ফী যিলালিল কোরআন এবং আমার অনুভূতি

লিখেছেন লিখেছেন সন্ধাতারা ০৬ এপ্রিল, ২০১৪, ০৮:০৪:৪১ রাত



দীর্ঘ প্রতীক্ষার পর বহু আকাঙ্ক্ষিত “ফী যিলালিল কোরআন” বইটি হাতে পেয়ে অবিশ্বাস্যকর ভালোলাগা আর পরম মমতায় রুদ্ধশ্বাসে পড়তে বসি। এটি ছিল আমার জীবনের একটি অবিস্মরণীয় মুহূর্ত। মনে হচ্ছিল যেন মরুতাপে উত্তপ্ত তৃষ্ণার্ত কোন ব্যক্তির হাতে সারাবান তহুরার পেয়ালা কেউ হাতে তুলে দিয়েছে। ভূমিকায় বইটির প্রকাশক সম্মানিতা খাদিজা আখতার রেজায়ী এবং সম্পাদক সশ্রদ্ধেয় হাফেজ মুনির উদ্দীন আহমেদ সাহেবের অমূল্য অনবদ্য হৃদয়গ্রাহী লেখার সাথে আকর্ষণীয় শব্দচয়ন এবং তাঁদের দু’জনের দৃঢ় ইস্পাতসম মনোবল এবং ঐকান্তিক নিরলস সাধনার ছোঁয়া বইটির প্রতিটি ছত্রে জীবন্ত প্রাণের বিমূর্ত প্রতীক হয়ে উঠেছে। এর সাথে অপূর্ব শব্দের গাঁথুনিতে ‘শহীদ সাইয়েদ কুতুব’-এর প্রাণস্পর্শী ব্যক্তিগত চিন্তা, উপলব্ধি, অভিজ্ঞতার পর্ব এবং সর্বোপরি তাঁর ফাঁসির হৃদয় বিদারক দৃশটি পাঠকের চিন্তার ভীতকে প্রবলভাবে ঝাঁকুনি দিয়েছে।

বইটির গভীরে প্রবেশ করার পূর্বে এই মহান চিন্তানায়ক শহীদ সাইয়েদ কুতুব-এর শাহাদাতের ঘটনা পাঠ করে নিজেকে আর স্থির বা স্বাভাবিক রাখতে পরিনি। সারারাত তীব্র যন্ত্রণায় ছটফট করেছি। দু’চোখের প্রবল বর্ষণও আমার অন্তরকে এতটুকু শীতলতা বা প্রশান্তি দিতে পারেনি। পারেনি কোন সান্ত্বনা জোগাতে। বাকরুদ্ধ হয়ে ফী যিলালিল কোরআনের অন্তহীন গভীর সমুদ্রে কেটেছে কয়েকদিন। তাই প্রিয় পাঠকদের উদ্দেশ্যে নিজের অনুভূতিটুকু প্রকাশের প্রচেষ্টায় আজকের এ লেখা। পাঠক সমাজের প্রতি উদাত্ত আহ্বান যারা এখনো এ জগতে প্রবেশ করেননি তাঁরা যেন আর দেরী না করে মহান ব্যক্তিটির অনুভূতি, অভিজ্ঞতা ও বিশাল জ্ঞানরত্ন সন্ধানে একটিবারের জন্য হলেও ব্রতী হন। রাব্বুল আলামীনের অমরত্ন সেই মহান মানুষটির মহৎ কৃতীর অবিস্মরণীয় সৃষ্টি ও বিস্ময়কর ত্যাগ আমাদের সকলের নিত্যদিনের কর্মের খোরাক হয়ে থাক।

