*দাম্পত্য জীবনের বেহেশতি সুখ!*

লিখেছেন লিখেছেন মুক্ত কন্ঠ ২১ আগস্ট, ২০১৫, ০৫:৩৭:০৪ বিকাল



মহান আল্লাহ পাক এবং রাসুলুল্লাহ সঃ বিয়ের মধ্যেই মানুষের জীবনের রহমত ও বরকত নীহিত থাকার কথা বলেছেন। কিন্তু বর্তমানে অধিকাংশ বৈবাহিক জীবনেই সে রহমত বরকত বা সুখ শান্তি থাকে না। আজকাল দাম্পত্য জীবনে এই সুখটা যেন সোনার হরিন। এর প্রধান একটি নেপথ্য কারণ হল, রুসম রেওয়াজের মহা আড়ম্বর আর জাঁকজমকপূর্ণ বিয়ে। এসব করতে গিয়ে ঋনের যে মহা বোঝা মাথায় উঠে, বিশেষ করে মধ্যবিত্ত পরিবারের ছেলেদের বেলায় এই ঋনের ঘানি টানতে টানতে জীবনের সোনালি সময়ের কয়েকটি বছর চলে যায়।

বিয়েতে বেহিসেবি ব্যায়ের কারণে বিয়ের পরপরই শুরু হয় রেইসিং গেম। গাড়ির রেইস নয়; টাকা কামানোর এ এক কঠিন Racing Game. ঋনের বোঝা আর পরিবারের ব্যায়ভার দুটোর চাপে টাকা উপার্জনই হয়ে উঠে ছেলেদের একমাত্র লক্ষ্য, জীবনের মুখ্য উদ্দ্যেশ্য।

সঙ্গিনীকে সময় দেয়া, সম্পুর্ণ নিশ্চিন্তে মেন্টাল রিলাক্স নিয়ে দুটো মুহুর্ত একসাথে কাটানো, দুজনের অনুভুতি, চিন্তা ভাবনা আর ভাবের আদান প্রদান, একটু রিক্রিয়েশন সর্বোপরি পরিবারের সদস্যদের সাথে সময় কাটানো এবং অন্যান্য আত্বিয় স্বজনদের সাথে বন্ধন রক্ষা করা ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়গুলো শিকেয় উঠে। জীবনের সুখের জন্য ব্যাপক অর্থবহ এবং জরুরী এসব ছোটোখাটো বিষয়গুলো মেইনটেইন করা সময়ের অভাবে দুঃসাধ্য হয়ে উঠে। প্রতি রাতেই দুজনের একই বিছানায় শোয়া হয়, কিন্তু এ ঘনিষ্টতায় কোন প্রানোচ্ছলতা থাকে না। ফলশ্রুতিতে দুজনের মধ্যে দুরত্ব বাড়তে থাকে। দুজনের মধ্যেই আরেকটি সত্বা বড় হতে থাকে যে নিজেকে খুবই একা এবং নিঃসঙ্গ অনুভব করে।

একজন স্ত্রীকে কেন্দ্র করে আবর্তিত পারিবারিক অঙ্গনটা যেখানে রাসুলের বাণী অনুযায়ী দুনিয়ায়ই বেহেশতের একটা টুকরো হয়ে উঠার কথা সেখানে সেটা হয়ে উঠে একটা পুরোপুরি যান্ত্রিক পরিবেশ, একটা ইন্ডাস্ট্রিয়াল এরিয়া। যেখানে মানুষ নামক যন্ত্রগুলো খাবে, খাটুনি খাটবে, টাকা উপার্জন করবে আর বছরে বছরে X ক্রমোজম আর Y ক্রমোজমের যান্ত্রিক মিশ্রনে একেকটি নতুন যন্ত্রের প্রোডাকশন দেবে। (এমুন কথায় কেউ আবার মাইন্ড কইরেন না!! ব্যাতিক্রম অবশ্যই আছে)

টাকা কামানোর রেসিং গেমের ব্যাস্ততায় কখন যে জীবনের রহমত-বরকত নামক সুখ পাখিটা অজানার পথে ডানা মেলে তা কেউ টেরই পায় না। তখন হাতে আসা কাড়ি কাড়ি টাকা, শরিরে লেপ্টে থাকা বিয়ের ভরি ভরি গহনা কিংবা লাখ টাকার শাড়ি লেহেঙ্গা কোনটাই আত্বার প্রশান্তির জন্য খোরাক যোগাতে পারে না।

