পশ্চিমা সংস্কৃতি- নাস্তিকতা- ধর্মবিশ্বাস!

লিখেছেন লিখেছেন লিমন ০১ জুন, ২০১৩, ০৩:২৫:২০ দুপুর

কিছু ব্যাপার লক্ষ্য করে দেখবেন-

- আপনি নিয়মিত নামাজ না পড়লেও যখন আজানের ধ্বনি শুনতে পান তখন কিন্তু আপনি টেলিভিশনের ভলিউমটা ঠিকই কমিয়ে দেন। কিংবা কথা বলতে থাকলে আজান না হওয়া পর্যন্ত চুপ থাকার চেস্টা করেন।

- কেউ যখন আপনার সাথে মিথ্যা তর্ক করে কিংবা আপনার কাছে সত্য আড়াল করার চেস্টা করে, তখন যদি আপনি তাকে বলেন যে মসজিদের ভিতরে ঢুকে বল- তুই যা বলছিস সব সতি্য (গ্রামাঞ্চলে বেশী প্রচলিত)। তখন দেখবেন হয় সে হয় মসজিদে যেতে রাজি হবে না, কিংবা আপনাকে সত্য বলে দিবে কিংবা ভয়াবহ পাপ ঢাকতে মসজিদে ঢুকে মিথ্যা বললেও তারমধে্য একটা পাপবোধ কাজ করবে। যেটা আপনি তার চেহারা দেখেই বুঝতে পারবেন।

- আপনি যতই secularism এর বুলি আওড়ান না কেন, আপনার বিপদের সময় মুখ দিয়ে আল্লাহর নাম নিজের অজান্তেই বের হবেই! আপনি তখন আল্লাহর সাহায্য কামনা করবেন। হোক সে আসিফ মহিউদ্দিন কিংবা অন্য কেউ!

- এই ব্যাপারটাও খেয়াল করে দেখুন কেউ যখন আপনার সামনে আপনার ধর্মকে তাচ্ছিল্য করে কোন কথা বলবে তখন নিজের অজান্তেই আপনি তার কথার প্রতিবাদ করবেন কিংবা প্রতিবাদ করতে না পারলেও তার দিকে ঘৃনার দৃস্টিতে তাকাবেন!

- আপনি এই ব্যাপারটাও লক্ষ্য করবেন যে, রমযান মাসে আপনি রোযা না রাখলেও কোন রোযাদারির সামনে কিছু খেতে আপনি দ্বিধাগ্রস্থ হবেন কিংবা লজ্জা পাবেন! আর তাই তো রমযান এলেই দোকানপাটে পর্দা নেমে আসে!

- কাউকে "আল-কুরআন" তিলাওয়াত করতে দেখলে আপনি নিশ্চয়ই তার দিকে শ্রদ্ধাভরা দৃষ্টিতে তাকান। যদিও আপনি সর্বদা কুরআন তিলাওয়াত করেন না কিংবা করতে পারেন না!!!

এইসব ছোট ছোট ব্যাপারগুলো, জন্মগতভাবে মুসলিম- প্রতিটি মানুষের মাঝেই কম-বেশী বিদ্যমান। কিন্তু সমস্যা হল আমাদের একচোখে "westernization" আরেকচোখে "secularism" কিন্তু অন্তরে কিছুটা হলেও “ধর্ম-বিশ্বাস” নামক জিনিসটি বিদ্যমান।

সবচাইতে বড় কথা হলো secularism কে অনেকে fashion হিসেবে ব্যবহার করছে!!!

আর তাই যত্তোসব সমস্যা!!! কেউ আসে মতিঝিলে, কেউ শাহবাগে!!

কিন্তু কে নাস্তিক কে আস্তিক সেটা উপরওয়ালা ছাড়া কেউ জানে বলে আমার মনে হয় না!

শাহবাগ বা মতিঝিল দিয়ে তো আর আস্তিক- নাস্তিক বোঝা সম্ভব না!!!

তাই না?

বিষয়: বিবিধ

১০৪৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File