Rose ফেলে আসা আলো আঁধারির দিনগুলি –পর্ব ১ Rose

লিখেছেন লিখেছেন সন্ধাতারা ২৪ ফেব্রুয়ারি, ২০১৫, ০৩:০১:২৬ দুপুর



অনেকগুলো মুক্তোদানা দিয়ে একটি মনোহরী নয়ন জুড়ানো মালা হয়। সেটি গলে পড়ে মেয়েরা স্বপ্নসাধ উপভোগ করে পরম তৃপ্তি ভরে। মানুষের জীবনটাও ঠিক তেমনি। একটি একটি করে অগণিত সুখ দুঃখের মুক্তার দানা দিয়ে গড়ে উঠে একটি পরিপূর্ণ জীবনের কথামালা। এই আলো আঁধারিতে ভরা মুক্তার দানাগুলোর নয়নাভিরাম দ্যুতি সারাজীবন বিচ্ছুরিত হতে থাকে মনের গহীনের একান্ত আপন দর্পণে। আর সেখানে মিশে থাকে হরেকরকম অজানা অনেক আলো আঁধারির কাব্য। সেগুলো কখনও আনন্দের বন্যায় ভাসিয়ে নিয়ে যায়, আবার কখনও বা অপ্রত্যাশিত শ্রাবণের প্লাবনে অঝোর ধারায় বর্ষায় জীবনের আঙিনায়। এই আনন্দ বেদনার মাঝেই মিশে থাকে অনেক অমূল্য শিক্ষা, আনন্দ, দুঃখ-কষ্ট, প্রাপ্তি, প্রেরণা ও ভালোবাসা। এরই ধারাবাহিকতায় আমার কর্ম জীবনের বিশেষ কিছু স্মৃতির প্রারম্ভিক অংশবিশেষ এখানে আমার প্রাণপ্রিয় পাঠকের জন্য বিবৃত হলঃ

সবেমাত্র আমি রংপুর থেকে ঢাকায় বদলী হয়ে এসেছি। ভুল চিকিৎসার কারণে তখন আমি শারীরিকভাবে বেশ পীড়িত। এমতাবস্থায় পারিবারিকভাবে সিদ্ধান্ত নিয়ে জাতীয় অধ্যাপক নুরুল ইসলাম স্যারের স্মরণাপন্ন হলাম সঠিক চিকিৎসা পাবার আশায়। আল্লাহ্‌র অশেষ শুকরিয়া পরীক্ষা নিরীক্ষা শেষে আমাকে জানানো হল সবকিছুই স্বাভাবিক। ভুল রোগ নির্ণয় ও অত্যধিক কড়া ওষুধ সেবনের ফলে আমার এই বেহাল অবস্থা। উনি সব ওষুধ বন্ধ করে দিয়ে শুধুমাত্র ফ্রেস খাবার গ্রহণের উপদেশ দিলেন। আর তাতেই সেই অবধি আজ পর্যন্ত আমি সম্পূর্ণরূপে সুস্থ আলহামদুলিল্লাহ্‌।

যাহোক তখন আমি বয়সে তরুণী। আমার মায়ের ভাষায় ছোটবেলা থেকেই আমি আবেগপ্রবণ, অন্তর্মুখী শান্ত স্বভাবের, খুবই শান্তিপ্রিয় কিন্তু অন্যায়ভাবে কেউ কিছু বললে তা কিছুতেই মেনে নিতে পারতাম না। একদিন এমনি এক কাকতালীয় ঘটনার মুখামুখি দাঁড়িয়ে একটি মেয়ের বিরুদ্ধে অভিযোগ নিয়ে জাতীয় অধ্যাপক নুরুল ইসলাম স্যারের স্মরণাপন্ন হতে বাধ্য হলাম। যদিও স্যারের কাছে যাওয়ার পূর্বে আমাকে অবগত করা হয় যে, মেয়েটি পেশায় একজন ডাক্তার এবং তার বাবা স্যারের অতি শ্রদ্ধাভাজন স্কুল শিক্ষক। যে শিক্ষককে স্যার প্রাণ দিয়ে ভালোবাসেন। অনেকেই আমাকে নিবৃত্ত করার চেষ্টা করলেন এই বলে যে, স্যার বিষয়টি জানার পর কিছুই করতে পারবেন না তার প্রাণপ্রিয় শিক্ষকের কারণে। কিন্তু বিষয়টি আমি শত চেষ্টা করেও কিছুতেই মাথা থেকে সরাতে পারলাম না। অবশেষে স্যারের কাছে উপস্থিত হয়ে ঘটনাটি তুলে ধরি। আমার কথাগুলো খুব মনোযোগ সহকারে শোনার পর উনি বললেন, “ব্যাপারটি আমি দেখছি”। পরের দিন উপস্থিত অনেকের মধ্যে অভিযুক্তকে ডেকে সবকিছু শোনার পর স্যার বললেন আপনার আচরণের জন্য উনার কাছে ক্ষমা চান। এ কথা বলার সাথে সাথে ডাক্তার মেয়েটি সশব্দে কেঁদে উঠলেন। ঘটনার আকস্মিকতায় আমি তখন কিংকর্তব্যবিমূঢ় ......। চলবে



