Crying Thumbs Up মৌলবাদী বনাম সম্বিতহারা রবীন্দ্রপ্রেমী Thumbs Up Crying

লিখেছেন লিখেছেন সন্ধাতারা ০৪ ফেব্রুয়ারি, ২০১৫, ০৮:১৭:২৩ রাত



মুখে দাড়ি, মাথায় টুপি আর পাঁচ ওয়াক্ত নামায মসজিদে আদায় করলেই কোন রকম বিচার বিবেচনা ব্যতিরেকেই অসহ্য বাক্যবাণে তীরবিদ্ধ করা হচ্ছে ‘মৌলবাদী’ ধর্মান্ধ কিংবা জামায়াত শিবির কর্মী বলে। ভাগ্যে জুটছে কঠিন তিরস্কার, হয়রানী, বদলী, জেলজুলুম এমনকি মৃত্যু, কোন অপরাধ ছাড়াই। একইভাবে মা বোনেরা পর্দাসহ চলাফেরা কিংবা একত্রিত হয়ে দ্বীনের আলোচনা করলেও অনবরত হচ্ছে নির্যাতিত নিগৃহীত। নওমুসলিমরা প্রতিষ্ঠানের প্রধান হওয়ায় কর্মক্ষেত্রেও বিরাজ করছে অসহনীয় দুর্যোগপূর্ণ ভয়ংকর চিত্র। ন্যায়সংগত নরম প্রতিবাদে কপালে জুটছে অবর্ণনীয় কষ্ট। একটি সভ্য স্বাধীন মুসলিম দেশের এ কী হাল?! ভাবতেও যেন গা শিউরে উঠে। নিরবচ্ছিন্নভাবে এই অসহায় জনগোষ্ঠীকে নিরাপত্তা দেয়া, সাহস জোগানো বা রক্ষা করার মত পাশে আজ কেউ নেই! কী আজব দেশ আমাদের!!

একইভাবে দেশবিনাশী এক শ্রেণীর মদ্যপ মাস্তান ইতর শ্রেণীর হাতে জিম্মি পরিশীলিত ধর্মীয় চেতনাবোধ সম্পন্ন মানুষেরা। ধর্মপ্রাণ মানুষকে কটাক্ষ করা হচ্ছে মৌলবাদী বলে! যদিও মৌলবাদীর প্রকৃত সংজ্ঞা তাদের জানা নেই। এসব কুৎসিত প্রবৃত্তির যথেচ্ছাচার অশ্লীলতায় সুস্থ মানুষের দম আটকে আসার যোগাড়। গ্রাম থেকে শহর সর্বত্রই এই ঘৃণ্য ইবলিসী বিচরণে মানুষ আজ দিশেহারা, অতিষ্ঠ। ঘুষ, ব্যভিচার, ধর্ষণ, নগ্নতা, যেনা, মাদক ও অশ্লীলতাকে রাষ্ট্রীয়ভাবে উৎসাহিত করে বিচিত্রমুখী বেশরম বেহায়াপনা কাজে বাধ্য করা হচ্ছে কোমলমতি কিশোর কিশোরীদেরকে। অরুচিকর লক্ষ্যভ্রষ্ট উগ্র পথে ধাবমান এসব তরুণ তরুণীরা ভয়ংকরভাবে বিপথগামী হচ্ছে। ফলে সংক্রামিত বিষাক্ত জীবাণুতে আক্রান্ত হচ্ছে গোটা দেশ।

বিরাজমান এই চরম আগ্রাসী পরিবেশে পথহারা মুসলিম যুবক যুবতীদের কাছে আজ মহানবী (সাঃ) এর জীবনাচার ও উপদেশ আদর্শ নয়। তাদের কাছে আদর্শ হল রবি বাবুর শাঁখা-সিঁদুর, ঢোল-তবলা, ঠুমরী, সারেঙ্গী, রাখীবন্ধন ও মঙ্গলদীপের হিন্দুয়ানী সংস্কৃতি। মুসলিম সন্তানেরা ধর্মীয়জ্ঞান ও কোরআনিক শিক্ষাকে অনাধুনিক বলে ব্যঙ্গাত্মক ভাষায় তুচ্ছতাচ্ছিল্য করলেও রবীন্দ্রনাথ তাদের কাছে ঈশ্বর। রবী বাবুকে তারা সর্বস্ব উজাড় করে দিয়ে দেবতাজ্ঞানে পূজা করছে উলু ধ্বনি দিয়ে। তাদের এই অতিমাত্রিক রবীন্দ্রপ্রেম ও রবীন্দ্রভজন সত্যিই একটি বিপজ্জনক সংকেত। উদাহরণস্বরূপ রবীন্দ্রনাথের একটি জনপ্রিয় গানের কলি উদ্ধৃত করা হল; “ও আমার দেশের মাটি, তোমার পরে ঠেকাই মাথা”। এখানে কবির হৃদয়মথিত আবেগ অনস্বীকার্য। কিন্তু দেশপ্রেমের নামে বিগলিত হয়ে মাথা ঠেকিয়ে প্রণতিজ্ঞাপন নিঃসন্দেহে শিরক এবং তাওহিদী চেতনার সম্পূর্ণ পরিপন্থী! এভাবেই মুসলিম উম্মাহ স্বীয় ধর্মকে অবজ্ঞার বিষয় করে জ্ঞানে অজ্ঞানে এক বিশাল শেরক সমুদ্রে হাবুডুবু খাচ্ছে।

