সংস্কৃতির সৌরভ কী হেরেমে বন্দী???!!!

লিখেছেন লিখেছেন সন্ধাতারা ০৮ নভেম্বর, ২০১৪, ০৫:৪১:২৭ বিকাল



সংস্কৃতি হলো একটি সমাজের দর্পণ। যেখানে মানুষের নিত্যদিনের বিশ্বাস, সততা, মূল্যবোধ, সৌন্দর্যবোধ, জীবনবোধ ও জীবনব্যবস্থার সার্বজনীন অভিব্যক্তির নান্দনিক রূপ চমৎকারভাবে ফুটে উঠে দৃশ্যমান অবয়বে। মানুষের হৃদয়ের গভীর থেকে উৎসারিত চেতনা ও স্বপ্নের স্ফুরণ ঘটে সংস্কৃতির মধ্যে প্রতিচ্ছবি হয়ে। কিন্তু পরিতাপের বিষয় আজ আমরা যে সংস্কৃতির উত্থান লক্ষ্য করছি তা কী আমাদের বিশ্বাস, ন্যায়বোধ, রুচিবোধ ও ইসলামের আদর্শকে উপস্থাপন করে? যদি উত্তর হয় না- তাহলে আমাদের আদর্শ, বিশ্বাস, সততা, চেতনা সবকিছুই কী আজ হেরেমে বন্দী?

আরও অদ্ভুদ বিষয় হলো, অন্যায় অসত্য নির্যাতন জুলুমের বিরুদ্ধে প্রতিবাদমুখর হলেই অত্যন্ত সূক্ষ্মভাবে সুচতুর পরিকল্পনার দৃষ্টিভঙ্গীর ফাঁদে আটকিয়ে মুসলমানদেরকে মৌলবাদী, সন্ত্রাসী, জঙ্গিবাদী, মানবতাবিরোধী, যুদ্ধাপরাধী, ধর্মান্ধ সেকেলে ইত্যাদি বাক্যবাণে বিদ্ধ করা হয়। এই শব্দগুলোর সাইনবোর্ড মুসলমানদের গাঁয়ে স্থায়ীভাবে ঝুলিয়ে দিয়ে বিষাক্ত মানসিকতায় ভরা স্বঘোষিত বুদ্ধিজীবী স্বার্থান্বেষী বিক্রীত মিডিয়াগুলো অবিরামভাবে প্রচার প্রোপাগান্ডা চালিয়ে যাচ্ছে সমগ্র বিশ্বজুড়ে। বদ্ধ উন্মাদের মত তাদের বিকারগ্রস্ত এসব উগ্রবাদী মিথ্যা বিভ্রান্তিকর অপপ্রচার অনাকাঙ্ক্ষিত ও বিব্রতকরই শুধু নয় মুসলমানদের জন্য অত্যন্ত মানহানিকর, অরুচিকর এবং নিচুমানের। এতদ্বসত্ত্বেও বেপরোয়াভাবে কোরআন মজীদ ও ইসলামের শ্বাশতবাণীকে তুচ্ছ তাচ্ছিল্যভরে আক্রমণের লক্ষ্যস্থল করে বিশ্বব্যাপী কাফের মুশরিকদের যে সম্মিলিত পাশবিক উল্লাস তা সঠিকভাবে জানা বা হৃদয়ঙ্গম করার সময় বা প্রয়োজনীয়তা অনেক মুসলিম দলগুলোর আজ নেই। এগুলোকে মোকাবিলা করার নেই কোন কার্যকরী কর্মপন্থা, যথাযথ পরিকল্পনা বা আদর্শিক দিকনির্দেশনা। বিশ্বব্যাপী আজ তাই মুসলিম উম্মাহ ভয়াবহতম পরীক্ষার সম্মুখীন।

