খামচে ধরা অনুভূতিঃ পর্ব- ৫

লিখেছেন লিখেছেন জাকির হোসাইন আজামী ০৫ জুলাই, ২০১৩, ০২:১০:৫৯ দুপুর



[img]http://www.bdtomorrow.net/blog/bloggeruploadedimage/zaberbinzakir/137

কুয়াকাটায় নাইমের তিনদিন শেষ হল । আগামিকাল সকালে ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু হবে । নাইমের সঙ্গে ওর আরো দুই বন্ধু এসেছে কুয়াকাটায় । আনিকার সাথে নাইমের যাকিছু ঘটেছে তা ওরা কিছুই জানেনা । ঘটনার সময় ওরা নাইমের সঙ্গে ছিলনা বলেই ওরা কিছু জানেনা ।

কুয়াকাটায় তিনদিন ওদের কেমন কাটল , কি কি দেখল এসব নিয়ে রাতের বেলায় হোটেলে আড্ডা হচ্ছে । নাইমের দুই বন্ধু- রাহাত ও শামিম , খুব উৎফল্লতা নিয়ে এসব আলোচনা করছে । হঠাৎ ওরা খেয়াল করল নাইম এসব আলোচনায় অতটা প্রফুল্ল নয় । কেমন যেমন দায়সারা গোছের কথাবার্তা বলছে । ওদের সাথে কিছু না বললেই নয় - এমন ।

রাহাত বলল , - কিরে নাইম তোকে মনমরা লাগছে কেন ? জ্বর টর ধরেছে নাকি ?

আগেই তোকে বলেছি পানিতে অত সময় থাকিস না । হঠাৎ এত ডুবালে শরীর খারাপ করবে । আমার কথা তো তখন মোটেই কানে নিসনি । উল্টা দুজনে মিলে আমাকে চুবিয়ে উপদেশ দেয়ার স্বাদ মিটিয়ে দিলি । এখন দেখ আমার জ্ঞান বুদ্ধি কতটা টন টনা । মুরুব্বীদের উপদেশ মানতে হয় বুঝলি ! সামনে যখনই কোন উপদেশ দেব , শ্রদ্ধার সাথে পালন করবি । মনে থাকে যেন ।

শামিম বলল , কিরে রাহাত তোরে মুরুব্বী হিসেবে স্বীকৃতি দিল কে ?

= না তোদের থেকে আমার জ্ঞান বুদ্ধি একটু বেশী না ? তাই ধরে নিলাম আরকি ।

= তোর আবার জ্ঞান বুদ্ধি বেশী হল কবে !

চিরদিন দেখলাম মেয়েরা তোকে অনবরত ছ্যাক দিয়েই যাচ্ছে । এত ছ্যাক খাওয়ার পরেও তোর জ্ঞান বুদ্ধির ঝুড়ি আমাদের থেকে বেশী ভারী হয়ে গেল ! দয়া করে চুপ থাক । সারাজীবন ছ্যাকের পর ছ্যাক ! মান ইজ্জত তো আমদের আর কিছু রইল না ।

আর আমাকে দেখ ।

তোদের চোখের সামনেই কতগুলি মেয়েকে প্রেম করে ছেড়ে দিলাম । তারা সবাই আমার জন্য পাগল ছিল ।

= আরে থাম থাম । তোর প্রেম মানে কি আমরা জানিনা ? দেখিস তোর বউও ঠিক তোর মতো একটা হবে । তখন এসে বলবি- দোস্ত , আর পারছিনারে । জিজ্ঞ্যেস করবো কি হয়েছে ? বলবি - তোর ভাবি তো এখন আর ঘরে থাকেনারে । কই কই যে যায় ! জানতে চাইলে ঝাঁঝাল কণ্ঠে বলে , - আমার কি বয় ফ্রেন্ড থাকতে পারেনা ? তোমার কি গাড়্‌লফ্রেন্ড নাই ? তুমি কি তাদের কাছে যাওনা ? আমি কি জিজ্ঞ্যেস করি ?

= হইছে হইছে , এসব সেকেলে কথা বার্তা বাদ দেয় । জীবন তো একটাই । যতটা পারি ভোগ করে নেব । চোখ মেলে একবার ইউরোপ কান্ট্রি গুলোর দিকে তাকা । তারা কত উন্নত দেশ দেখছিস ?