বিষয়: বিবিধ

২৩৫৮ বার পঠিত, ২৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

305921
২৪ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:৪৭
আবু জান্নাত লিখেছেন : খালামনি. শুরু না করতেই শেষ হয়ে গেল, আমার কিন্তু তর সহে না। তাড়াতাড়ি করে লিখবেন। সালাম রইল।
২৪ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৪:০৮
247527
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় সুহৃদ আংকেল। আপনার গভীর মনোযোগ ও অনুপ্রেরণা মুগ্ধ করলো অনেক। লিখবো ইনশাআল্লাহ্‌। স্রদ্ধেয় স্যারকে নিয়ে আমার অনেক অনেক স্মৃতি আছে। একে একে লিখার চেষ্টা থাকবে।

আপনার স্বতঃস্ফুর্ত প্রথম উপস্থিতি ও গুরুত্বপূর্ণ মতামতের জন্য জাজাকাল্লাহু খাইর।
Good Luck Good Luck Good Luck Good Luck
305953
২৪ ফেব্রুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:১৫
দ্বীপ জনতার ডাক লিখেছেন : ভালো লাগলো
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১২:৫৯
247752
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় সুহৃদ ভাইয়া। ভালোলাগা অনুভূতি রেখে যাওয়ার জন্য জাজাকাল্লাহু খাইর।
305967
২৪ ফেব্রুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:৩৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ঘটনাটি কি ইউএসটিসির
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০১:০১
247753
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় সুহৃদ সবুজ ভাইয়া। জ্বি না ভাইয়া। আপনার স্বতঃস্ফুর্ত প্রথম উপস্থিতি ও গুরুত্বপূর্ণ মতামতের জন্য জাজাকাল্লাহু খাইর।
305998
২৪ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১০:৪৩
মামুন লিখেছেন : [b]অনেকগুলো মুক্তোদানা দিয়ে একটি মনোহরী নয়ন জুড়ানো মালা হয়। সেটি গলে পড়ে মেয়েরা স্বপ্নসাধ উপভোগ করে পরম তৃপ্তি ভরে। মানুষের জীবনটাও ঠিক তেমনি। একটি একটি করে অগণিত সুখ দুঃখের মুক্তার দানা দিয়ে গড়ে উঠে একটি পরিপূর্ণ জীবনের কথামালা। এই আলো আঁধারিতে ভরা মুক্তার দানাগুলোর নয়নাভিরাম দ্যুতি সারাজীবন বিচ্ছুরিত হতে থাকে মনের গহীনের একান্ত আপন দর্পণে। আর সেখানে মিশে থাকে হরেকরকম অজানা অনেক আলো আঁধারির কাব্য। সেগুলো কখনও আনন্দের বন্যায় ভাসিয়ে নিয়ে যায়, আবার কখনও বা অপ্রত্যাশিত শ্রাবণের প্লাবনে অঝোর ধারায় বর্ষায় জীবনের আঙিনায়। এই আনন্দ বেদনার মাঝেই মিশে থাকে অনেক অমূল্য শিক্ষা, আনন্দ, দুঃখ-কষ্ট, প্রাপ্তি, প্রেরণা ও ভালোবাসা। [/b
-জীবনে এক নান্দনিক সংজ্ঞা জানতে পারলাম।
পুরো লিখাটার জন্য অনেক ভালো লাগা নিয়ে সাথেই রইলাম প্রিয় আপুজি।
ভালো থাকুন।
শুভ রাত্রি। Thumbs Up Thumbs Up Thumbs Up Rose Rose Rose
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০১:০৩
247755
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় সুহৃদ মামুন ভাইয়া। হৃদয়স্পর্শী সুন্দর অনুভূতি ও সাথে থাকার জন্য জাজাকাল্লাহু খাইর।Good Luck Good Luck Good Luck Good Luck
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০২:১৭
247759
মামুন লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৩:১২
247760
সন্ধাতারা লিখেছেন : অনেক শুকরিয়া মামুন ভাইয়া।
306023
২৫ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৩:১২
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম! খুব সুন্দর একটি আত্নকাহিনী পড়তে যাচ্ছি আমরা ইনশা আল্লাহ! শুকরিয়া আপুনি! বেশি অপেক্ষা করাবেন না যেন প্লিজ Praying

