ডিজিটাল এবং লজ্জা

লিখেছেন লিখেছেন নাসিমা খান ২৫ জুন, ২০১৩, ১২:২৪:১৩ দুপুর



লজ্জা এবং ডিজিটাল

ডিজিটাল শব্দটাতে অনেকের বিতৃষ্ণা আছে, এমন কি তাদের বমিও উদগ্রীব হয় । আমি প্রতিবাদ করছি তার । ডিজিটাল শব্দটা অর্থটা আমাদের কতটুকু বোধগম্য এ টাও ভাবার বিষয় ? আপনারা ডিজিটাল মেয়েদের নিয়ে খুবই উদ্গ্রীব , জাতী গুল্লায় গেলো বলে লাফালাফী করছেন , আপনারা যে উন্নত প্রযুক্তি নিয়ে আজ কাজ করছেন , এটাকে ডিজিটাল না বলে কোন প্রযুক্তি বল বেন ?আমার তা মাথায় আসে না , বিশেষ কোন ব্যক্তি বা ব্যক্তিবর্গের উপর রাজনৈতিক ঝাল ঝাড়তে ডিজিটাল শব্দের উপর ঘৃণা প্রকাশ করতে পারেন, একবার খতিয়ে দেখেন আপনারা প্রত্যক্ষ নয়, পরোক্ষভাবেও ডিজিটাল সুযোগ গ্রহনের পক্ষপাতিত্ব করেন , কিছু উশৃঙ্খল যুবক যুবতির জন্য উন্নত প্রযুক্তিকে গাল দিতে গিয়ে পরোক্ষভাবে নিজেদেরই গাল মন্দ করছেন । আপনি আপনার কোন কাজে প্রযুক্তি ব্যবহার করছেন না ? ডিজিটাল মেয়েদের কারা জন্ম দিচ্ছেন ? রাস্তায়, পথে , গৃহে , কাজে , আচরণে আপনি কি যৌন সুড়সুড়ির বাহক নন । আপনাদের দুশ্চিন্তা দেখলে আমার ভয় হুয় , হয় তো এসব কারণেই আমাদের দেশে স্ট্রোকের হার বৃদ্ধি পাচ্ছে । গ্রীণ হাউজ ইফেক্ট নিয়ে যে বিজ্ঞানি্রা আজ সঙ্কিত উনারা কি একবারও ভেবেছেন , মানুষের বিকৃত রুচিবোধ ইফেক্ট কতটা এ সমাজের জন্য বিষাক্ত এবং ক্ষতিকর ?

ডেইলি নিউজ সিলেট একটি অন লাইন পত্রিকাতে সেদিন একটা ফিচার পড়লাম। ডিজিটাল মেয়েরা !!!!!!!!! আশ্চার্য উনি আই মিন লেখক ডিজিটাল মেয়েদের নিয়ে এত দুশ্চিন্তাগ্রস্থ কেনো ? উনি কি এইসব মেয়েদের ভালো করে পর্যবেক্ষণ করেছেন ? এদের পোশাক , এদের চলন ,বলন ? তাহলে উনি একজন এসব ব্যাপারে অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তিত্ব ? জানি না আমার এসব উক্তিতে উনি রাগ করবেন কিনা, কারন উনিও ডিজিটাল সুযোগ গ্রহন করেন বলে আমি পুরোপুরি বিশ্বাস করি । আজকে ডিজিটাল প্রযুক্তির জোরেই উনি অন লাইন পত্রিকাতে লিখতে পারছেন, আমি রাজনীতি করি না, এবং এই পট পরিবর্তনের ঘৃণ্য খেলাতে আমি বিশ্বাস করি না, আমি ইসলামের আইনে বিশ্বাস করি ।তার লেখাতে কিছু অসংযত ভাষার ব্যবহার লক্ষ্য করেছি , যা একজন ডিজিটাল মেয়ে বিদ্বেশীর লেখনিতে আশা করি না ।কিংবা ইসলামিক রাজনীতিতে উনি নির্ভরশীল বলেও আমার মনে হয় নি । কারন সমাজকে সংস্কারের পরিবর্তে যারা সমাজের নোংরামীকে তুলে ধরে সমাজ কে কলংকিত করতে চান , আমি তাদের দলের নয় , যারা ক্ষমতাকে ব্যবহার করে নিজেদের কে প্রতিষ্ঠিত করতে গিয়ে কিছু অবাঞ্চিত নোংরামীকে সামনে এনে তুলে ধরতে চান, তাদের আর যায় বলেন , সমাজ সংস্কারক হিসাবে আখ্যায়িত করতে পারি না । আর ইসলামের রাজনীতি ব্যবহারের জন্য তাদের কোন প্লট থাকা উচিত নয় ।

আমি নারী বলে বলছি না, আমি ডিজিটালে বিশ্বাসি, একজন সম্পাদকের দ্বারে দ্বারে না ঘুরে আমাকে এক বাঁধাহীন লেখার সুযোগ করে দিলো যে প্রযুক্তি তা , এই ডিজিটাল প্রযুক্তি ।আমাকে পর্দা ঠিক রেখে অবাধ লেখার সুযোগ করে দিলো যে প্রযুক্তি তা এই ডিজিটাল প্রযুক্তি ।

সুতরাং ডিজিটাল মেয়েদের জন্য আপনার লজ্জা না করে , ডিজিটালকে যারা অপব্যবহার করছে তাদের আপনারা ঘৃণা করুন , তাদের জন্য লজ্জা বোধ করুন , যারা সমাজটাকে নোংরামীতে ছেয়ে দিয়ে অন্তরালে থেকে ভালো মানুষ সাজবার চেষ্টা করছেন । ওই সব মেয়েদের জন্য প্রটেষ্ট করুন, প্রতিরোধ গড়ে তুলুন, কেনো আপনি লড়ছেন , এ ব্যাপারে নিশ্চিত হোন, উদ্যেশ্যকে জানুন , নাম কেনার জন্য সব কিছু না ,করে মানবতার জন্য কাজ করুন ।

সাধারণ মাত্রায় থেকে আসুন আমরা সত্যিকারের দেশ এবং ইসলাম প্রিয় হয়ে উঠি , হোক না তাতে দশ /পাঁচজন ভয়ানক শত্রু ।পিছুটান লড়াকুর থাকে না ,আপনাদেরও থাকবে না, আপনারা সম্ভাবনাময় জিহাদী সৈনিক হয়ে যান ।

ডিজিটাল শব্দচয়ন আমার কাজ নয়, তবু নিজের অলক্ষ্যে যদি কারো নিজস্ব ধ্যান ধারনাতে আমার কথাগুলো অ্মার্জিত, অমার্জনীয় ক্ষমার অযোগ্য বলে মনে হয় , নিজ বদৌন্যতার গুণে ক্ষমা করবেন নিশ্চয় ।



বিষয়: বিবিধ

১০১৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File