Rose ফেলে আসা আলো আঁধারির দিনগুলি – পর্ব ২ Rose

লিখেছেন লিখেছেন সন্ধাতারা ২৭ ফেব্রুয়ারি, ২০১৫, ১১:৪৮:৩০ রাত



পর্ব ১

http://www.bd-today.net/blog/blogdetail/detail/6327/mbanu/62002#.VPCxjeH26ac

ধরণীর পথে পথে এমন কিছু উদার অবিশ্বাস্য গুণী ভাবনার মানুষ থাকে যাদের প্রতি মনের অজান্তেই অনিঃশেষ শ্রদ্ধায় ভরে উঠে মনপ্রাণ। এরূপ হৃদয়বান মহৎ মানুষের অনুপস্থিতি সৃষ্টি করে এক অভাবনীয় শূন্যতা। যা মনে হলে হৃদয় বিগলিত হয়ে দু’চোখে নামে অঝোর অশ্রুধারা। যাহোক গুণমুগ্ধ পাঠক সেদিনের অপ্রত্যাশিত বিচারপর্ব শেষে নুরুল ইসলাম স্যার অন্যস্থানে চলে যাওয়ার পর উপস্থিত অন্যান্য চিকিৎসকগণ আমাকে বাহবা দিতে লাগলেন। কারণ জিজ্ঞেস করলে উত্তরে তারা বললেন সেই মহিলা চিকিৎসক ছিলেন অনেক অহংকারী আর মুখরা। অনেকেই তার অনেক অত্যাচার মুখ বুজে সহ্য করেছেন শুধুমাত্র তার বাবা স্যারের স্কুল শিক্ষক ছিলেন বলে।

যাহোক আমি ব্যক্তিগতভাবে স্যারের ন্যায় বিচারে যারপর নেই ভীষণভাবে কৃতজ্ঞ ও মুগ্ধ হলাম। বাসায় এসে ভাবতে থাকলাম ন্যায় পথে চলার প্রেরণায় আজকের এই বিচারিক রায়ের জন্য স্যারকে অন্ততঃ একটা থ্যাক্স দেয়া প্রয়োজন। কিন্তু কীভাবে? উনি তখন সাবেক পি জি হাসপাতালের পরিচালক তাই অফিস চলাকালীন সময়ে সাক্ষাৎ পাওয়া খুবই দুরূহ। এমতাবস্থায় অনেক ভাবনার পর সিদ্ধান্ত নিলাম উনাকে একটি চিঠি লিখবো। তারপর নিজের অনুভূতির কথাগুলো লিখে একদিন অনেক কষ্টে চিঠি ও ফুল স্যারের হাতে তুলে দিয়ে অনুরোধ করলাম শতব্যস্ততা সত্ত্বেও উনি যেন আমার লিখাটুকু পড়েন।

এরপর কিছুদিন যেতে না যেতেই কাজের পরিবেশে কর্তৃপক্ষের অন্যায় ও জুলুম কর্মকাণ্ডের অভিজ্ঞতা সহকর্মীদের কাছ থেকে সঞ্চয় করতে থাকি। অনেকেই দিনের পর দিন এসব অন্যায় মুখ বুঝে নীরবে সহ্য করছে দেখে এক সময় তাদের হয়ে প্রতিবাদ জানাই। সমষ্টিগতভাবে প্রতিবাদের ফলে অনেক সমস্যার সমাধানে কর্তৃপক্ষ বাধ্য হলেও ধীরে ধীরে একসময় আমি কর্তৃপক্ষের মাথা ব্যাথার কারণ হয়ে দাড়াই। যদিও আমার বিপদগ্রস্থ দিশেহারা সহপাঠীদের কাছে তখন ছিলাম আমি একজন পরমাত্মীয় অত্যন্ত বিস্বস্থ আপনজন।

চারিদিকে তখন কালো মেঘের আঁধারিতে ঢাকা। ক্রমেই স্পষ্ট হতে লাগলো এবং কর্তৃপক্ষের নেয়া পদক্ষেপের নমুনা ও আকার ইঙ্গিতে প্রতীয়মান হতে লাগলো যে আমার সমূহ বিপদ অত্যাসন্ন। কিন্তু চোখের সামনে নির্বিকারভাবে দুঃশাসনের দুঃসহ নিত্যকার ঘটনা একজন মানুষ হিসাবে আমার পক্ষে কোনভাবেই এড়ানো সম্ভবপর ছিল না। বিপদের মূহুর্তে অন্যের পাশে দাঁড়ানোর এই প্রেরণা ও শিক্ষাটুকু আত্মস্থ করেছিলাম ছোটবেলা থেকেই আমার বাবার নিঃস্বার্থ কর্মস্পৃহা ও অপরের সাহায্যে মায়াময় মানবিকবোধ থেকে। এভাবেই আমার পরিচিতি খুব দ্রুত ছড়িয়ে পড়লো সবার মধ্যে।