Angel Bee Rose Music Day Dreaming
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০১:০৫
247756
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু স্রদ্ধেয়া আপুজ্বি। আপনার মূল্যবান উপস্থিতি ও হৃদ্যতাপূর্ণ চমৎকার প্রেরণাময় অনুভূতি রেখে যাওয়ার জন্য জাজাকাল্লাহু খাইর। চেষ্টা থাকবে ইনশাল্লাহ আপু।
306147
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০২:২৫
যা বলতে চাই লিখেছেন : মনে হচ্ছে আরো অপেক্ষা করতে হবে। নতুন কিছু জানব বলে আপেক্ষায় রইলাম। প্রিয় আপু,প্রতিক্ষা আশা করি বেশী লম্বা হবে না। Good Luck Good Luck Good Luck
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৩:১৬
247761
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় সুহৃদ ভাইয়া। একটু অপেক্ষা করতে হবে বৈকি। আপনাদের প্রেরণা অব্যাহত থাকলে হয়তো খুঁড়িয়ে খুঁড়িয়ে চলার প্রচেষ্টা থাকবে ইনশাল্লাহ। সাথে থেকে উৎসাহ প্রদানের জন্য জাজাকাল্লাহু খাইর।

309213
১৬ মার্চ ২০১৫ সকাল ০৬:২২
গাজী সালাউদ্দিন লিখেছেন : আপনার রাগ একটু বেশিই, তা ব্লগের আর কেউ না হোক আমি টের পেয়েছি। তখনতো তরুণী, শরীরে বইত তাজা টগবগে রক্ত, মেজাজ গরম হওয়া স্বাভাবিক ছিল। এখনো কি তেমন রাগ পায়?

আর হা যারা বেশি শান্ত, তারা খুব সহজে রাগে না, মুশকিল হল একবার রেগে গেলে থামানোও যায় না।

আপনার সুস্থতায় আল্লাহর নিকট কৃতজ্ঞতা প্রকাশ করছি এবং অধ্যাপক নুরুল ইসলামের প্রতিও।

আপনি যখন চলবেন, আমি কি বসে থাকব? আমিও চলব, দেখি কার বাবা এসে আমাকে থামায়! আজ আপনার সব লিখা পড়ে তবেই ক্ষান্ত হব। কথা দিলাম, আহ কথা দিলেম তো!
১৬ মার্চ ২০১৫ বিকাল ০৫:৫৬
250269
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু স্রদ্ধেয় ভাইয়া। আমার ভাইটি আসলেই অনেক ধীমান। গরু মেরে ঝি শিক্ষা। মন্দ নয়। ভালই লাগলো। এতো কিছুর পরও বোনের দেয়া কষ্ট বুকে পুঁতে রেখেছেন বুঝি?!! আমিও ভীষণ কষ্ট পেলাম কিন্তু!!
তবে হ্যাঁ জ্ঞানতঃ কোনদিন কারো কোন ক্ষতি করিনি। অসম্মান করিনি অন্যায়ভাবে। তবে কেউ অন্যায় করলে চুপ করে হজমও করিনি। করবোও না আমৃত্যু। এটিই দ্বীনের শিক্ষা। আমার জন্য দোয়া করবেন, এভাবেই যেন অন্যায়ের প্রতিবাদ করতে করতে মরতে পারি। আমার মায়ের কাছেও সবসময় একটিই আবদার করি যেন শহীদি মৃত্যু আল্লাহ্‌ পাক আমার নসীবে লিখেন।
আমার প্রিয় স্যারের জন্য দোয়া করেছেন জেনে ভীষণ আনন্দিত হলাম।
আপনার প্রতিযোগী মনটার জাগরণী সাড়ায় আবারো মনে হল নতুন করে উজ্জ্বীবিত হলাম। আপনার অদম্য স্পৃহা থেকে শিক্ষা পেলাম কিছু। অসাধারণ অভিব্যক্তি আর ভঙ্গিমায় মন্তব্য রেখে যাওয়ার জন্য অনিঃশেষ দোয়া ও শুভকামনা রইলো।
জাজাকাল্লাহু খাইর।
Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Good Luck Good Luck Good Luck Good Luck Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
১৬ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:৪০
250275
গাজী সালাউদ্দিন লিখেছেন : ও হুক, একদম কষ্ট পুঁতে রাখিনি, তার পরিবর্তে বুকের মধ্যিখানে বোনের প্রতি শ্রদ্ধা, অফুরন্ত ভালবাসা জমা করে করে রেখেছি এবং তা থেকে কমেন্টের মাধ্যমে একটু একটু করে দিয়ে যাচ্ছি। এইবারতো আপনার কষ্ট পাওয়ার কোন কারণ থাকে না।