মুসলিম রবীন্দ্রপ্রেমীরা তার সঙ্গীতকে ইবাদত জ্ঞান করে জীবনকে মুক্তির আবহে বিলিয়ে দিতে এতটুকু কার্পণ্য করছে না। অবলীলায় তারা রগরগে যৌনতার বেশে কণ্ঠ বিলিয়ে, নিতম্ব দুলিয়ে অপ্রতিদ্বন্দ্বী ললনার খেতাব অর্জনে মরিয়া হয়ে উঠছে। আর এটাই তাদের দীর্ঘদিনের লালিত স্বপ্ন। যদিও রবীন্দ্রনাথ তার জীবদ্দশায় ভুলক্রমেও মুসলমানদের জন্য কোন গান বা কবিতা রচনা করেন নি। নারী স্বাধীনতার নামে চলছে অবাধ মেলামেশা এবং অবৈধ উন্মাদনা। বিদ্যমান এই উদার পরিবেশ পারিপার্শ্বিকতায় বেপরোয়া তরুণ সমাজ ন্যায় অন্যায়, সম্ভ্রমবোধ ও বেহায়াপনার পার্থক্য নিরূপণে অপারগ হয়ে উঠছে। ভেসে যাচ্ছে নৃত্য, গান বাজনার বিধ্বংসী স্রোতে। যার ফলে সমাজে প্রতিনিয়ত ঘটছে অনেক অপ্রত্যাশিত জঘন্য ঘটনা।

শিরক বেদা’আতে নিমজ্জিত অনুচিত উপসর্গে আক্রান্ত আমাদের বিড়ম্বিত জনগোষ্ঠী ধর্মীয় জীবনবোধের আলোকে পার্থিব ও পারলৌকিক মুক্তির পথ অন্বষনে শাশ্বত সৌন্দর্যে পূর্ণ জীবনবিধান ইসলামের আলোয় অনুপ্রাণিত ও উজ্জীবিত হবে এটাই আজ জাতির প্রত্যাশা। বিশেষ রোগ নির্ণয়ে যেমন বিশেষজ্ঞ চিকিৎসক প্রয়োজন ঠিক তেমনি কলঙ্কিত দেশ ও জাতিকে রক্ষায় তাওহিদী বিশ্বাসে বলীয়ান মুসলিম জনতার সময়োপযোগী হস্তক্ষেপ অপরিহার্য। ইসলামী স্কলারগণ দ্বীনের দাবীকে গুরুত্বের সাথে গ্রাহ্য করে বিরাজিত এই কঠিন ব্যাধিকে নির্মূল করতে দৃঢ়ভাবে অঙ্গীকারাবদ্ধ হবে আশাকরি। সেইসাথে আগামী প্রজন্মের জন্য ধর্মীয় শিক্ষা ও জ্ঞানের পরিবেশ নিশ্চিতকরণসহ পার্থিব ও পারলৌকিক মুক্তির আলোকিত পথ সুনিশ্চিত করতে ঐক্যবদ্ধভাবে নিরলস ভূমিকা পালন করবে এটাই সকলের কাঙ্ক্ষিত কাম্য।



বিষয়: বিবিধ

১৩৩৮ বার পঠিত, ৩২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

302997
০৪ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:১৫
মোঃ মাসুম সরকার আযহারী লিখেছেন : আস্‌সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ। ইসলামী স্কলারদের কাছে আপনার যে প্রত্যাশা তা প্রতিটি ঈমানদারের মনের কথা। কিন্তু আফসুসের বিষয় হলো- সমাজে ইসলামি বেশভুষার লোকের অভাব নেই। অভাব ইসলামকে নিজের মনে লালনকারী, নিজের জীবনে বাস্তবায়নকারী, সমাজে প্রতিষ্ঠার স্বপ্নে বিভোর, ঈমানদ্বিপ্ত মুসলিমের। ঘন ঘোর অমানিশার নিশীথে আশার প্রদীপ জ্বেলে সামনে আগানোর মত হিম্মতওয়ালা মুসলিমের। আল্লাহ আমাদের অপারগতা, ব্যর্থতাগুলো ক্ষমা করুন।
০৪ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:৩৮
245066
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় সুহৃদ ভাইয়া। বেশ কিছুদিন পর আপনার সগৌরব মূল্যবান উপস্থিতি ও গুরুত্বপূর্ণ উপলব্ধি রেখে যাওয়ার জন্য জাজাকাল্লাহু খাইর। আমাদের ব্যর্থতাগুলো যথাশীঘ্র চিহ্নিতকরণ ও সংশোধনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ অতীব জরুরী। অন্যথায় আমাদের কর্মের দায়ভার আগামী প্রজন্মকে বহন করতে হবে। যা কাম্য নয়।

