“ভালোবাসা” বাঁচতে জানে...... (এক রমযানের অনুভূতি)

লিখেছেন লিখেছেন সন্ধাতারা ২৫ জুলাই, ২০১৪, ০৯:১০:০৭ রাত



পবিত্র ঐশ্বর্যময় “ভালোবাসা” একটি গুরুত্বপূর্ণ শব্দের নাম যা প্রত্যেকটি নর-নারী তাঁর জীবনে আকাঙ্ক্ষা করে। প্রকৃত ভালোবাসা বাঁচতে এবং বাঁচাতে শিখায়। জীবন যুদ্ধে সংগ্রামী করে তুলে। কল্পিত সুখের বাহারি রঙের প্রজাপতিগুলো ভাবনার আকাশে ডানা মেলে উড়তে থাকে। জীবনের সমস্ত গ্লানিকে মুছে দিয়ে সুখানুভূতির স্পর্শে ভরিয়ে তুলতে আপ্রাণ চেষ্টা করে। আশা সঞ্চারণে উজ্জীবিত করে। এই বিশুদ্ধ ও বিস্বস্থ অনুভূতির নাম ভালোবাসা। মানুষ ভালবাসাকে নিবিড়ভাবে আঁকড়িয়ে গড়ে তোলে স্বপ্নের প্রাসাদ। আবার কেউবা কুঁড়ে ঘরে গড়ে তোলে স্বর্গ সুখ। সেই স্বর্গীয় চাঁদের হাসি ম্লান করে দেয় সবকিছুকে।

এরূপ স্বর্গীয় আলোর আভা আমার জীবনে এনে দিয়েছিল বড় একটা প্রাপ্তি। সুসংবাদ পেয়ে কেন জানিনা সাথে সাথেই আমার মনের কোণে একজনের মুখ ভেসে উঠলো। মনে হল এই প্রাপ্তি তারই দোয়ার বরকতে দয়াময় আমাকে দিয়েছেন। আসুন তাহলে ঘটনাটা একটু জেনে নিই। আমি জানি ভালো কাজের কথা শেয়ার করলে নেকী অনেক কমে যায়, তারপরও নিয়্যতের উপর সজাগ দৃষ্টি রেখে আপনারদের মাঝে শেয়ার করা, অসংখ্য স্মৃতির একটি।

আমি তখন শাহবাগে থাকতাম। এক রমযান ঈদে কেনাকাটার উদ্দেশ্যে গাউছিয়া যাবো। শাহবাগ মোড়ে রিক্সা খুঁজছিলাম। হঠাৎ দৃষ্টি পড়লো এক কঙ্কালসার বয়োবৃদ্ধ রিক্সা নিয়ে তাকিয়ে আছে আমার দিকে। পড়নে তাঁর শত ছিন্ন তালি দেয়া একটি জামা। আমি কাছে গিয়ে বিনয়ের সাথে বললাম, চাচা আপনি এই শরীর নিয়ে আমাকে টানবেন কী করে? চাচা আকুতি জানিয়ে বললেন, মা আমার রিক্সায় কেউ উঠতে চায় না। আপনারা আমার রিক্সায় না উঠলে আমার পরিবারতো অনাহারে থাকবে...।

তাঁর কথা আমার বুকের ভিতরে একটা প্রচণ্ড ধাক্কা দিল। মুহূর্তেই বোধোদয় হল আমার। আমি সাথে সাথে রিক্সায় উঠে চাচাকে বললাম, চাচা আপনি আস্তে আস্তে চালান। কষ্ট হচ্ছিল ভিতরে। এরপর চাচার কাছে জানতে চাইলাম কেন তিনি বৃদ্ধ বয়সে রিক্সা চালান?! চাচা একে একে তাঁর জীবনের অনেক কাহিনী বললেন। সেইসাথে জানালেন, সংসারে তাঁর আদর্শ স্ত্রী ও এক কন্যা রয়েছে। পুত্র সন্তান না থাকায় তাঁকেই এ দায়িত্ব পালন করতে হচ্ছে। ফুটফুটে সুন্দর মেয়েটির মেয়ে দিয়েছেন ঠিকই কিন্তু টাকার অভাবে ছেলের হাতে তুলে দিতে পাচ্ছেন না। জিজ্ঞেস করলাম কত টাকা দরকার সেজন্য। বাজেট দেখিয়ে বললেন সর্বমোট পাঁচশত টাকা দরকার। কিন্তু রিক্সা চালিয়ে আমি যা পাই তাতে তো পেটেই চলে না। এতো টাকা পাবো কোথায়?

