সমুদ্র সৌন্দর্যের সীমাহীন সীমানায়......

লিখেছেন লিখেছেন সন্ধাতারা ১৪ মার্চ, ২০১৬, ০৪:৫০:২৭ বিকাল



স্মৃতির আকাশে সীমাহীন ভাবনার কলিগুলো দোলা দেয় দক্ষিনা হাওয়ায়। দূর দিগন্তে বিশালতার অন্তহীন ছোঁয়ায় নীল সমুদ্রের আহ্লাদিত ঊর্মিমালা সুর তোলে অপরূপ ব্যঞ্জনায়। কৌতূহলপ্রবণ আমোদী জিজ্ঞাসু প্রাণের মানুষের জ্ঞানের ছোঁয়ায় তৈরি হয়েছে সমুদ্রের ভিতরে মনমাতানো ভিন্ন এক জগত সমুদ্র একুরিয়াম। দর্শনার্থীগণ সমুদ্র একুরিয়াম উপভোগের পাশাপাশি সাঁঝের বেলা ছুটে যান সৌন্দর্যের লীলাভূমি সাগর তীরে উচ্ছ্বসিত মানুষের ভীড়ে। যেখানে সকলেই মুখরিত হয়ে উঠে নির্মল আনন্দমেলায়। মাহদিয়ার গভীর অনুসন্ধানী চোখ উৎসুক দৃষ্টি মেলে তাকিয়ে থাকে তন্ময় হয়ে। অতি পরিচিত ভূবনের অচেনা মানুষগুলোর আনন্দঘন মুহূর্তে উৎফুল্ল হচ্ছিল সেও। কোমলমতি শিশু কিশরেরা মনের হরষে খেলছে। মাতামাতি করছে। কোলাহলপূর্ণ আনন্দঘন এক পরিবেশে।





কেউবা সাগরে নামছে। ভিজছে, হাসছে। মহানন্দে হল্লা করছে। রোমাঞ্চিত হয়ে ছবি তুলছে। তারই মাঝে আপনজনের কাছ থেকে যোজন যোজন দূরে থাকা ব্যথাক্লিষ্ট কেউ কেউ নির্জনে একাকীত্বে সাগরের সাথে যেন মিতালী করছে। নির্জন নিরালায় একাকীত্বে বসে জীবনের ক্লান্তি, ভ্রান্তি ভূলে থাকার এক নিঃসীম প্রয়াস খুঁজছে। নিমগ্ন বিভোর আপন পৃথিবীকে নিয়ে। বিষণ্ণ চিত্তে ভাবছে আর ভাবছে। অশ্রু সজল চোখে। কেউবা হাত ধরাধরি, গলাগলি করে স্নেহ ভালোবাসা প্রকাশের উষ্ণ ভাব ছড়াচ্ছে। আবেগ ও মমতায়। আর মাহদিয়া অন্তরচক্ষু মেলে অন্য এক ভূবনে মশগুল। অবিরত সন্ধানে। আলোকিত অমূল্য ধ্রুব তারার খোঁজে।





অভিভূত হয়ে অবলোকন করছে ঢেউয়ের পর ঢেউ, অবিশ্বাস্য উজান ভাটার জীবন্ত এক খেলা। বিশাল বিশাল ঢেউগুলো ছন্দ তুলে তরঙ্গায়িত হয়ে আবার মিলে যাচ্ছে সাগর বক্ষে। ঠিক যেন জন্ম মৃত্যুর প্রতিচ্ছবি। আচমকা মাহদিয়ার বুক থেকে উষ্ণ গভীর নিঃশ্বাস বেরিয়ে আসে।



এইতো কিছুদিন আগে স্কটল্যান্ডে বেড়াতে এসেছিলেন এক খালাম্মা। বাংলাদেশ থেকে। উনাকে নিয়ে এই সমুদ্র পাড়ে সবাই মিলে কতই না মজা করেছিল সেদিন। প্রকৃতি ও সাগরের রূপে মোহিত হয়ে আনন্দাশ্রু বয়েছিল দু’গণ্ড বেয়ে তাঁর। প্রাকৃতিক ঝর্ণার দৃশ্য দেখে বিস্ময়াভূত হয়ে বলেছিলেন এও কী সম্ভব বিধাতার জন্য! সোবহানাল্লাহ! বিশাল প্রবাহে অবিরাম প্রবাহিত হচ্ছে অজস্র রাশি রাশি স্রোতধারা। কোথায় এর উৎপত্তি কেউ জানে না। কিছুক্ষণের জন্য সবাই নিশ্চুপ ছিল সেদিন। তারপর মৌনতা ভেঙ্গে সবাইকে অনেক মায়ামমতা আদর সোহাগ বিলিয়ে দিয়েছিলেন তিনি। অথচ তার কিছুদিন পরেই পৃথিবীর সব মায়াজাল ছিন্ন করে চলে গেলেন না ফেরার দেশে। ইন্না...





স্কটল্যান্ডের অনেক প্রিয় মানুষের সান্নিধ্য বার বার কাছে টানে মাহদিয়াকে। স্মৃতিঘেরা ভালোলাগার জায়গাগুলোতে সময় কাটাতে তার অনুরাগী মন মাঝে মাঝে তাই ব্যাকুল হয়ে উঠে। কারণে এবং অকারণে। তৃষিত আত্মা একজন সুনিপুণ কারিগরের অসীম সৃষ্টিশৈলী ও সীমাহীন ভাবনার দরিয়ায় পরিতুষ্টি খুঁজে পায় সে। সাগর, পাহার, নদ-নদী, ঝর্ণাধারা, সবুজ গালিচা, নানান জাতের পশুপাখী আর ফল ফুলের বিমুগ্ধ সমারোহে হারিয়ে যায় সে ক্ষণিকের জন্য। মনে হয় এযেন কোন জীবন্ত শিল্পীর অনবদ্য অবিশ্বাস্য শৈল্পিক অঙ্কন চিত্র।





স্কটল্যান্ড জায়গাটির প্রতিটি অনুষঙ্গে যেন মিশে আছে প্রকৃতির অবারিত উজাড় করা সৌন্দর্য। যা সৃষ্টির মাহাত্ম্য নিয়ে নিগুঢ় ভাবনার অনন্ত অসীম জগতের খোরাক মাহদিয়ার। চিন্তার বহুর্মূখীক গভীরতার অতলে চিত্রায়িত হয় অন্য এক পরিশুদ্ধ মন এবং মনন। হৃদয়ের গহীনে অবিশ্বাস্যকর এক মহতী আবেগের ঢেউ বহে নিরন্তর। আনন্দের আতিশয্যে আকণ্ঠ পান করে সৌন্দর্যের পেয়ালা ভরা সুমিষ্ট মদিরা। মিশে থাকে স্রষ্টার বিস্ময়পূর্ণ নয়নাভিরাম প্রকৃতির মাঝে জীবনের পদ্য গদ্যময় আলেখ্য চিত্রণে। বয়ে চলে সেথা ছন্দে বৈচিত্র্যে অপার সৌন্দর্যে হাস্যে লাস্যে প্রাণ আকুল করা উল্লসিত আনন্দের বন্যা। যেথায় চন্দ্র সূর্যের উদয় অস্তের সাথে মহাজাগতিক ঘটনা নিরন্তর বহমানতার প্রতিচ্ছবি ভেসে উঠে। আমরা দেখছি, আনন্দাতিশজ্যে উপভোগ করছি, সুরের ঝঙ্কারে বিমুগ্ধ মনে সৌন্দর্যের সীমাহীন সীমানায় হারিয়ে যাচ্ছি কিন্তু এসবের মহান স্রষ্টা যিনি তাঁর আদেশ নির্দেশকে নিয়ে সময় কাটানোর, প্রয়োগের বা ভাবনার কোন ফুরসুৎ পাচ্ছি না। শতধাবিভক্ত জাতি আজ আমরা দিশেহারা। আত্মঘাতী খেলায় উন্মত্ত। আনমনে ভাবে মাহদিয়া। গভীর আবেগে আর অনুভূতিতে আঁখিদ্বয়ের অশ্রুজলে গণ্ডদেশ ভিজিয়ে বক্ষ ভাসিয়ে নিয়ে যায়।