প্রসঙ্গত একটু বলে নেয়া প্রয়োজন যে, জীবনের গোধূলি লগ্নে অনেক দেরীতে হলেও প্রথম “শহীদ সাইয়েদ কুতুব” এই মহান মানুষটির নাম আমার সন্তানের মুখে শুনতে পাই। তারপরে ক্রমেই আমি ব্যাকুল হয়ে পরি তাঁর সম্বন্ধে জানার জন্য। বিভিন্নভাবে চেষ্টা চালিয়ে যেতে থাকি অবশেষে আমার শুভাকাঙ্ক্ষী “হকভাই” এই বইয়ের ২য় খণ্ডটি একদিন আমার হাতে তুলে দিয়ে বাকী খণ্ডগুলো পাওয়া মাত্রই আমাকে হস্তান্তর করবেন বলে আশ্বাস দেন। আল্লাহ্‌র অশেষ মেহেরবানী ও শুকরিয়া যে, আরেক ভাই “মুহাম্মদ হাবিবুল্লাহ তরফদার”-এর অসামান্য চেষ্টায় অতি সহজেই আগ্রহী পাঠকের তৃষ্ণা নিবারণে সহায়ক ভূমিকা পালন করেছে। দু’ভাইয়ের জন্য অনিঃশেষ দোয়া রইল।

যাহোক হযরত মুসার পুণ্য ভূমি মিসরে গড়ে উঠা সংগঠন “ইখওয়ানুল মুসলেমুন” এর বরেণ্য নেতা মুসলিম জাহানের অমর চিন্তা নায়ক সাইয়েদ কুতুবকে ফাঁসির কাষ্ঠে ঝুলিয়েছে সে দেশেরই ফেরআউনের প্রেতাত্মা জামাল নাসের। এই জগৎ বিখ্যাত চির মহান সংগ্রামী নেতা বিশ্ব জুড়ে লক্ষ লক্ষ মানুষের অন্তরে অনন্তকাল স্মরণীয় হয়ে থাকবে তাঁর অনন্য, অনুপম ও অভূতপূর্ব সৃষ্টি ফী যিলালিল কোরআন এর মাধ্যমে। কোরআনের বাণী মানুষের অন্তরে পৌঁছে দেয়ার মানসে তাঁর সুদীর্ঘ জ্ঞান সাধনার যে অমূল্য রত্ন ভাণ্ডার উজার করে দিয়েছেন তা কোরআন পিপাসু মানুষের মন ভরিয়ে তুলতে সক্ষম। আলহামদুলিল্লাহ্‌।

আমার মত অতি নগণ্য মানুষের বিশ্বাস এবং প্রার্থনা তাঁর এই বিস্ময়কর সৃষ্টি “ফী যিলালিল কোরআন” বা “কোরআনের ছায়াতলে” গ্রন্থখানি মুসলিম জাহানের লক্ষ লক্ষ জনতাকে অনুপ্রাণিত করবে, উদ্দীপ্ত করবে এবং আশার মশাল জ্বালিয়ে নিয়ে যাবে অন্ধকার জগত থেকে আলোতে। ইনশা’আল্লাহ।

পরিশেষে ভারাক্রান্ত হৃদয়ে “শহীদ সাইয়েদ কুতুব” এর ভাই সুযোগ্য উত্তরসূরি শায়খ মুহাম্মদ কুতুব ৪ঠা এপ্রিল জিদ্দার একটি হাসপাতালে মৃত্যুবরণ করায় বিশ্ব মালিকের দরবারে ফরিয়াদ জানাচ্ছি জীবতাবস্থায় যে পরিবারটি সমস্ত কিছুকে আপনার রাস্তায় ঢেলে দিয়ে তৃপ্ত হয়েছেন আপনিও তাদেরকে জান্নাতুল ফেরদৌসে পরিতৃপ্ত করুণ। আমীন



