মানুষের মন এক বিচিত্রময় কামনা -বাসনার জগত ।

লিখেছেন লিখেছেন জাকির হোসাইন আজামী ০৫ ডিসেম্বর, ২০১৩, ০৯:২৩:৪৯ রাত

মানুষের মন এক আশ্চর্য আর সীমাহীন বিচিত্রময় জগত । এখানকার রঙ যে কত প্রকার তা হিসাব করা একেবারেই অসম্ভব । মুহুর্তে মুহুর্তে এর কামনা - বাসনার চেহারা পাল্টাতে থাকে । কামনার কত বীচ যে এ সপ্নময় কাননে সুপ্ত তা স্রষ্টা ছাড়া আর কারো জানার সাধ্য নাই ।

সকালে এক তো দুপুরে আরেক । দুপুরে যা , বিকালের সাথে তার কোন মিল খুঁজে পাওয়া যায়না । বিকাল গড়িয়ে রাত নেমে আসলে নতুন চেহারা নিয়ে হাজির হয় ভিন্ন আরেক বাসনা ।

এই আসা -যাওয়ার অদ্ভুত অনুভূতির বিচিত্র খেলা চলতে থাকে শেষ বিদায়ের পূর্ব মুহুর্ত পর্যুন্ত অবিরাম । পাওয়ার কোন এক পর্যায় এসে সে এ কথা বলেনা যে, -হয়েছে আর দরকার নেই !

নারি ,গাড়ী , বাড়ী , বিত্ত- বৈভব , ক্ষমতা -প্রভাব- প্রতিপত্তি , যশ-খ্যাতি-সুনাম , - মোট কথা চাওয়ার যা কিছুই থাকনা কেন সব কিছুই যদি আপন বলয়ে সদা দেখতে পায় তবুও মনের চাহিদা থেকে যায় আরো অসংখ্য ! কোন কিছুতেই মনের এই উদ্গ্র কামনার জিহবার স্বাদ মেটেনা । আরো চাই , আরো চাই বলতেই থাকে নির্লজ্জের মতো । মৃত্যুর বিছানায় শুয়েও এই জিহবা লকলক করে আরো কিছু পেতে !

শয়তানের প্ররোচনায় মানুষের মন ভুলে যায় সেই মহা সত্য কথা যে , - " এই জীবন একেবারেই সল্প সময়ের জন্য । আর তা এমন অনিশ্চিত , যেমন প্রচণ্ড বাতাসের মাঝে কচুপাতার উপর এক ফোটা পানির অবস্থা " ।

সত্যি কথা হচ্ছে , মনের সকল কামনা -বাসনা পূরনের জন্য এমন একটি জীবন দরকার যার শুরু আছে কিন্তু শেষ নেই । আর সেরকম একটি জীবন আছেও , - তার নাম পরকাল ।

সে জীবনে মনের সকল স্বাদ মিটবে । তবে সবার ক্ষেত্রে নয় । যারা এখানে আল্লাহ্‌র উপর ঈমান এনে ঈমানের পথে মজবুত থাকবে তাদের জন্য এ মহান সুসংবাদ ।

তাদের জন্য মহান আল্লাহ্‌ সূরা সাজদার ৩১ নং আয়াতে বলেছেন - তোমাদের মন যা চাইবে তাই তোমরা জান্নাতে পাবে এবং যা দাবী করবে তাও ।

বিষয়: বিবিধ

২৫৩৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File