মর্মবেদনার তপ্তধারা জগতস্রষ্টা করুণাময় প্রভুর অশেষ দয়ায় আকাশের চাঁদোয়ায় সেখানে রাশি রাশি মসিভাণ্ড জগন্ময়ী বক্ষে ঢেলে মরুযাত্রীকে করে সুসিক্ত......।



পরবর্তী পর্বে শেষ হবে ইনশাল্লাহ

বিষয়: বিবিধ

৩৫১৫ বার পঠিত, ১০৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

362426
১৪ মার্চ ২০১৬ বিকাল ০৫:০৫
হককথা লিখেছেন : মাশাআল্লাহ, চমৎকার একটা রচনা, আবেগ দিয়ে দাওয়াতের এক অপূর্ব সংমিশ্রণ! ধন্যবাদ আপনাকে এমন একটা পোষ্টের জন্য। দয়া করে বেশী বেশী করে লিখুন।
১৫ মার্চ ২০১৬ রাত ১২:২৮
300396
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু সুহৃদ হককথা ভাই। লিখাটির গুঢ় মর্মার্থ অনুধাবন এবং সুন্দর বিশ্লেষণপূর্বক অনুপ্রেরণা যোগানোর জন্য অনেক অনেক শুকরিয়া।

আপনার মূল্যবান উপস্থিতি ও সুন্দর প্রথম মন্তব্যটির জন্য জাজাকাল্লাহু খাইর।
362429
১৪ মার্চ ২০১৬ বিকাল ০৫:৪৫
গাজী সালাউদ্দিন লিখেছেন :
আমরা দেখছি, আনন্দাতিশজ্যে উপভোগ করছি, সুরের ঝঙ্কারে বিমুগ্ধ মনে সৌন্দর্যের সীমাহীন সীমানায় হারিয়ে যাচ্ছি কিন্তু এসবের মহান স্রষ্টা যিনি তাঁর আদেশ নির্দেশকে নিয়ে সময় কাটানোর, প্রয়োগের বা ভাবনার কোন ফুরসুৎ পাচ্ছি না।


মাহদিয়ার যথার্থতা রয়েছে। আল্লাহ্‌র সৃষ্টিশৈলী নিয়ে যদি চিন্তা গবেষণা করতো, তাহলে দ্বিধাবিভক্ত হওয়ার সময়ই পেতোনা।

আর একটা কথা, আমি এই পর্যন্ত নারীদের যত লেখা পড়েছি, কিছু খাঠ খোট্টা ছাড়া সবার লেখার প্রতিটি পরতে পরতে শব্দের নিপুণ কারুকাজ, ছন্দের সমাহার কম বেশি লক্ষ করেছি, তাদের মধ্যে আপনি অনন্যা। তবে পুরুষ লেখকদের বেলায়, আগের কবি লেখকদের কথা বাদ দিলে, এটা দেখা যায়না। কেন এমন হয়!
১৪ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৬:০৭
300354
বিবর্ন সন্ধা লিখেছেন : পুরুষ গো মাঝে কোন
প্রতিভা নাইক্কা
ইল্লাইগ্গা Rolling on the Floor Rolling on the Floor Tongue Tongue Good Luck Good Luck
১৪ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৭:০২
300363
গাজী সালাউদ্দিন লিখেছেন : হাছাই কইছুন, ইদানিং একেকটা মাইয়া যেন জ্ঞানের জাহাজ!
১৪ মার্চ ২০১৬ রাত ০৮:২১
300372
বিবর্ন সন্ধা লিখেছেন : ওই মিঞা
জাহাজ কি ??
সাগর , মহা সাগর কইনRolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
১৪ মার্চ ২০১৬ রাত ০৮:৩৩
300374
গাজী সালাউদ্দিন লিখেছেন : কইতাম না কেরে, অবশ্যই কয়াম। জাহাজ, সাগর, মহাসাগর, পুকুর, খাল, বিল, নদী-নালা, ডোবা, ড্রেইন! হগগল কাজেই মাইয়া অন খালি বেডায়াইতরে টেক্কা দিয়ে চলে! আমি করতাম! আমার এতো কান্দন আইয়ে কেরে
১৪ মার্চ ২০১৬ রাত ১০:৫২
300387
আফরা লিখেছেন : এই যে @ কানা সাকা ভাইয়া আমার লিখায় শব্দের নিপুন কারুকাজ থাকে না সত্য তাই বলে আমি কিন্তু খাঠ খোট্টা না ।
১৪ মার্চ ২০১৬ রাত ১০:৫৯
300388
গাজী সালাউদ্দিন লিখেছেন : ওরে মারে মা, আমি নামটি উল্লেখ করতে গিয়েও করলাম না, পনি যদি ক্ষেপে যায়! কিন্তু মাটিত বারি মারলে যে গোনাহগার চেইত্তা ওডে, এইডা প্রমাণ কইল্ল মাইড্ডা। আমি অহন কিতা করুম!
১৫ মার্চ ২০১৬ রাত ১২:৩৯
300399
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু সুহৃদ ছোট ভাই। হৃদয়গ্রাহী মূল্যবান মন্তব্যটির জন্য অনেক অনেক শুকরিয়া।

আমার লিখাকে যেভাবে মূল্যায়ন ও বিশ্লেষণ করেছেন সেজন্য আন্তরিক কৃতজ্ঞতা যদিও তার যোগ্য আমি নই।

উৎসাহদানের গুরুত্ব একজন নবিস লেখিকার জন্য খুবিই গুরুত্বপূর্ণ এতে কোন সন্দেহ নেই। সেজন্য আল্লাহ্‌ পাক আপনাকে উত্তম প্রতিদান দান করুণ। দু’নো জাহানে।

