Thumbs Up আলোকিত আপন আলয়ে “অবগুণ্ঠনে নারী” Thumbs Up

লিখেছেন লিখেছেন সন্ধাতারা ০৭ জানুয়ারি, ২০১৫, ১০:২৯:২৬ রাত



মহান রাব্বুল আলামীন নারীকে অনন্য সৌন্দর্যপূর্ণ বৈশিষ্ট্যমণ্ডিতরূপে পবিত্রতার অনুপম সুধায় উচ্ছল মাধুরী ঢেলে সর্বোচ্চ মর্যাদায় ও সম্মানে করেছেন সমাসীন এই চিরসুন্দর বিশ্বনিখিলে। তাঁরা অপার স্নেহ মমতা, প্রেম ভালোবাসা, আদর সোহাগের স্নিগ্ধতা ও মুগ্ধতায় জননী-জীবনসঙ্গিনীসহ বিভিন্ন জীবনপাত্রের প্রয়োজনে তাঁদের কর্তব্য ও দায়িত্ব সম্পাদনের অভিপ্রায়ে এ ধরায়। অমোঘ-অকৃত্রিম, স্থায়ী-শ্বাশতরূপে ধরিত্রীকে উপভোগ্য, আনন্দময় ও শান্তিপূর্ণ করতে নারী আল্লাহ্‌ পাকের একটি উৎকৃষ্টতম সৃষ্টি, শ্রেষ্ঠ নেয়ামত। যা সুনির্দিষ্টভাবে লজ্জা, সম্ভ্রম, ইজ্জত ও সম্মানের অবগুণ্ঠনে শোভিত, সুরভিত এবং সুনিয়ন্ত্রিত। এসব বিশেষণ একজন নারীর প্রকৃত ভূষণ এবং অলংকার যা মেহেরবান দয়ালুর অশেষ রহমত এবং বিশেষ করুণা। মহান আল্লাহ্‌র প্রিয়তম হাবীব (সাঃ) বলেন, বিশ্ব নিখিলে সৃষ্টিকর্তার সর্বশ্রেষ্ঠ নেয়ামত হলো নারী।

নারীদের দেহ অবয়বে কোমলতা, গঠনশৈলীতে প্রগাঢ় সৌন্দর্যবোধ, অতুলনীয় কমনীয় প্রবল আকর্ষণ ও অনুপম নিখাদ প্রেম ভালোবাসার মাধুর্য মিশানো অনিঃশেষ অনুরাগে ভরপুর হয়ে উঠে একটি মধুময় সুখী ভূবণ। এভাবেই বিশ্ব কানন সুরভিত হতে পারে একটি নান্দনিক আদর্শিক সুখী শান্তিময় পরিপূর্ণ পরিবারে। মন মানসে, কাব্যে, কল্যাণে, প্রীতিকর নান্দনিকতায় ও বৈশিষ্ট্যের উপজীব্য অভিব্যক্তিতে রহস্যাবৃত গুরুত্বপূর্ণ এ বিষয়টিকে নিখুঁত ও বিশ্বস্ততার নিরিখে অনুধাবন করে দু’নো জাহানের কাবিয়াবী অর্জনের জন্য নারী জীবনের অভিজ্ঞান সুনিপুণভাবে খুঁটিয়ে দেখা তাই অত্যাবশ্যকীয় বৈকি। কেননা অনাকাঙ্ক্ষিত জীবন চৈতন্যের অনাহুত ভ্রমলিপ্সা ও মোহে ডুবন্ত মূর্খ অবগুণ্ঠনহীন নারী চিরন্তন যৌবনের অগ্নিতে প্রজ্জ্বলিত বহ্নিশিখা হয়ে বিশ্বময় নিজেকে নিজেই ভস্মীভূত করছে, নিঃস্ব হচ্ছে এহকাল ও পরকালের জীবনে। অরুচিকর কুহক, কুৎসিত বিবেকবর্জিত জীবনকে মহার্ঘ ভেবে অবলীলায় নিজেকে সমর্পিত করছে বিভীষিকাপূর্ণ উৎকট নর্দমায় অবৈধ পুরুষের ভোগ্যপণ্যের সামগ্রী হিসাবে।

