Rose নীলপদ্মে লুকায়িত নীলাম্বরী নীলাঞ্জনা – শেষ পর্ব Rose

লিখেছেন লিখেছেন সন্ধাতারা ২৩ এপ্রিল, ২০১৫, ০৯:২৫:৫৯ রাত



বাসাভিমুখে যেতে যেতে দৃষ্টিপথের সীমানায় যতদূর চোখ যায় সব কিছুতেই নতুনত্বের ছোঁয়া অনুভব করলাম। নতুন নতুন রুচিসম্মত আধুনিকতার পরশে নির্মিত বিল্ডিং, ঝকঝকে রাস্তা ঘাট, মানুষের আশা জাগানিয়া উৎফুল্ল চিত্ত দর্শনে আনমনা হয়ে কেমন যেন অদ্ভুত এক মিশ্রিত ভালোলাগার স্পর্শ অনুভব করলাম হৃদয়ে। খুউব করে মনে পড়ছিল সেদিনটির কথা যেদিন আমি একটি ভারী লাগেজ নিয়ে এডিনবরার পথে হাটছিলাম হঠাৎ এক বয়োবৃদ্ধা কাছে এসে বন্ধুসুলভ পরিচিতজনের মত জিজ্ঞেস করেছিল, “মে আই হেল্প ইউ”। তার সদয় আচরণে সেদিন শুধু মুগ্ধই হয়নি সাথে অবাকও হয়েছি। প্রতিত্তুরে কৃতজ্ঞতা জানিয়ে এই মহতী হৃদয়ের প্রবীণার দিকে শ্রদ্ধা আর ভালোবাসায় অনেকক্ষণ তাকিয়ে ছিলাম আর প্রাণভরে তার জন্য দোয়া করতেছিলাম বিধাতার কাছে।

সেইসাথে মনে পড়ে গেল এক রমজান ঈদের কথা। তখন আমি বাংলাদেশে। রমজান ঈদের তিন দিন আগে কর্মস্থল থেকে রিক্সাযোগে বাসায় ফিরছিলাম। হঠাৎ তিনজন হুণ্ডারোহী মগবাজার থানার কাছে আমার রিক্সার গতিপথ আটকিয়ে দিয়ে একজন হুণ্ডায় বসে থাকলো আর বাকী দু’জন আমার দু’পাশে দাঁড়িয়ে একটি চকচকে ধারালো ছুরি সামনে ধরে আমার গলার স্বর্ণের চেইনটি কেটে নিয়ে মুহূর্তেই হুণ্ডাযোগে সটকে পড়ে খুব দ্রুত অদৃশ্য হয়ে গেলো। আমাদের দেশের এহেন অনিশ্চয়তা, অনিরাপত্তা, পশ্চাৎমুখী জাহেলী বর্বর মানসিকতাসম্পন্ন মানুষদের আচরণে কিছুক্ষণ কিংকর্তব্যবিমূঢ় হয়ে থেকেছিলাম সেদিন। বেদনাহত মন আজো বিড়বিড় করে বলে উঠে এই না হলে আমরা বাংলাদেশী। এরাই তো আমাদের দেশের আগামী দিনের প্রজন্মের উত্তরসূরী। যারা ভয়ঙ্কর মাদক সেবনসহ নীতি আদর্শ বিবর্জিত নানা অপকর্মে অভ্যস্থ আর এটিই হল আমাদের দেশের আধিকাংশ তরুণ সমাজের বাস্তব অপকর্মের খণ্ডিত চিত্র!