আমার তো মনে হয় মেয়েরা একটু বেশী আবেগী আর ছেলেরা আবেগের সাথে বাস্তববাদী। তবে এর ব্যতিক্রমও লক্ষ্যনীয়। এ বিষয়ের আলোকে ওস্তাদ নোমান আলী খানের একটি ভিডিও দেখেছিলাম। তাতে কোরআনের সূত্র ধরে চমৎকারভাবে বর্ণনা করা হয়েছে ছেলে এবং মেয়েদের বৈশিষ্টের ব্যাপারে।
১৫ মার্চ ২০১৬ রাত ১২:৪১
300400
সন্ধাতারা লিখেছেন : আপনাদের মিষ্টি মধুর ঝগড়া আসলেই অনেক উপভোগ্য। Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
১৫ মার্চ ২০১৬ সকাল ০৮:৫১
300426
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : Love Struck Love Struck Good Luck
১৫ মার্চ ২০১৬ সকাল ০৮:৫১
300427
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : Love Struck Love Struck Good Luck
১৫ মার্চ ২০১৬ সকাল ০৮:৫১
300428
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : Love Struck Love Struck Good Luck
362431
১৪ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৬:০৩
বিবর্ন সন্ধা লিখেছেন : আসসালামু আলাইকুম

কত সুন্দর এই দুনিয়া
আর যিনি এটা বানিয়েছেন
তিনি না জানি কত সুন্দর

সব সুন্দরের মায়া জ্বাল ছিন্ন করে একদিন
সবাই কে ই আললাহর ডাকে স্বাড়া দিতে হবে Love Struck

আললাহ আমাদের সকলের ইহকাল এবং পরকালকে ই সুন্দর করে দিন
আমিন Good Luck
১৫ মার্চ ২০১৬ রাত ১২:৪৮
300403
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু প্রাণপ্রিয় আপুমনি।

আপনার চমৎকার বিশ্লেষণ আবারো মনে করিয়ে দিলো নশ্বর জীবনের অন্যায় ভোগ বিলাস ও আনন্দের অসারতা।

আপনার সুন্দর দোয়ায় আমীন।

হৃদয়গ্রাহী মূল্যবান মন্তব্যটির জন্য অনেক অনেক শুকরিয়া।
362433
১৪ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৭:২৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ছবি গুলি বেশি সুন্দর! অনেক ধন্যবাদ
১৫ মার্চ ২০১৬ রাত ১২:৫৪
300407
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু সুহৃদ বড় ভাই।

আপনার উপস্থিতির জন্য কৃতজ্ঞতা। শারীরিক অসুস্থতা নিয়ে সবাইক উৎসাহ ও আনন্দ দিতে আপনার এ মহতী মানসিকতাকে আল্লাহ্‌ রাব্বুল আলামিন কবুল করুণ।

প্রাণভরে দোয়া করি করুণাময়ের দয়ার ছায়াতলে আপনাকে সার্বিক সুস্থতাসহ আশ্রিত রাখুন। আমীন।
Good Luck Good Luck Good Luck Good Luck
362434
১৪ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৭:২৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ছবি গুলি বেশি সুন্দর! অনেক ধন্যবাদ
১৫ মার্চ ২০১৬ রাত ০১:০৫
300408
সন্ধাতারা লিখেছেন :

362466
১৪ মার্চ ২০১৬ রাত ০৯:০৯
শেখের পোলা লিখেছেন : বিধাতার অপূর্ব সৃষ্টি ছবিগুলোর সাথে সুনিপুন অক্ষর মালায় সাজানো দক্ষ কারিগরের মনোরম বর্ণনা কিছুক্ষন যেন কোন অজানা রাজ্যে ভ্রমন করিয়ে আনল৷ অজস্র ধন্যবাদ সেই বিধাতার ও উপস্থাপকের৷
১৫ মার্চ ২০১৬ রাত ০১:১১
300409
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু সুহৃদ বড় ভাই। আপনার সুবিজ্ঞ ও প্রেরণাপূর্ণ মতামত সবসময়ই আমার লিখার জগতে এক বিশেষ প্রাপ্তি। সমস্ত অযোগ্যতাকে পিছন ঠেলে সামনে চলতে আলোর পথ দেখতে শেখায়।

করুণাময়ের কাছে প্রাণভরে দোয়া করি সর্বাবস্থায় তিনি আপনাকে ভালো রাখুন সুস্থ থাকুন। আমীন।
Good Luck Good Luck Good Luck
362481
১৪ মার্চ ২০১৬ রাত ১০:৫৮
আফরা লিখেছেন : বাহ ছবি ঘুলো খুব সুন্দর তো কে তোলেছে আপু আপনি নাকি গুগুল মামা ?

আপু একটা সত্য কথা বলি লিখাটায় ভাষা শিল্পের সৌন্দোর্যের কাছে মূল লিখাটা কি সেটাই বুঝতে পারলাম না ।

ধন্যবাদ আপু ।
১৫ মার্চ ২০১৬ রাত ০১:২৪
300410
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু প্রাণপ্রিয় আফ্রামনি। এক সপ্তাহের ছুটি কাটিয়ে এলাম স্কটল্যান্ডে। অনেক ছবি তুলেছি এবার। যা কিনা আমার একেবারেই স্বভাববিরুদ্ধ। তবে প্রকৃতির কাছে গেলে আমি যেন কোন এক মহাশক্তির টানে বারবার হারিয়ে যাই। তবে...

তোমার মত বুদ্ধিমতী মেয়ে আমার লিখাটির মর্মার্থ বুঝতে পারেনি মানতে একটু কষ্টই হচ্ছে। তাছাড়া উপরের প্রত্যেকটি মন্তব্যে অত্যন্ত সুচারুরূপে লিখাটির যথার্থতা তুলে ধরা হয়েছে। আশাকরি একটু মনোযোগের সাথে সময় করে পড়ে নিও। কেমন?

উপস্থিতি ও মন্তব্যের জন্য অনেক অনেক শুকরিয়া।
Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
362494
১৫ মার্চ ২০১৬ রাত ১২:৫৪
আবু তাহের মিয়াজী লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু ।অনেক ধন্যবাদ
১৫ মার্চ ২০১৬ রাত ০১:২৭
300411
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় ভাইয়া।

আপনার মূল্যবান উপস্থিতি ও মন্তব্যের জন্য জাজাকাল্লাহু খাইর।
362498
১৫ মার্চ ২০১৬ সকাল ০৮:৫০
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : মানুষ সৃষ্টি দেখে সৃষ্টির প্রশংসায় বিভোর!! সৃষ্টি কর্তার প্রশংসা যন করতেই চাইনা নাহ্। সৃষ্টি দেখে সৃষ্টিকর্তাকে যদি আমরা বুঝতে চেষ্টা না করি তা হলে আমাদের জীবন ব্যর্থ হবে। সৃষ্টিকর্তাকে বুঝে তার ইবাদত করতে পারলেই আমাদের জীবন স্বার্থক হবে বলে আমি মনে করি।
১৫ মার্চ ২০১৬ বিকাল ০৫:০৬
300452
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু সুহৃদ ভাইয়া ও ভাবী। আপনাদের মন্তব্যে সত্যি অতি গুরুত্বপূর্ণ বিষয়টি স্থান পেয়েছে। আমাদের সকলের উচিৎ সর্বাবস্থায় মহান স্রষ্টার এই বিশাল নিয়ামতরাজির শোকরিয়া করা। সৃষ্টির অপার সৌন্দর্য উপভোগ করে।

আপনাদের মূল্যবান উপস্থিতি ও মন্তব্যের জন্য জাজাকাল্লাহু খাইর।
Good Luck Good Luck Good Luck
১৫ মার্চ ২০১৬ বিকাল ০৫:১৩
300453
সন্ধাতারা লিখেছেন : অন্নেক দিন পর আমার বাড়ীতে আগমনী বার্তা নিয়ে এসেছেন তাই.........