সাহসী হৃদয়গুলো সব সময় অন্যায়ে প্রতিবাদী হয়ে উঠে। দ্বীনের শিক্ষা আপনার মাঝে সবস সময় জাগরূক থাকুক, আমারও কামনা তাই।

'আমাকে শহীদ করে সেই মিছিলে
শামিল করে নিও
যেই মিছিলের নেতা আমি হামজা
খুবায়েব খাব্বাব
খোদার ছিল যারা অতি প্রিয়
শামিল করে নিও'

আপনার শহিদীর তামান্নার কথা শুনে গানটি একবার গেয়েই ফেললাম।

আপনার প্রতিও রইল অফুরন্ত ভালবাসা, দোয়া।

১৬ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:৪১
250276
গাজী সালাউদ্দিন লিখেছেন : ও হুক, একদম কষ্ট পুঁতে রাখিনি, তার পরিবর্তে বুকের মধ্যিখানে বোনের প্রতি শ্রদ্ধা, অফুরন্ত ভালবাসা জমা করে করে রেখেছি এবং তা থেকে কমেন্টের মাধ্যমে একটু একটু করে দিয়ে যাচ্ছি। এইবারতো আপনার কষ্ট পাওয়ার কোন কারণ থাকে না।

সাহসী হৃদয়গুলো সব সময় অন্যায়ে প্রতিবাদী হয়ে উঠে। দ্বীনের শিক্ষা আপনার মাঝে সবস সময় জাগরূক থাকুক, আমারও কামনা তাই।

'আমাকে শহীদ করে সেই মিছিলে
শামিল করে নিও
যেই মিছিলের নেতা আমির হামজা
খুবায়েব খাব্বাব
খোদার ছিল যারা অতি প্রিয়
শামিল করে নিও'

আপনার শহিদীর তামান্নার কথা শুনে গানটি একবার গেয়েই ফেললাম।

আপনার প্রতিও রইল অফুরন্ত ভালবাসা, দোয়া।

০৭ এপ্রিল ২০১৫ বিকাল ০৪:৪১
254444
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় ভাইয়া। প্রাণভরা দোয়া রইলো আপনার জন্য। জাজাকাল্লাহু খাইর।
309234
১৬ মার্চ ২০১৫ সকাল ০৯:৫৩
মোহাম্মদ লোকমান লিখেছেন : সামনের দিকে এগুচ্ছি- আশা করছি শিক্ষনীয় উপদান থাকবে।
১৬ মার্চ ২০১৫ বিকাল ০৫:৫৯
250270
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু স্রদ্ধেয় বড় ভাইয়া। আমার প্রিয় ভাইটিকে দেখে ভীষণ খুশী হলাম। সাথে থাকার জন্য অনিঃশেষ দোয়া ও শুভকামনা রইলো।
জাজাকাল্লাহু খাইর।
Good Luck Good Luck Good Luck Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Good Luck Good Luck Good Luck Good Luck
313039
০৫ এপ্রিল ২০১৫ দুপুর ০২:০৫
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু! সাথে থেকে এগুচ্ছি- আশা করছি শিক্ষনীয় উপদান থাকবে ইনশা-আল্লাহ! ভালো লাগা রেখে গেলাম!
০৭ এপ্রিল ২০১৫ বিকাল ০৪:৪৩
254446
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতু শ্রদ্ধেয়া আপুজ্বি। আপনার মূল্যবান উপস্থিতি, প্রেরণাময় উৎসাহ ও ভালোলাগা অনুভূতির জন্য জাজাকাল্লাহু খাইর।
আপনার জন্য অনিঃশেষ দোয়া , শুভেচ্ছা এবং শুভকামনা রইলো।
বোনের জন্য বেশী বেশী করে দোয়া করার জন্য বিশেষ অনুরোধ থাকলো ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File