"মা"- শব্দটা কি গুগোলের কাছে এতই সস্তা???

লিখেছেন লিখেছেন লিমন ১৪ জুন, ২০১৩, ০৩:০৩:৪১ দুপুর

রাস্তার পাশে সন্তানকে কোলে নিয়ে বসে থাকা মা, আর আধুনিক সাজে সজ্জিত ফ্ল্যাটে সন্তানকে বুকে জড়িয়ে শুয়ে থাকা মা- এই দুই মায়ের মাঝে পরিবেশের ভিন্নতা থাকলেও সন্তানের প্রতি দুজনের যে মমতা তাতে নিশ্চয়ই কোন ভিন্নতা নেই।

----------

আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি নিশ্চয় আমরা প্রতিদিন গুগলে কত কিছু লিখে সার্চ দিই, তাই না?

তাহলে আসুন আজ কস্ট করে একটু “মা” লিখে গুগোলে সার্চ দিই।

দিয়েছেন????

কি লজ্জায় মাথাটা হেট হয়ে যাচ্ছে? পৃথিবীর সবচাইতে পবিত্র শব্দটি লিখে আপনি গুগুলে সার্চ দিলেন, আর আপনি পেলেন দুনিয়ার সব্চাইতে নোংরা জিনিস!!

কিন্তু আপনি ইংরেজিতে mother লিখে সার্চ দেন, এসব কিচ্ছু আসবে না, বরং অনেক ভালো ভালো কথা আর মায়ের মমতা মাখা ছবি আসবে!

এই লজ্জা আপনি কিংবা আমি কোথায় রাখ্বো??

কয়েকদিন আগে এই নোংরা ব্যাপারটি জানতে পারলাম। কিন্তু গুগোল কেন এগুলো দেখাবে?? নিশ্চই এমনি এমনি দেখায় নি?

এই সমস্ত incest চটি গুলো নিশ্চয় অধিকবার পঠিত হয়, তাই এই সমস্ত পেজের ranking অনেক উপরে রয়েছে। ঠিক সেই জনে্যই আপনি মা লিখে সার্চ দিলেই এই নোংরা সাইটগুলো চলে আসে।

লজ্জা হয় এই ভেবে যে কেন এই সমস্ত incest চটি সাইটগুলোতে অধিকহারে ভিজিট করা হয়। এতই অধিক যে "মা" লিখে সার্চ দিলে আসে মাকে নিয়ে লেখা চটি। ছি. ছি. ছি.

কিন্তু আমরা কি করতে পারি??

নিশ্চই এই সমস্ত চটির সাইটগুলো আমরা বন্ধ করতে পারি না, কেননা আমাদের সেই ক্ষমতা নেই। তাই মা সম্পর্কে যে সমস্ত সাইট্গুলোতে ভালো ভালো কথা রয়েছে, সেই সাইট্গুলোতে আমাদেরকে অধিক হারে ভিজিট করতে হবে। তাতে করে গুগোল ranking এ সেই ভালো ভালো সাইট গুলো উপরের দিকে চলে আসবে। আর সেই নোংরা চটির সাইটগুলো ধীরে ধীরে নীচের দিকে চলে যাবে।

আর অবশ্যই অবশ্যই মা বিষয়ক অধিকহারে লিখতে হবে!

একটিবার ভেবে দেখুনতো- আপনি আপনার ছোট ভাই, কিংবা ছোট বোন, কিংবা আপনার সন্তানকে মা শব্দের মর্মার্থ বোঝানোর জন্য, তাদেরকে জানানোর জন্য যখন গুগোলে একটিবার এই পবিত্র শব্দটি লিখে সার্চ দিবেন, তখন আপনার কি অবস্থা হবে?? কিংবা আপনার সন্তান, কিংবা আপনার ভাই বোন আপনাকে কি ভাববে?

এই বিষয়টা নিয়ে কিছু একটা করার পরিকল্পনা করেছিলাম। তার একটা ছিল ফেসবুকে একটা পেজ খুলে সেখানে এই বিষয়ে সবাইকে সচেতন করা আর মা বিষয়ক লেখা অধিক হারে প্রচার করা।

আজ ও সেই কাজটা করে যাচ্ছি। ইনশাল্লাহ আগামিতেও করে যাবো। আপনারা চাইলে সেই পেজটা ঘুরে আসতে পারেন। এখানে আপনি আপনার লেখাও প্রকাশ করতে পারেন।

এই যে লিঙ্ক

আর আপনার কোন পরামর্শ থাকলে কমেন্টে জানাবেন কিংবা আমাকে ফেসবুকে মেসেজ করতে পারেন।

আমার প্রোফাইল লিঙ্ক

বিষয়: বিবিধ

২৫৩২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File