Rose Star নিঃসঙ্গ জীবনে চাঁদের আলো Star Rose

লিখেছেন লিখেছেন সন্ধাতারা ০১ এপ্রিল, ২০১৫, ০৮:৩৯:০০ রাত



পিয়ালকে প্রতিদিন সাগরের তীর ঘেঁষে বাসে করে ইউনিভার্সিটিতে যেতে হয়। যাত্রাপথে সে বসে বসে একাকী ভাবে ঋতু বৈচিত্রের মত বন্ধুত্ব, ভালোবাসার সম্পর্কের এতো রূপ বদল হয় কেন?! শৈশব থেকে আমি যাকে চিনেছি, জেনেছি, বিশ্বাস করেছি, বন্ধুত্বের বাঁধনে মন প্রাণ উজাড় করে ভালোবেসেছি, সুখ দুঃখ ভাগাভাগি করে এক সাথে কাটিয়েছি অনেকগুলো বছর, জীবনের অবিচ্ছেদ্য অংশ অন্ধকার সময়ে অকৃত্রিম বন্ধুত্বের টানে আমরা সবসময় ছিলাম দুজন দুজনার শুভাকাঙ্ক্ষী হয়ে। অথচ আজ সে যেন আমার কাছে অজানা কেউ। একেবারেই অপরিচিত জগতের একজন। ভাবনাগুলো কেমন যেন এলোমেলো করে দেয় পিয়ালকে।

পড়ালেখার জন্য বিদেশে আসার পর থেকে পিয়ালের কত সকাল, কত সন্ধ্যা আর কত রাত কেটেছে অধীর প্রতীক্ষায় সেই প্রত্যাশিত বন্ধুর খোঁজে। কিন্তু মেলেনি তার উত্তর, সঙ্গসুখ কিংবা এতটুকু অন্তরঙ্গতা। একটু ভালোবাসা আর নিখাদ উষ্ণ বন্ধুত্বের স্পর্শের জন্য সে কতই না হাহাকার করেছে শুভ্রর জন্য!

অথচ কাকতালীয়ভাবে একদিন আবিষ্কৃত হল শুভ্র একই ভার্সিটিতে ভর্তি হয়েছে। আনন্দে উদ্বেলিত হয়ে উঠে পিয়াল। কিন্তু একি! পিয়ালকে শুভ্র কোন পাত্তাই দিচ্ছে না। একই ভার্সিটিতে লেখাপড়া করলেও প্রায় সময়ই পিয়ালকে দেখেও না দেখার ভান করে পাশ কাটিয়ে দ্রুত চলে যায় শুভ্র। তার এই আচরণের কী হেতু আজও জানে না পিয়াল! অনেকবার জানার চেষ্টা করেছে কিন্তু কোন সুফল বয়ে আনেনি তাতে।

মানুষ এতো নির্দয় হয় কেন? গভীর আক্ষেপের সুরে পিয়াল বলে উঠে, জীবনের পথে পথে শুধুই সাক্ষাৎ পেয়েছি স্বার্থপর আর লোভী মানুষ। যারা নিখাদ বন্ধুত্ব কিংবা সুখসঙ্গ দান নয়, প্রলুব্ধ হয় স্বার্থের মোহে। ব্যক্তিস্বার্থ আর লোভ ছাড়া সম্পর্কের মধ্যে আর কিছুই যেন অবশিষ্ট নেই মানুষের জীবনে। কেন এরকম হয় আমি জানিনা জীবনে আমি যাদেরকে বেশী ভালোবেসেছি তারাই আমাকে পর করে দিয়েছে অপ্রত্যাশিতভাবে,কিন্তু কেন?!

পিয়াল এক বুক কষ্ট নিয়ে দীর্ঘশ্বাস ছাড়ে আর ভাবে, কেন এমন হয়? কেন মানুষ সবকিছুকে স্বার্থের নিক্তিতে পরিমাপ করে? আমার জীবনে কেন শুভ্র নেই অন্তরঙ্গ বন্ধু হয়ে, যার সঙ্গসুখে হয়তো আমি ভুলে যেতাম এত দিনের জমিয়ে রাখা নিঃসঙ্গতার সব বেদনা!

