উন্নত মানের সেলফোন চার্জার

লিখেছেন লিখেছেন যুবক ছেলে ২৯ নভেম্বর, ২০১৩, ০৮:১০:১৮ সকাল

সে



ফো



চা

র্জা



সেল ফোন ব্যবহারকারীরা মাঝে মাঝে এ বিষয়ের গুরুত্ত্ব অনুধাবন করে থাকে। যখন কোন ব্যবহারকারীর সেলফোন চার্জারটি নষ্ট হয়ে যায়। স্থানীয় বাজারে যে চার্জারগুলি কিনতে পাওয়া যায় তা গুণগত মানে ভাল নয়, কিছুদিন ব্যবহার করলেই নষ্ট হয়ে যায়। আজ একটি ভাল এবং গুণগত মান সম্পন্ন সেল ফোন চার্জারের ইলেকট্রনিক প্রোজেক্ট নিয়ে আলোচনা করার প্রয়াস পাব। এই ধরণের চার্জার নকিয়া, এলজি, মটোরলা ইত্যাদি নামী দামী কোম্পানীগুলি তাদের সেলফোনের সাথে সরবরাহ করে থাকে। সুতরাং বুঝতেই পারছেন এর গুণগত মান অত্যন্ত উন্নত। বিস্তারিত জানতে দেখুন এখানে

স্ক্যামিটিক ডায়াগ্রামঃ



সার্কিট অপারেশনঃ

স্ক্যামিটিক ডায়াগ্রামের সর্ব বামে RF1 নামের ফিউজেবল রেজিস্টরটি এসি মেইন সরবরাহ হতে 220V, 50Hz সরবরাহ গ্রহন করে ব্রিজ রেকটিফায়ারের ইনপুটে প্রয়োগ করে। ব্রিজ রেকটিফায়ারের আউটপুটে প্রাপ্ত পালসেটিং ডিসি C1, C2, L1, L2 সমেত একটি পাই-নেটওয়ার্কের মাধ্যমে দুই ধাপে ফিল্টার হয়ে রিপল দুর হয়। এবং মোটামুটি বিষুদ্ধ ডিসি ট্রান্সফর্মারে প্রযুক্ত হয়। অপরদিকে U1 এর ড্রেইন টার্মিনাল দ্বারা ট্রান্সফর্মারটি পরিচালিত হয়। C3, R3, R4, D5 দ্বারা গঠিত RCD-R ক্ল্যাম্প নেটওয়ার্কটি লিকেজ ইন্ডাকট্যান্সের কারনে সৃষ্ট ড্রেইনের ভোল্টেজ স্পাইক দুর করতে সাহায্য করে।

ফিডব্যাক ওয়াইন্ডিং এ উৎপন্ন ভোল্টেজ, ফিডব্যাক রেজিস্টর R5 এবং R6 এর মাধ্যমে U1 এর FB পিনে গৃহীত হয় এবং এর মাধ্যমে আউটপুট ভোল্টেজের অবস্থা জানা যায়। এই গৃহীত সিগনালের প্রকৃতির উপর ভিত্তি করে U1 প্রয়োজনীয় CC এবং CV অপারেশন সম্পন্ন করে। এভাবে আউটপুট ভোল্টেজ রেগুলেশন হয়।

ট্রান্সফর্মারের সেকেন্ডারী ওয়াইন্ডিং যা ৮ ও ১০ নং ট্যাপিং এ নির্দেশিত এর এক প্রান্তে একটি শটকি বেরিয়ার ডায়োড যুক্ত করে আউটপুট রেকটিফিকেশনের কাজ করা হয়। C7 এবং R9 যথাক্রমে আউটপুট ফিল্টার এবং প্রাইমারী লোড হিসাবে কাজ করে। C6 এবং R8 শটকি ডায়োড D7 এ উচ্চ কম্পাংকের রিংগিং এবং ভোল্টেজ স্ট্রেস দুর করতে সাহায্য করে।

বিস্তারিত জানতে দেখুন এখানে

বিষয়: বিবিধ

১১২৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File