১৫ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৬:৩৮
300473
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন :

স্টিকিতে
১৬ মার্চ ২০১৬ রাত ১২:০৭
300505
সন্ধাতারা লিখেছেন : অভিনন্দিত করার জন্য অনেক অনেক শুকরিয়া।
১৬ মার্চ ২০১৬ রাত ১০:৩০
300579
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : ব্লগ ছেড়ে চলে যাবেন নাহ্! মাঝে মাজে এই অধমদেরকে উৎসাহ দিয়ে যাবেন, এটাই প্রত্যাশা। মাঝেমধ্যে অনেক দিন ধরে ব্লগে অনুপুস্থিত থাকেন, তাতে করে আমাদের হূদয় কেঁদে উটে।।
১৭ মার্চ ২০১৬ রাত ০৩:৫২
300591
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু ভাইয়া ও ভাবী। আন্তরিকতায় মুগ্ধ হলাম। চেষ্টা থাকবে ইনশাল্লাহ।
১০
362514
১৫ মার্চ ২০১৬ দুপুর ০১:৫৯
কুয়েত থেকে লিখেছেন : মাশা'আল্লাহ খুবই সুন্দর লেখা অসংখ্য ধন্যবাদ লেখাটির জন্য।মানুষ আল্লাহ্‌র সৃষ্টিশৈলী নিয়ে যদি চিন্তা গবেষণা করতো, তাহলে দ্বিধাবিভক্ত হওয়ার সময়ই পেতোনা। আমি আপনার লেখাটির প্রথমেই মন্তব্য করেছিলাম কিন্তু কেন পেলামনা জানিনা।
১৫ মার্চ ২০১৬ বিকাল ০৫:১৮
300454
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু সুহৃদ ভাইয়া। অনেক মূল্যবান একটি মন্তব্য রেখে যাওয়ার জন্য জাজাকাল্লাহু খাইর।

লিখাটির প্রথম মন্তব্যকারী ছিলেন জেনে অন্নেক আনন্দিত হলাম। কিন্তু কী কারণে মন্তব্যটি লিখায় আসেনি তা তো আমার বোধগম্য হচ্ছে না। হয়তো কোন যান্ত্রিক ত্রুটি হতে পারে।

আপনার মূল্যবান উপস্থিতির জন্য অনেক অনেক শোকরিয়া।
Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
১১
362518
১৫ মার্চ ২০১৬ দুপুর ০২:১৮
কুয়েত থেকে লিখেছেন : লেখাটি ষ্টিকি করার জন্য কর্তীপক্ষকে অসংখ্য ধন্যবাদ
১৫ মার্চ ২০১৬ বিকাল ০৫:২০
300455
সন্ধাতারা লিখেছেন : আপনার সাথে আমিও আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। বিডি কর্তৃপক্ষকে।
১২
362519
১৫ মার্চ ২০১৬ দুপুর ০২:২০
বিবর্ন সন্ধা লিখেছেন : শুভেচ্ছা আপু Thumbs Up Love Struck Love Struck Rose Rose Rose Rose Good Luck Good Luck
১৫ মার্চ ২০১৬ বিকাল ০৫:২৬
300456
সন্ধাতারা লিখেছেন : অনেক অনেক শোকরিয়া আপু অভিনন্দিত করার জন্য। আপনার শুভেচ্ছায় সিক্ত হলাম। যদিও এই অভিনন্দন মূলতঃ সুহৃদ বোদ্ধা পাঠক পাঠিকা ও লেখক লেখকাবৃন্দের প্রাপ্তি। যারা এই আনাড়ি একজনকে আপনাদের সামনে দু’টি প্রাণের কথা তুলে ধরতে অবিরাম উৎসাহ ও প্রেরণা যুগিয়ে যাচ্ছেন। আলহামদুলিল্লাহ্‌।
Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
১৩
362531
১৫ মার্চ ২০১৬ দুপুর ০৩:০৭
গাজী সালাউদ্দিন লিখেছেন : স্টিকি হওয়ায় অভনন্দন
১৫ মার্চ ২০১৬ বিকাল ০৫:৩০
300457
সন্ধাতারা লিখেছেন : অনেক অনেক শোকরিয়া সুহৃদ ছোট ভাই অভিনন্দিত করার জন্য। যদিও এই অভিনন্দন মূলতঃ আপনার প্রাপ্তি। আপনার প্রাণান্তকর চেষ্টার ফসল। আলহামদুলিল্লাহ্‌।

তা “অভনন্দন” কেন?
Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
১৫ মার্চ ২০১৬ বিকাল ০৫:৩৭
300461
গাজী সালাউদ্দিন লিখেছেন : আরে, কি বলেন, একজন কষ্টের ফসল দেখি আরেকজনের গোলায় ঢালতেছেন!

প্রথম কারণ স্টিকি হয়েছে, আর দ্বিতীয় কারণ, আপনার লেখা সহসা স্টিকি হয়না, অথচ অনেক লেখাই স্টিকি হওয়ার জোর দাবি রাখে। এইতো।
১৬ মার্চ ২০১৬ রাত ১২:১১
300506
সন্ধাতারা লিখেছেন : ব্লগ বিশেষজ্ঞ উপাধিটি যথার্থই বলতে হবে। তবে আপনাদের মত বোদ্ধা অভিজ্ঞ ব্লগারদের দেয় মতামত ও মূল্যায়ন ষ্টীকির চেয়ে কম কীসে বলেন?
১৪
362532
১৫ মার্চ ২০১৬ দুপুর ০৩:২৮
প্রেসিডেন্ট লিখেছেন : কাব্যিক ও চমৎকার উপস্থাপনা। জাযাকাল্লাহ খায়রান।

فَبِأَيِّ آلَاءِ رَبِّكُمَا تُكَذِّبَانِ
১৫ মার্চ ২০১৬ বিকাল ০৫:৩৯
300462
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু সুহৃদ ভাইয়া।

আপনার মূল্যবান উপস্থিতি ও প্রেরণাপূর্ণ মন্তব্যের জন্য জাজাকাল্লাহু খাইর।
Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
১৫
362583
১৫ মার্চ ২০১৬ রাত ১১:০১
আফরা লিখেছেন : ষ্টিকি পোষ্টে অনেক অনেক অভিনন্দন আপু ।

