রেটিংসমূহ

লিখেছেন লিখেছেন যুবক ছেলে ০৮ নভেম্বর, ২০১৩, ০৩:৪৮:২১ দুপুর

গু

রু

ত্ত্ব

পূ

র্ণ

রে

টিং



একটি নির্দিষ্ট সার্কিট অপারেশনের জন্য অথবা একটি নির্দিষ্ট প্রয়োগের জন্য একজন ডিজাইনারকে অবশ্যই ডায়োডের স্পেসিফিকেশনসমূহ সম্পর্কে জানতে হবে যা বিভিন্ন ডায়োড উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহ তাদের ডাটাশীটে লিপিবদ্ধ করে থাকে। এই সকল ডাটাশীটসমূহে ডিভাইসের প্রকৃত রেটিং, আদর্শ অপারেশনের শর্তসমূহ, সর্বনিম্ন ও সবোর্চ্চ রেটিং, যান্ত্রিক ও ভৌত ডাটাসেট, বিভিন্ন বৈশিষ্ট্য রেখা লিপিবদ্ধ থাকে। “Absolute maximum rating” নির্দেশ করে সর্বোচ্চ ভোল্টেজ ও কারেন্টের মান যা ঐ ডিভাইসে প্রয়োগ করা যায়, যার কারণে ডিভাইসটি ধ্বংস হবে না, এই মানের চেয়ে বেশী ভোল্টেজ প্রয়োগ করলে বা বেশী কারেন্ট প্রবাহ হলে ডিভাইসটি পুড়ে ধ্বংস হবে। আদর্শ রেটিংসমূহ ডিভাইসটি হতে সর্বোত্তম কার্যকারীতা পাওয়ার শর্তসমূহ নির্দেশ করে। নিম্নে ডায়োডের জন্য কয়েকটি গুরুত্ত্বপূর্ণ স্পেসিফিকেশন উল্লেখ করা হলোঃ

(ক) পীক ইনভার্স ভোল্টেজঃ এটা হলো রিভার্স ভোল্টেজের সর্বোচ্চ মান যাতে একটি ডায়োড নিরাপদে থাকে, এর চেয়ে বেশী রিভার্স ভোল্টেজ প্রয়োগে ডায়োড পুড়ে ধ্বংস হবে। ইহা বিভিন্ন নামে পরিচিত যেমন – (১) পীক রিভার্স ভোল্টেজ (PRV) (২) রিভার্স ব্রেকডাউন ভোল্টেজ (VR অথবা VRB)

(৩) ম্যক্সিমাম রিভার্স ভোল্টেজ (VRM অথবা VRmax) ইত্যাদি।

(খ) গড় সন্মুখ কারেন্টঃ এটা ফরওয়ার্ড কারেন্টের সেই মান যাতে একটি ডায়োড নিরাপদে অনবরত প্রবাহ করতে পারে। এর মান তাপমাত্রার সাথে পরিবর্তনশীল। সাধারণতঃ এর মান ২৫ ডিগ্রী সেন্টিগ্রেডে পরিমাপ করা হয়। ইহাকে ‘রিপিটিটিভ ফরওয়ার্ড কারেন্ট’ এবং ‘সর্বোচ্চ স্টেডি স্টেট ফরওয়ার্ড কারেন্ট (IFM অথবা IFmax)’ বলা হয়ে থাকে।

(গ) ফরওয়ার্ড সার্জ কারেন্টঃ অতি অল্প সময়ে হঠাৎ ফরওয়ার্ড কারেন্ট বৃদ্ধি পেলে তাকে সার্জ কারেন্ট বলে। এখানে অল্প সময় বলতে ১ সেকেন্ডর কম সময় বুঝায়। একটি ডায়োড সর্বোচ্চ যে পরিমান সার্জ কারেন্ট নিরাপদে প্রবাহ করতে পারে তা ঐ ডায়োডের সার্জ কারেন্ট IFS।

(ঘ) ফরওয়ার্ড ভোল্টেজঃ একটি নির্দিষ্ট তাপমাত্রায় ও নির্দিষ্ট সন্মুখ কারেন্টের জন্য ফরওয়ার্ড ভোল্টেজের মান। একে VF দ্বারা প্রকাশ করা হয়।

(ঙ) সর্বোচ্চ ফরওয়ার্ড ভোল্টেজঃ ফরওয়ার্ড ভোল্টেজের সবোর্চ্চ মান যাতে একটি ডায়োড না পুড়ে নিরাপদে কারেন্ট প্রবাহ করতে পারে। একে VFM দ্বারা প্রকাশ করা হয়।

(চ) রিভার্স কারেন্টঃ ইহা নির্দিষ্ট তাপমাত্রায় সর্বোচ্চ রিভার্স ভোল্টেজে সর্বোচ্চ রিভার্স সেচুরেশন কারেন্ট। সাধারণ রিভার্স কারেন্টকে IR এবং সর্বোচ্চ রিভার্স কারেন্টকে IRM দ্বারা প্রকাশ করা হয়।

(ছ) পাওয়ার অপচয়ঃ ২৫ ডিগ্রী সেন্টিগ্রেড তাপমাত্রার মুক্ত বায়ুতে একটি ডায়োডে যে পরিমান পাওয়ার অপচয় হয় তাই তার অপচয়কৃত পাওয়ার। সাধারণতঃ ডায়োড স্পেসিফিকেশনে ২৫ ডিগ্রী সেন্টিগ্রেড তাপমাত্রার মুক্ত বায়ুত সর্বোচ্চ যে পরিমান পাওয়ার অনবরত নিরাপদে খরচ হতে থাকে তার মানকে পাওয়ার অপচয় হিসাবে গণনা করা হয়।

(জ) রিভার্স রিকভারী টাইমঃ একটি ডায়োড অন অবস্থা হতে অফ অবস্থায় যেতে অথবা অফ অবস্থা হতে অন অবস্থায় আসতে সর্বোচ্চ যে সময় ব্যয় করে তাকে রিভার্স রিকভারী টাইম বলা হয়। একে trr দ্বারা প্রকাশ করা হয়। ব্যাবহারিকভাবে এই সময় ন্যানো সেকেন্ড (ns) রেঞ্জে হয়ে থাকে।

বিষয়: বিবিধ

১২৯৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File