বিষয়: বিবিধ

২১০৯ বার পঠিত, ১৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

203488
০৬ এপ্রিল ২০১৪ রাত ০৮:৪৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো
তাফসির ফি জিলালিল কুরআন একটি অন্যতম শ্রেষ্ঠ তাফসির। যদিও এর ভাষা একটু কঠিন।
২২ জুলাই ২০১৪ সকাল ০৯:২৬
191821
সন্ধাতারা লিখেছেন : সময় করে একটু পড়ে নিলে অনেক আনন্দ পাবেন এবং সেইসাথে উপকৃতও হবেন ইনশা’আল্লাহ্‌ । মন্তব্যের জন্য শুকরিয়া।
Good Luck Good Luck Good Luck
203495
০৬ এপ্রিল ২০১৪ রাত ০৮:৫৬
হককথা লিখেছেন : ধন্যবাদ সুন্দর অভিব্যক্তির বর্ণনার জন্য। আল কুরআনের ছায়ায় আল্লাহ আপনাকে, আমাকে আমাদের সবাইকে অবগাহন করার এবং এ থেকে যথাযথভাবে উপকৃত পথপ্রাপ্ত হবার সৌভাগ্য দিন। আমিন।
০৬ এপ্রিল ২০১৪ রাত ০৯:০৬
152813
সন্ধাতারা লিখেছেন : মহান রাব্বুল আলামিন যেন আপনার দোয়া কবুল করেন এবং সেইসাথে দুনো জাহানের কামিয়াবি অর্জনের ভাগ্য নসীব করেন। আপনার দেয় প্রেরণা, উৎসাহ পাথেয় হয়ে থাক।
203497
০৬ এপ্রিল ২০১৪ রাত ০৯:০০
তারাচাঁদ লিখেছেন : কারাগারের প্রকোষ্ঠে বসে সাইয়্যেদ কুতুব তার অনবদ্য তাফসীর 'ফী যিলালিল কোরআন' লিখেছিলেন । জামাল আবদুন নাসের সাইয়্যেদ কুতুবকে ফাঁসী দিয়ে হত্যা করতে পারেনি, বরং তার পরিচিতি বিশ্বময় ছড়িয়ে দিয়েছে । সাইয়্যেদ কুতুব সুরা বাকারার যে ভূমিকা লিখেছেন, এর সাথে সাইয়্যেদ আবুল আলা মওদুদী'র তাফহীমুল কোরআন থেকে সুরা বাকারার ভূমিকা মিলিয়ে পড়লে অসাধারণ তথ্য জানা যায়, যা আর কোথাও খুঁজে পাওয়া যায় না ।
যারা অনলাইনে ফি যিলালিল কোরআন পড়তে চান বা ডাউনলোড করতে চান, তাদের জন্য ইশারা Tafsir Fi Zilalil Qur'an, Bangla Translation
০৬ এপ্রিল ২০১৪ রাত ০৯:১৩
152817
সন্ধাতারা লিখেছেন : আপনার তথ্য মূলক মন্তব্য পড়ে অনেক ভালো লাগলো। আপনি ঠিকই বলেছেন আমিও সাইয়েদ আবুল আ’লা মওদুদী সাহেবের লিখা তাফহিমুল কোরআনের সাথে মিলিয়ে দেখেছি। সোবহানাল্লাহ তৃপ্তিতে মন ভরে যায়। শুকরান, জাযাকাল্লাহ খাইরান।;Winking