মহান রাব্বুল আলামীন আপনাকে সর্বাবস্থায় ভালো রাখুন, সুস্থ রাখুন এবং দুনো জাহানের কামিয়াবী হাসিলের তৌফিক দিন এই প্রার্থনা রইলো। আমার জন্য দোয়া করবেন দয়া করে।
302998
০৪ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:২১
সজল আহমেদ লিখেছেন : বোন একটা জায়গায় থমকে গেলাম ।
একইভাবে দেশবিনাশী এক শ্রেণীর
মদ্যপ মাস্তান ইতর শ্রেণীর
হাতে জিম্মি পরিশীলিত ধর্মীয়
চেতনাবোধ সম্পন্ন মানুষেরা।
ধর্মপ্রাণ মানুষকে কটাক্ষ
করা হচ্ছে মৌলবাদী বলে!
যদিও
মৌলবাদীর প্রকৃত সংজ্ঞা তাদের
জানা নেই।

মৌলবাদী হতে হলে অবশ্যই ধর্মপ্রাণ হতে হবে ।প্রথম পর্যায়ে খ্রীষ্টানদের মৌলবাদী বলা হত ।বর্তমানে হার্ভাড বিশ্ববিদ্যালয়ের সংজ্ঞাতে সরাসরি মৌলবাদী মুসলিমদের বলা হয়েছে ।মৌলবাদ বাঙ্গালীরা গালি হিসেবে ব্যবহার করলেও মৌলবাদী খারাপ ইঙ্গিত বহন করেনা ।
মৌলবাদ হল ,ধর্ম বা অন্য কোন ইস্যুকে কট্টর ভাবে মানা ।ঐ আইন বা ইস্যুর সাথে যারা দ্বিমত পোষন করেনা ।যিনি ঐ আইনের বাহিরে নিজেকে পরিচালনা করতে চাননা।আমি একজন মুসলিম মৌলবাদী ।এবং একজন মুসলিম মৌলবাদী হিসেবে আমি গর্বিত।
এই লেখাটি অন্যসকল বিষয়ে আমি সহমত ।হ্যা মুসলমানদের উচিত্‍ রবীঠাকুরকে বয়কট করা ।
এই উদ্ধৃতিটুকু বেশ ভাল লেগেছে এবং আমি একথার সাথে সহমত পোষন করছি:
মুসলিম সন্তানেরা ধর্মীয়জ্ঞান ও
কোরআনিক শিক্ষাকে অনাধুনিক
বলে ব্যঙ্গাত্মক ভাষায় তুচ্ছতাচ্ছিল্য
করলেও রবীন্দ্রনাথ তাদের
কাছে ঈশ্বর।
রবী বাবুকে তারা সর্বস্ব উজাড়
করে দিয়ে দেবতাজ্ঞানে পূজা করছে উলু
ধ্বনি দিয়ে। তাদের এই অতিমাত্রিক
রবীন্দ্রপ্রেম ও রবীন্দ্রভজন সত্যিই
একটি বিপজ্জনক সংকেত।
উদাহরণস্বরূপ রবীন্দ্রনাথের
একটি জনপ্রিয় গানের কলি উদ্ধৃত
করা হল; “ও আমার দেশের মাটি,
তোমার পরে ঠেকাই মাথা”।
এখানে কবির হৃদয়মথিত আবেগ
অনস্বীকার্য। কিন্তু দেশপ্রেমের
নামে বিগলিত
হয়ে মাথা ঠেকিয়ে প্রণতিজ্ঞাপন
নিঃসন্দেহে শিরক
এবং তাওহিদী চেতনার সম্পূর্ণ
পরিপন্থী! এভাবেই মুসলিম উম্মাহ
স্বীয় ধর্মকে অবজ্ঞার বিষয়
করে জ্ঞানে অজ্ঞানে এক বিশাল শেরক
সমুদ্রে হাবুডুবু খাচ্ছে।
মুসলিম রবীন্দ্রপ্রেমীরা তার
সঙ্গীতকে ইবাদত জ্ঞান
করে জীবনকে মুক্তির
আবহে বিলিয়ে দিতে এতটুকু কার্পণ্য
করছে না।
০৪ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:৪৭
245067
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় সুহৃদ ভাইয়া। বিশ্বব্যাপী আজ ধর্মপ্রাণ মানুষকে আক্ষেপের সুরে মৌলবাদী বলা হচ্ছে। যারা মৌলবাদী বলছেন তারা মনে করেন এই মৌলবাদী শব্দটি একটি মন্দ গালি। আসলে তা নয় সেটাই বোঝাতে চেয়েছি। প্রতিটি মুমিন মৌলবাদী হিসাবে নিজেকে পরিচয় দিতে গর্ববোধ করে কিন্তু সমাজের এক শ্রেণীর ইতর মনোভাবাপন্ন মানুষ তাঁদেরকে মৌলবাদী বলে কটাক্ষ করে যা খুবই হাস্যকর।
বিষয়টি কী পরিষ্কার করতে পেরেছি ভাইয়া?
০৪ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১০:২৬
245075
সজল আহমেদ লিখেছেন : হ্যা অবশ্যই ক্লিয়ার বুঝেছি।
০৪ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১০:৪২
245077
সন্ধাতারা লিখেছেন : বহুত শুকরিয়া ভাইয়া। জাজাকাল্লাহু খাইর।
০৪ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১০:৫৩
245083
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় সুহৃদ সজল ভাইয়া। দুঃখিত আপনার পোষ্টে মন্তব্য না করার জন্য। শর্ত দেখে সাহস হোল না। ক্ষমাপ্রার্থী ভাইয়া।