বিষণ্ণ মনে পিয়াল ক্লাস শেষে লাইব্রেরীতে বেশ কিছুক্ষণ কাটিয়ে যখন শিক্ষাঙ্গন থেকে বের হয়ে বাসে উঠলো জানালার কাঁচ দিয়ে হঠাৎ তার চোখ আটকিয়ে গেল আকাশের গাঁয়ে পূর্ণিমার অপরূপ চাঁদের দৃশ্যের পানে! শিহরণ জাগানো দৃশ্যে অভিভূত হয়ে সমুদ্র পাড়ে সে নেমে পড়লো একাকী। তৃষিত আঁখি অকল্পনীয় মুগ্ধতায় পলকহীনভাবে যতই দেখে ততই যেন তৃষ্ণা বাড়ে পিয়ালের।

অথচ কোনদিন ভাবেনি পিয়াল এই পূর্ণিমার চাঁদের কথা! আজ চাঁদের সৌন্দর্যের এই মুগ্ধতা তার চিন্তায় যেন সজোরে কড়া নাড়লো, হৃদয়ে পুষে রাখা সব কষ্ট মুছে দিয়ে, জমানো সব ভুল ভেঙ্গে দিয়ে প্রশান্তি এনে দিলো। পিয়াল ভাবলো, ধরিত্রী থেকে দূরে বহুদূরে সেই আকাশের চাঁদ! চাঁদের নিঃসঙ্গতার কাছে আমার নিঃসঙ্গতা তো কিছুই নয়। অথচ চাঁদ তো কারো সান্নিধ্য বা সুখসঙ্গ কখনও কামনা করে না! বরং তার উজাড় করা আলোয় গোটা পৃথিবী হচ্ছে আলোকিত এবং পুলকিত।

পূর্ণিমার চাঁদ হয়ে শুধুই অকৃপণভাবে পৃথিবীতে স্নিগ্ধ মায়াময় জোসনার আলো ছড়ায়। আর মানুষ কত দূর থেকে চাঁদের সেই সৌন্দর্যের সান্নিধ্য পাবার জন্য ব্যাকুল হয়ে উঠে, তার অপরূপ মুগ্ধতার সঙ্গ পেতে চায়। এই মধুময় সৌন্দর্যভরা রাতে পিয়াল চাঁদের পানে অনিঃশেষ ভালোলাগা নিয়ে তাকিয়ে থাকে। বিমুগ্ধ চিত্তে মহান স্রষ্টার অবিশ্বাস্য সৃষ্টি চাঁদকে নিয়ে কবিতা লিখে সে। কবিতার অন্তমিলের ফাঁকে ফাঁকে সমুদ্রের স্বচ্ছ জলের দর্পণে একবার চাঁদের ছবি দেখে আর একবার নিজের প্রতিবিম্ব দেখে মুগ্ধতায় শিহরিত হয়ে উঠে তার মন প্রাণ। চাঁদের অসীম সৌন্দর্য আর মিষ্টি জোসনায় যেন পিয়ালের হৃদয়াকাশ স্নাত হয়ে ভেসে যায় অন্য এক ভালোলাগার জগতে।

চাঁদের সৌন্দর্যের অকৃপণ দান, অপরূপ অনিঃশেষ স্নিগ্ধতা যেন পিয়ালের জীবনের সব না পাওয়ার কষ্ট, একাকীত্ব ও বেদনাময় নিঃসঙ্গতার সমাপ্তি রেখা টেনে দেয়, নিয়ে যায় তাকে অন্য এক প্রশান্তিময় জীবনের একমাত্র বন্ধু করে। পিয়ালের হৃদয়ে জন্ম নেয় মানবতার সেবায় নিজেকে বিলীন করার দৃঢ় প্রত্যয় ঠিক যেন চাঁদের মত করে। যে জগতে নেই কোন স্বার্থপরতা, অবিশ্বাস আর লোভী মানসিকতার প্রতিচ্ছবি কিংবা প্রতিবিম্ব। সেখানে শুধুই আছে মায়াবী চাঁদের মানবী আলো, নিঃস্বার্থ প্রগাঢ় ভালোবাসা আর প্রশান্তিময় বিশ্বাসের নিখাদ বন্ধন।