ইসলামী বৃহৎ শক্তিকে টুকরো টুকরো করে ভাড়াটিয়া গংরা তাই ইসলামকে আপত্তিকর ভাষায় তুলো ধুনো করে স্বল্পবসনা নারী, যৌনকর্মী, নর্তকী, অরুচিকর নাটক সিনেমার অভিনেতা অভিনেত্রীর প্রশংসায় ও সফলতায় উচ্ছসিত পুলকিত। সেইসাথে বাড়ছে অসংখ্য অভিভাবকের অভিলাষ। তাদের ছেলেমেয়েদেরকে জীবনের সফলতা ও বিজয় এনে দিতে বরেণ্য সঙ্গীত শিল্পী, নর্তক-নর্তকী হিসাবে গড়ে তোলার প্রাণপণ প্রতিযোগিতা। এদের কাছে বাদ্যযন্ত্রকে মনে হয় আরাধ্য দেবতা আর ইসলামিক অনুশাসনকে মনে হয় জঞ্জালসর্বস্ব উটকো এক আপদ। আর এভাবেই তরুণ প্রজন্মের মধ্যে বেড়ে যাচ্ছে নগ্নতা, যৌনতা, অশ্লীলতা ও নেশা। কঠিন মাশুল দিতে হচ্ছে জাতিকে। অবৈধ গর্ভপাত আশঙ্কাজনকভাবে বাড়ছে, পরকীয়া বাড়ছে, সংসার ভাঙছে, তালাকের সংখ্যা কল্পনাতীত হারে বৃদ্ধি পাচ্ছে। বিপরীতে তাহাজ্জুদ নামায পড়া এবং হাদীসের বই রুমে রাখার অপরাধে ভাগ্যে জুটছে অপরাধের শাস্তি। তালিম করার জন্য জেলে যেতে হচ্ছে মা বোনদের, হিজাব পড়ার কারণে জুটছে বেইজ্জতি আর লাঞ্ছনা!! একেই বলে মহিলা প্রধানমন্ত্রীর শাসনামলের মুসলিম প্রধান দেশ!!! আবার ক্ষমতাসীনদের ভাষায়, বর্তমান সময়েই ইসলাম সবচেয়ে বেশী সুসংহত!! কী তামাশাপূর্ণ উদ্ধত্যপনা??!!

এতদ্বসত্ত্বেও মুসলিম উম্মাহর মধ্যে বিভাজন, অদূরদর্শিতা, অপরিনামদর্শী সিদ্ধান্ত, প্রকৃত দ্বীনের হক পালনে গড়িমসি, পারস্পারিক অশ্রদ্ধা, অসম্মান সর্বোপরি গ্লানিকর অবস্থান ও পরিণতি সাধারণ মানুষকে বিচলিত ও হতাশ করছে। অথচ কোরআন পাকে বলা হয়েছে, এমন কোন ইবাদত নেই, যা জিহাদ ও কিতালের বিকল্প হতে পারে। আর এক্ষেত্রে একজন মুমিনের জীবন-মরণ, ইবাদত ও কোরবানি সবকিছুই হওয়া উচিৎ শুধুমাত্র আল্লাহ্‌র সন্তুষ্টির জন্য (সূরা আনআমঃ ১৬২)। ভূপৃষ্ঠে একারণে আল্লাহ্‌র মনোনীত দ্বীন কায়েমের জন্য নিঃশর্তভাবে নিজেকে অকাতরে কোরবানি করা ফরয। বর্তমান প্রেক্ষাপটে মুসলিম মিল্লাতের জন্য এটাই অগ্রাধিকার ভিত্তিতে জরুরী কাজ তা হলো, দ্বীনকে সুরক্ষা করা ও দ্বীনের ইজ্জত হেফাজত করা। মুক্ত করা হেরেমে বন্দী জগদ্দল পাথরের ন্যায় শ্বাসরুদ্ধ করে রাখা মুসলমানের প্রাণের স্পন্দন ও দুনো জগতের জান্নাতি সুখশান্তি ও কল্যাণের শেকড় সুস্থ সংস্কৃতি।