০৪ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১১:০৬
245084
সজল আহমেদ লিখেছেন : ওয়ালাইকুমুস'সালাম ।ধন্যবাদ পোস্টটা না পড়ার জন্য।হাঃ হাঃ হাঃ আপু ভুলেও ঐ পোস্টে যাবেননা ।তাছাড়া ঐ পোস্টটা কিছুক্ষনের মধ্যেই ডিলিট করা হবে ।
০৫ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০২:৩৬
245099
সন্ধাতারা লিখেছেন : ভালই করেছি তাহলে না যেয়ে ভাইয়া! বারাকাল্লাহু ফিক।
০৭ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১২:০৬
245315
গাজী সালাউদ্দিন লিখেছেন : সজল ভাই আমিও আপনার সাথে সম্পূর্ণ একমত। তারা আমাদের মৌলবাদী বলে গালি দিলেও আহত হওয়ার কিছু নেই কেননা মৌলবাদী হওয়াটা আমাদের অহংকার!
303017
০৪ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১০:৪২
আফরা লিখেছেন : আস্‌সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ আপু ।

ইসলামী স্কলারগণ দ্বীনের দাবীকে গুরুত্বের সাথে গ্রাহ্য করে বিরাজিত এই কঠিন ব্যাধিকে নির্মূল করতে দৃঢ়ভাবে অঙ্গীকারাবদ্ধ হবে আশাকরি। সেইসাথে আগামী প্রজন্মের জন্য ধর্মীয় শিক্ষা ও জ্ঞানের পরিবেশ নিশ্চিতকরণসহ পার্থিব ও পারলৌকিক মুক্তির আলোকিত পথ সুনিশ্চিত করতে ঐক্যবদ্ধভাবে নিরলস ভূমিকা পালন করবে এটাই সকলের কাঙ্ক্ষিত কাম্য।একমত আপু এটা আমাদের সবার ই কামনা ।