;Winking
০৮ এপ্রিল ২০১৪ রাত ১০:০৬
153715
বৃত্তের বাইরে লিখেছেন : লিঙ্কের জন্য জাযাকাল্লাহ
203525
০৬ এপ্রিল ২০১৪ রাত ০৯:৪৭
শেখের পোলা লিখেছেন : আমিন৷
১৮ জুন ২০১৪ রাত ১০:৪২
182906
সন্ধাতারা লিখেছেন : Chumma Amin.
203643
০৭ এপ্রিল ২০১৪ সকাল ০৬:৩৭
সালাম আজাদী লিখেছেন : খুশি হলাম, যিলালের সমুদ্রে সাতরেছেন জেনে ভালো লাগলো। তবে অনুবাদটা ভালো হলে আরো মজা লাগতো। কয়েকজন ভাই সরাসরি আরবী থেকে অনুবাদ করেছেন। সেগুলো মূলের অনেক কাছাকাছি। কিন্তু অধিকাংশ হয়েছে উর্দু থেকে অনুদিত। ফলে অনুবাদের অনুবাদ করতে যেয়ে যিলালের সৌন্দর্য অনেক ক্ষুন্ন হয়েছে।
এর পরেও হাফিয মুনিরুদ্দীন সাহেবের ক্ষুরধার সম্পাদনায় সুখপাঠ্য হয়েছে অনুবাদ।
আপনাকে অনেক ধন্যবাদ, সুন্দর এই পোস্টের জন্য।
০৮ এপ্রিল ২০১৪ রাত ০৩:১৭
153324
সন্ধাতারা লিখেছেন : আপনার হৃদয়স্পর্শী মন্তব্যটি পড়ে অনেক ভালো লাগলো আলহামদুলিল্লাহ্‌। ফী যিলালিল কোরআনের সুগভীর সমুদ্রে সাহস করে নেমেছি ঠিকই কিন্তু সাঁতার কাটা এখনও সম্ভব হয়নি। আপনার মূল্যবান তথ্যটি পড়ে আফসোস আরও বহুগুণে বেড়ে গেল কারণ মূল লেখাটি পাঠের যোগ্যতা নেই বলে। আমার জন্য দোয়া করবেন
203680
০৭ এপ্রিল ২০১৪ সকাল ০৮:৫৭
ফাতিমা মারিয়াম লিখেছেন : চমৎকার পোস্টের জন্য ধন্যবাদ।
২২ জুলাই ২০১৪ সকাল ০৯:২৩
191819
সন্ধাতারা লিখেছেন : আপনার অসম্ভব সুন্দর সুন্দর শিক্ষামূলক লিখাগুলো আমি সবসময় বেশ উপভোগ করি। আপনার মন্তব্য পড়ে অনেক ভালো লাগলো আলহামদুলিল্লাহ্‌।Good Luck Good Luck Good Luck
204720
০৮ এপ্রিল ২০১৪ রাত ১০:০৬
বৃত্তের বাইরে লিখেছেন : জাযাকাল্লাহ। ভাল লাগলো। দেশ থেকে আনা যায় সবচেয়ে ভাল তাফসির কোনটা জানালে উপকৃত হতাম
২২ জুলাই ২০১৪ সকাল ০৯:২৪
191820
সন্ধাতারা লিখেছেন : আমার নাগালের মধ্যে এবং জানা মতে এই দু’ধরণের তাফসীরই আপাতত পড়ছি। আপনার আগ্রহের জন্য অনেক ভালো লাগলো। অসংখ ধন্যবাদ আপনাকে। আপনি আপাতত এই লিঙ্কে ফী যিলালিল কোরআনের সবগুলি খণ্ড পড়ুন সেইসাথে তাফহীমুল কোরআনের খণ্ডগুলি পড়তে পারেন। দুটিই তাফসীরই মাশাআল্লাহ অনেক অনেক সুন্দর। আপনার মত আমিও দেশের বাইরে তাই বিস্তারিত জানাতে পাচ্ছি না বলে আন্তরিক ভাবে দুঃখিত। Good Luck Good Luck Good Luck
২২ জুলাই ২০১৪ রাত ১১:২৫
192058
বৃত্তের বাইরে লিখেছেন : অনেক অনেক শুকরিয়া আপুজ্বীLove Struck
213040
২৫ এপ্রিল ২০১৪ সকাল ১১:৩৫
কেলিফোরনিয়া লিখেছেন : আপনাদের মন্তব্য গুলো পড়ে নিজেকে অনেক দরিদ্র মনে হচ্ছে। নিজের দৈন্যতাকে গুচাতে আল্লাহর কাছে সাহায্য চাই।
১৮ জুন ২০১৪ রাত ১০:৪৪
182907
সন্ধাতারা লিখেছেন : You are very kind one. Janakallah khairan.

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File