বিষয়: বিবিধ

১৪৪৩ বার পঠিত, ৩৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

282365
০৮ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:১৩
মামুন লিখেছেন : কোরআন পাকে বলা হয়েছে, এমন কোন ইবাদত নেই, যা জিহাদ ও কিতালের বিকল্প হতে পারে। আর এক্ষেত্রে একজন মুমিনের জীবন-মরণ, ইবাদত ও কোরবানি সবকিছুই হওয়া উচিৎ শুধুমাত্র আল্লাহ্‌র সন্তুষ্টির জন্য (সূরা আনআমঃ ১৬২)। ভূপৃষ্ঠে একারণে আল্লাহ্‌র মনোনীত দ্বীন কায়েমের জন্য নিঃশর্তভাবে নিজেকে অকাতরে কোরবানি করা ফরয। বর্তমান প্রেক্ষাপটে মুসলিম মিল্লাতের জন্য এটাই অগ্রাধিকার ভিত্তিতে জরুরী কাজ তা হলো, দ্বীনকে সুরক্ষা করা ও দ্বীনের ইজ্জত হেফাজত করা। মুক্ত করা হেরেমে বন্দী জগদ্দল পাথরের ন্যায় শ্বাসরুদ্ধ করে রাখা মুসলমানের প্রাণের স্পন্দন ও দুনো জগতের জান্নাতি সুখশান্তি ও কল্যাণের শেকড় সুস্থ সংস্কৃতি। - ভালো লাগা রেখে গেলাম।

জাজাকাল্লাহু খাইর। Thumbs Up Bee Bee
০৮ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:২০
225770
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম শ্রদ্ধেয় মামুন ভাইয়া। আপনার প্রথম উপস্থিতি এবং প্রেরণাদানের জন্য জাজাকাল্লাহু খাইর।
ভালো আছেন ভাইয়া?
Good Luck Good Luck Good Luck
০৮ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৪৩
225787
মামুন লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম আপু।
আলহামদুলিল্লাহ!
আজ এই জীবনে প্রথম ফুফা হলাম। খুব আনন্দ লাগছে। নবজাতক এবং তার মায়ের জন্য দোয়া করবেন।Good Luck
০৮ নভেম্বর ২০১৪ রাত ০৮:১৩
225789
সন্ধাতারা লিখেছেন : আপনার সুসংবাদ শুনে আমারও অন্নেক আনন্দ লাগছে। খুবই খুশীর খবর আলহামদুলিল্লাহ। নবজাতক, মাসহ পরিবারের সকলের জন্য দোয়া ও অভিনন্দন রইলো। আপনার ছোট ভাই কোথায় থাকেন ভাইয়া?
০৮ নভেম্বর ২০১৪ রাত ০৮:৪৯
225804
মামুন লিখেছেন : ধন্যবাদ আপু। আমার ওয়াইফের বড় ভাইয়ের মেয়ে হয়েছে, সেইদিক থেকে আমি ফুফা হয়েছি। উনি বাংলাদেশ এয়ারফোর্সের উইং কমান্ডার পদে আছেন। এখন চায়নায় বাংলাদেশ দুতাবাসের অ্যাসিস্ট্যান্ট আটাচে হিসেবে কর্মরত রয়েছেন। বাচ্চা সেখানেই হয়েছে।Good Luck
০৮ নভেম্বর ২০১৪ রাত ০৮:৫৫
225805
সন্ধাতারা লিখেছেন : ফুফা হওয়ার আনন্দানুভূতি তাহলে একটু ভিন্নরকম। কী বলেন ভাইয়া? ভাবীকে ছালাম এবং অভিনন্দন। গৃহে সুখানন্দ বিরাজ করছে বলে অনুভূত হচ্ছে...Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
০৮ নভেম্বর ২০১৪ রাত ০৯:০২
225808
মামুন লিখেছেন : হ্যা, একটু অন্যধরণের অনুভূতি। নেটে বাবুর ছবি দেখলাম। বাসায় অনেক আনন্দ বিরাজ করছে। ধন্যবাদ আপনাকে।Good Luck Good Luck
০৮ নভেম্বর ২০১৪ রাত ০৯:০৫
225809
সন্ধাতারা লিখেছেন : বাবুর ছবিটা কী এখানে দেয়া যাবে ভাইয়া?
০৮ নভেম্বর ২০১৪ রাত ০৯:১০
225810
মামুন লিখেছেন : দেয়াটা ঠিক হবে না, ওর বাবা নিজেই নিজের ফেবু একাউন্টে এখনো দেয় নাই। আপনার ফেবু একাউন্ট থাকলে ইনবক্সে দেবার চেষ্টা করতাম।Good Luck
০৮ নভেম্বর ২০১৪ রাত ১০:১৩
225828
সন্ধাতারা লিখেছেন : ঠিক আছে মামুন ভাইয়া। বুঝতে পেরেছি। ভালো থাক সুস্থ থাক এই দোয়া রইলো।Happy Happy Happy
282366
০৮ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:১৫
চিরবিদ্রোহী লিখেছেন : কুটকশুলিরা তো ষড়যন্ত্র করেই যাবে, এটাই তাদের কাজ। কিন্তু ব্যর্থতা আমাদের মুসলমানদের। আমরা সঠিকভাবে ইসলামী সংস্কৃতিকে মানুষের মাঝে তুলে ধরতে পারিনী। তার উপর নিজেরাই পাশ্চাত্য আর ভারতীয় সংস্কৃতিতে ডুবে যাচ্ছি, অথবা ডুবে যাচ্ছে আমাদেরই আপন জন। মানুষ অস্বীকার করে না যে কুরআনের তিলাওয়াতের আবেদন গানের চেয়ে কয়েক হাজার গুনে বেশি। তথাপি সেই আবেদনকে সাধারণের কাছে সুলভ ভাবে মেলে ধরার ব্যর্থতা আমাদের। অশ্লীল বাক্য আর যৌনতায় ভরা গানের বিপরীতে হৃদয় শীতল করা মাধুর্যময় হামদ নাত আর নাশিদা তুলে না ধরতে পারার ব্যর্থতা আমাদের।