জাজাকাল্লাহ খাইরান আপু ।
০৪ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১১:১৭
245086
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু আফ্রাম্নি। মহান রাব্বুল আলামীন আমাদের সকলের সৎ নিয়্যতগুলো কবুল করুণ। আমীন। ছুম্মা আমীন। মন্তব্যের জন্য
বারাকাল্লাহু ফিক।
303021
০৪ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১০:৪৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আলিম রা একসময় মিডিয়া কে অবজ্ঞা করেছিলেন(এখনও অনেকে করেন) কিন্তু সেই ভুল এর পরিনাম এখন এই।
০৪ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১১:২৫
245089
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় সুহৃদ সবুজ ভাইয়া। আপনার অত্যন্ত কার্যকরী একটি সত্য মন্তব্য শুনে অনেক ভালো লাগলো। যদিও এসব নেগেটিভ কথা শুনতে আমাদের শ্রদ্ধেয় অনেক আলেমগণ অখুশী হন। তবে বাস্তবতা হল ইসলামী শিক্ষার প্রকৃত জ্ঞানার্জনের অভাবে আমাদের মধ্যে অপূর্ণতা, সীমাবদ্ধতা ও অদূরদর্শিতা বিরাজ করছে যা দ্রুত অনুভব করে শুধরিয়ে নেয়া আবশ্যক পারস্পারিক আন্তরিকতা ও শ্রদ্ধার মধ্য দিয়ে, কাঁদা ছোড়াছুঁড়ি করে নয়। অসংখ্য ধন্যবাদ একটি মূল্যবান মতামতের জন্য। জাজাকাল্লাহু খাইর।
303063
০৫ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৪:৩৮
তিমির মুস্তাফা লিখেছেন :
ভালো লাগলো।
ইসলামী স্কলারগণ এর কাছে দ্বীনের দাবী অনেক! তবে, ! মুসলিম নামের সামন্ত শাসকগণ নিজেরা ইসলাম থেকে দূরে,তবে তারা বেতনভোগী পেশাদার ইমাম তৈরী করেছে, যারা আললাহর জমিনে আল্লাহ্‌র প্রতিনিধিত্ব নয়, ঐ শাসক শ্রেণীর প্রতিনিধিত্ব করে। যেন আরও অনেক পেশার মত ‘ইমামত একটা পেশা মাত্র! আল্লাহ্‌র হুকুমের চাইতে, রুটি রুজীর যোগানদার এই পেশার নিয়োগকর্তার হুকুম তাদের আগে মানার দরকার হয়! নিয়োগকর্তার বিরোধিতা করলে সমূহ বিপদ! আল্লাহ্‌র কাছে সেজদায় পরে মাফ চাইলে আল্লাহ্‌ মাফ করবেন, নিয়োগকর্তা মাফ করবে এই গ্যারান্টি নেই! কাজেই তারা আর সাহসের সাথে ইসলামের সাম্যের বানী কিম্বা জুলুম আর অবিচারের বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য বিশ্ব মুসলিমকে আহবান জানাতে পারে না! তারা নামাজ রোজা হজ্জ যাকাত এর নিয়মিত রুটিন ঘটিত প্রথা গুলো নিয়ে নিজের ঘরে প্রয়োগের কথা বলে, কিন্তু আল্লাহ্‌র আইন দুনিয়ায় বা দেশের ক্ষেত্রে প্রয়োগ করার কথা বলে না! আর এই ইমামদের পেছনে নামাজ পড়া – মুক্তাদী, আমরা – তাদেরই অনুসরণ করি- “এক্তেদাইতু বেহাজাল ইমাম”! তাই আজকের এই মুসলিম আর অন্যায়ের বিরুদ্ধে, অত্যাচারের বিরুদ্ধে একত্রিত হয় না, প্রতিরোধে বা প্রতিবাদে গর্জে উঠে না ! ব
০৫ ফেব্রুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৬:১৬
245192
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু সুহৃদ ভাইয়া। আপনার বিজ্ঞ মতামত ও সুন্দর হৃদয়স্পর্শী অনুভূতি রেখে যাওয়ার জন্য জাজাকাল্লাহু খাইর।
303073
০৫ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ০৬:০৯
কাহাফ লিখেছেন :
নিদারুণ বাস্তবতার সুনিপুণ অংকন আপনার উপস্হাপনা শ্রদ্ধেয়া সন্ধাতারা আপুজ্বী!
পৈত্রিক-মায়ের সূত্রে নামধারী মুসলিমদের প্রকৃততায় না ফেরা পর্যন্ত অবস্হার উন্নতি হবে বলে মনে হয় না!
করুণাময় মহান রব আমাদের হেদায়েত দান করুন!আমিন!!
০৫ ফেব্রুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৬:১৮
245193
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু সুহৃদ ভাইয়া। আপনার অভিজ্ঞ মতামত ও সুন্দর হৃদয়স্পর্শী অনুভূতির সাথে সম্পূর্ণ সহমত। জাজাকাল্লাহু খাইর।