অসুস্থ বুদ্ধিবৃত্তি ও অবৈধ ক্ষমতার অন্তরালে নারীমুক্তির নামে ভোগের ভণ্ড ভাবালুতা, স্বাধীনতার নামে অশ্লীল নগ্নতা, প্রগতির নামে প্রকাশ্য নির্লজ্জ বেহায়াপনা, প্রেম ও প্রণয়ের নামে প্রতারণা, আধুনিকতার নামে ইসলাম বিবর্জিত জীবনবোধ পৃথিবীকে নিয়ে যাচ্ছে জাহান্নামের কিনারায়। পৈশাচিক মানসিকতাসম্পন্ন মানুষদের লক্ষ্য ও উদ্দেশ্য হলো বাধাবন্ধনহীনভাবে স্ববিবেচিত পঙ্খিল আত্মগরিমায় নারীদেরকে আদিমরূপে বাজারি ভোগ্যপণ্য হিসাবে ব্যবহার করা। ধর্মীয় বোধবন্ধনহীন নারীরা সেখানে তাদের কাছে বিক্রীত উন্মত্ততার কৃষ গহ্বরে ভ্রমে আপতিত নিকৃষ্ট পতিতার পুতুলবেশে বিকৃত কামজ পিপাসার স্বেচ্ছাবন্দিত্ব কারাগারের আজ্ঞাবহ বাদী। যা ভাবতেও আতঙ্কে গাঁ শিউরে উঠে।

লোমহর্ষক এই কঠিন বাস্তবতা থেকে পরিত্রাণের একমাত্র উপায় আল্লাহ্‌ ও তাঁর রাসূলের (সাঃ) এর নির্দেশিত অসীম মহব্বতে পরিপূর্ণ ইসলামের শ্বাশত নিখাদ হেদায়তের ছায়াতলে নিজেদেরকে সমর্পিত করা। আল্লাহ্‌র অশেষ অনুগ্রহ ও হেফাজতের প্রত্যাশায় ইসলামী জ্ঞানবোধে সিক্ত হয়ে সেই আপন আলোর পথ অনুধাবনে অবিরত নিজেকে অবিচল রাখা ইসলামের খেদমতে। ইসলাম শিক্ষা দেয় স্বামী সন্তান আত্মীয় স্বজন পরিবেষ্টিত সুখী গৃহী জীবনের মূল শেকড় নারীর অবগুণ্ঠন বা পর্দা। ইবলিসের প্ররোচনায় এর ব্যত্যয় ঘটলে তথাকথিত নারীঅধিকার, উচ্চশিক্ষা, প্রগতি, নারীমুক্তি ও স্বাধীনতার বাহানায় উন্মুক্ত জগতের বেপরোয়া অবাধ বিচরণ নারীকে করে তোলে বিষাক্ত কালসাপরূপী সর্বনাশা জীবে। যার অভিশপ্ত দংশনের অনিরাময়যোগ্য অসহ্য দহনজ্বালা সকলকেই ভোগ করতে হয় জন্ম থেকে জন্মান্তরে। সূক্ষ্ম ও সুচারুভাবে সযতনে এই বিষবীজ যারা রোপণ করেন তারা আমাদের সন্মানিত অভিভাবকবৃন্দ। কখনও তাঁরা থাকেন পিতামাতার ভূমিকায়, কখনও স্বামী কিংবা অন্যকোন অভিভাবকরূপে। তবে সর্বাবস্থায় নারীত্বের মান মর্যাদা ইজ্জত সভ্রম সংরক্ষণ ও অনুশীলন বা লালন একমাত্র পুরুষের হাতে এটা অনস্বীকার্য। তাদের অসাবধানতায় অসামঞ্জস্যপূর্ণ সভ্যতাবর্জিত অবগুণ্ঠনহীন নারী অরুচিকর সাংঘর্ষিক জীবনাচারে প্রতিমুহূর্তে হয়ে উঠে অভ্যস্থ যা বিপদজ্জনক অভিশপ্ত। ক্রমেই দাম্পত্যপ্রেম ও প্রণয় কর্পূরের মত দক্ষিণা হাওয়ায় উবে গিয়ে জীবন হয়ে উঠে মরু দাপিত বা শাস্তিময়। ফলশ্রুতিতে পবিত্র বিশুদ্ধতম জীবনসৌধে নেমে আসে অভিশপ্ত নরক যন্ত্রণা। প্রশান্তির সুশীতল ছায়াঘেরা সুখ শান্তিময় স্নিগ্ধ সহজ জীবন হয়ে উঠে দুর্বোধ্য, জটিল তিক্ততাপূর্ণ এক জ্বলন্ত আগ্নেয়গিরি। এর দায়বদ্ধতা থেকে আমাদের নিষ্কৃতির উপায় কী?

