হৃদয়ের জ্যোতি RoseStar Star Rose

লিখেছেন লিখেছেন সন্ধাতারা ২০ মার্চ, ২০১৭, ০৪:৪৮:২৫ বিকাল

Rose Good Luck Star Star

কোরআনের জ্যোতির্ময় জ্ঞান অন্তরকে আলোকিত করে। যারা সেই আহরিত বিদ্যা অনুযায়ী চর্চা করে তারাই কেবল প্রেমাসক্তির মাধুর্য ও স্বাদ অনুভব করতে পারে। ‌অন্তরের ভীতি মানুষকে আল্লাহ্‌র কাছে পৌঁছে দেয় আর অহংকার তা থেকে দূরে সরিয়ে রাখে। অহমিকাপূর্ণ মনের সকল কুচিন্তা শুভ কাজের অন্তরায়। তাই অলস ও অহংকারী ব্যক্তি কখনো সেই প্রেমাসক্তির মাধুর্য ও স্বাদ অনুভব করতে পারে না। প্রেমকে- “প্রেম” এজন্যই বলা হয় যে, একমাত্র প্রেমিক ছাড়া পৃথিবীর যাবতীয় বস্তুকে সে প্রেমাসক্তের হৃদয় থেকে বিলীন করে দেয়।

অপরদিকে অধিক সম্পদের লোভ, মান সম্মান ও উচ্চ মর্যাদার আকাঙ্ক্ষা মানুষের সুস্থ মন-মননকে চূর্ণ করে ফেলে। মানুষকে ক্রমেই লোভাতুর করে তোলে। নিজেকে সর্বাবস্থায় উত্তম মনে করা এবং নির্ধন অসহায় মানুষের প্রতি অবজ্ঞাসূচক আচরণ পোষণ করা এক ধরণের মানসিক ব্যাধি। যা বর্জনীয় হওয়া প্রয়োজন।

কেননা অন্তরের সহিত আল্লাহ্‌র প্রতি আনুগত্য ও ভালবাসা বজায় রাখা এবং সৃষ্টিকূলের সহিত বিনয় প্রকাশ করার মাধ্যমে মনে বিশুদ্ধতা অনুভূত হয়। যাদের হৃদয়ে লোভ লালসা নেই আর আল্লাহ্‌র প্রশংসায় দ্বিধাহীন তারাই উৎকৃষ্ট ও সফল মানুষ।

কঠিন বিপদাপদে কিংবা দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত অবস্থায় আল্লাহ্‌র উপর নির্ভরতাই তাওয়াক্কুল। যারা বিপদে ধৈর্যধারণের এবং সবরের অভ্যাস করে, তারাই ধৈর্যশীল। আর আল্লাহ্‌ ধৈর্যশীলদের ভালোবাসেন এবং সর্বক্ষণ তাঁদের সাথেই থাকেন। এভাবেই আল্লাহ্‌র সান্নিধ্যলাভ ও রহমতের আশা সতেজ সজীব ও জীবন্ত রাখতে হৃদয়ের জ্যোতি প্রজ্জ্বলিত থাকা চাই। আর এসবই অবধারিত কল্যাণের পথ। একাকী নির্জনতায় বসে ভাবে মিরাজ।

বিষয়: বিবিধ

৮৭২ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

382350
২০ মার্চ ২০১৭ সন্ধ্যা ০৬:৪১
আবু জান্নাত লিখেছেন :
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ
সুন্দর পোষ্টটির জন্য শুকরিয়া। অনেক অনেক ধন্যবাদ
২১ মার্চ ২০১৭ রাত ০৯:৫৬
316047
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতাহু পরম শ্রদ্ধেয় আংকেলজ্বী।

আপনার উপস্থিতি ও প্রেরণাপূর্ণ খুবই আনন্দদায়ক।

জাজাকাল্লাহু খাইর।

লিখেন না কেন আংকেল?
২২ মার্চ ২০১৭ রাত ০৯:২৮
316050
আবু জান্নাত লিখেছেন : Crying Crying Crying
২৬ মার্চ ২০১৭ সকাল ১১:৫৭
316072
সন্ধাতারা লিখেছেন : :D/ :D/ Rolling on the Floor Broken Heart
382356
২১ মার্চ ২০১৭ দুপুর ১২:৩৭
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ!‍ সুন্দর ও শিক্ষনীয় লেখনীকে মহান আল্লাহ উত্তম প্রতিদান দান করুন। দোয়া করবেন আপি।
২১ মার্চ ২০১৭ রাত ০৯:৫৭
316048
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুম সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতাহু স্নেহাশীলা ছোট বোন।

সুন্দর মন্তব্যটির জন্য অন্নেক শুকরিয়া। অন্নেক দোয়া তোমার জন্য।

জাজাকাল্লাহু খাইর।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File