মর্মস্পর্শী দোয়ায় আমীন। ছুম্মা আমীন।
303188
০৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০১:১৭
যা বলতে চাই লিখেছেন : প্রিয় বোন, ইসলামিক স্কলারগণ সমস্যাগুলোকে শুধু সঠিকভাবে চিহ্নিতই করেন নি, বরং সমাধানের সর্বোত্তম পথনির্দেশনাও জাতির সামনে অত্যন্ত বিজ্ঞানসম্মত ভাবেই পেশ করেছেন। যার প্রকৃষ্ট উদাহরণ, আপনার-আমার আজকের এ তীব্র অনুভূতি। যার প্রমাণ- জালিম ও জাহিলদের রাষ্ট্রে তাঁদের(প্রকৃত ইসলামিক স্কলার) বর্তমান পরিণতি।
অপেক্ষা করুণ, দাওয়াতের কাজ অব্যাহত রাখুন। ইনশাআল্লাহ্ অতিশীগ্র জালিমরা জুলম এর পথ ছেড়ে ন্যয়ের পথে চলবে, তাদের সন্তানরাই আমাদের সন্তানদের সাথে মিলে-মিশে আবার আকাশে কালেমার পতাকা উড়াবে। অনেক ধন্যবাদ আপনার প্রাণের দাবী মনের আবেগ মিশ্রিত বিনম্র ভাষায় বিজ্ঞ আলেমগণের কাছে উপস্থাপনের জন্য। আমি তাঁদের একজন ছাত্র হিসেবে আপনার নিকট আমার মতামত দিয়েছি মাত্র। Good Luck Good Luck
০৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০১:৩৩
245226
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় সুহৃদ ভাইয়া। অবস্থার প্রেক্ষিতে ধৈর্যধারণ করা একটু কঠিন হয়ে পড়ে। যখন দেখি তরুণ সমাজ নেশায় বুদ। ঘরে ঘরে তৈরী হচ্ছে ঐশীরা তখন ভাবতে কষ্ট হয় আমরা একটি মুসলিম দেশের মুসলমান। যদিও জানি এ অবস্থা একদিনে তৈরী হয়নি। আবার এককভাবে সমাধানও অসম্ভব। সম্মিলিত প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। আল্লাহ্‌ আমাদের সহায় হবেন ইনশাআল্লাহ।
আপনার গঠনমূলক বিজ্ঞ অনুভূতি রেখে যাওয়ার জন্য জাজাকাল্লাহু খাইর।
Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
০৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০১:৫১
245227
যা বলতে চাই লিখেছেন : অনেক ধন্যবাদ সম্মানিতা আপু। জাহেলিয়াতের চুড়ান্ত পরিণতিই মানুষকে পুনরায় সত্যের মুখাপেক্ষি করে দেয়। আপনি খেয়াল করলে দেখবেন, এক ঐশির ঘটনার পর অসংখ্য বাবা-মা তাদের সন্তানদের জন্য ইসলামিক স্কুল খোঁজা-খুজি শুরু করেছিলেন। ইতিপূর্বে যাদেরকে বহু সতর্ক করেও বিদ্রুপ ছাড়া আর কিছু পাওয়া যায়নি।
০৭ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ০৫:০৪
245323
সন্ধাতারা লিখেছেন : মন্তব্যের জন্য জাজাকাল্লাহু খাইর।
303282
০৭ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১২:১৪
গাজী সালাউদ্দিন লিখেছেন : ছোট মুখে পরামর্শ দিতে সংকোচ বোধ হয়, তবু বলছি, অল্প সময়ের ব্যবধানে আপনি অনেক বেশি পোস্ট করেন, যা অনেকটা ফেসবুকীয় স্টাইলের মত, লিখার শব্দ চয়নগুলো অত্যন্ত চমৎকার, কিন্তু ঘন ঘন পোস্ট করায় একি রকম শব্দ বারবার পড়তে হয়।

বেশি লিখার কারণে লিখাগুলো সাধারণ হয়ে যায়, নির্দিষ্ট কোন বিষয় ধরে যুক্তি তর্কের আলোকে লিখলে পাঠক পড়ে অনেক বেশি উপকৃত হবেন। আর দৃঢ়ভাবে বিশ্বাস করি লিখাকে বস্তুনিষ্ঠ, প্রাণবন্ত করে তুলতে আপনার সব যোগ্যতাই রয়েছে। আশা করি আমার কথাগুলো বিবেচনায় নিবেন।

আমি রবীন্দ্র সঙ্গীত বয়কটের পক্ষে নই, তবে তা নিয়ে আদিখ্যেতা দেখানো খুবি অসস্তিকর।
০৭ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ০৫:৩৩
245324
সন্ধাতারা লিখেছেন : আমার লিখার ক্ষেত্রে আপনার প্রথম অভিযোগ আমি অল্প সময়ের মধ্যে অনেক লিখা পোষ্ট করি। ফলে একই শব্দ বার বার আপনাকে পড়তে হয়। কোন কোন শব্দ আপনার কাছে পড়তে খারাপ লেগেছে বা বার বার উল্লিখিত হয়েছে কোড করলে আমার জন্য শিখতে বা বুঝতে সুবিধা হতো।
আর হ্যাঁ বেশী লিখার ব্যাপারে আপনার একটা নীতিমালা আমার জানা প্রয়োজন ছিল তাহলে হয়তো বুঝতে পারতাম কতদিন পর পর আমাকে লিখা পোষ্ট করতে হবে।

আপনি বলেছেন বেশী লিখা পোষ্ট করার কারণে আমার লিখাগুলি সাধারণ হয়ে যায়। আপনার জ্ঞাতার্থে বলছি আমি কোন অসাধারণ মানের লেখিকা নই বা সে যোগ্যতাও আমার নেই। আপনার মত পাণ্ডিত্যসম্পন্ন অসাধারণ ব্যক্তির কাছ থেকে শেখার আশায় ব্লগে আমার পদচারনা। আপনার উপদেশগুলো বিবেচনার সাথে মনে রাখার চেষ্টা করবো যদিও আমি কোন তার্কিক নই।
আপনি রবীন্দ্র সঙ্গীত বয়কট করবেন কি না সেটা আপনার নিজস্ব ব্যাপার। তবে আমি যা উপস্থাপন করেছি তার সবটুকুই সত্যের উপর ভিত্তি করে কোন আদিখ্যেতা দেখানোর উদ্দেশ্যে নয়। অস্বস্তিকর বিষয়টিও নেহায়েত আপনার নিজস্ব সীমাবদ্ধতা থেকে সৃষ্ট। ধন্যবাদ।
০৭ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ০৯:৩১
245336
গাজী সালাউদ্দিন লিখেছেন : ভুল বুঝাবুঝিতে সম্পর্ক নষ্ট হয় অথচ একটু ইতিবাচকভাবে নিলেই সব সমস্যা চুকে যায়। আমার শেষের কথাগুলো আপনার গায়ে মাখার
কোন প্রয়োজন ছিলনা, যদিও গায়ে মেখেছেন আর আমাকে টিপ্পুনি কেটেছেন!