বিষয়: বিবিধ

১৪৩৭ বার পঠিত, ১৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

337325
২১ আগস্ট ২০১৫ বিকাল ০৫:৩৯
নাবিক লিখেছেন : জেনে রাখলাম ধন্যবাদ।
২১ আগস্ট ২০১৫ সন্ধ্যা ০৬:০৪
279012
মুক্ত কন্ঠ লিখেছেন : আপনিও যদি কিছু জানাতেন! খুশি হতাম। ধন্যবাদ!
২২ আগস্ট ২০১৫ সকাল ০৮:৫৫
279102
নাবিক লিখেছেন : বিয়া কইরালই তারপর জানামু, ইনশাল্লাহ Happy
২২ আগস্ট ২০১৫ সকাল ১১:৩৭
279142
মুক্ত কন্ঠ লিখেছেন : ওকে। ভাল কিছু জানার অপেক্ষায় থাকব। ধন্যবাদ!
337383
২১ আগস্ট ২০১৫ রাত ১০:২৫
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনার লেখাটা পড়ে খুব ভালো লেগেছে।
২২ আগস্ট ২০১৫ রাত ১২:৩৫
279070
মুক্ত কন্ঠ লিখেছেন : ধন্যবাদ! তবে ভাল লাগা পর্যন্তই! বিষয়টির উপর কোন মন্তব্য করবেন না?
২২ আগস্ট ২০১৫ রাত ১২:৩৫
279071
মুক্ত কন্ঠ লিখেছেন : ধন্যবাদ! তবে ভাল লাগা পর্যন্তই! বিষয়টির উপর কোন মন্তব্য করবেন না?
337406
২১ আগস্ট ২০১৫ রাত ১১:৪৯
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু। ধন্যবাদ সুন্দর লিখেছেন, বর্তমানে একজন আরেকজনকে দেখানোর প্রতিযোগিতা...!
২২ আগস্ট ২০১৫ রাত ১২:৩৭
279072
মুক্ত কন্ঠ লিখেছেন : ওয়া আলাইকুমুস সালাম! ধন্যবাদ ভাই!
হ্যা ঠিক বলেছেন। এ প্রতিযোগিতার যাতাকলে পিষ্ট হচ্ছে নিম্ন ও মধ্য বিত্ত মানুষ।
337504
২২ আগস্ট ২০১৫ দুপুর ০১:৫৮
আফরা লিখেছেন : যান্ত্রিক পৃথিবীতে মানুষ গুলো চলছে যন্ত্রের মত জান্নাতি সুখ আসবে কেমন করে । সুন্দর লিখার জন্য অনেক ধন্যবাদ ।
২৩ আগস্ট ২০১৫ রাত ১২:৪২
279302
মুক্ত কন্ঠ লিখেছেন : শিল্পময় স্রষ্টার কুদরতী রং তুলিতে সাজানো শিল্পময় পৃথিবীটাকে আমরাই যান্ত্রিক বানিয়েছি।
সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আপু!
338089
২৭ আগস্ট ২০১৫ দুপুর ০৩:১০
হতভাগা লিখেছেন : বউকে খুশী করতে তথা বউয়ের কাছে উত্তম হতে চাইলে তাকে খুশী করাতে হবে । আর কে না জানে যে এক্ষেত্রে সেটা হল তার ইচ্ছামত তার জন্য খরচ করা ।
২৮ আগস্ট ২০১৫ রাত ১২:৫৮
279704
মুক্ত কন্ঠ লিখেছেন : যারা স্বামীর সামর্থ্যের কথা না ভেবে নিজের চাহিদাকে বড় করে দেখে তাদেরকে বউ না বলে ভাড়ায় খাটা যন্ত্র মানব বলাই ভাল।
২৮ আগস্ট ২০১৫ সকাল ১০:৪৫
279722
হতভাগা লিখেছেন : তাদের রাজকন্যা বলা উচিত
348339
০৩ নভেম্বর ২০১৫ বিকাল ০৪:৫৩
তানভীর রানা জুয়েল লিখেছেন : আলহামদুলিল্লাহ পড়ে ভালো লাগলো

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File