এভাবেই গভীর চিন্তা ও ভাবনাপ্লুত মন নিয়ে সশরীরে বাসার সামনে এসে উপস্থিত হয়েই প্রথম দর্শনেই কিছুটা পরিবর্তনে হতচকিত ও বিব্রত হলাম। বাসার সামনের ছোট গেইট এবং গাড়ী বের করার গেইট দুটোই উন্মুক্ত। হঠাৎ নজরে এলো কয়েক বছর আগে আমার ছেলে কর্তৃক আমাকে দেয়া উপহারের গাড়ীটি যথাস্থানে নেই। সেখানে শোভাবর্ধন করছে আরেকটি নতুন মডেলের গাড়ী। কৌতূহলী মন নিয়ে আরো কয়েক কদম বাড়িয়ে আমার প্রিয় বাগানটির জীর্ণশীর্ণ অবস্থা দেখে আর্তনাদ করে উঠলো ভিতরটা। যে বাগানটি আমার সান্নিধ্যে ছিল সদা হাস্যজ্জ্বোল সাজানো গোছানো ঝকঝকে তকতকে। সেটি আজ রোগে শোকে জরাজীর্ণ, মৃত প্রায়। যথাস্থানে নেই আমার ভালোবাসার সেই গোলাপ গাছটি। অনেক অচেনা দৃশ্য মনে হল আমার কাছে। এক বুক দীর্ঘশ্বাস ফেলে মূল ফটকের কলিং বেলে চাপ দিতেই একজন ত্বরিত এসে দরজা খুলে দিল।

বাসার ভিতরে প্রবেশ করে লাগেজ রেখে চারিদিকের চেনা অতিপরিচিত অঙ্গনকে অচেনা ভঙ্গিতে তাকিয়ে তাকিয়ে দেখছিলাম। পরিশেষে আমার ছোট্ট কিচেনে প্রবেশ করলাম। কিচেনে যথারীতি সবকিছুই আছে, নেই শুধু আমার শখের রেকর্ড প্লেয়ার আর তাজা ফুলের আসনটি। যেখানে প্রায় প্রতিদিন সকালে বাগানের ফুল দিয়ে ড্রয়িং রুম, বেড রুম আর একটি রান্না ঘরের ফুলদানিতে সাজিয়ে রাখতাম। আর রান্নার সময়টুকু রেকর্ড প্লেয়ারে আমার নির্বাচিত সঙ্গীত শুনতাম। আহ! কতই না মধুময় ছিল সেই ফেলে আসা সময়গুলি।

উপস্থিত দু’জনের সাথে কুশল বিনিময়ের পর এবার ক্লান্তি নিবারণের পালা। পরের দিন যথারীতি সকালে আমার অতি প্রিয় জায়গাগুলোর মধ্যে ডুবে থাকার বাসনা রেখে সারা দিনের প্রয়োজনীয় জিনিসপত্র সাথে নিয়ে বের হলাম। প্রথমেই ইচ্ছে হল ঝর্ণার কাছে যাওয়ার। যেখানে রয়েছে প্রাকৃতিক অপরূপ সৌন্দর্যের সমাহারে এক হৃদয়কাড়া নয়নাভিরাম ঝর্ণাধারা। বিরামহীন জলরাশি কোথা থেকে আসছে কোথায় এর সূচনা কেউ জানেনা। দর্শনার্থীরা প্রাণভরে কেউ দাঁড়িয়ে কিংবা বসে মনের মাধুরী মিশিয়ে উপভোগ করছে পরম করুণাময়ের অবিশ্বাস্য সৃষ্টিকে তাদের প্রিয়জনদেরকে সাথে নিয়ে। শ্বেত শুভ্র সুখী হাঁসগুলো মনের আনন্দে ভেসে বেড়াচ্ছে এদিক থেকে সেদিকে যা বিমুগ্ধ করছে সবাইকে। ক্যামেরায় কিংবা মোবাইলে ধারণ করছে নিজেদের ইচ্ছেমত। আর আমি ক্যামেরাবন্দী করছি আমাদের সুপ্ত হৃদয়ের নিভৃতে।

