২৪শে জুন পবিত্র শবে বরাত!

লিখেছেন লিখেছেন আলোর সন্ধানে ২১ জুন, ২০১৩, ০২:৩৩:০১ দুপুর

শবে বরাত ‘ফারসী’নাম। শব অর্থ রাত আর বরাত অর্থ ভাগ্য, বণ্টন, নির্ধারণ, মুক্তি। এক কথায় শবে বরাত-এর অর্থ হচ্ছে মুক্তি বা ভাগ্য নির্ধারণের রাত, ভাগ্য রজনী।

রহমত ও নৈকট্য লাভ করার মহামূল্যবান ও অনন্য সুযোগগুলোর একটি বিশেষ সুযোগ হলো লাইলাতুল বরাতের এই মহিমান্বিত রজনী।

কারণ আল্লাহতা’আলা এই পৃথিবীর সবকিছু সৃষ্টি করেছেন মানুষের জন্য আর মানুষকে পরীক্ষা করার জন্য দুটি বিপরীতধর্মী শক্তি, পশুত্ব ও মানুষ্যত্ব দিয়ে সৃষ্টি করেছেন।

তাই মানুষের পক্ষে অন্যায়, অপরাধ ও ভুলভ্রান্তি করা স্বাভাবিক। তবে ভুল করার পর মানুষ যদি ভুল স্বীকার করে অনুতপ্ত হয়ে মহান প্রভুর নিকট ক্ষমা প্রার্থনা করে তিনি তাতে খুশি হন এবং তাঁর অবারিত অনুগ্রহ দান করে থাকেন।

মহানবী [স.] বললেন, ১৫ শাবানের রাতে আল্লাহ সর্বনিম্ন আকাশে নেমে আসেন এবং [আরবের] কালব্‌ উপজাতির ছাগলের গায়ের পশমের থেকে বেশি লোককে কৃতকর্মের জন্য ক্ষমা করেন।

উল্লেখ্য, সেই সময় কালব্ গোত্র ছাগল পালনে প্রসিদ্ধ ছিল এবং তাদের প্রচুর ছাগল ছিল।

শবে বরাত পালনের মূল উদ্দেশ্য হচ্ছে রাত্রিতে ইবাদত-বন্দিগী করে পরবর্তী দিনে রোযা রেখে আল্লাহ পাক ও উনার রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের সন'ষ্টি অর্জন করা।

পবিত্র শবে বরাতে কোন কোন ইবাদত-বন্দিগী করতে হবে তা কুরআন-সুন্নাহতে নির্দিষ্ট করে দেয়া হয়নি। তবে ইবাদত-বন্দিগী করার জন্য নির্দেশ করা হয়েছে। যেমন-

* সালাতুত তাসবীহ-এর নামায পড়বে, যার দ্বারা মানুষের গুনাহখাতা ক্ষমা হয়।

* তাহাজ্জুদের নামায পড়বে, যা দ্বারা আল্লাহ পাক উনার নৈকট্য হাছিল হয়।

* কুরআন শরীফ তিলাওয়াত করবে, যার দ্বারা আল্লাহ তায়ালা উনার সন'ষ্টি অর্জিত হয়।

* মীলাদ শরীফ ও দুরূদ শরীফ পাঠ করবে, যার দ্বারা আল্লাহ পাক উনার রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সন'ষ্টি অর্জিত হয়।

* যিকির-আযকার করবে, যার দ্বারা দিল ইছলাহ হয়।

* কবরস্থান জিয়ারত করবে, যার দ্বারা সুন্নত আদায় হয়।

* গরিব-মিসকিনকে দান সদকা করবে ও লোকজনদের খাদ্য খাওয়াবে, যার দ্বারা হাবীবুল্লাহ হওয়া যায়।

সর্বোপরি পুরো রাত্রিই অতিবাহিত করতে হবে যিকির-ফিকির তওবা-ইস্তিগফারের মাধ্যমে যাতে আল্লাহ পাক ও উনার হাবীব নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের সন'ষ্টি অর্জিত হয়।

বিষয়: বিবিধ

১১৭৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File