১৬ মার্চ ২০১৬ রাত ১২:১৩
300507
সন্ধাতারা লিখেছেন : অভিনন্দিত করার জন্য তোমাকেও অনেক অনেক ধন্যবাদ ছোট আপু। Good Luck
১৬
362591
১৬ মার্চ ২০১৬ রাত ০১:২৬
আবু তাহের মিয়াজী লিখেছেন : স্টিকি পোস্টের জন্য অভিনন্দন
১৭ মার্চ ২০১৬ রাত ০৩:৫৪
300592
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু সুহৃদ ভাইয়া। অভিনন্দিত করার জন্য অনেক অনেক শুকরিয়া।
১৭
362600
১৬ মার্চ ২০১৬ রাত ০৩:৩৯
দ্য স্লেভ লিখেছেন : আপনার লেখার মূল বিষয় হল শব্দের কারুকাজ।সাধারন বিষয়কেও অতি সাধারন করতে পারেন। কিন্তু যেভাবে মনের ভাবটি প্রকাশ করেছেন জাজাকাল্লাহ। আর যে ছবি তুলেছেন তাতে মনে হচ্ছে আপনি প্রফেশনাল ফটোগ্রাফার। অসাধারন সব পিকচার নিয়েছেন এবং আপনার সেন্স রয়েছে এ ব্যাপারে। দোয়া করছি। আমাকেও আপনার দোয়ায় সামিল করুন।
১৭ মার্চ ২০১৬ রাত ০৩:৫৭
300593
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু সুহৃদ ছোট ভাই। হৃদয়স্পর্শী একটি মন্তব্য রেখে যাওয়ার জন্য অনেক অনেক শুকরিয়া।

অবশ্যই দোয়ায় থাকবেন ইনশাল্লাহ। আপনিও বোনটির জন্য দোয়া করতে ভুলবেন না যেন।
Good Luck Good Luck Good Luck
১৭ মার্চ ২০১৬ সকাল ১০:৩৮
300626
দ্য স্লেভ লিখেছেন : ওয়া আলইকুম আস সালাম। আমার দোয়া রইলো। দুনিয়া ও আখিরাতে আল্লাহ আপনাকে যেন রহমতে চাপা দেন..
১৮ মার্চ ২০১৬ রাত ০৩:১৩
300706
সন্ধাতারা লিখেছেন : রহমতে বুঝি চাপা দেয় ছোট ভাই???
১৮ মার্চ ২০১৬ সকাল ১০:৪২
300724
দ্য স্লেভ লিখেছেন : অবশ্যই দেয়...ধরেন আল্লাহর কাছে জান্নাতে একটা ভুনা গরু চাইলেন,আল্লাহ স্বাভাবিকভাবে ১০ অথবা ৭০০টা দেন। অর আরও বেশী দিতে পারেন। চিন্তা করেন যদি সকল ক্ষেত্রে এমন হয় তাহলে আপনার অবস্থা কি হবে.....। হঠাৎ গরুর ভুনা খেতে ইচ্ছে হল তাই বললাম। দোয়া করি জান্নাতুল ফিরদাউসে আপনি যেন আপনার সুরম্য প্রাসাদ গুনে শেষ না করতে পারেন। গরুর গায়ের পশমের চাইতেও যেন তা বেশী হয়...হায় আবারও গরু....নাহ পুটির বাপকে নিয়ে আর পারা গেল না....Tongue Tongue Tongue Tongue
১৮ মার্চ ২০১৬ সকাল ১০:৪৪
300725
দ্য স্লেভ লিখেছেন : পরম করুণাময় ,মহা বিচারক ,রাব্বুল আলামিন বলেন,(ভাবানুবাদ)
“আর মন্দের প্রতিফল তো অনুরূপ মন্দই হয়।”(সূরাহ আশ-শুরাহ ৪২:৪০)
যে কেউ রাসূল (ছাঃ)-এর সুন্নাতের মহববতে একটি নেকীর কাজ করেন, আল্লাহ বলেন, আমি তার নেকী ১০ থেকে ৭০০ গুণে বর্ধিত করি।
(বুখারী, মুসলিম, ছহীহ আত-তারগীব হা/১৬; মিশকাত হা/৪৪। )
২০ মার্চ ২০১৬ বিকাল ০৪:৩১
300916
সন্ধাতারা লিখেছেন : I shall reply you later in Bengali inshallah little brother.
২৮ মার্চ ২০১৬ রাত ১০:০১
301842
সন্ধাতারা লিখেছেন : অনেক সুন্দর করে এমন মর্মস্পর্শী কথাগুলো উপস্থাপন করলেন যেন হৃদয় শীতল করে দিল। আলহামদুলিল্লাহ্‌।
২৮ মার্চ ২০১৬ রাত ১০:৩৫
301862
দ্য স্লেভ লিখেছেন : আলহামদুলিল্লাহ
০৮ এপ্রিল ২০১৬ রাত ০২:০৪
302778
সন্ধাতারা লিখেছেন : Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
১৮
362604
১৬ মার্চ ২০১৬ সকাল ০৬:৪৩
আকবার১ লিখেছেন : আপু, লেখা এবং ছবি গুলো দুটোই হৃদ্বয় ছুঁয়ে যায়। হকপন্থী এবং ডাক্তার বিধায়, দুটোই ইসলামের পথে চলছে।
১৭ মার্চ ২০১৬ রাত ০৪:০১
300594
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু সুহৃদ ভাইয়া। প্রেরণাপূর্ণ সুন্দর একটি মন্তব্য রেখে যাওয়ার জন্য অনেক অনেক শুকরিয়া।

কোন বিভাগে ডাক্তারি করছেন ভাইয়া? যদি জানাতে আপত্তি না থাকে।

মূল্যবান উপস্থিতি ও মন্তব্যের জন্য জাজাকাল্লাহু খাইর।
১৭ মার্চ ২০১৬ সকাল ০৮:১৭
300602
গাজী সালাউদ্দিন লিখেছেন : আপনি ব্লগে নিয়মিত হচ্ছেন না কিসের জন্য? ফিরে আসার আবেদন জানিয়ে আপনাকে নিয়ে লিখার আগেই দেখি আপনি সন্ধাতারার কমেন্টে হাজির। খুশি হলাম। তবে দু'একদিনের মধ্যেই পোস্ট নিয়ে হাজির হওয়ার অনুরোধ রইল। @ আকবর১
১৮ মার্চ ২০১৬ রাত ০৩:১৭
300707
সন্ধাতারা লিখেছেন : ছোট ভাইয়ের সাথে আমারও অনুরোধ রইলো নিয়মিত হওয়ার জন্য। যদিও ইচ্ছা থাকা সত্ত্বেও আমার নিজের পক্ষেই নিয়মিত থাকা অসম্ভব। তবে চেষ্টা থাকবে ইনশাআল্লাহ।
১৮ মার্চ ২০১৬ সকাল ১০:৪৭
300726
দ্য স্লেভ লিখেছেন : আকবর ভাই সিনিয়র লোক। মনে হয় নাসার ডাক্তার...দেখছেন না প্রপিকটা...Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
১৯ মার্চ ২০১৬ রাত ০৩:২০
300777
স্বপন২ লিখেছেন : আপু, আপনি যে হকপন্থী এবং ডাক্তার ।
তাই আপনাকে বলা হয়েছে। আমি হাড্রোলিক মডেল রিসার্স বিভাগে সিনিয়র
প্রকৌশলী হিসাবে কাজ করছি।
২০ মার্চ ২০১৬ বিকাল ০৪:৩৪
300917
সন্ধাতারা লিখেছেন : Salam. Sorry vaiya I am not a doctor and I do not know whether I am... Only almighty knows I think. Jajakallahu khair for giving your comment.
২৮ মার্চ ২০১৬ রাত ১০:০৮
301843
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু সুহৃদ ভাইয়া। অনেক দিন আগে আমার একটি লিখায় আপনার দেয়া মন্তব্য ভীষণভাবে ভাবিয়ে তুলেছিল আমাকে। যা আপনার গভীর জ্ঞানের নির্যাস।