ঘোরের মাঝে হঠাৎ মনে হল বাংলাদেশে ফোন দিয়ে স্কাইপে এই জীবন্ত দৃশ্য দেখালে কেমন হয়?! পর পর দু’টি নাম্বারে ফোন দিয়ে প্রিয়জনদের কাউকেই না পেয়ে বিফল মনোরথ হয়ে কিছুক্ষণ সেই মনোমুগ্ধকর জায়গাটিতে কাটানোর পর ধীরে ধীরে অন্য একটি আকর্ষণীয় স্থানের উদ্দেশ্যে যাত্রা শুরু করলাম। সেখানে পাথর কেটে নির্মিত রাণীর সুউচ্চ ভবনের নীচের পার্কটিতে লক্ষ্য করলাম সবুজ ঘাসের উপরে কৃত্রিম ঝর্ণার পাশে কেউবা শুয়ে, কেউবা বসে, কেউবা স্টলে চা পানে ব্যস্ত। আর ছোট ছোট ছেলেমেয়েরা মেতে আছে আইসক্রিম ও খেলাধুলায়। আমিও ওযু শেষে যোহরের নামায আদায় করার পর এক কোণায় বসে সাথে করে নিয়ে আসা খাবার খেয়ে তৃপ্ত হলাম। প্রতিটি মুহূর্তকে একান্তভাবে আলিঙ্গন করে সৃষ্টির অপার রূপে মোহিত হলাম আর হৃদয়ভরে কৃতজ্ঞতা পেশ করলাম সেই মনিবের দরবারে যিনি এই সৌভাগ্যের ভাগীদার করেছেন আমাকে।

তারপর ছুটে চললাম অতি ভালোলাগার কাছে সাগরের পাশে। যেখানে প্রায়ই আগে বাসা থেকে পায়ে হেটে যেতাম। রক্তিম সূর্যের হৃদয়স্পর্শী লুকোচুরি আজো প্রাণে দোলা দেয়। কেন যে এমন হয়!! সাগরের সেই সুবিশাল বুকে কেন জানি আমার মনটা সবসময় পড়ে থাকে অজানা এক বিশেষ ভালোলাগায়। যেখানে গেলে মনটা ভরে উঠে এক সমূদ্র আনন্দের ভাবনায়। কল্পনার ডানাগুলো বিস্তৃত হয়ে পেখম মেলে উড়তে থাকে সীমাহীন অজানায়। যা শুধু অনুভব করা যায়, রূপ দেয়া যায় না ভাষায়। বিস্ময়াতীত!!

অসীম মুগ্ধতা নিয়ে অনাবিল প্রাণের টানে ও হৃদয় জুড়ানো মৃদু হাওয়ার শীতল আবেশে কোথায় যে ডুবে ছিলাম জানিনা। যেখানে ভেসে ভেসে যাচ্ছিল মন পবনের নাও। সেই সুদূরে হারিয়ে গেলাম বহমান পালকীর স্মৃতির ভেলায়। রূপালী আলোয়, ঝলমলে পূর্ণিমায়। সেথায় সন্ধ্যাতারা ছায়া ফেলে নীল নীলিমায়। নিবু নিবু আলো দেয় দিগন্ত রেখায়। ডুবন্ত ফেরারী স্রষ্টার ভাবনায়। নীলাম্বরী নীলাঞ্জনা সেথা নীলপদ্মে লুকিয়ে রয়। সম্বিত ফিরে এলে অভিভূত করা অনুভবে সমস্ত সৌন্দর্যকে হৃদয়ের গহীনে তুলে রাখলাম অপার মমতায়। যা কখনই কোন ক্যামেরার ফ্রেমে বন্দী করা আদৌ সম্ভব নয়...!!!



বিষয়: বিবিধ

১৯৫৫ বার পঠিত, ৪০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

316519
২৩ এপ্রিল ২০১৫ রাত ০৯:৩৫
আবু জান্নাত লিখেছেন : ফাষ্টু..........
২৩ এপ্রিল ২০১৫ রাত ০৯:৪৩
257659
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় আংকেল। ও... য়া... ও!! ত্রুটিজনিত কারণে আপনার পুরুস্কার নীচে হচ্ছে...