হৃদয় ছুঁয়ে বিবেক কে নাড়া দেওয়ার মত লেখাটির জন্য অসংখ্য ধন্যবাদ। জাযাকাল্লাহ খইর
০৮ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:২৬
225772
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম শ্রদ্ধেয় চির বিদ্রোহী ভাইয়া। আপনার জ্ঞানগর্ভ মন্তব্য অবশ্যই গভীর ভাবনার অবকাশ রাখে। আমরা যেভাবে বিজাতীয় সংস্কৃতিতে আকণ্ঠ নিমজ্জিত এর ভয়াবহতা দিনে দিনেই অসহনীয় ভাবে প্রকট হয়ে উঠছে। এখনেই লাগাম টেনে না ধরলে পরিণতি হবে আরও মারাত্মক। আপনার দেয়া প্রেরণা ও উৎসাহ পাথেয় হয়ে রইলো। আপনার জন্য অন্নেক অন্নেক দোয়া ও শুভ কামনা রইলো। বারাকাল্লাহু ফিক।Good Luck Good Luck Good Luck
282368
০৮ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:২৪
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : এতদ্বসত্ত্বেও মুসলিম উম্মাহর মধ্যে বিভাজন, অদূরদর্শিতা, অপরিনামদর্শী সিদ্ধান্ত, প্রকৃত দ্বীনের হক পালনে গড়িমসি, পারস্পারিক অশ্রদ্ধা, অসম্মান সর্বোপরি গ্লানিকর অবস্থান ও পরিণতি সাধারণ মানুষকে বিচলিত ও হতাশ করছে।

১০০% সহমত। এর থেকে উত্তোরণ না ঘটাতে পারলে আমাদের কপালে দুঃখ আছে। Rose Rose
০৮ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৩৪
225773
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম। সময় ও ধৈর্য সহকারে পড়ে মূল্যবান মতামত প্রদানের জন্য জাজাকাল্লাহু খাইর। মুসলমানদের মধ্যে দ্রুত শুভ বুদ্ধির উদয় হোক এই প্রার্থনা করি পরম করুণাময়ের কাছে।
আপনার জন্য অন্নেক অন্নেক দোয়া ও শুভ কামনা রইলো।
Good Luck Good Luck Good Luck
282370
০৮ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৩২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চমৎকার লিখাটির জন্য অনেক ধন্যবাদ।
আমাদের সমস্যা হচ্ছে আমরা মিডিয়ার বাজারি সংস্কৃতির উপর বেশি আষ্থা স্থাপন করে ফেলেছি। প্রতিভা কে অনুসন্ধান করতে হয়না সেটা আপনাআপনিই প্রকাশিত হয়। অথচ এই নাম করে কত কোটি টাকার ব্যবসা হচ্ছে। সেই সঙ্গে ধ্বংস হচ্ছে জাতিগত চরিত্র।
০৮ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৫১
225774
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম রিদওয়ান কবির সবুজ ভাইয়া। আপনার অভিজ্ঞতালব্ধ বিজ্ঞ মতামতের সাথে সহমত পোষণ করে এই বাণিজ্যিক ব্যবসা বন্ধে কার্যকরী পথ উন্মোচিত করা আজ সময়ের প্রয়োজন। সময় ও ধৈর্য সহকারে পড়ে মূল্যবান মতামত প্রদানের জন্য জাজাকাল্লাহু খাইর। আপনার জন্য অন্নেক অন্নেক দোয়া ও শুভ কামনা রইলো প্রেরণা ও উৎসাহদানের জন্য।Good Luck Good Luck Good Luck
282381
০৮ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৫১
আফরা লিখেছেন : বর্তমান প্রেক্ষাপটে মুসলিম মিল্লাতের জন্য এটাই অগ্রাধিকার ভিত্তিতে জরুরী কাজ তা হলো, দ্বীনকে সুরক্ষা করা ও দ্বীনের ইজ্জত হেফাজত করা। মুক্ত করা হেরেমে বন্দী জগদ্দল পাথরের ন্যায় শ্বাসরুদ্ধ করে রাখা মুসলমানের প্রাণের স্পন্দন ও দুনো জগতের জান্নাতি সুখশান্তি ও কল্যাণের শেকড় সুস্থ সংস্কৃতি।
ভাল লাগল আপু ।
০৮ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৫৬
225775
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম সুপ্রিয় আফ্রামনি। আমরা যেন এই অসহনীয় সময়ের ভয়াবহ আজাব থেকে আমাদের প্রজন্মকে রক্ষা করতে পারি দুনো জগতের কামিয়াবি লাভ করতে পারি পরম করুণাময়ের কাছে নিরন্তর এই প্রার্থনা। তোমার জন্য অন্নেক অন্নেক দোয়া ও শুভ কামনা রইলো প্রেরণা ও উৎসাহদানের জন্য। ভালো থেকো খুব ভালো।