যাহোক আপনার মুখ নিঃসৃত “হকপন্থী” কথাটুকু মহান রাব্বুল আলামীন যেন কবুল করে নেন। আমীন।

আপনার জন্য শুধুই দোয়া করি। বোনের জন্যও দোয়ার আবেদন রইলো।
১৯
362605
১৬ মার্চ ২০১৬ সকাল ০৬:৫৫
মহুয়া লিখেছেন : There are signs ---- who understands---!
Nice peace of writing- for your depth of understanding Apu!
Jazakallahu khair!
১৮ মার্চ ২০১৬ রাত ০৩:২০
300708
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু আপু। প্রেরণাপূর্ণ চমৎকার একটি মন্তব্য করার জন্য অনেক অনেক শুকরিয়া আপু।

মুল্যাবান উপস্থিতির জন্য জাজাকাল্লাহু খাইর।
২০
362606
১৬ মার্চ ২০১৬ সকাল ০৭:১৭
রাইয়ান লিখেছেন : ছবি আর শব্দের অপূর্ব সমন্বয় আপুনি ! সালাম ও শুভেচ্ছা নিন .....
১৮ মার্চ ২০১৬ রাত ০৩:২৩
300709
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু প্রাণপ্রিয় আপু। হৃদয়ছোঁয়া মিষ্টি মন্তব্যটির জন্য অনেক অনেক শুকরিয়া আপু।

নিয়মিত হবার অনুরোধ রইলো। যদিও অপরাধবোধ কাজ করে মন্তব্য করতে না পেরে।

মুল্যাবান উপস্থিতির জন্য জাজাকাল্লাহু খাইর।

বোনের জন্য দোয়া রাখবেন।
Good Luck Good Luck Good Luck
২১
362620
১৬ মার্চ ২০১৬ সকাল ১১:৪১
ছালসাবিল লিখেছেন : Thumbs Up Thumbs Up Thumbs Up Big Grin Big Grin Day Dreaming Day Dreaming Love Struck Love Struck সুন্দল সুন্দল হয়েছে Love Struck Love Struck Big Grin
১৮ মার্চ ২০১৬ রাত ০৩:২৬
300710
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু সুহৃদ ছোট ভাই।

অন্নেক মিষ্টি মন্তব্যটির জন্য অনেক অনেক শুকরিয়া।

মুল্যাবান উপস্থিতির জন্য জাজাকাল্লাহু খাইর।
Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
২২
362651
১৬ মার্চ ২০১৬ বিকাল ০৫:২২
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু! সন্ধ্যাতারাপি কেমন আছেন? কেমন আছে আপনার পরিবারের সবাই? স্টীকি পোস্টে অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন। আপনার লেখা পড়লে মনের মাঝে লেখার উৎসাহ বেড়ে যায়। আপনার পোস্ট করা ছবি ও লেখার বিশ্লেষন সত্যিই অবাক হওয়ার মতো। আপনি সৃষ্টির পদর্শনী করতে করতে স্রষ্টার প্রশংসা ও শুকরিয়া জ্ঞাপন করেছেন। যা আপনার লেখার মানকে আরো মূল্যবানে রুপান্তরিত করেছে। যেমন পরশ পাথরের স্পর্সে সাধারণ পাথর গুলো মূল্যবান পাথরে রুপ নেয়। আপনার পরশে আমরাও তেমন। বরাবরের মতোই মনের মাঝে খুবই উৎসাহ পাচ্ছি লিখতে। মহান আল্লাহর অপার মহিমা ও ক্ষমার বৃষ্টিতে যেন আমরা সকলেই স্নানিত হই। জাযাকুমুল্লাহ আপুনিকে, আপনার দোয়ায় সবসময় শামিল রাখবেন ছোট্ট বোনটিকে।
১৮ মার্চ ২০১৬ রাত ০৩:৩০
300711
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমাস সালাম ওয়ারাহমাতুল্লাহী ওয়া বারাকাতুহু প্রাণপ্রিয় ছোট আপু।

অনেক দিন পর স্বতঃস্ফূর্ত উপস্থিতি ও গুরুত্বপূর্ণ মতামত রেখে যাওয়ার জন্য জাজাকাল্লাহু খাইর।

সবাই ভালো তো?
Good Luck Good Luck Good Luck
২৩
362745
১৭ মার্চ ২০১৬ দুপুর ০৩:১০
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, ইস! ভাবনার মাহদিয়া মনিটা যদি আপনি হতেন! তবেই লিখাটা স্বার্থক। অবশ্যই স্বার্থকই বলা চলে, যদিও নিজেকে গোপন রেখেছেন।

মা-শা আল্লাহ, এত সুন্দর ছবিরাশি জলরাশি ও শব্দরাজির মাধ্যমে সুইট গাথুনি দিয়ে বিমোহিত করা গদ্যমালা তৈরী করেছেন, যেন মনমাতানো রূপ কথার গল্পরাজিকেও হার মানায়। অনেক দিন পর আপনার হৃদয় নিংড়ানো এক স্বণমালা পেয়ে মুগ্ধ হলাম। সেই সাথে প্রভুর প্রসংশা করতেই হয়, মহান আল্লাহ আপনার লিখনি মেধা ও মননকে অনেক কারুকার্য্যময় করে সাজিয়েছেন।

আপনার সেই খালামনিকে আল্লাহ তায়ালা ক্ষমা করুক, জান্নাতবাসী করুন। কল্পিত মাহদিয়ার প্রতি রইল হাজার সালাম।

১৮ মার্চ ২০১৬ রাত ০৩:৩৫
300712
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমাস সালাম ওয়ারাহমাতুল্লাহী ওয়া বারাকাতুহু প্রাণপ্রিয় আংকেলজ্বি।

আপনার এত্তো সুন্দর অভিভূত করা মন্তব্যটি পড়ে সব অভিমান নিমিষেই বুঝি পানি হয়ে গেল!

ভাবছিলাম অনেক আপনার অনুপস্থিতির জন্য। অভিমানও হয়েছিলো অনেক কিন্তু...