316523
২৩ এপ্রিল ২০১৫ রাত ০৯:৪৬
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আপি আসসালামু আলাইকুম। আচ্ছা তুমি এই শব্দমালাগুলো এত সুন্দর করে সাজাও কিভাবে? আমি তো সারাদিন বিশাল বিশাল ভাবনা ভাবি কিন্তু লিখতে বসলেই সব ভুলে যাই। অবশ্য এসব লেখা আমার মাথায় আসবেওনা আমি খুবই বিরক্তিকর মানুষ।
২৩ এপ্রিল ২০১৫ রাত ০৯:৫৫
257661
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু আপুম্নি। তোমার মত এক চিমটি গুণও আমার মধ্যে নেই। তোমার লিখা পড়ে আমি থ হয়ে কিছুক্ষণ ঝিম মেরে বসে থাকি বুঝলে বোনটি।
যাহোক বড় বোনের জন্য উৎসাহ, প্রেরণাসহ সুন্দর অনুভূতি রেখে জন্য যাওয়ার জন্য জাজাকাল্লাহু খাইর।
২৩ এপ্রিল ২০১৫ রাত ১০:১৩
257668
আওণ রাহ'বার লিখেছেন : ঘুমভাঙা আপু আমার খাম্মুনির শব্দমালায় আমি কলম জাদুকরদের পতনের ধ্বনি দেখি।
জাজাকাল্লাহ।
তবে এখন প্রচুর পড়াশোনা করা প্রয়োজন বিশেষত সাহিত্য নিয়ে।
আত্মজীবনীমূলক বইগুলো অধ্যয়ন করলে খাম্মুনি এক অনন্য লেখিকা হবেন।
ইনশাআল্লাহ.....
২৩ এপ্রিল ২০১৫ রাত ১০:৩৬
257672
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আপুর পতন হলে আমরা পড়ব কি? Crying Crying
২৩ এপ্রিল ২০১৫ রাত ১০:৫১
257675
সন্ধাতারা লিখেছেন : আমার ছোট্ট ছেলেটি তো দেখি মাশা আল্লাহ্‌ অনেক অনেক ধীমান হয়েছে। অনেক মূল্যবান কথা বলে। বইয়ের সন্ধান চাই, পতনের শব্দ শুনতে পাই...। জাস্ট ফান মাই সান।
২৩ এপ্রিল ২০১৫ রাত ১০:৫২
257676
সন্ধাতারা লিখেছেন : আওন্মনিটার সাথে তুমিও কী সুর মিলালে আপু??!!
২৩ এপ্রিল ২০১৫ রাত ১১:০২
257677
আওণ রাহ'বার লিখেছেন : রে রে রে, সেড়েছে! ! ! হায় হায় আমিতো বলেছি "

কলম জাদুকরদের পতনের ধ্বনি দেখি।

খাম্মুনির লিখা অনন্য সুন্দর লাগে আমার কাছে।
খাম্মুনির জন্য দোয়া করি আর কলম জাদুকর[এন্টিইসলামিক] দের পতন এর দোয়া করি।
আমিন
২৪ এপ্রিল ২০১৫ রাত ১২:১৪
257696
সন্ধাতারা লিখেছেন : আওন্মনির দোয়ায় আমীন। ছুম্মা আমীন।
316524
২৩ এপ্রিল ২০১৫ রাত ০৯:৪৯
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ খালাম্মুনি।
একজন হুণ্ডায় বসে থাকলো আর বাকী দু’জন আমার দু’পাশে দাঁড়িয়ে একটি চকচকে ধারালো ছুরি সামনে ধরে আমার গলার স্বর্ণের চেইনটি কেটে নিয়ে মুহূর্তেই হুণ্ডাযোগে সটকে পড়ে খুব দ্রুত অদৃশ্য হয়ে গেলো।