ততক্ষণে আমি গাউছিয়ায় পৌঁছে গেছি। টাকা বের করার আগেই চাচার অনুরোধ আমি যেন বাজার শেষে ওনার রিক্সাই আবার শাহবাগে যাই। দেরীতে অসুবিধা নেই তাঁর! মুখের দিকে তাকিয়ে না বলতে পারলাম না। বাজারে প্রবেশ করে কেন জানিনা অস্বস্তিবোধ হচ্ছিল। তাড়াতাড়ি অল্প কেনাকাটা সেরেই একই রিক্সায় আবার শাহবাগে পৌঁছালাম। রিক্সা থেকে নেমে ওনার হাতে যখন আমি নতুন একটি পাঁচশত টাকার নোট দিলাম, চাচার সেই মুহূর্তের অভিব্যক্তি আজও আমার স্মৃতিতে ভাসে। ওনার উদ্দীপ্ত চোখ, দ্বীপ্তিভরা হাস্যজ্জ্বোল মুখখানি কখনই ভুলবার নয়। অনেক দোয়া করতে করতে বললেন আল্লাহ্‌ পাক আপনাকে আমার জন্য ফেরেস্তা করে পাঠিয়েছেন।

বৃদ্ধ বয়সেও চাচার উদ্দ্যমী মন, বেঁচে থাকার সাহসী প্রত্যয়, স্বপ্নসুখের অনুভূতি আর প্রাণের জৌলুস দেখে আমি থমকে দাঁড়াই। প্রিয়তমা স্ত্রী আর মমতাময়ী কন্যার জন্য ওনার গভীর ভালোবাসা আর স্নেহের নির্মল আকুতি ও অনিঃশেষ অনুভূতি আমাকে অনেক কিছু দেখিয়ে দিল এক পলকেই। বাসায় এসে ভাবছিলাম পৃথিবীর সহজ সরল প্রাণ এসব অল্পে তুষ্ট মানুষদের কথা। কত সুন্দর, কত স্নিগ্ধ তাদের চাওয়া পাওয়া। আর হৃদয়ে হৃদয় রেখে অনুভব করলাম আসলেই ভালোবাসা, বাঁচতে জানে...।




বিষয়: বিবিধ

১৪৩৬ বার পঠিত, ৩৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

248157
২৫ জুলাই ২০১৪ রাত ০৯:৪৬
জোনাকি লিখেছেন : খুব সুন্দর। আল্লাহ্‌ আপনার এই কাজকে কবুল করুন।
২৫ জুলাই ২০১৪ রাত ১০:৪৫
192683
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম আপুনি। আপনার মন্তব্য ও দোয়ায় অনুপ্রাণিত হলাম। বারাকাল্লাহ ফিক।
248158
২৫ জুলাই ২০১৪ রাত ০৯:৪৯
বাজলবী লিখেছেন : বড় একটা সাওয়াবের কাজ করেছেন। কিছু কিছু দান প্রকাশ করা ভালো যা অন্যকে দান করার উৎসাহ যোগায়। ভালো লাগলো। জাযাক অাল্লাহ খাইর।
২৫ জুলাই ২০১৪ রাত ১০:৪৭
192684
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম ভাইয়া। আপনার প্রেরনামূলক মন্তব্য ও হৃদয়পূর্ণ দোয়ার জন্য অনিঃশেষ শ্রদ্ধা ও শুভেচ্ছা। মঙ্গলময় আপনাকে সুস্থতা ও দীর্ঘায়ু দান করুন সকলের সেবা করার মানসে। বারাকাল্লাহ ফিক।
248160
২৫ জুলাই ২০১৪ রাত ১০:০০
আবু তাহের মিয়াজী লিখেছেন : আলহামদু লিল্লাহ পড়ে খুব ভাল লাগলো। মহান আল্লাহ আপনাকে দুনিয়া ও আখেরাতে উত্তম জাযা দিন। আমীন।