বিষয়: বিবিধ

১৯০৬ বার পঠিত, ২৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

312273
০১ এপ্রিল ২০১৫ রাত ০৮:৪৫
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ খালাম্মুনি, আসছি.....
০১ এপ্রিল ২০১৫ রাত ০৮:৫৬
253321
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় প্রাণপ্রিয় আংকেল। Good Luck Love Struck Good Luck

আপনার স্বতঃস্ফূর্ত মূল্যবান প্রথম উপস্থিতি এবং হৃদয়গ্রাহী সুন্দর অনুভূতি সবসময়ই ভিন্ন এক ভালোলাগা বয়ে আনে আমার লিখায়। Good Luck Love Struck Good Luck Good Luckআর আমি সেটা পেতে সবসময় প্রত্যাশী।
Good Luck Love Struck Good Luck
আসুন প্লিজ।
Good Luck Love Struck Good Luck

০২ এপ্রিল ২০১৫ রাত ০১:৫৫
253386
গাজী সালাউদ্দিন লিখেছেন : এই বুইড়া বেডা কয় কি! আপনার খালামনি হলে আমার কি হবে???? আমি যে আপনেরে ভাই ডাকি! তালি পরে নিয়ম অনুযায়ী আমিও কি খালামনি ডাকব? কিন্তু আগে যে বোন বলে ডাকছি!
০২ এপ্রিল ২০১৫ সকাল ০৮:৫৮
253415
আবু জান্নাত লিখেছেন : গাজী ভাই, আসলে আমিও এক সময় আপু বলেই ডাকতাম। কিন্তু যখন জানলাম উনার এক ছেলে সেহাব ব্যারিষ্টার, বয়সে প্রায় আমার কাছাকাছি। সেদিন থেকেই খালাম্মুনি। তাছাড়া উনি একসময়ের সফল কলেজ শিক্ষিকা ছিলেন। এমনিতেই সম্মানীতা, বয়স্কা, ভদ্র। তাই আমি সম্মান করেই খালাম্মুনি ডাকি। আপনি চাইলেও ডাকতে পারেন, তাতে খালাম্মুনি ভিন্নমত করবে না আশকরি। @সাকা।
০২ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৬:৪৪
253494
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় আংকেল।

আমার উপস্থাপনার ত্রুটির কারণে একটু ভুল বুঝাবুঝির সৃষ্টি হয়েছে যা নিরসনার্থে আপনাকে জানাতে বাধ্য হচ্ছি যে আমার ছেলের নাম সিহাব নয় ওটা একটি গল্পের কাল্পনিক নাম ছিল। আর আমার ছেলে ব্যারিষ্টার নয়, যতদূর মনে পড়ে আমি লিখেছিলাম ‘ল’ ইয়ার এবং এখানে সে ‘ল’ প্র্যাকটিস করে। সে বর্তমানে একজন “সলিসিটর”। বার করার উদ্দেশ্যে ইংল্যান্ডে আসলেও পরে সে সিদ্ধান্ত পরিবর্তন করে “সলিসিটর” হয়েছে।


আপনার খালাম্নি এবং তার পরিবারের সদস্যগণ নিতান্তই সাধারণ। আর সম্পর্ক হওয়া বা গড়ার ক্ষেত্রে এগুলো কোন বিবেচ্য মাপকাঠিও নয় বলে মনে করি আমি। আপনার প্রতি আমার ব্যক্তিগত ধারণা, শ্রদ্ধা এবং সম্মান তা আজীবন অটুট থাকবে আশাকরি।
জাজাকাল্লাহু খাইর।