হৃদয়ে আঘাতের মত ঘটনা।
বাসার সামনের ছোট গেইট এবং গাড়ী বের করার গেইট দুটোই উন্মুক্ত। হঠাৎ নজরে এলো কয়েক বছর আগে আমার ছেলে কর্তৃক আমাকে দেয়া উপহারের গাড়ীটি যথাস্থানে নেই। সেখানে শোভাবর্ধন করছে আরেকটি নতুন মডেলের গাড়ী। কৌতূহলী মন নিয়ে আরো কয়েক কদম বাড়িয়ে আমার প্রিয় বাগানটির জীর্ণশীর্ণ অবস্থা দেখে আর্তনাদ করে উঠলো ভিতরটা। যে বাগানটি আমার সান্নিধ্যে ছিল সদা হাস্যজ্জ্বোল সাজানো গোছানো ঝকঝকে তকতকে। সেটি আজ রোগে শোকে জরাজীর্ণ, মৃত প্রায়। যথাস্থানে নেই আমার ভালোবাসার সেই গোলাপ গাছটি।
তারপর কি হলো? বিস্তারীত জানতে আগ্রহী....
২৩ এপ্রিল ২০১৫ রাত ০৯:৫৯
257663
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। আমি তো আগে আংকেলজ্বীর কণ্ঠে ইসলামী তেজ্যেদীপ্ত গানটির ভিডিও লিঙ্ক শুনতে চাই।
২৩ এপ্রিল ২০১৫ রাত ১০:০২
257664
আবু জান্নাত লিখেছেন : ও আল্লাহ! এবার ভিডিও লিংক পাব কোথায়???
২৩ এপ্রিল ২০১৫ রাত ১০:১১
257665
সন্ধাতারা লিখেছেন : আংকেলকে বিপদে ফেলে দিলাম বুঝি?!!!
২৩ এপ্রিল ২০১৫ রাত ১১:০৪
257678
সন্ধাতারা লিখেছেন : প্রথম ছিনতাইয়ের ঘটনার আর কোন পর হয়নি। ওখানেই শেষ কারণ পুলিশের অনীহা। আর দ্বিতীয়টি আমাদের গাড়ীটি সরিয়ে সেখানে আমি যাকে ভাড়া দিয়েছি সে একটি গাড়ী কিনে রেখেছে। আর বাগানটির কোন যত্ন পরিচর্যা হয়নি। অনাদরে অবহেলায় পরিত্যক্ত অবস্থায় ফেলে রেখেছে বর্তমানে যারা আমার বাড়ীটিতে থাকে। সুতরাং যা হবার তাই হয়েছে এবং ঘটেছে।
আপনার নিখুঁত পঠন দৃষ্টি ও আগ্রহী প্রশ্ন সত্যিই মুগ্ধ করলো আমাকে। আপনার জন্য অন্নেক অন্নেক দোয়া। জাজাকাল্লাহু খাইর।
316526
২৩ এপ্রিল ২০১৫ রাত ১০:১৫
আওণ রাহ'বার লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ খাম্মুনি।
কেমন আছেন আপনি?
ঢাকায় এখন ঝড় হচ্ছে ।
সেরকম ঝড়......... কালবৈশাখী . . . . .
২৩ এপ্রিল ২০১৫ রাত ১০:৪৭
257674
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু মাই লাভ্লি সান। বলো কী? ইন্না...। খুবিই দুশ্চিন্তার বিষয়। সাবধানে থাকিও বাবাজ্বি।
আমি ভালো আছি আলহামদুলিল্লাহ্‌। পরে কথা হবে ইনশাল্লাহ। তোমার জন্য অন্নেক অন্নেক দোয়া।
316528
২৩ এপ্রিল ২০১৫ রাত ১০:২০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভাল লাগলো।

ছিনতাই কিন্তু বৃটেনেও হয় যতটুক জানি। শফিক রেহমান এর "লাল গোলাপ" অনুষ্ঠানে এক ভদ্রলোক একবার বলেছিলেন তিনি লন্ডন,ওয়াশিংটন, মস্কো এবং ঢাকায় ছিনতাই এর স্বিকার হয়েছিলেন। ঢাকার ঘটনাটি ছিল তার অনুষ্ঠান রেকর্ডিং এর জন্য আসার পথে!!
২৩ এপ্রিল ২০১৫ রাত ১১:১০
257679
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় সবুজ ভাইয়া। লন্ডন আর ঢাকার মধ্যে ছিনতাইয়ের দিক থেকে কোন পার্থক্য নেই। যদিও লন্ডনে সিসি ক্যামেরা আছে তা সত্ত্বেও। তবে এডিনবরা এখনো একটি ব্যতিক্রমী স্থান। হৃদয়গ্রাহী একটি মন্তব্যের জন্য জাজাকাল্লাহু খাইর।
316542
২৩ এপ্রিল ২০১৫ রাত ১১:০৮
আফরা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু আপু ।


আপু এত সুন্দর করে বর্ণনা লিখেছেন ছবি দেন নি কেন ?
২৪ এপ্রিল ২০১৫ রাত ১২:২০
257697
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু ছোট্ট আপি। বড় বোনের জন্য উৎসাহ, প্রেরণাসহ সুন্দর অনুভূতি রেখে জন্য যাওয়ার জন্য জাজাকাল্লাহু খাইর।