এমতাবস্থায় ইসলামের আলোকে বিকশিত সুখ সুরভিময় গৃহী জীবনে নারীদের মাতৃত্ববোধ, আদর্শিক জ্ঞান, স্বামী সন্তান সন্ততির প্রতি যথাযথ দায়িত্বপালনে আনুগত্য ও পরিপূর্ণ বিশ্বস্ততা বজায় রাখা আত্মিক শান্তির অন্তঃপ্রেরনার মূল উৎস ও শক্তি। যেখানে স্বামী স্ত্রী উভয়ের পারস্পারিক সহমর্মিতা, ধর্মীয় মূল্যবোধ ও বিশ্বস্ততা অপরিহার্য। সেখানে কুৎসিত কোন প্রতিযোগিতা বা প্রতারণা নয়, নারী পুরুষ একে অপরের সার্বক্ষণিক শক্তি ও প্রেরণা হিসাবে সাহস যোগাবে নিরন্তর। তাই আল্লাহ্‌ প্রদত্ত মান সম্মান সভ্রম ইজ্জত অধিকার নিরাপত্তা ও চরিত্র মাধুর্য এবং নারীর বৈশিষ্ট্যকে অন্তরদৃষ্টির সুতীব্র গভীর অনুরাগে রবের অনিঃশেষ সওগাত হিসাবে বরণীয় হওয়া বিবেচ্য। কেননা পার্থিব ও পারলৌকিক অনিবার্য মুক্তি অর্জনে এটাই সর্বোত্তম শান্তি ও কল্যাণের অকুণ্ঠিত আত্মজয়ী পথ। এসবের মধ্যেই নিহিত সুরভিত সৌরভের অন্বেষণে আলোকময়ী অবগুণ্ঠিত নারীদের জন্য অন্তর্যামীর অন্তর্নিহিত মহিমাময় দান।



বিষয়: বিবিধ

১৩১২ বার পঠিত, ২২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

299712
০৭ জানুয়ারি ২০১৫ রাত ১০:৪২
সুশীল লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৯ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:৪০
242781
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম..............শ্রদ্ধেয় সুহৃদ ভাইয়া। আপনার মূল্যবান উপস্থিতি ও মন্তব্যের জন্য জাজাকাল্ললাহু খাইর।
299719
০৭ জানুয়ারি ২০১৫ রাত ১০:৫২
আবু জান্নাত লিখেছেন : উহ্! অনেক কষ্ট করে পড়লাম। মা-শা আল্লাহ অনেক সুন্দর লিখেছেন, লিখার ভাষা অনেক হার্ড, বুঝতেও অনেক কষ্ট হয়েছে। ধন্যবাদ আপু।
০৯ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:৪২
242782
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম..............। আপনার মূল্যবান উপস্থিতি ও অনেক কষ্ট করে পড়ে মন্তব্য করার জন্য জাজাকাল্ললাহু খাইর।
299720
০৭ জানুয়ারি ২০১৫ রাত ১০:৫৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চমৎকার হৃদয়স্পর্শি পোষ্টটির জন্য অনেক ধন্যবাদ।
০৯ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:৪৪
242785
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম..............শ্রদ্ধেয় সুহৃদ ভাইয়া। আপনার মূল্যবান উপস্থিতি ও বরাবরের মত উৎসাহ দেয়ার জন্য জাজাকাল্ললাহু খাইর।
299733
০৮ জানুয়ারি ২০১৫ রাত ০৩:২০
কাহাফ লিখেছেন :
আস সালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ.....

রাসুলে আরাবী সাঃএর প্রিয় তিনটি বিষয়ের একটি এই'নারী'! পার্থিব জীবনে জান্নাতি প্রশান্তির আবেশ ছড়ানো এই নারী সমাজ বর্তমানে স্বীয় প্রকৃত আত্মামর্যাদা-অধিকার হেলায় পদদলিত করে ইসলামবিমুখ তথা কথিত অধুনিকতার মিথ্যা ফানুস আকড়ে পড়ে আছে! ফলশ্রুতিতে অপমান-নির্যাতন ললাট লিখন হয়েছে তাদের!
এ থেকে মুক্তির একমাত্র পথ- ইসলাম নির্দেশিত অনুপম বিধানাবলীর যথাযথ অনুসরণ!
ভাষার ও শব্দের অসাধারণ নান্দনিকতায় উপলব্ধিতায় প্রচন্ড নাড়া দিয়ে গেল দরদময় সুন্দর উপস্হাপনা!
আপনার লেখায় মন্তব্য করতেই হীনমন্যতায়-অক্ষমতার ব্যর্থতায় ভোগতে হয়! না জানি মন্তব্যের কারণে সৌন্দর্য্যহানী ঘটে লেখনীর!