২৫ জুলাই ২০১৪ রাত ১০:৪৯
192686
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম ভাইয়া। আপনার অভূতপূর্ব মনকাড়া মন্তব্য ও হৃদয়স্পর্শী দোয়ার জন্য অনিঃশেষ শ্রদ্ধা ও শুভেচ্ছা। মঙ্গলময় আপনাকে সুস্থতা ও দীর্ঘায়ু দান করুন। বারাকাল্লাহ ফিক।
248165
২৫ জুলাই ২০১৪ রাত ১০:১৫
এবেলা ওবেলা লিখেছেন : লেখাটির অনভূতি বেশে বেশ ভাল লেগেছে -- ধন্যবাদ--
২৫ জুলাই ২০১৪ রাত ১০:৫২
192688
সন্ধাতারা লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ ও শ্রদ্ধাপূর্ণ শুভেচ্ছা আপুনি। আপনার ভালো লাগার জন্য। জাযাকাল্লাহ খাইর।
২৫ জুলাই ২০১৪ রাত ১০:৫৬
192691
এবেলা ওবেলা লিখেছেন : আমি আপু না আমি ভাই হবে -- আমার নিকের দেওয়া শিশু টি তাই বলে -- আপনি হয়ত ভুল করছেন আপুনি সম্বোধন করে--
২৫ জুলাই ২০১৪ রাত ১১:০৪
192694
সন্ধাতারা লিখেছেন : স্যরি ভাইয়া। আমারিই আসলে দৃষ্টিভ্রম হয়েছে। পরবর্তীতে সংশোধন করে নেব ইনশাল্লাহ।Good Luck Good Luck Good Luck
248187
২৫ জুলাই ২০১৪ রাত ১০:৪৩
নীল জোছনা লিখেছেন : এবেলা ওবেলা লিখেছেন : লেখাটির অনভূতি বেশে বেশ ভাল লেগেছে -- ধন্যবাদ--
২৫ জুলাই ২০১৪ রাত ১০:৫৪
192689
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম আপুনি। অনেক অনেক ধন্যবাদ ও শ্রদ্ধাপূর্ণ শুভেচ্ছা আপুনি। আপনার ভালো লাগার জন্য। জাযাকাল্লাহ খাইর।
248191
২৫ জুলাই ২০১৪ রাত ১০:৪৮
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
২৫ জুলাই ২০১৪ রাত ১০:৫৫
192690
সন্ধাতারা লিখেছেন : আমার লিখায় আপনার মন্তব্য ও অনুভূতি প্রকাশে অনুপ্রাণিত হলাম। বারাকাল্লাহ ফিক।
248194
২৫ জুলাই ২০১৪ রাত ১০:৫২
বৃত্তের বাইরে লিখেছেন : তারাই আসলে সুখী মানুষ যারা অল্পে তুষ্ট হতে পারে। অনুভূতি শেয়ার করার জন্য ধন্যবাদ আপুজ্বি Love Struck ভালো লাগলো Good Luck Rose
২৫ জুলাই ২০১৪ রাত ১১:০০
192693
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম আপুনি। আপনি সত্যিই কথাটি বলেছেন আপনার প্রেরনামূলক মন্তব্য ও হৃদয়পূর্ণ দোয়ার জন্য অনিঃশেষ শ্রদ্ধা ও শুভেচ্ছা। মঙ্গলময় আপনাকে সুস্থতা ও দীর্ঘায়ু দান করুন সকলের সেবা করার মানসে। বারাকাল্লাহ ফিক।Good Luck Good Luck Good Luck
248199
২৫ জুলাই ২০১৪ রাত ১১:১৪
আফরা লিখেছেন : ঠিক এই লেখাটি আমি আগেও পড়েছি কোথায় তবে কোথায় মনে করতে পারছি না । আল্লাহ আপনার এই কাজকে কবুল করে আপনাকে দুনিয়াও আখেরাতে কল্যাণ দান করুন ।আমীন ।
২৫ জুলাই ২০১৪ রাত ১১:২৪
192699
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম আপুনি। এ লেখাটি আমি আজকেই লিখে পোষ্ট করেছি তাই আগে পড়ার প্রশ্নই উঠে না। যদিও ঘটনাটি অনেক আগের আমি তখন দেশে ছিলাম। খুব সম্ভব হতে আমার আরেকটি পোষ্ট “ মনের গহীনে স্বপ্নের কলিরা”। যেখানে আমি অন্য আরেকটি ঘটনা শেয়ার করেছি। স্নেহপূর্ণ শুভেচ্ছা রইলো মন্তব্যের জন্য। বারাকাল্লাহ ফিক।
248214