Good Luck Good Luck Good Luck
282420
০৮ নভেম্বর ২০১৪ রাত ০৮:৩৪
এস এম আবু নাছের লিখেছেন : মাশাআল্লাহ! সুন্দর লিখেছেন।
০৮ নভেম্বর ২০১৪ রাত ০৮:৪৬
225803
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম নাছের ভাইয়া। সময় ও ধৈর্য সহকারে পড়ে মূল্যবান মতামত প্রদানের জন্য জাজাকাল্লাহু খাইর। আপনার জন্য অন্নেক অন্নেক দোয়া ও শুভ কামনা রইলো প্রেরণা ও উৎসাহদানের জন্য।
০৮ নভেম্বর ২০১৪ রাত ০৮:৫৭
225806
এস এম আবু নাছের লিখেছেন : বারাকাল্লাহু ফিকুম।
০৮ নভেম্বর ২০১৪ রাত ০৯:০২
225807
সন্ধাতারা লিখেছেন : অন্নেক অন্নেক শুকরিয়া নাছের ভাইয়া। ভালো থাকবেন খুব ভালো। আবারও দোয়া ও শুভ কামনা রইলো। Good Luck Happy Good Luck
282456
০৮ নভেম্বর ২০১৪ রাত ১০:২৯
হককথা লিখেছেন : অসাধারণ এবং সময়োপোযোগী একটা লেখা।
০৮ নভেম্বর ২০১৪ রাত ১০:৩৬
225835
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম হককথা ভাই। আপনার মূল্যবান মতামতের জন্য জাজাকাল্লাহু খাইর।
Good Luck Good Luck Good Luck
282509
০৯ নভেম্বর ২০১৪ রাত ০৪:০৪
কাহাফ লিখেছেন :
শ্রদ্ধেয়া সন্ধাতারা আপুজ্বী!আস্ সালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ।
বর্তমান প্রেক্ষাপটে সামগ্রিগ বিবেচনায় বিষাদের কালো ছায়ার অযাচিত দীর্ঘ বিস্তৃতি জীবন সিদ্ধানে বারে বার হোচট খেতে বাধ্য করছে যেন!দোয়া চাই আপনাদের কাছে!

মন্তব্যের ঘরে ভিন্ন সাজে পদার্পণ আপনার অসাধারণ নান্দনিক অভিব্যক্তিময় হ্রদয়ছোয়া লেখনীকে বিব্রত করলে আন্তরিক ক্ষমাপ্রার্থী!
জাযাকুমুল্লাহি খাইরাল জাযাহ........। Thumbs Up Thumbs Up Rose Rose
১১ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:০৫
226552
সন্ধাতারা লিখেছেন : সন্ধাতারা লিখেছেন : Oyalai......kahaf vaiya. I always do appreciate both positive n negative comment if constructive. So you should not be bothered vaiya. Jajakallahu khair for your comment with inspiration.
283255
১১ নভেম্বর ২০১৪ বিকাল ০৪:৫২
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : প্রিয় খালামণি...... আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ.. আপনি ভালো আছেণ?