হঠাৎ একদিন আমাদের কেন্দ্রীয় সভানেত্রী আমার বাসায় এসে উপস্থিত। তিনি আমাকে বিশেষভাবে অনুরোধ জানালেন কেন্দ্রীয় সভানেত্রীর দায়িত্বভার গ্রহণ করতে। একথা শুনে আমি মুহূর্তের জন্য স্তম্ভিত হয়ে যাই। তাঁর দায়িত্বভার আমি গ্রহন না করার অনমনীয় মনোভাব প্রকাশ করলে তিনি আমার হাত ধরে বিনয়ের সুরে বলেন তুমি আমাকে আজ ফিরিয়ে দিলে আমার জীবনের স্বপ্নসাধ সব ধূলিসাৎ হয়ে যাবে। কৌতূহলের দৃষ্টি নিয়ে প্রশ্ন করলে তিনি আমাকে বললেন বিষয়টি অনেক গোপনীয় তাই একান্ত ঘনিষ্ঠ দু একজন ব্যতীত কেউ অবহিত নন। গোপনীয়তার অনুরোধ রেখে তিনি পুরো বিষয়টি আমাকে খুলে বললেন। চলবে



বিষয়: বিবিধ

২০৩১ বার পঠিত, ২০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

306423
২৮ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১২:১৩
আবু জান্নাত লিখেছেন : তারপর কি হল? ইস! ............ আজকেও অল্পতেই শেষ?............
সালাম রইল।
২৮ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১২:২৬
247996
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় সুহৃদ প্রাণপ্রিয় ছোট আংকেল। আপনার প্রথম মূল্যবান উপস্থিতি ও গুরুত্বপূর্ণ প্রেরনাময় অনুভূতি লিখাটিকে গতিময় রাখবে ইনশাল্লাহ। আপনার মন্তব্যটি পড়ে ভীষণ ভালো লাগলো আলহামদুলিল্লাহ্‌।
ভালো থাকবেন খুব ভালো। জাজাকাল্লাহু খাইর।
খালাম্নির জন্য দোয়া করতে ভুলবেন না যেন।

306443
২৮ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০২:৫৮
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম! আপনার প্রতিবাদী এবং সমাজসেবী 'কল্যানকামিতা মনের পরিচয় জেনে খুব ভালো লাগছে!শুভকামনা আপু Love Struck Good Luck Rose
২৮ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৩:১৯
248010
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু স্রদ্ধেয়া আপুজ্বি। আপনার মূল্যবান উপস্থিতি ও প্রেরণাময় অনুভূতি অনেক আনন্দের আপু। যদিও পথে পথে এজন্য কিছুটা মূল্যও দিতে হয়েছে। সাথে থাকার জন্য আপনার প্রতি রইলো আমার অনেক অনেক ভালোলাগা ও প্রাণভরা দোয়া। আমার জন্যও দোয়া রাখবেন আপুজ্বি।
আশাকরি ব্যস্ততা সত্ত্বেও ব্লগে নিয়মিত হবেন।
Good Luck Good Luck Good Luck Happy Happy Happy Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
306450
২৮ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৪:৫১
কাহাফ লিখেছেন :
আস সালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহে....শ্রদ্ধেয়া আপুজ্বী!
ব্লগে সাধারণতই দীর্ঘ উপস্হাপনা বিরক্তি উদ্রেক করে কিন্তু আপনার লেখনী যত বড়ই হোক মুগ্ধতার মাত্রাও ততোধিকই বাড়ে!
পর্বগুলো আরেকটু লম্বা করা যায় না?
জাযাকুমুল্লাহু খাইরাল জাযা-ই!!
২৮ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১০:৫২
248078
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় সুহৃদ কাহাফ ভাইয়া। আপনার প্রাণবন্ত উৎসাহদান ও আগ্রহের প্রেক্ষিতে শত ব্যস্ততা সত্ত্বেও একটু বড় করে লিখার প্রচেষ্টা। কেমন লাগবে জানিনা তবে আমার বেশ ভালো লাগছে এই ভেবে যে, আমার অসীম স্রদ্ধাভাজন একজনের মূল্যবান স্মৃতিতে ডুবে আছি বলে। বরাবরের মত আপনার মূল্যবান উপস্থিতি ও প্রেরণাময় অনুভূতি আমার কাছে অনেক অনেক আনন্দময় প্রাপ্তি। জাজাকাল্লাহু খাইর।
306495
২৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:৪৯
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : ভাল লাগলো, চালিয়ে যান.......।
২৮ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১০:৫৪
248079
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় সুহৃদ ভাইয়া। আপনার মূল্যবান উপস্থিতি ও প্রেরণাময় অনুভূতি রেখে যাওয়ার জন্য জাজাকাল্লাহু খাইর।
306544
২৮ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৮:০৫
মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেইয়া আপুজি!
অনেক ভালো লাগা নিয়ে সাথেই আছি।
জাজাকাল্লাহু খাইর। Thumbs Up Rose Rose
২৮ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১০:৫৫
248080
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় সুহৃদ মামুন ভাইয়া। আপনার মূল্যবান উপস্থিতি ও প্রেরণাময় অনুভূতি রেখে যাওয়ার জন্য জাজাকাল্লাহু খাইর। সাথে আছেন জেনে অনেক আনন্দ হচ্ছে। Good Luck Happy Good Luck
306545
২৮ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৮:৪৩
যা বলতে চাই লিখেছেন : জানতে হলে যে আরো অপেক্ষা করতে হবে গত পর্বে কিন্তু তা বঝতে পারিনি। তুবু জানতে চাইব এরপর কি হল?..... Good Luck Good Luck Good Luck Good Luck
২৮ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১১:০০
248081
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় সুহৃদ ভাইয়া। আপনার মূল্যবান উপস্থিতি ও প্রেরণাময় অনুভূতিতে আমি ভীষণ কৃতজ্ঞ ভাইয়া। সুন্দর আবেগময় অনুভূতি রেখে যাওয়ার জন্য জাজাকাল্লাহু খাইর। আপনাদের স্বতঃস্ফূর্ত আন্তরিকতা আমার লিখার মূল স্পন্দন।
আপনার জন্য প্রাণভরা দোয়া রইলো। আমার জন্যও দোয়া রাখবেন।