০২ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:১৫
253506
আবু জান্নাত লিখেছেন : স্যরি খালাম্মুনি, আমার হয়তো বুঝতে ভুল হয়েছে। আপনার ছেলে ব্যারিষ্টার হলেও যে আপনি খালাম্মুনি হবেন তা নয়, আমি বুঝাতে চেয়েছি আপনার ছেলে (ছদ্ম নামে সিহাব) আমার বয়সী প্রায়, এটি একটি কারণ। তা ছাড়া বাকি গুণগুলোতো আপনার আছেই। ধন্যবাদ খালাম্মুনি।
০৩ এপ্রিল ২০১৫ রাত ১০:১৯
253753
সন্ধাতারা লিখেছেন : আমি অতি নগণ্য এবং সাধারণ একজন।

মহান আল্লাহ্‌ পাকই ভালো জানেন। জাজাকাল্লাহু খাইর।
312284
০১ এপ্রিল ২০১৫ রাত ১০:১৩
আফরা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লহি ওয়া বারাকাতুহু আপু ।
চাঁদ-সূর্য সবই নিঃস্বার্থ শুধু মানুষ ই স্বার্থপর ।

ধন্যবাদ আপু ।
০১ এপ্রিল ২০১৫ রাত ১০:২৭
253339
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু আফ্রাম্নি। Good Luck Love Struck খুব চমৎকার কথা বলেছ। ভীষণ ভালো লাগলো। Good Luck Love Struck Good Luck
মন্তব্যের জন্য জাজাকাল্লাহু খাইর।

312286
০১ এপ্রিল ২০১৫ রাত ১০:২৯
আবু জান্নাত লিখেছেন : মাশা-আল্লাহ, চমৎকার লিখেছেনগো খালামনী,
পিয়ালের হৃদয়ে জন্ম নেয় মানবতার সেবায় নিজেকে বিলীন করার দৃঢ় প্রত্যয় ঠিক যেন চাঁদের মত করে। যে জগতে নেই কোন স্বার্থপরতা, অবিশ্বাস আর লোভী মানসিকতার প্রতিচ্ছবি কিংবা প্রতিবিম্ব। সেখানে শুধুই আছে মায়াবী চাঁদের মানবী আলো, নিঃস্বার্থ প্রগাঢ় ভালোবাসা আর প্রশান্তিময় বিশ্বাসের নিখাদ বন্ধন।
আসলেই প্রকৃত মানুষরাই আল্লাহ তায়ালা সৃষ্টি থেকে শিক্ষা গ্রহন করে। আল্লাহ তায়ালা বলেছেনঃ নিশ্চয় আসমার যমীন সৃষ্টিতে এবং রাত্রি ও দিনের আবর্তনে নিদর্শন হয়েছে বোধসম্পন্ন লোকদের জন্য। (সূরা. আল-ইমরান ১৯০)
লিখাটির জন্য অনেক অনেক শুকরিয়া। জাযাকিল্লাহ খাইর।
খালাম্মনি আগে মাফ দেয়ে নিচ্ছি, একটি আবেদন করবো: গল্পগুলোর নায়কদের মান নির্বাচনের সময় ইসলামী নাম, সাহাবীদের নাম বা ইসলামীক মনিষিদের নাম সিলেক্ট করলে আমার মনে হয় ভালো হত। কারণ ভালো চরিত্রের কারণে এই নামগুলো মানুষের ব্রেইনে বসে যায়। সময়মত বাচ্চাদের নামও রাখা হয়। আমি কথাটি হয়তো বুঝিয়ে বলতে পারিনি, আপনি বুঝে নিবেন। অনেক ধন্যবাদ্।
০১ এপ্রিল ২০১৫ রাত ১১:৫৫
253358
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় আংকেল।Good Luck Love Struck Good Luck আপনার প্রেরণামূলক মন্তব্য এবং সদুপদেশ অনেক ভালো লাগলো। Good Luck Good Luck Good Luck Good Luck
আমিও নামের বিষয়টি নিয়ে এর আগে অনেকবার ভেবেছি। Good Luck আমার বিভিন্ন গল্পে বর্ণিত নামগুলির সাথে আমারও একটা অস্বস্তির বিষয় বরাবরই জড়িয়ে ছিল। কিন্তু লিখতে বসলে কেন জানি বাস্তবে পরিচিত আমার কিছু প্রিয় ছেলের বা মেয়ের নাম মনে পড়ে যায়। পরবর্তীতে বিষয়টি অবশ্যই বিবেচনায় থাকবে ইনশআল্লাহ্‌।Love Struck Love Struck Love Struck
জাজাকাল্লাহু খাইর।
312296
০১ এপ্রিল ২০১৫ রাত ১১:৩৬
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু। ভালো লাগলো।
০১ এপ্রিল ২০১৫ রাত ১১:৫৯
253359
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। Good Luck Love Struck Good Luck আপনাদের স্বতঃস্ফূর্ত মূল্যবান উপস্থিতি এবং হৃদয়গ্রাহী সুন্দর ভালোলাগা অনুভূতি রেখে যাওয়ার জন্য জাজাকাল্লাহু খাইর। Good Luck Love Struck Good Luck
312341
০২ এপ্রিল ২০১৫ রাত ০১:৩৩
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : অতি সুন্দর পোস্টার জন্য ধন্যবাদ
০২ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৬:৪৭
253496
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় ভাইয়া। আপনার স্বতঃস্ফূর্ত মূল্যবান উপস্থিতি এবং হৃদয়গ্রাহী সুন্দর ভালোলাগা অনুভূতি রেখে যাওয়ার জন্য জাজাকাল্লাহু খাইর।

