হে বন্ধু , তুমি কি আমার মতো গুনাহগার ? - তাহলে এসো একবার ভাবি ।

লিখেছেন লিখেছেন জাকির হোসাইন আজামী ১৩ জুলাই, ২০১৩, ১০:৫৮:৫৩ রাত



[img]http://www.bdtomorrow.net/blog/bloggeruploadedimage/zaberbinzakir/137

হে পাপপ্রবন মন !

তুমি কি একবারও ভেবে দেখেছ , তুমি কতটা পাপ করেছ ? তুমি কি ভেবেছ তোমার মৃত্যু আছে ? তুমি কি ভেবেছ তুমি কয়দিন আর বাঁচবে ? তোমার সীমাহীন আশাগুলোর জন্য কতটা হায়াত দরকার আর তুমি পাচ্ছ কতটা তাকি চিন্তা করেছ ? তুমি আশা - আকাংখার জাল বুনেই চলছো কিন্তু একবারও চিন্তা করনা যে তুমি এখানে চিরকাল থাকবেনা ।

তুমি তোমার চোখের সামনে প্রতিনিয়ত দেখছ তোমার সঙ্গী-সাথীরা তোমাকে ছেড়ে একে একে চলে যাচ্ছে । কোথায় যাচ্ছে তারা ! তাকি চিন্তা করেছ ? পৃথিবীর কোন শক্তি কি তাদের ধরে রাখতে পারল ? পারল কি বিজ্ঞানের আকাশচুম্বী উন্নতির চরম শক্তির দাপট খাটিয়ে তাদের একজনেরও মৃত্যু ঠেকাতে ? পারেনি । পারবেওনা । তা যে অসম্ভব । কারণ, তা যে তার স্রষ্টার অপ্রতিরোধ্য হুকুম ।

তুমি শুধুই নির্বাক চেয়ে থাক তোমার বন্ধুদের নিষ্প্রাণ নিথর দেহের দিকে । তুমি কিছুই করতে পারনা তাকে মৃত্যুর হাত থেকে রক্ষার্থে । কারণ , তুমি অক্ষম - অসহায় - দূর্বল । কিন্তু তোমার ভাবা উচিৎ তোমার জন্যও এই দিনটি অপেক্ষা করছে ।

তুমি তোমার অঙ্গপ্রত্যঙ্গকে নিজের মনে করে যা ইচ্ছা তাই করছ । বৈধ - অবৈধ , ভাল- মন্দ , ন্যায় - অন্যায় এসবের কোন পরোয়াই করছ না । ভাবছ আমার দেহ - আমার জীবন । যা ইচ্ছা তাই করব । কিন্তু তুমি কি জান , এসব অঙ্গপ্রত্যঙ্গই তোমার বিরুদ্ধে স্রষ্টার আদালতে হিসাবের দিন সাক্ষ্য দিবে ! তোমার প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গই সেদিন কথা বলবে - তোমার ভাল বা মন্দ সমপর্কে অত্যন্ত্য খোলাখুলিভাবে । তোমার কোন অপকর্মই তুমি লুকাতে পারবেনা ।

আজ দেহের প্রতিটি অঙ্গ তোমার অনুগত হয়ে আছে আল্লাহ্‌র হুকুমে । কিন্তু কাল আর থাকবেনা । তুমি অসহায়ের মতো চেয়ে থাকবে তোমার আপন দেহের সাক্ষ্যের দিকে ।তুমি চিৎকার করে বলে উঠবে - হে অঙ্গপ্রত্যঙ্গ , তোমরা আমার বিরুদ্ধে সাক্ষ্য দিলে কেন !? তারা বলবে - এটা আল্লাহ্‌র দেয়া সুযোগ , যা প্রথমে তোমাদেরকে দেয়া হয়েছিল ।

হে মন !

তুমি মরবে । কবরে যাবে । দুনিয়ার জীবনের সকল কর্মকাণ্ডের হিসেব তোমার আল্লাহ্‌ তোমার থেকে পুঙ্খানপুঙ্খরুপে গ্রহণ করবেন । সেখানে তোমার ধন সম্পদ,সন্তান সন্ততি, প্রভাব প্রতিপত্তি কোনই কাজে আসবেনা । পার পাওয়ার একটাই মাত্র উপায় আছে , - তা হল বিশুদ্ধ অন্তকরন নিয়ে তোমাকে তোমার একমাত্র মাবূদ আল্লাহ্‌র দরবারে পৌঁছতে হবে ।

হে মন , রমজান আসছে তোমাকে পরিশুদ্ধ করতে । তোমার অন্ধকারময়- পাপপুষ্ট -বিকৃত -পচে যাওয়া - দূর্গন্ধময় আত্নাকে ধুয়ে মুছে পাক সাফ করে জান্নাতের উপযোগী বানাতে । - তাই আর গাফলতির চাদরে নিজেকে জড়িয়ে রেখনা , বরং আপন স্রষ্টার দাসত্বে এখনি মনযোগী হও । ছুটে যাও তাওবার দিকে ।

হে আল্লাহ্‌ , তোমার দিকে ছুটে আসার তাওফীক্ব দাও ।

বিষয়: বিবিধ

১৭৬৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File