আমার ভীষণ ঘুম পাচ্ছে, তাই পোস্ট এখনও পড়তে পারিনি Sad Sad At Wits' End At Wits' End
১১ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:০৯
226556
সন্ধাতারা লিখেছেন : Oyalai...... My lovely son harry. I am happy to see your presence. I am fine, busy working at time. It is ok you can sleep now, get mentally ready then read my son. How are you?
১০
283464
১২ নভেম্বর ২০১৪ সকাল ০৫:০১
নাছির আলী লিখেছেন : বাহ আপনার পোস্টা সামগ্রিগ বিবেচনায় বর্তমান প্রেখ্খাপটের জন্য অনেক অনেক সুন্দর হয়েছে ।বর্তমান মুসলমান জাতির জন্য জরুরী ঈমান কে শক্ত করে দ্বীনকে সুরখ্খা করা ও দ্বীনের ইজ্জত কে হেফাজত করা
১২ নভেম্বর ২০১৪ বিকাল ০৪:৩৫
226771
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম শ্রদ্ধেয় নাছির আলী ভাইয়া। আপনার মন্তব্যটি পড়ে আবেগে আপ্লুত হলাম। অসাধারণ লাগলো। আপনার দেয়া প্রেরণা ও উৎসাহ আমার লিখার মানসিকতাকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাবে ইনশাল্লাহ। বারাকাল্লাহু ফিক।