করুণাময় আল্লাহ 'নারী'দের যথার্থ উপলব্ধি দান করুন! আমিন!
জাযাকিল্লাহু খাইরাল জাযাই.....। Rose Rose Rose
০৯ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:৫৩
242787
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম..............শ্রদ্ধেয় সুহৃদ কাহাফ ভাইয়া। আপনার অসাধারণ মূল্যবান মন্তব্য আমার লিখাকে আলোকিত ও অনুপ্রাণিত করে সবসময় আজো তার ব্যতিক্রম হয়নি। আপনার অতুলনীয় চমৎকার অর্থপূর্ণ প্রতিটি শব্দ এক কথায় অনুপম এবং হৃদয়স্পর্শী যা আমার লিখার চেয়ে অনেক অনেক সুন্দর ও উপজীব্য।
মঙ্গলময় সর্বাবস্থায় আপনাকে ভালো ও সুস্থ রাখুন এই কামনা করি। আমাদের সকলের এহজীবন এবং আখেরাত অনাবিল সুখ আর শান্তিময় হোক পরম করুণাময়ের নিকট এই প্রার্থনা রইলো।
আপনার প্রাণস্পর্শী দোয়ায় আমীন।Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
299739
০৮ জানুয়ারি ২০১৫ রাত ০৩:৪২
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম! আপুজ্বি ভালো আছেন?

চমৎকার, মন ছুঁয়ে যাওয়া সুন্দর লিখনীর জন্য আন্তরিক শুকরিয়া!আলোকময়ী অবগুণ্ঠিত নারীদের আল্লাহ সঠিক পথে পরিচালিত করুন , শুভ বুদ্ধি দিন!

শুভকামনা রইলো! জাযাকিল্লাহু খাইর। Rose Good Luck Love Struck
০৯ জানুয়ারি ২০১৫ রাত ০৮:০৩
242790
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুম আস সালাম ........ শ্রদ্ধেয়া আপুজ্বি। জ্বি ভালো আছি আলহামদুলিল্লাহ্‌। আপনি কেমন আছেন আপুনি? লিখা নিয়ে আসুন তাড়াতাড়ি আমাদের জন্য। আপনার মূল্যবান উপস্থিতি উদ্দীপ্তকারী, উৎসাহব্যঞ্জক ও প্রেরণাময় অসাধারণ অনুভূতি রেখে যাওয়ার জন্য বারাকাল্লাহু ফিক।
আপনার প্রাণ স্পর্শী দোয়ায় আমীন।
মঙ্গলময় সর্বাবস্থায় আপনাকে ভালো ও সুস্থ রাখুন এই কামনা করি। আমাদের সকলের এহজীবন এবং আখেরাত অনাবিল সুখ আর শান্তিময় হোক পরম করুণাময়ের নিকট এই প্রার্থনা রইলো।
Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
299762
০৮ জানুয়ারি ২০১৫ সকাল ০৭:৪৫
নাছির আলী লিখেছেন : আসসালামু আলাইকুম ...আপু। অনেক ভালো লাগলো
০৯ জানুয়ারি ২০১৫ রাত ০৮:০৭
242791
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুম আস সালাম ........ শ্রদ্ধেয় সুহৃদ ভাইয়া। আপনার মূল্যবান উপস্থিতি ও উৎসাহ এবং প্রেরণাময় অনুভূতির জন্য বারাকাল্লাহু ফিক।
299776
০৮ জানুয়ারি ২০১৫ সকাল ১০:২৬
পুস্পগন্ধা লিখেছেন :
দারুণ! অনেক বিশেষণের অনেক অতিশায়ন। মেয়েদেরকে আল্লাহপাক সত্যিই অনেক গুনাবলী দিয়ে দুনিয়ায় পাঠিয়েছেন। আল্লাহ তায়ালা আমাদের সকলকে সেই গুনাবলী ধারন, উপলব্ধি এবং সে অনুযায়ি কাজ করার তৌফিক দান করুন। Good Luck