আপনার জন্য অনিঃশেষ দোয়া , শুভেচ্ছা এবং শুভকামনা রইলো।

বোনের জন্য বেশী বেশী করে দোয়া করবেন যেন, বিশেষ অনুরোধ থাকলো ।
312350
০২ এপ্রিল ২০১৫ রাত ০১:৫২
গাজী সালাউদ্দিন লিখেছেন : ভাল লেগেছে কিন্তু....


শেষ কয়টা পোস্ট একই ধাঁচের হয়ে যাচ্ছে, তাই ভিন্নতা আনতে পারলে অনেক ভাল হয়।

আপনাকে ধন্যবাদ, লিখার মাঝে বারবার পাঠক কে স্রষ্টার সৃষ্টি সম্ভারের প্রতি মনোযোগ কেন্দ্রীভূত করার প্রয়াস চালানোর জন্য।
০২ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৬:৪৯
253497
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় ভাইয়া। আপনার স্বতঃস্ফূর্ত মূল্যবান উপস্থিতি, সদুপদেশ এবং হৃদয়গ্রাহী সুন্দর ভালোলাগা অনুভূতি রেখে যাওয়ার জন্য জাজাকাল্লাহু খাইর।

আপনার জন্য অনিঃশেষ দোয়া , শুভেচ্ছা এবং শুভকামনা রইলো।

বোনের জন্য বেশী বেশী করে দোয়া করবেন যেন, বিশেষ অনুরোধ থাকলো ।
312362
০২ এপ্রিল ২০১৫ রাত ০৪:২২
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম ওয়ারহমাতুল্লাহ!

মন ছোঁয়া লিখাটির জন্য ান্তরিক শুকরিয়া আপুমনিকে!

পিয়ালের হৃদয়ে জন্ম নেয় মানবতার সেবায় নিজেকে বিলীন করার দৃঢ় প্রত্যয় ঠিক যেন চাঁদের মত করে। যে জগতে নেই কোন স্বার্থপরতা, অবিশ্বাস আর লোভী মানসিকতার প্রতিচ্ছবি কিংবা প্রতিবিম্ব। সেখানে শুধুই আছে মায়াবী চাঁদের মানবী আলো, নিঃস্বার্থ প্রগাঢ় ভালোবাসা আর প্রশান্তিময় বিশ্বাসের নিখাদ বন্ধন। খুব ভালো লাগলো এই অংশটুকু! এই আহবান হোক আমাদের সবার জন্য!
জাজাকিল্লাহু খাইরান Good Luck Good Luck Good Luck Good Luck
০২ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৬:৫৩
253498
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু আপুম্নি। তোমার স্বতঃস্ফূর্ত মূল্যবান উপস্থিতি, প্রেরণা এবং হৃদয়গ্রাহী সুন্দর ভালোলাগা অনুভূতি আনন্দ এনে দিলো মনে।