এতো দেরীতে কেন আংকেল? জানতে পারি কি?
Good Luck Good Luck Good Luck
১৯ মার্চ ২০১৬ সকাল ১১:২১
300800
আবু জান্নাত লিখেছেন : পড়ার জন্য ৩/৪ বার এসেছি, কিন্তু সময় আমাকে সহযোগীতা করেনি, বার বার ফিরে যেতে হয়েছে। খুব একটা কাজের চাপ যাচ্ছে। শুকরিয়া
২৮ মার্চ ২০১৬ রাত ১১:৩৮
301874
সন্ধাতারা লিখেছেন : আপনার কথাগুলো পড়ে নিজেকে বড়ই অপরাধী মনে হল। ক্ষমা করবেন আংকেলজ্বি।
২৮ মার্চ ২০১৬ রাত ১১:৫০
301879
আবু জান্নাত লিখেছেন : আমি ক্ষমার বেশি মুহতাজ।
০৮ এপ্রিল ২০১৬ রাত ০২:০৬
302779
সন্ধাতারা লিখেছেন : অপরাধবোধে খুবিই কষ্ট পাচ্ছি।
২৪
362782
১৭ মার্চ ২০১৬ রাত ০৯:৪৭
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : এত্তো সুন্দর করে গুছিয়ে লিখেন...! পিলাচ পিলাচ পিলাচ পিলাচ পিলাচ পিলাচ পিলাচ পিলাচ
১৮ মার্চ ২০১৬ রাত ০৩:৩৭
300713
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু সুহৃদ ছোট ভাই।

আপনার স্বতঃস্ফূর্ত উপস্থিতি ও প্রেরনাময় গুরুত্বপূর্ণ মতামত রেখে যাওয়ার জন্য জাজাকাল্লাহু খাইর।
Good Luck Good Luck Good Luck Good Luck
২৫
362862
১৯ মার্চ ২০১৬ রাত ০৩:২৮
আকবার১ লিখেছেন : @গাজী সালাউদ্দিন ভাই, আমি দেশের
বাহিরে থাকি অনেক কিছু লেখা যায় না, এবং সময়ও খুব কম।
১৯ মার্চ ২০১৬ দুপুর ০২:৩৪
300819
গাজী সালাউদ্দিন লিখেছেন : আপনাদের সমস্যা বুঝি, তবুও মাঝে মাঝে কিছু সময় নিয়ে যদি আসেন, তাহলে খুশি হতাম আরকি
২৬
362866
১৯ মার্চ ২০১৬ রাত ০৪:৩২
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম ।

কিছুদিন ব্যস্ততায় যাচ্ছে তাই উঁকি দিতে পারিনি, সময় পেয়ে ঢোকা মাত্রই প্রিয় আপুর চমৎকার শব্দমালায় রাংগানো চমৎকার ঊর্মিমালা পড়ে সত্যি বিমুগ্ধ, অভিভূত আলহামদুলিল্লাহ!

প্রতিটি অনুভূতি, আবেদন, আকুলতা মন ছুঁয়ে গেলো!

সেই খালাম্মার জন্য অনেক অনেক দোআ, আল্লাহ উনাকে জান্নাত বাসী করুন আমীন!

স্টিকি পোস্টে অভিনন্দন আপু Star Rose Bee Thumbs Up
২০ মার্চ ২০১৬ বিকাল ০৪:৩৬
300918
সন্ধাতারা লিখেছেন : Salam my little beloved apu. My laptop is out of order so I shall reply in Bengali later. Jajakallahu khair.
২৮ মার্চ ২০১৬ রাত ১১:৪৩
301877
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমাস সালাম ওয়ারাহমাতুল্লাহী ওয়া বারাকাতুহু প্রাণপ্রিয় আপুমনি। তোমার মন্তব্য সবসময়ই এই অধম বান্দিকে অনেক বেশী আলোড়িত করে। লিখার প্রেরণায় উজ্জ্বিবিত করে।