'আদিখ্যেতা' আর 'অস্বস্তি' শব্দ দুটি আপনার জন্য নয় বরং রবীন্দ্রপ্রেমীদের জন্য ব্যবহার করেছি। শুধু শুধু কষ্ট পেয়ে বসে
আছেন!

আপনাকে ছোট জ্ঞান করতে গিয়ে আমাকে পান্ডিত্যসম্পন্ন অসাধারণ বলে লজ্জাই দিলেন! আমার বয়স সবে মাত্র ২৪, এই বয়সেও চিন্তা-ভাবনা আর বুদ্ধিমত্তায় পরিপক্কতা আসেনি,যার জন্য বন্ধু বান্ধসহ কাছের মানষগুলোর কাছে আমাকে লজ্জা পেতে হয়। তাদের বিচক্ষণতার কাছে আমি বড়ই অসহায়। আপনি কি না আমাকে অসাধারণ বানিয়ে দিলেন, এর ভার সইব কেমন করে!

আপনাকে নীতিমালা দেয়ার সাহস আমি রাখি না! তবু বলছেন যখন, সপ্তাহে একটা করে দিলেই ভাল হয়। লিখার গুনগত মান বৃদ্ধি পাবে এবং আপ্নিও অন্যান্যকাজে সময় দিতে পারবেন।

কিছু সময়ের ব্যবধানে অনেক লিখা দেন, পড়তে খারাপ লাগে বিষয়টি এমন নয়!!!!! একি লিখায় একি শব্দের ব্যবহার বাবার নয়, বরং সব কটা লিখায় একি শব্দের ব্যবহার, কেননা আপনি চাইলে প্রতিদিন নতুন নতুন শব্দ আমদানি করতে পারবেন না, একি শব্দের ব্যবহারই করতে হবে। বলার চেষ্টা করছি, সপ্তাহে সপ্তাহে যদি লিখা দেন তাহলে শব্দগুলো নতুনই মনে হবে এইতো।
০৭ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৪:২০
245367
সন্ধাতারা লিখেছেন : আপনি নিত্যনতুন অভিযোগ উত্থাপন করে আবার নিজেই বলছেন একটু ইতিবাচকভাবে নিলেই সব সমস্যা চুকে যায়! অহেতুক মূল্যবান সময় নষ্ট না করে ইতিবাচক মানসিকতা অনুশীলন এবং নেতিবাচক বিষয়গুলো পরিহার করা সকলের জন্যই মঙ্গল।
এখানে গাঁয়ে মাখামাখি বা টিপ্পুনি কাটার বিষয় নয়। লিখাটি যেহেতু আমার তাই কেউ কোন আপত্তি তুলে ধরলে তা খণ্ডন করার দায়িত্বও আমার।

বিচক্ষনতার প্রশ্নে বলবো ২৪ বছরের মানুষের কাছে কেন বরং আমি একটি তিন বছরের শিশুর বিচক্ষণতায় মাঝে মাঝেই অভিভূত হয়ে যাই।

আপনার পরামর্শের প্রেক্ষিতে বলতেই হয় আমি বিদেশ বিভূঁয়ে ফুল টাইম কাজ করেই নিয়মিত ব্লগিং করি শুধুমাত্র পরম করুণাময়ের সন্তুষ্টির জন্য। লিখার অসাধারনত্ব বা গুণগতমান জাহিরের উদ্দেশ্যে নয় অতএব...।
০৭ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:১৪
245390
গাজী সালাউদ্দিন লিখেছেন : আপনার কাছ থেকে এমন তীর্যক বাক্যবাণ আমার জন্য একেবারেই অপ্রত্যাশিত!!!! কেননা আপনাকে সবসময় শ্রদ্ধার চোখেই দেখে এসেছি, যখন নতুন কেও ব্লগ আইডি খুলতে আমার কাছে আসে এবং বলে ভাল ভাল ব্লগারের সাথে পরিচয় করিয়ে দিতে, তখন আপনার নামটাই সবার আগে বলি। আমার 'স্মৃতির ভেলায় ভেসে বেড়াই' লিখায় আপনি নিয়মিত পাঠক ছিলেন, আমার জন্য অশ্রু জড়িয়েছেন শোনে বন্ধুদের ডেকে বলেছি, "দেখ কত দূর থেকে না চিনে না দেখে একজন উচুমানের ব্লগার আমার জন্য আবেগে আপ্লুত হয়েছে, আমার কি সৌভাগ্য!"