১১
283766
১৩ নভেম্বর ২০১৪ সকাল ০৫:৩২
ইবনে হাসেম লিখেছেন : আসসালামু আলাইকুম। আপু আপনার এ পোস্টে মন্তব্য করার সময় নেই। তাই ক্ষতিপূরণ হিসেবে কপি করে আমার ফেবু পেজ এ পেস্ট করলাম। আশা করি এতে অন্যায় করিনি।
জাযাকাল্লাহু খাইরান।
১৪ নভেম্বর ২০১৪ রাত ১১:০২
227444
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুম আসছালাম......... শ্রদ্ধেয় সুহৃদ ইবনে হাসেম ভাইয়া। আপনার মত গুণী, বিজ্ঞ ও বিনয়ী একজন মহান পাঠক আমার লিখা পড়েছেন এতেই আমি অনেক কৃতজ্ঞ, মুগ্ধ ও ধন্য। লিখা পড়ে মন্তব্য করা যে কত দুরূহ নিজেকে দিয়ে তা বেশ আঁচ করতে পারি ভাইয়া। সেজন্য ক্ষতিপূরণ দিতে হবে কেন? ভাইয়ের কাছে কী কোন বোন তা চাইতে পারে!! আপনার এ মহানুভবতায় সত্যিই আমি অন্নেক আপ্লুত হলাম যে আপনি আমার লিখা ফেবুতে শেয়ার করেছেন। এই মহতী কাজের জন্য অন্নেক অন্নেক শুকরিয়া। আপনার জন্য অনিঃশেষ দোয়া আর শুভেচ্ছা রইলো আবারো। ভালো থাকুন, সুস্থ থাকুন সব অবস্থায় এই কামনা। আল্লাহ্‌ পাক আমাদের সকলকেই নেক হায়াত দান করুণ এবং জীবনকে পুণ্যময় করার তৌফিক দিন।
আপনার দোয়ায় আমীন। বারাকাল্লাহু ফিক।
Good Luck Good Luck Good Luck
১৫ নভেম্বর ২০১৪ সকাল ০৭:৩৮
227505
ইবনে হাসেম লিখেছেন : আপনার এ আবেগময়ী জবাব পাঠে চোখ দুটো ভিজে গেল। আমার সৌভাগ্য আপনার মতো এমন একজন জ্ঞানী, গুনীকে বোন হিসেবে পেলাম।
২১ নভেম্বর ২০১৪ রাত ০৪:০৯
229802
সন্ধাতারা লিখেছেন : Many many shukria vaiya.
২৯ নভেম্বর ২০১৪ রাত ০৩:১৩
233049
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম..... . ভাইয়া। আমি কিন্তু জ্ঞানী গুণী নই ভাইয়া। তবে সরলমনা। ব্যস্ততার কারণে সেদিন তাড়াহুড়া করে প্রতি মন্তব্য রেখেছিলাম তাই উল্লেখ করতে পারিনি। জাজাকাল্লাহু খাইর।
১২
283971
১৩ নভেম্বর ২০১৪ রাত ০৮:২৪
গাজী সালাউদ্দিন লিখেছেন : আসসালামুয়ালাইকুম। আপু আপনার লিখাটি যারাই মনোযোগ দিয়ে পড়বে তাদের ঘুমন্ত বিবেক জাগ্রত না হয়ে পারবেনা। আজকের সংকটের দিনে একজন মুসল মানের দায়িত্ব কি হওয়া উচিত তা অত্যন্ত সুন্দর প্রাঞ্জল ভাষায় ব্যক্ত করেছেন।
আর ঐসব মানুষের জন্য লিখাটি খুবি তেতো লাগবে যারা মুসলমান হয়েও ইসলাম পালনতো করেই না, বরং মুসলিম হিসেবে নিজের পরিচয় দিতেও লজ্জাবোধ করে। আল্লাহ তাদের হেদায়েত করুন।
লিখাটি পড়ে কেমন ভাল লেগেছে ভাষায় প্রকাশ করতে পারবনা, সে যোগ্যোতাও আমার নেই, এই কামনাই করব আপনার কাছে, এমন সুন্দর সাবলীল, গঠনমূলক লিখা থেকে বঞ্চিত করবেন না। খুব একটা বসতে পারিনা ব্লগে, তবু কিছু ব্লগারের লিখা মন্তব্য দেখে দারুণ ভাল লাগে, পড়তে না পারলে মনে হয় কি যেন রেখে অসমাপ্ত অবস্থায় রেখে যাচ্ছি, তাদের মাঝে আপনি অন্যতম।
শ্রদ্ধা ও ভালবাসা গ্রহণ করবেন।
১৪ নভেম্বর ২০১৪ রাত ১১:১২
227447
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুম আসছালাম......... শ্রদ্ধেয় সুহৃদ গাজী সালাউদ্দিন ভাইয়া। আপনার সুন্দর বিজ্ঞ বিশ্লেষণ, সূক্ষ্মাতিসূক্ষ্ম দৃষ্টিভঙ্গি ও বর্তমান প্রেক্ষাপটে মানুষভেদে চিন্তা অভিব্যক্তি ও মূল্যায়নের যে স্বচ্ছ রূপরেখা সুচারুরূপে বর্ণনা করেছেন এ থেকেই প্রতীয়মান হয় যে, আপনি একজন দায়িত্বপূর্ণ যত্নবান আসাধারন মানের পাঠক। আপনার আন্তরিক অনুভূতি প্রেরণা, অপরিমেয় শ্রদ্ধা ও অকৃত্রিম বিশুদ্ধ ভালবাসা লিখার পথে পাথেয় হয়ে থাকবে অনন্তকাল। আপনার জন্য অনিঃশেষ দোয়া আর শুভেচ্ছা রইলো। ভালো থাকুন, সুস্থ থাকুন সব অবস্থায় এই কামনা। আল্লাহ্‌ পাক আমাদের সকলকেই নেক হায়াত দান করুণ এবং জীবনকে পুণ্যময় করার তৌফিক দিন। আমীনGood Luck Good Luck Good Luck Good Luck
১৩
286358
২১ নভেম্বর ২০১৪ রাত ০৩:০৬
যা বলতে চাই লিখেছেন : আমাদেরকে সম্মিলিতভাবে এবং সর্বশক্তি দিয়ে অপসংস্কৃতির অমানিশা থেকে জাতিকে উদ্ধার করতে হবে। আমাদের কর্মে, কর্মসূচীতে, আচরণে ও লেনাদেনার মাধ্যমে ইসলামি সংস্কৃতির সৌন্দর্য সকলের নিকট তুলে ধরতে হবে।
২১ নভেম্বর ২০১৪ রাত ০৪:১০
229804
সন্ধাতারা লিখেছেন : Very nice realisation and suggestions vaiya. Jajakallahu khair.

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File