তোমাদের জন্য শুধুই অনিঃশেষ দোয়া। উদারচিত্তময় প্রশান্তিকর উপস্থিতির জন্য জাজাকাল্লাহু খাইর।
২৭
362900
১৯ মার্চ ২০১৬ দুপুর ০২:১৪
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আজ কবি মতিউর রহমান মল্লিকের কথাই মনে পড়ে গেল...
তোমারই সৃষ্টি যদি হয় এত সুন্দর,
না জানি তাহলে তুমি...কত সুন্দর!
আপনাকে অনেক অনেক ধন্যবাদ
২০ মার্চ ২০১৬ বিকাল ০৪:৩৭
300919
সন্ধাতারা লিখেছেন : Salam. Jajakallahu khair.
২৮
362913
১৯ মার্চ ২০১৬ বিকাল ০৪:১৪
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : মাশাআল্লাহ! চমৎকার লিখন শৈলি! পরের পর্বের অপেক্ষায় রইলাম।ধন্যবাদ।
২০ মার্চ ২০১৬ বিকাল ০৪:৩৭
300920
সন্ধাতারা লিখেছেন : Salam. Jajakallah for your comment.
২৯
363014
২০ মার্চ ২০১৬ দুপুর ০২:১৫
আওণ রাহ'বার লিখেছেন : আসসালামুআলাইকুম খালামনি।
কেমন আছেন আপনি!?
২০ মার্চ ২০১৬ বিকাল ০৪:৩৮
300921
সন্ধাতারা লিখেছেন : Salam. I am fine alhamdulillah. How are you?
৩০
363016
২০ মার্চ ২০১৬ দুপুর ০২:১৬
আওণ রাহ'বার লিখেছেন : স্টিকি পোস্টে অভিনন্দন আপনাকে খালামনি Happy
মোবাইলে টাইপ করছি; তাই ছবি দিতে পারলাম না!!
তবে ভালোবাসা রইলো হৃদয়ের গহীন থেকে।
২৮ মার্চ ২০১৬ রাত ১১:৪৫
301878
সন্ধাতারা লিখেছেন : তোমার সদিচ্ছা ও আন্তরিকতাকে সন্মান জানাই। মাই সান।
৩১
363024
২০ মার্চ ২০১৬ বিকাল ০৪:৩৯
সন্ধাতারা লিখেছেন : Salam. I shall reply in Bengali later inshallah my son.
৩২
363642
২৬ মার্চ ২০১৬ সকাল ০৮:৫০
গাজী সালাউদ্দিন লিখেছেন : মুক্তিযুদ্ধ বিষয়ে আপনার অনুভূতি জানিয়ে দুপুরের আগেই একটা লেখা সংক্ষিপ্ত আকারে পোস্ট করুন না প্লিজ আপা
২৭ মার্চ ২০১৬ দুপুর ০৩:৫৭
301598
গাজী সালাউদ্দিন লিখেছেন : আপা, আজকে দিন না!
২৭ মার্চ ২০১৬ বিকাল ০৪:৪৩
301613
গাজী সালাউদ্দিন লিখেছেন : ২৭ মার্চ রবিবার বাংলাদেশ সময় সন্ধা ৭ টার আয়োজনে সকলের অংশগ্রহন কামনা করি। পরিচালক (গাজী সালাউদ্দিন) পোস্ট দেয়ার সাথে সাথে অন্যরা মন্তব্যের ঘরে অর্পিত দায়িত্ব আন্জাম দেব। পরিচালক তার পোস্টে ব্লগারের নামসহ এগুলো যোগ করে সবগুলোকে এক পোস্টে রুপায়িত করবেন।
২৯ মার্চ ২০১৬ রাত ১২:০৯
301881
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু সুহৃদ ভাইয়া। আপনাদের সকলের সাথে সমভাগী হয়ে এবং আপনার অনুরোধে সাড়া দিতে না পেরে অনেক কষ্ট পেয়েছি। অনেক রাতে বাসায় ফিরতে হয়েছিলো গুরুত্বপূর্ণ কাজ শেষে। তারপরও হাজির হয়েছি শুধুমাত্র অনুরোধ রক্ষার জন্য। কিন্তু......
৩৩
364766
০৫ এপ্রিল ২০১৬ রাত ১০:৫৩
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : সমূদ্রের তলে যদি বসবাস করার সুযোগ থাকতো, তবে অবশ্যই চলে যেতাম। এক ভয়াবহ অজানা বিপদের অপেক্ষায় যেন বসে আছি। কাছের মানুষগুলো নামাজ-কালামের ধার ধারেনা ভোগ-বিলাস, মুভি, মাস্তি নিয়ে বিজি থাকে তাদের জন্য মায়া হয় কিন্তু কিছুই করার থাকেনা। মুসলিম নামের বাঙ্গালের পাপাচার, সীমাহীন অবাধ্যতা দেখি নিত্যদিন অথচ তারা বুঝতেও পারছেনা কত ভয়াবহ এক বিপদ তাদের দিকে এগিয়ে আসছে। আমি কখনো ভালো রেস্তোরায় যেতে চাইনা কারণ বের হবার পর যখনই দেখি ভিক্ষুক, পথশিশুরা হাত পাতছে, মনে হয় আমিই ওদের খাবারগুলো খেয়ে ফেলেছি। অসহায় মানুষদের উপর নির্যাতন দেখছি প্রতিটাদিন মন খারাপ হয় অবাক হই এসব জিনিসগুলি অন্য মানুষগুলোকে স্পর্শ করেনা কেন? তথ্যপ্রযুক্তি আর টিভি বিনোদন যে মানুষগুলোকে গ্রাস করে ফেলেছে। যে মানুষগুলো ভাল মন্দের কথা বলে তারাও অবসরটা বিলিয়ে দিচ্ছে বিজাতীয় সংষ্কৃতির চর্চায় আর তরুণ-তরুণীরা অশ্লীলতায়। তারা খুব ভালভাবেই দেখছে শত্রুরা চারপাশ থেকে তাদের ঘীরে ফেলেছে কখনো বা দুএকজনকে আঁঘাতও করেছে তারা হয়ত বোমার মত আক্রোশে ফেটে ওঠে কিন্তু হটাৎ দুপ করে নিভে যায় কারণ তারাও এই নষ্টা চক্রে বন্দী। ফিলিস্তিন দেখি, ইরাক, সিরিয়া, মায়ানমার দেখি আর আমার দেশও দেখী। আমি বুঝি অনেক কিছুই। হাদিসের ভবিষ্যৎবাণীগুলো যখন বাস্তবতার সাথে কাটায় কাটায় মিলে যায় তখন আর বুঝতে বাকি থাকেনা আমিও মরব এই ধ্বংশযজ্ঞে, বা স্লেভ হব মানবরূপী অপবিত্রদের। তাদের হাত দিন দিন আরো কাছেই আসছে আমাকে ছোয়ার জন্য। আজও ভূমিকম্প হল বুঝে নিতে হয় অনেক কিছু। সত্যিই আমার পালাতে ইচ্ছে হয়। যখন দেখি বাস্তব জীবনে আমার কোন অবস্হানই নেই তখন আবার বাস্তবতায় ধাক্কা খাই। এর মাঝে ভালো থাকা যায়না। ভয় শঙ্কা তাড়িয়ে বেড়ায়। বিশাল এক জেলখানায় আটকে আছি পালানোর পথ নেই। বিয়ের কথা শুনলে সত্যিই রাগ হয় কেন হয় তার অনেক কারণ আছে যারা বলতে আসে বিয়ে ধর্মীয় বিষয়, পরক্ষণেই তাদের মাঝে দেখি বস্তুবাদি মনোভাব। বস্তুবাদ আর ইসলাম একসাথে চলেনা। এই সমাজে আর যাইহোক সন্তানকে কখনো মুমিন বানানো যায়না, নিজের ঈমানটাও ধরে রাখা যায়না। সন্তানকে বাবা মা মাদ্রাসায় পড়াতে চাননা, কারণ যুগের সাথে তাল মেলাতে হবে, সন্তানটাকে ক্যারিয়ার গড়তে হবে। মাদ্রাসায় দিলে সন্তানটাও পড়তে চায়না, বন্ধুবান্ধব-কাজিন সবাই পড়ে স্কুলে সে কেন মাদ্রাসায়? কিন্তু স্কুলে সে শিখে স্মার্ট হতে গেলে স্মার্ট ফোন লাগে, ফেসবুকে একাউন্ট লাগে, বয় ফ্রেন্ড গার্ল ফ্রেন্ড লাগে। তার সত্যিই এসব লাগে বাবা মাও দিতে বাধ্য হন। এই সন্তান শিখে গুগলে সার্চ দেয়া, যেই গুগলে সবচেয়ে বেশি খোঁজা হয় মা-বোন-ভাবির সাথে অজাচারের গল্প। তার প্রথম খারাপ লাগলেও পরে সে উপভোগ করতে শেখে। চোখ পরে নিজের মা বোনের দিকেই। কণ্যা সন্তানকে কতক্ষণ নিয়ন্ত্রণ করা যায়? সে প্রেম করবে, ইচ্ছামত টপস-টিশার্ট পরে ঘুরবে। তাকে বাঁধা দেবে বাবা মা? নতুন আইন হবে সন্তানের ব্যক্তিস্বাধীনতায় বাবা মা হস্তক্ষেপ করতে পারবেনা, শাসন করলে পুলিশ ধরে নিয়ে যাবে। বাবা মা মেয়েকে নিয়ন্ত্রণ করতে টাকা দেয়া অফ করে দিবে? দিক তাতে কি এসে যায়? যেই মেয়ে বুঝে গেছে রাস্তায় একটু মাজা বাঁকা করে দাড়ালেই বড়লোকের ছেলেদের গাড়ি থেমে যায়, হাতে দামি মোবাইল চলে আসে, মিডিয়ার ক্যামেরা তার দিকে ঘুরে যায়_ সে আবার বাপ মায়ের টাকার পরোয়া করে? হবেনা। বিয়ের উদ্দেশ্য যদি সত্যিই ইসলামের জন্য হয়, তবে বাবা মাকেই আগে ভোগ বিলাস, গাড়ি-বাড়ি, শহরের মায়া ইত্যাদি ছাড়তে হবে। ধ্যাৎ কিসব উল্টাপাল্টা লিখছি। সরি আপু। আজকে বাঁশখালির নিউজটা পড়ে কেমন জানি মাথা কাজ করছেনা সাথে ভূমিকম্পটা ছিল চমক, সাথে নিজের ঈমান আমলে শৈথিল্য।
০৮ এপ্রিল ২০১৬ রাত ০২:১১
302780
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু প্রাণপ্রিয় আপুমনি। বাঁশখালির নিউজটা পড়ে
আমারও ভীষণ কষ্ট হয়েছে। কিন্তু কিছুই তো করতে পারি না। এই পৈশাচিক হত্যাকাণ্ডের বিরুদ্ধে।
তোমার সর্বাঙ্গীণ মঙ্গল কামনা করি। সর্বতোভাবে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File