ছবি দিলে তো আর মনের কথা গুলো বলা হতো না। লিখার পরিধি অনেক বিস্তৃত হতো এবং পাঠক ধৈর্যহারা হয়ে যেতো তাই ছবি দেয়া হয়নি।
316548
২৩ এপ্রিল ২০১৫ রাত ১১:২৪
মুক্তিযোদ্ধার ভাগনে লিখেছেন : আপনার জীবনের বাস্তবচিত্রগুলি অন্তঃরণ দিয়ে অনুভব করলাম ভালো লাগলো পড়ে। আপনাকে অনেক ধন্যবাদ।
২৪ এপ্রিল ২০১৫ রাত ১২:২৯
257698
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় ভাইয়া। আমার লিখায় আপনার প্রথম স্বতঃস্ফূর্ত মূল্যবান উপস্থিতি এবং উৎসাহব্যঞ্জক সুন্দর অনুভূতির জন্য জাজাকাল্লাহু খাইর। আপনার জীবনের বাস্তবচিত্রগুলি অন্তঃরণ দিয়ে অনুভব করার জন্য আমারও অনেক ভালো লাগলো ভাইয়া।
আপনার জন্য অনিঃশেষ দোয়া , শুভেচ্ছা এবং শুভকামনা।
316559
২৩ এপ্রিল ২০১৫ রাত ১১:৩৩
সন্ধাতারা লিখেছেন : আংকেলজ্বীর ফাষ্টু হওয়ার পুরুস্কার......









২৪ এপ্রিল ২০১৫ রাত ১২:৪০
257699
আবু জান্নাত লিখেছেন : জাযাকিল্লাহ খাইরান।
316568
২৪ এপ্রিল ২০১৫ রাত ০১:২৮
আবু জারীর লিখেছেন : মাশা'আল্লাহ।
অসাধারণ সুন্দর শব্দের গাথুনিতে আপনার লেখাটি পড়ে মুগ্ধ হলাম।
ধন্যবাদ।
২৪ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:২৯
257794
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় ভাইয়া। আপনার সদয় স্বতঃস্ফূর্ত উপস্থিতি ও প্রেরণাপূর্ণ মূল্যবান অনুভূতি রেখে যাওয়ার জন্য জাজাকাল্লাহু খাইর।
১০
316579
২৪ এপ্রিল ২০১৫ রাত ০৩:১৪
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম আপুনি! সারাদিন একটু ব্যস্ত ছিলাম! এখন আপনার লিখাটা পড়ে সত্যি মুগ্ধ হলাম! অসাধারন ভালো লাগায় ছুঁয়ে ছুঁয়ে গেলো মন! Love Struck

সেথায় সন্ধ্যাতারা ছায়া ফেলে নীল নীলিমায়। নিবু নিবু আলো দেয় দিগন্ত রেখায়। ডুবন্ত ফেরারী স্রষ্টার ভাবনায়। নীলাম্বরী নীলাঞ্জনা সেথা নীলপদ্মে লুকিয়ে রয়। সম্বিত ফিরে এলে অভিভূত করা অনুভবে সমস্ত সৌন্দর্যকে হৃদয়ের গহীনে তুলে রাখলাম অপার মমতায়। যা কখনই কোন ক্যামেরার ফ্রেমে বন্দী করা আদৌ সম্ভব নয় বারবার পড়তেই ভালো লাগছে.......। Day Dreaming

জাযাকিল্লাহু খাইর! Thumbs Up Angel Love Struck Good Luck
২৪ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:৪৭
257807
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু প্রাণপ্রিয় আপুজ্বি। তোমার মনকাড়া মন্তব্যটি পঠনে হৃদয়ঙ্গম করলাম তোমার অসাধারণ মুগ্ধতার ছোঁয়া আমাকে ছুঁয়ে ছুঁয়ে যাচ্ছে অনিঃশেষ মুগ্ধতায়।
তোমার অপরিসীম মমতায় লিখা মন্তব্যগুলো পাঠের জন্য আমি বরাবরই লোভাতুর থাকি নিজের অপরিসীম অযোগ্যতা জেনেও ।