২৬ জুলাই ২০১৪ রাত ১২:৪৩
আতিক খান লিখেছেন : কাব্যিক ভুমিকা এবং অভিজ্ঞতাটুকু খুব ভালো লাগলো। জাযাকাল্লাহ খাইরান। ৫০০ টাকায় কি উনার মেয়েকে ছেলের হাতে তুলে দেয়ার কথা বলেছেন? অনেক ধন্যবাদ। Good Luck Good Luck
২৬ জুলাই ২০১৪ রাত ০৩:২৯
192724
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম। আপনার গঠনমূলক ও প্রেরণাপ্রসূত সুন্দর মন্তব্যের জন্য অনিঃশেষ দোয়া রইলো। জ্বি ভাইয়া অনেক বছর আগের কথা। উনি যা বলেছেন হুবহু তাই লিখেছি। আমি নিজেও শুনে অবাক হয়েছি পাঁচশত টাকা দিয়ে কীভাবে সম্ভব! চিন্তাও করেছি এই ভেবে যে উনাদের চাহিদা এতো কম!! শুভকামনা রইলো। রমজানুল কারীম। ঈদ মোবারক।
১০
248220
২৬ জুলাই ২০১৪ রাত ০১:১৭
নিশা৩ লিখেছেন : অসম্ভব ভালো লাগলো আপনার অনুপ্রেরনাদায়ক লেখাটি। সমাজে হাজার মানুষ আছে যাদের সামান্য অনুগ্রহ এই খেটে খাওয়া মানুষগুলোর মুখে হাসি ফুটাতে সক্ষম। কিন্ত আমরা এমনভাবে দুনিয়ার পিছনে ছুটছি যেন এটাই আমাদের স্থায়ি আবাস। আপনার স্মৃতি হোক আমাদের ভাল কাজের উৎসাহ। অনেক ধন্যবাদ।
২৬ জুলাই ২০১৪ রাত ০৩:৩৭
192734
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম আপুজ্বি। আপনার গঠনমূলক ও উৎসাহব্যঞ্জক সুন্দর মন্তব্যের জন্য বুকভরা দোয়া রইলো। কেউ যদি এরূপ দানের আনন্দ ও স্বাদ জীবনে একবার পায় তাহলে ষে বার বার করতে আগ্রহী হবে বলে আমার বিশ্বাস। আমি জীবনে অনেকবার অভিভূত হয়েছি এরকম হৃদয়স্পর্শী মুহূর্তের মুখামুখি হয়ে। শুভকামনা রইলো। ভালো থাকবেন খুব ভালো। রমজানুল কারীম। ঈদ মোবারক।Good Luck Good Luck Good Luck
১১
248229
২৬ জুলাই ২০১৪ রাত ০২:০৪
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : সুন্দর লেখার গাঁথুনী পড়ে অনেক কিছু শিখলাম!
গোপনে দান করা ভালো তবে মানুষকে অনুপ্রানীত করতে প্রকাশে দান করতেও কোন অসুবিধা নেই! আল্লাহ আপনার দানকে কবুল করুন!
আমিন!
২৬ জুলাই ২০১৪ রাত ০৩:৪৪
192735
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম আপুজ্বি। আপনার গঠনমূলক ও দারুণ উপভোগ্য উৎসাহব্যঞ্জক সুন্দর মন্তব্যের জন্য বুকভরা দোয়া রইলো। জ্বি আপুনি কেন জানি তা জেনেও সঙ্কোচবোধ হতো তাই এতদিন বলা হয়নি। কিন্তু হঠাৎ মন বদলিয়ে লিখে ফেলেছি। দুটো ঘটনা। আমার পূর্বের লিখাটিও একটি অভিজ্ঞতা প্রসূত লিখা। আপনার হৃদয়স্পর্শী অনুভূতি ও স্বতঃস্ফূর্ত সুন্দর শুভকামনা রইলো। ভালো থাকবেন খুব ভালো। রমজানুল কারীম। ঈদ মোবারক।Good Luck Good Luck Good Luck
১২
248233
২৬ জুলাই ২০১৪ রাত ০২:১৫
ভিশু লিখেছেন : খুবি চমৎকার একটি কাজ করেছেন আপুজ্বি! এরকম অনেক টাচি পরিস্থিতিই অনেকের সামনে পড়ে, কিন্তু সবাই ঐ পরীক্ষায় পাশ করতে পারেন না! স্বার্থপরের মতো নিজেকে নিয়েই ব্যস্ত হয়ে পড়ি আমরা! জাযাকাল্লাহ খাইরান কাসীরা!
২৬ জুলাই ২০১৪ রাত ০৩:৫০
192736
