্ছে এক লাথি দিয়ে কম্পিউটারটাকে ভেঙে ফেলি”। এমন যখন আপনার পরিস্থিতি, আমি বলব একটু ধৈর্য্য ধরেন আর যা বলছি তাই করেন। আশা করি সমাধান হয়ে যাবে। পিসির গতি বাড়ানো কিছু টিপস নিচে লেখা হল:

১. উইন্ডোজ এবং বিভিন্ন প্রগ্রাম ফাইল চলার সময় অটোমেটিক কিছু টেম্পোরারি ফা্‌ইল তৈরি হয় এগুলো নিয়মিত ডিলেট করুন। Start >> Run >> temp >> OK.

২. উইন্ডোজ এর স্টার্টআপ যত হালকা কম্পিউটারের পারফরমেন্স তত ভাল। তাই আপনার পিসির স্টার্টআপ অধ্যায়ে বিষয়াদি কমিয়ে রাখুন। পাশাপাশি ডেস্কটপ এর সর্টকাট আইকন কমিয়ে রাখুন। Start >> Run >> msconfig >> OK.

৩. ইন্টারনেটের ব্রাউজার থেকে টেম্পোরারি ফাইল, হিস্টোরি কুকি ইত্যাদি নিয়মিত ডিলেট করে ক্যাশ পরিস্কার রাখুন। ইন্টারনেট এক্সপ্লোরার থেকে দেখানো পদ্ধতি: Tools >> Internet Options >> Select Browsing history on exit >> Apply.

৪. অপ্রোজনীয় প্রোগ্রাম আন-ইনস্টল করে রাখুন। Start >> Settings >> Control Panel >> Add or Remove

৫. নিয়মিত ডিস্ক ক্লীনআপ করুন। Start >> Programs >> Accessories >> System Tools >> Disk Cleanup

৬. নিয়মিত ডিস্ক ডিফ্রাগ করুন। Start >> Programs >> Accessories >> System Tools >> Disk Difregmenter.

৭. র‌্যামের পরিমান বাড়িয়ে নিন।

৮. সবসময় হার্ডডিস্কের ২৫%-৩০% ফাঁকা রাখুন।

উপরের কাজগুলো করা শেষ হলে পিসিকে রিস্টার্ট করুন। আশা করি সফল হবেন, ফিরে পাবেন আপনার পিসির প্রাক্তন গতি। এতকিছুর পরেও যদি দেখেন আপনার পিসি স্পীড ফিরে পাচ্ছে না তবে অবশ্যই উইন্ডোজ সেটআপ দিন। আরেকটি কথা, যদি কোন বিষয় না বোঝেন তবে সেখানে হাত না দেয়াই ভাল।

ধন্যবাদ সকলকে।

বিষয়: বিবিধ

৯৭৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File