ব্যস্ততা সত্ত্বেও আমার লিখাটি পড়ার জন্য কৃতজ্ঞতা। প্রানভরা অন্নেক অন্নেক দোয়া ও শুভকামনা রইলো তোমাদের সকলের জন্য। জাজাকাল্লাহু খাইর আপু।
১১
316604
২৪ এপ্রিল ২০১৫ সকাল ১০:১৫
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনার অতীত স্মৃতি পড়তে গিয়ে মনে হলো আমিও সেখানে এ মাত্র ঘূরে এলাম। ভাল লাগল। ধন্যবাদ।
২৪ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:৫২
257808
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় বিদ্রোহী ভাইয়া। অনেক দিন পর বোনের ব্লগে বেড়াতে এসে আপনিও অতীত স্মৃতিতে ভ্রমণ করেছেন জেনে ভীষণ ভালো লাগলো।
আপনার সদয় স্বতঃস্ফূর্ত উপস্থিতি ও প্রেরণাপূর্ণ মূল্যবান অনুভূতি রেখে যাওয়ার জন্য জাজাকাল্লাহু খাইর।
লিখেন না কেন ভাইয়া? একটু চেষ্টা করেন...
১২
316627
২৪ এপ্রিল ২০১৫ দুপুর ০২:০৪
যুথী লিখেছেন : এমন সুন্দর ভাষা ও সাহিত্য আপনি কোত্থেকে রপ্ত করেছেন আপুনি!! চমৎকার। আভিভূত, বিমোহিত, মুগ্ধ এবং নির্বাক.....
২৪ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:৫৫
257809
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু প্রাণপ্রিয় আপুজ্বি। আপনার সদয় স্বতঃস্ফূর্ত উপস্থিতি ও মূল্যবান অনুভূতি রেখে যাওয়ার জন্য জাজাকাল্লাহু খাইর।

এতোসব বিশেষণের সমাহারে আপনার উপলব্ধি ব্যক্ত করেছেন যে পড়ে সত্যিই লজ্জিত বোধ হচ্ছে যার যোগ্য আমি নই। বোনটির দোয়া করবেন যেন পরম করুণাময়ের কৃপায় আমার এ ক্ষুদ্র প্রচেষ্টা অব্যাহত রাখতে পারি।
আপনার জন্য প্রানভরা অন্নেক অন্নেক দোয়া ও শুভকামনা রইলো।
Good Luck Love Struck Good Luck
১৩
316686
২৪ এপ্রিল ২০১৫ রাত ০৮:১১
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : খালাম্মুণি...... ইহা কখন দিলেন? আমি দেখিনি কেনু? Crying Crying Crying Crying Crying Crying Crying Crying
২৪ এপ্রিল ২০১৫ রাত ০৮:৪১
257825
সন্ধাতারা লিখেছেন : তুমি মনে হয় তখন ঘুমাচ্ছিলে। ঘুমালে কেউ কি কোনকিছু দেখতে পায়?!!
২৪ এপ্রিল ২০১৫ রাত ০৮:৫২
257829
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : খালাম্মুনি..... আমি ছোট্ট বেলায় ঘুমাইলেও অনেক কিছু দেখতে পেতাম! Tongue এই যেমন, বিমান উড়ানো, ঘোড়ায় চড়ে পাহাড়ি পথে কোথাও যাওয়া ইত্যাদিLove Struck Love Struck ...... কিন্তু ইদানিং ঘুমুলে ব্লগের একটা পোস্টও দেখতে পাই না! Crying Crying Crying Crying Surprised Surprised Crying Crying Crying
২৪ এপ্রিল ২০১৫ রাত ০৯:০১
257832
সন্ধাতারা লিখেছেন : তোমার মন্তব্য পড়ে হাসতে হাসতে......
২৪ এপ্রিল ২০১৫ রাত ০৯:১৫
257833
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Love Struck Love Struck
২৫ এপ্রিল ২০১৫ রাত ০১:৫৭
257872
সাদিয়া মুকিম লিখেছেন : শুধু হাতুড়ি দেখো ?Waiting Tongue
২৫ এপ্রিল ২০১৫ দুপুর ০২:২২
257937
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : @সাদিয়াপ্পি Tongue Tongue Time Out Time Out Time Out

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File