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম শ্রদ্ধেয় ভিশু ভাইয়া। আপনার উপস্থিতি ও মূল্যবান মতামত সবসময়ই আমাকে বিপুলভাবে অনুপ্রাণিত করে। আলহামদুলিল্লাহ্‌। বিশেষ গঠনমূলক ও উৎসাহব্যঞ্জক সুন্দর মন্তব্যের জন্য প্রাণভরা দোয়া রইলো। তবে একথা সত্যিই কেউ যদি এরূপ দানের আনন্দ ও স্বাদ জীবনে একবার পায় তাহলে ষে বার বার করতে আগ্রহী হবে বলে আমার বিশ্বাস। আমি জীবনে অনেকবার অভিভূত হয়েছি এরকম হৃদয়স্পর্শী মুহূর্তের মুখামুখি হয়ে। শুভকামনা রইলো। ভালো থাকবেন খুব ভালো। রমজানুল কারীম। ঈদ মোবারক।Good Luck Good Luck Good Luck
১৩
248425
২৬ জুলাই ২০১৪ বিকাল ০৫:০৯
দিশারি লিখেছেন : আপু, আমার বলার কিছুই নেই...
শুধু এটুকুই বলতে পারি যে, অনুপ্রাণিত হওয়ার মত একটি লেখা।।
২৬ জুলাই ২০১৪ বিকাল ০৫:১৪
192884
সন্ধাতারা লিখেছেন : Thanks a million for your lovely comment. Jajakalla.Good Luck Good Luck Good Luck
১৪
248451
২৬ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৪২
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : উফ ,আপু বুকের মধ্যে কে যেন পাথর বসিয়ে দিয়েছে।
২৬ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:২৯
192933
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম শ্রদ্ধেয় শাহীন ভাইয়া। আ-হা-রে কে বুকের মধ্যে পাথর বসিয়ে দিয়েছে?!! কেন?!!!
২৬ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:৩০
192934
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ওয়ালিকুম সালাম ,,আসেল কষ্ট পেয়েছি এই লিখা পরে এই বৃদ্ধের জন্য।
২৭ জুলাই ২০১৪ রাত ০১:১১
193035
সন্ধাতারা লিখেছেন : জাযাকাল্লাহ খাইরান কাসীরা।
Good Luck Good Luck Good Luck
১৫
248508
২৬ জুলাই ২০১৪ রাত ০৯:৪৮
হামজা লিখেছেন : আল্লাহতাআলা আমাদের ভাল কাজগুলি কবুল করুন। আর অপরাধ গুলি নিজ গুনে ক্ষমা করুন। নবুয়তি আদলের খিলাফাহ ফিরিয়ে দিন যা সমাজের সকল অভাব-দুঃখী মানুষের দুর্দশা মোচনে স্থায়ী পদক্ষেপ নিবে। আমীন। ঈদের শুভেচ্ছা ও দুয়া ...ফি আমানিল্লাহ
২৭ জুলাই ২০১৪ রাত ০১:১৯
193036
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম শ্রধেয় ভাইয়া। আপনার উপস্থিতি ও মূল্যবান মতামত সবসময়ই আমাকে অনুপ্রাণিত করে। আলহামদুলিল্লাহ্‌। বিশেষ দোয়া ও উৎসাহব্যঞ্জক সুন্দর মন্তব্যের জন্য দোয়া রইলো। রমজানুল কারীম। ঈদ মোবারক।Good Luck Good Luck Good Luck
১৬
248519
২৬ জুলাই ২০১৪ রাত ১০:২২
মোহাম্মদ লোকমান লিখেছেন : আল্লাহ কবুল কুরুন। এমন ঘটনা পাঠকদেরকে অবশ্যই অনুপ্রেরণা যোগাবে।
২৭ জুলাই ২০১৪ রাত ০১:২১
193037
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম শ্রধেয় ভাইয়া। আপনার উপস্থিতি ও মূল্যবান প্রেরণা পাথেয় হোক থাক। বিশেষ দোয়া ও উৎসাহব্যঞ্জক সুন্দর মন্তব্যের জন্য দোয়া রইলো। রমজানুল কারীম। ঈদ মোবারক।Good Luck Good Luck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File