কিন্তু তাদের বৈবাহিক জীবন দেখ , কি চমৎকার ! বিয়ে একটা করতে হয় তাই তারা করে । তাই বলে কি তারা জীবন ভোগের বেলায় এই দুজনের মাঝেই সীমাবদ্ধ থাকে ? মোটেই না । তাদের বৈবাহিক জীবন একটা নাম মাত্র । দুজনেই অন্য যেকাউকে ভাল লাগলেই তার কাছে ছুটে যায় । কি সুখ ! কি আনন্দ ! শোন , অত দূরে না দেখতে পারলে এইতো আমাদের পাশের দেশ - ভারতের দিকে তাকা । ভারতও ওদের মতো হয়ে যাচ্ছে । দেখবি কিছু দিনের মধ্যে ইউরোপকেও ওভার করেছে । কি করে পারছে বল ? ওরা আধুনিক বলেই ।

= কিরে শামিম , তুই যে এত নিচে নেমে গেছিস তা তো জানিনা ! আমরাও তো আধুনিক, তাই বলে তোর মতো এত নিচে তো নামিনি । তাই তো বলি নিত্য নতুন প্রেম -আবার ছাড়া ছাড়িহ । কারণ তো তাহলে এই ।

শোন শামিম , অতো আধুনিক হইস না । তাহলে জীবনে অনেক সমস্যায় পড়বি ।

= রাখ তোর এসব নীতি ফীতি । পুরো মাত্রায় আধুনিক হ । জীবনের আসল স্বাদ পাবি ।

= কিরে তোরা কি শুরু করলি !

বন্ধ কর এসব বগ বগানি - বলল নাইম ।

= কি দোস্ত তোর কি সত্যিই শরীর খারাপ হয়েছে ? - দেখি তো - বলেই নাইমের কপালে হাত দিল শামিম । কই জ্বর টর তো কিছুই নাই । তোর শরীর তো একেবারে ঠাণ্ডা । কি হয়েছে তোর ?

= যা হয়েছে তা আর বলার সুযোগ দিল কই তোরা ! তোদের আধুনিকতা ফাদুনিকতা একটু বন্ধ কর এখন ।

= কি দোস্ত , সমুদ্রের বাতাসের সাথে কোন প্রেমের বাতাসও লাগল নাকি গায় - বলল রাহাত ।

লাগলে কও বন্ধু , কোন পরীর বাতাস লাগছে । যেমনে পারি আমরা তোমাকে এনে দেব । লাগলে কিনে নিয়ে আসব । তোমার তো আর টাকার অভাব নাই - বলল শামিম ।

= নারে দোস্ত যে বাতাস লেগেছে তা টাকা দিয়ে কেনা যাবেনা ।

= কি বলিস নাইম ! টাকা দিয়ে আবার কেনা যাবেনা মানে ! তোর কত মেয়ে মানুষ লাগবে বল । আমি এনে দেব।

= হ্যাঁ ঠিকি বলছি । এ বাতাস টাকায় বিক্রি হবার মতো বাতাস নারে । এ বাতাস কিনতে হলে আমাকে বিক্রি হতে হবে ।

= আরে প্যাঁচা পেচি করি স নাতো । আসল ঘটনা খুলে বল - বলল , রাহাত ।

আধুনিকতা শেখাতে গিয়ে আনিকার সঙ্গে নাইমের যাকিছু ঘটেছে সব ওদেরকে নাইম খুলে বলল । তারপর বলল - এ রকম ধরা আর কোন দিন খাইনিরে । সত্যিই কেমন যেন লাগছে ।

= বাদ দেয়, বাদ দেয় এসব মধ্যযুগীয়

আনকালচারেড মেয়েদের কথা । ওরা প্রেম বলতে কিছুই বোঝেনা । আরে এই একবিংশ শতাব্দীতে এসেও কি মেয়েরা তাদের সৌন্দর্য ঢেকে রাখবে , এটা কেমন কথা ! সৌন্দর্য কি ঢেকে রাখার জিনিস ? সৌন্দর্য যদি ঢাকাই থাকবে তাহলে সৌন্দর্যের আর মূল্য কি ? সৌন্দর্য হচ্ছে ভোগ করার জিনিস । মেয়েরা যতবেশী সম্ভব সাজবে , আকর্ষনীয়া হবে - হবে আবেদনময়ী । আর পুরুষরাও তাদের কাছে যাবে , তারাও পুরুষদেরকে কাছে টেনে নেবে । উভয় উভয়কে ভোগ করবে । আর এভাবেই আমাদের জীবন স্বার্থক হবে । বুঝলি ? -বলল শামিম ।

= নাইম শুধু শুনল । কিছুই বলল না ।

বিষয়: বিবিধ

১৬০৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File