Good Luck Good Luck Good Luck Good Luck Happy Happy Happy Happy Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
306555
২৮ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:৫৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো!
ভালো লাগলো না!!

টেনশনে থাকতে..
২৮ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১১:০৩
248083
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় সুহৃদ সবুজ ভাইয়া। আপনার সুন্দর আবেগময় অনুভূতিটুকু ভীষণ ভালো লাগলো। আপনাদের প্রেরণা থেকেই লিখার প্রচেষ্টা অব্যাহত রইলো।
আপনার জন্য প্রাণভরা দোয়া রইলো। আমার জন্যও দোয়া রাখবেন।
Good Luck Good Luck Good Luck Good Luck
309217
১৬ মার্চ ২০১৫ সকাল ০৬:৩২
গাজী সালাউদ্দিন লিখেছেন : বাব্বব্বব্বাহ! প্রতিবাদের ঝাঁজে সভানেত্রী হয়ে গেলেন! দায়িত্ব পেলে কিন্তু মাথা ঠান্ডা রাখতে হয়। রাগ কমানোর জন্য নিশ্চয় অনেক অনুশীলন করেছেন। অবশ্য শান্ত থাকা, প্রয়োজনের মুহুর্তে কঠিন হয়ে যাওয়া, এই ভারসাম্য রক্ষা করতে পেরেছেনতো? যদি পেরে থাকেন তাহলে মাঝে মাঝে রাগ করলেন। কোন সমস্যা নেই।

চলবে যখন আমিও চলব....
১৬ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:০৯
250271
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু স্রদ্ধেয় ভাইয়া। আমার সহযোগী ও সহকর্মীগণ আমাকে চেনে এবং জানে একজন অসীম ধৈর্যশীল মানুষ হিসাবে। আমার নীতি আমার আদর্শ তাদেরকে উজ্জ্বীবিত করেছিলো ত্যাগী হতে। তারা আমাকে জীবন দিয়ে ভালবাসে। আমিও তাদেরকে তেমনি ভালবাসি।

তাদের শ্রদ্ধা, সম্মান ও ভালোবাসা আজও আমাকে সিক্ত করে, ভাবায় অনুপ্রাণিত করে।
আমার চিন্তা, কর্ম আমাকে সামনে চলতে শেখায়, উদ্বুদ্ধ করে অবিরত। তাইতো আমি আজ একজন সফল মানুষ হিসাবে তৃপ্তবোধ করি। চলছি...। থামতে শিখিনি...।
সাথে থাকার জন্য অনিঃশেষ দোয়া ও শুভকামনা রইলো।
জাজাকাল্লাহু খাইর।
Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
309235
১৬ মার্চ ২০১৫ সকাল ১০:০৪
মোহাম্মদ লোকমান লিখেছেন : অন্যায় হজম করা কোন অবস্তাতেই উচিৎ নয়।
১৬ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:১১
250272
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু স্রদ্ধেয় বড় ভাইয়া। আমার গুরুত্বপূর্ণ মতামত ও উপদেশ ভীষণ ভালো লাগলো। সঠিক এবং হক কথা বলেছেন ভাইয়া।

সাথে থাকার জন্য অনিঃশেষ দোয়া ও শুভকামনা রইলো।
জাজাকাল্লাহু খাইর।

Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
১০
313051
০৫ এপ্রিল ২০১৫ দুপুর ০২:৩৮
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : সসালামুআলাইকুম! আপনার প্রতিবাদী এবং সমাজসেবী 'কল্যানকামিতা মনের পরিচয় জেনে খুব ভালো লাগছে! শুভকামনা আপু অনেক ধন্যবাদ
০৭ এপ্রিল ২০১৫ বিকাল ০৪:৪৪
254447
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতু শ্রদ্ধেয়া আপুজ্বি। আপনার মূল্যবান উপস্থিতি, প্রেরণাময় উৎসাহ ও ভালোলাগা অনুভূতির জন্য জাজাকাল্লাহু খাইর।
আপনার জন্য অনিঃশেষ দোয়া , শুভেচ্ছা এবং শুভকামনা রইলো।
বোনের জন্য বেশী বেশী করে দোয়া করার জন্য বিশেষ অনুরোধ থাকলো ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File