অথচ সে আপনি আজ আমার কিছু যৌক্তিক অভিযোগ কে কেন্দ্র করে আমাকে দারুণভাবে আহত করলেন। কমেন্টের শুরুতেই ভুল বুঝে গেলেন এবং এখনো ভুল বুঝেই যাচ্ছেন! অথচ আপনাকে সামান্য ব্যথা দেওয়ার নূনতম ইচ্ছা ছিল না এবং এখনো নেই।

কাউকে শ্রদ্ধা করলে প্রতিদানটা উল্টোভাবে পেতে হবে জানা ছিল না। আপনাকে দিয়ে জানলাম।

আমি সব অভিযোগ ফিরিয়ে নিলাম। ক্ষমা চাচ্ছি, আল্লাহর ওয়াস্তে ক্ষমা করবেন।
০৭ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১১:৫৮
245408
সন্ধাতারা লিখেছেন : আপনার আনীত যুক্তিগুলোকে সত্যতার আলোকে খণ্ডন করতে চেয়েছি মাত্র। আপনাকে সামান্যতম কষ্ট দেয়ার ইচ্ছা কখনই আমার ছিলনা এখনো নেই। তারপরও আমার কথায় আপনি দারুণভাবে আহত হয়েছেন জেনে আমিও খুব মর্মাহত হলাম। আমরা মানুষ কেহই ভুলের ঊর্ধ্বে নই, ভুল বোঝাবুঝি হতেই পারে এবং তা নিরসন ও সংশোধন হওয়াও প্রয়োজন। যাহোক আমার কথায় বা আচরণে আপনি এতটুকু কষ্ট পেয়ে থাকলে আপনিও আমাকে আল্লাহ্‌র ওয়াস্তে মাফ করে দেবেন। এই প্রত্যাশাই রইলো আপনার কাছে।
মন্তব্যের জন্য জাজাকাল্লাহু খাইর। ভালো থাকবেন খুব ভালো সবসময়। দোয়া রইলো।

Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
303439
০৮ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৩:২৩
লজিকাল ভাইছা লিখেছেন : যে দেশের আলেম রা এখন নামাযের পরে ,মোনাজাত করা নিয়ে, মিলাদ নিয়ে, শিরনী নিয়ে মারা মারি করে,কে অহাবি আর কে সুন্নিনী টা নিয়ে মারামারি খুনা খুনি!! আজব এক জাতি এই আমরা। একজন আলেম অন্যের পিছনে লেগেই আছেন, নিজেকে অন্যের চেয়ে শ্রেষ্ঠ প্রমানের জন্য অন্যের গীবত করেই যাচ্ছেন !! এদের কে নিয়ে কোন স্বপ্ন নাদেখে আগে এদের কে ঠিক করার ব্যাবস্থা নিতে হবে। অলামায়ে চু ফরিদুদ্দিন মাচু, সাআমিম আফজাল চু, মেচবাহ চু দেরকে ঠিক করতে হবে আগে। এরা ব্যাক্তি স্বার্থে জন্য নাস্তিকদের ক্রীড়নক হিসাবে কাজ করে, ইসলামের চরম ক্ষতি করছে।
০৯ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০২:২৭
245552
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় সুহৃদ ভাইয়া। সত্য বিষয়গুলো অনেক সুন্দর করে তুলে এনেছেন ভাইয়া মন্তব্যের ভিতরে। আপনার সাথে সহমত।
উৎসাহ ও প্রেরণামূলক আন্তরিক সুন্দর অনুভূতি রেখে যাওয়ার জন্য বারাকাল্লাহু ফিক। ভালো থাকবেন খুব ভালো সবসময়। দোয়া রইলো।
Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
১০
303880
১১ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০২:৩১
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : ১৪০০ বছর পর আমরা আবার আধুনিক জাহেলিয়াতের মধ্যেই প্রবেশ করলাম। তখন কন্যা সন্তান জন্ম নিলেই জিবন্ত কবর দেওয়া হতো, আর এখন গর্ভের মধ্যেই শেষ করে দিচ্ছে। সুন্দর লেখার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
১১ ফেব্রুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:৪২
245865
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু ভাইয়া। আপনার সাথে সহমত অসাধারণ মন্তব্যের জন্য বারাকাল্লাহু ফিক।
মহান রাব্বুল আলামীন আপনিসহ আমাদের সকলকেই ক্ষমা করুণ এবং সর্বাবস্থায় ভালো রাখুন, সুস্থ রাখুন এবং দুনো জাহানের কামিয়াবী হাসিলের তৌফিক দিন এই প্রার্থনা রইলো।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File