০৯ জানুয়ারি ২০১৫ রাত ০৮:০৮
242792
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুম আস সালাম ........ । আপনার মূল্যবান উপস্থিতি ও কষ্ট করে পড়ে উৎসাহ এবং প্রেরণাময় অনুভূতির জন্য বারাকাল্লাহু ফিক। Good Luck Good Luck Good Luck Good Luck
299975
১০ জানুয়ারি ২০১৫ রাত ০১:৪৫
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : ভাইয়া,নারীদের প্রসংশা করে তো অনেক উপরে তুলে পেললেন। কিন্তু ২টা নারীর জন্যই আজ আমার মাতৃভূমি ধংশস্তুপে পরিনত হয়েছে। তবুও মায়ের জাত হিসেবে নারীকে শ্রদ্ধার চোখে দেখি।
১০ জানুয়ারি ২০১৫ রাত ০২:১৬
242814
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম..............শ্রদ্ধেয় সুহৃদ ভাইয়া। বাংলাদেশর দু’জন নারীকে দিয়ে সমগ্র নারী জাতির মূল্যায়ন করা কতটা যুক্তিযুক্ত! তাছাড়া এসব আমার মনগড়া কথা বা চিন্তা প্রসূত কল্পকাহিনী নয়। মহান আল কোরআন, সহীহ হাদীসে নামসহ অসংখ্য উদাহরণ রয়েছে। দ্বীন কায়েমে নারীদের অসীম ত্যাগ, অনুপম অবদান ও ত্যাগ তিতিক্ষা স্মরণীয় ও অনস্বীকার্য। তাই নয় কী? ভাইয়া। মন্তব্যের জন্য জাজাকাল্লহু খাইর।
299978
১০ জানুয়ারি ২০১৫ রাত ০২:০২
হককথা লিখেছেন : অসাধারণ লেখা। ধন্যবাদ।
১০ জানুয়ারি ২০১৫ রাত ০২:১৯
242815
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম..............শ্রদ্ধেয় সুহৃদ হককথা ভাইয়া। আপনার গুরুত্বপূর্ণ মন্তব্যের জন্য জাজাকাল্লহু খাইর।
১০
300082
১১ জানুয়ারি ২০১৫ রাত ০১:২২
মোঃ মাসুম সরকার আযহারী লিখেছেন : বিকৃত চিন্তা-রুচিবোধের অধিকারী, বুদ্ধিপ্রতিবন্ধি, নারী-স্বাধীনতার ধ্বজাধারীদের অবগুণ্ঠন উম্মুক্ত করে দিয়েছেন আপানার ক্ষুরধার কলমের ছোঁয়ায়ঃ
- অসুস্থ বুদ্ধিবৃত্তি ও অবৈধ ক্ষমতার অন্তরালে নারীমুক্তির নামে ভোগের ভণ্ড ভাবালুতা,
- স্বাধীনতার নামে অশ্লীল নগ্নতা,
- প্রগতির নামে প্রকাশ্য নির্লজ্জ বেহায়াপনা,
-প্রেম ও প্রণয়ের নামে প্রতারণা,
-আধুনিকতার নামে ইসলাম বিবর্জিত জীবনবোধ-----পৃথিবীকে নিয়ে যাচ্ছে জাহান্নামের কিনারায়।

অনেক অনেক ধন্যবাদ। বারাকাল্লাহু ফীক
১১ জানুয়ারি ২০১৫ রাত ০৩:৩০
242888
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম..............শ্রদ্ধেয় সুহৃদ মা. স. আযহারী ভাইয়া। আপনার মন্তব্য অসাধারণ বাক্যমালায় গঠিত যা সত্যিই অনন্য মাধুর্যে শোভিত ও বিশেষ অর্থপূর্ণ। জাজাকাল্লহু খাইর।
মঙ্গলময় সর্বাবস্থায় আপনাকে ভালো ও সুস্থ রাখুন এই কামনা করি। আমাদের সকলের এহজীবন এবং আখেরাত অনাবিল সুখ আর শান্তিময় হোক পরম করুণাময়ের নিকট এই প্রার্থনা রইলো।
Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
১১
302697
০৩ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০২:৫৫
যা বলতে চাই লিখেছেন : আল হামদুলিল্লাহ অনেক ভাল লাগল। Rose
০৩ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৩:১২
244819
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় সুহৃদ ভাইয়া। সুন্দর অনুভূতি রেখে যাওয়ার জন্য জাজাকাল্লাহু খাইর।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File