তোমার জন্য অনিঃশেষ দোয়া , শুভেচ্ছা এবং শুভকামনা রইলো।

বোনের জন্য বেশী বেশী করে দোয়ার বিশেষ অনুরোধ থাকলো ।
জাজাকাল্লাহু খাইর।
312369
০২ এপ্রিল ২০১৫ সকাল ০৫:১৩
কাহাফ লিখেছেন :
আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ.....
শ্রদ্ধেয়া আপুজ্বী! চমৎকার শিক্ষণীয় উপদেশ নান্দনিকতায় তুলে ধরলেন!জাযাকিল্লাহু খাইরান!
আসলেই,ব্যক্তি স্বার্থ আর লোভ যে কোন সম্পর্ক কেই নিঃশেষ করে দেয় মূল থেকেই! প্রকৃতিতে ছড়িয়ে থাকা অজস্র বিষয় থেকে শিক্ষা নিয়ে নতুন ভাবে অনুভূতি কে আন্দোলিত করতে পারি আমরা!
আবারো জাযাকুমুল্লাহু খাইরান!!
০২ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:০০
253499
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় কাহাফ ভাইয়া। অনেক দিন পর আপনার স্বতঃস্ফূর্ত মূল্যবান আগমনী বার্তা, প্রেরণাময় উৎসাহ এবং হৃদয়গ্রাহী সুন্দর ভালোলাগা অনুভূতি আনন্দ এনে দিলো মনে।

আপনার জন্য অনিঃশেষ দোয়া , শুভেচ্ছা এবং শুভকামনা রইলো।

সেইসাথে “সমর্পিত জীবনের সন্তুষ্টি” আমার লিখাটি পড়ার অনুরোধ জানাচ্ছি।
বোনের জন্য বেশী বেশী করে দোয়ার বিশেষ অনুরোধ থাকলো ।
জাজাকাল্লাহু খাইর।
312581
০৩ এপ্রিল ২০১৫ রাত ০১:২৬
আব্দুল গাফফার লিখেছেন : আসসালামু আলাইকুম শ্রদ্ধেয় আপু ,হৃদয়স্পর্শী সুন্দর লেখনীর জন্য জাজাকাল্লাহু খায়ের ।
০৩ এপ্রিল ২০১৫ রাত ১০:২২
253754
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। আপনার স্বতঃস্ফূর্ত মূল্যবান উপস্থিতি, অনুপ্রেরণা , উৎসাহ এবং হৃদয়গ্রাহী সুন্দর ভালোলাগা চমৎকার অনুভূতির জন্য জাজাকাল্লাহু খাইর।

আপনার জন্য অনিঃশেষ দোয়া , শুভেচ্ছা এবং শুভকামনা রইলো।
১০
312819
০৪ এপ্রিল ২০১৫ রাত ০৪:২২
লজিকাল ভাইছা লিখেছেন : সকল মানব সন্তান যদি এই গল্পের অন্তনিহিত বিষয় টি বুঝিবার পারত,তবে জগতের সকল প্রাণী সুখিই হইত।
০৪ এপ্রিল ২০১৫ বিকাল ০৫:০৮
253873
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় ভাইয়া। অসাধারণ লাগলো, যথার্থই বলেছেন। আপনার স্বতঃস্ফূর্ত উপস্থিতি, প্রেরণাময় উৎসাহ এবং ভালোলাগা অনুভূতির জন্য জাজাকাল্লাহু খাইর।
০৫ এপ্রিল ২০১৫ রাত ০১:১৮
253966
লজিকাল ভাইছা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। ধন্যবাদ ।
০৫ এপ্রিল ২০১৫ সকাল ১১:৪৭
254035
সন্ধাতারা লিখেছেন : বহুত শুকরিয়া ভাইয়া।
১১
313020
০৫ এপ্রিল ২০১৫ সকাল ১১:০৪
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ ভালো লাগলো
০৫ এপ্রিল ২০১৫ সকাল ১১:৪৬
254034
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। আপনার স্বতঃস্ফূর্ত মূল্যবান উপস্থিতি, প্রেরণাময় উৎসাহ ও ভালোলাগা অনুভূতির জন্য জাজাকাল্লাহু খাইর।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File