স্বর্গীয় বিবাহ বন্ধন
লিখেছেন লিখেছেন সন্ধাতারা ১৮ মার্চ, ২০১৪, ০৪:৪৮:০৩ রাত
দাম্পত্য বা পারিবারিক জীবনে পদার্পণের পূর্বশর্ত হল বিবাহ বন্ধন। যা সন্মানিত জীব হিসাবে সামর্থ্যবান মানুষের জন্য আল্লাহ্র প্রদত্ত ও প্রবর্তিত মনোনীত বিধান। সুখ-সমৃদ্ধিতে ভরা শান্তিপূর্ণ জীবন প্রত্যেকটি নর-নারীর আজন্ম লালিত স্বপ্ন। সকলেরই প্রত্যাশা একটি সুখী শান্তির নীড়। দাম্পত্য জীবনের এই মূল্যবান-মর্যাদাপূর্ণ পারিবারিক সম্পর্ককে অটুট ও সুদৃঢ় রাখতে প্রয়োজন দু’জন মানুষের মধ্যে ধর্মীয় বিধানে পবিত্র বিবাহ বন্ধন। তাই ইসলামে নর-নারীর সহজাত আকর্ষণ বিদ্যমান থাকার কথা ব্যক্ত করার পাশাপাশি সতর্কতামূলক বাণীতে বলা হয়েছে, যে কোন নারী-পুরুষ অবৈধ মেলামেশা না করে তারা যেন ঘরমুখী হয় এবং সুন্দর সুখী বৈধ পরিবার গড়ে তোলে। কোরআনুল কারীমের সূরা নাহলে বলা হয়েছে, আল্লাহ্ তা’য়ালা তোমাদের জন্য তোমাদের গৃহকে বসবাসযোগ্য স্থান হিসাবে বানিয়েছেন। যা উৎসাহ ব্যঞ্জক।
কোরআন মজীদের সূরা রোমে বর্ণিত, “এটা আল্লাহ্রই নিদর্শন যে, তিনি তোমাদের জন্য তোমাদের ভেতর থেকে জোড়া সৃষ্টি করেছেন যাতে তোমরা একত্রে বসবাস করতে পারো এবং তোমাদের মধ্যে ভালবাসা, স্নেহমমতা ও মহব্বতের সৃষ্টি করেছেন”। সূরা বাকারায় বর্ণিত, “নারীরা তোমাদের পোশাক এবং তোমারাও তাদের পোশাক স্বরূপ”।
বৈবাহিক জীবনে স্বামী-স্ত্রীর মধ্যে আত্মিক ভাবের আদান প্রদানসহ জীবনের সূক্ষ্মাতিসূক্ষ্ম বিষয়ে পারস্পারিক ভালবাসা ও বিশ্বাসবোধের মধ্যে দু’জন দু’জনের হৃদয়ের এক গভীরতম স্থানে মিলিত হয়। তাই এই বিবাহ বন্ধন যেন নিছক ইতর প্রাণীর ন্যায় জৈবিক কামনা-বাসনা বা যৌন কাম প্রবৃত্তি চরিতার্থ করার উদ্দেশ্য না হয় সে সম্পর্কে সজাগ হওয়া প্রয়োজন। কেননা নারী পুরুষের দৈহিক মিলন শুধু নিছক ক্ষণস্থায়ী কামনা বাসনার বিষয় নয় বরং উচ্চতর মানবিক ও মহত্তম উদ্দেশ্য সাধনের একটি মানবিক কর্ম।
এক্ষেত্রে মোমেন পুরুষের পাশাপাশি একজন গুণবতী নারীর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রবাদ বাক্যে আছে, ‘সংসার সুখের হয় রমণীর গুনে, গুণবান পতি যদি থাকে তার সনে’। উত্তম চারিত্রিক গুণাবলী সম্পন্ন দ্বীনি প্রিয়তম/প্রিয়তমা স্বামী-স্ত্রী হল একে অপরের সর্বোত্তম সম্পদ। দিলের মধ্যে আল্লাহ্ ভীতি, সংযম, সত্যবাদিতা, মনের পবিত্রতা প্রকাশে মহৎ ও কল্যাণকর কাজের তাগিদ অনুভব করা, অপরের দুঃখে দুঃখী হওয়া, পরোপাকারী এবং দানশীল হওয়া একজন মানুষের মহানুভবতার লক্ষণ। আল্লাহ্র ইবাদত-বন্দেগী ও তাকওয়ার মাধ্যমে এভাবেই মোমেন নর-নারী কলুষমুক্ত, নির্মল ও পবিত্র চরিত্রের অধিকারী হতে পারে।
অপরদিকে মানুষ ফেরেশতা নয় তাই তাদের মধ্যে স্বভাবজাত নানাবিধ প্রয়োজন, চাহিদা, প্রতিক্রিয়া, আবেগ উদ্দীপনা, পরিচ্ছন্নতা ও মলিনতা থাকতেই পারে। সেক্ষেত্রে পারস্পারিক সমঝোতা, বুদ্ধিমত্তা এবং সামগ্রিকভাবে ইসলামী বিধানের আলোকে পরিশীলিত পরিচ্ছন্ন পথের মাধ্যমে সমস্যা সমাধানে প্রয়াসী হওয়া অত্যাবশ্যক।
কার্যত দু’জনের চাওয়া-পাওয়া, চিন্তা-চেতনা, আদর্শিক মূল্যবোধ ধর্মীয় আকীদা বিশ্বাস ছাড়া কখনই সহমত পোষণ করে সৌহার্দপূর্ণ সম্পর্ক গড়ে উঠে না। এক মত ও পথের না হলে সংসারে প্রতিনিয়ত অশান্তি লেগেই থাকে। ফলে ক্ষুদ্র ক্ষুদ্র বিষয়গুলো বাধার পাহাড় হয়ে সামনে দাঁড়ায়। এমতাবস্থায় ধর্মীয় বিশ্বাস ও অনুশীলন ব্যতিরেকে পারস্পারিক সন্মানবোধ, মর্যাদাবোধ, প্রগাঢ় ভালবাসাবোধ কিংবা অন্তরের নিখাদ নিষ্কলুষ গভীর আকর্ষণ কোন অবস্থাতেই মজবুতভাবে স্থায়ীরূপ লাভ করতে পারে না। এটাই ধর্মীয় অনুভূতি, সহমর্মিতা এবং আদর্শিক মূল্যবোধ যা মানুষকে সঠিক দিক নির্দেশনা দিয়ে থাকে। এভাবেই নিখুঁত নিষ্কলুষ বৈবাহিক জীবনের পবিত্র বন্ধন মজবুত ও শক্তিশালী হয়ে স্বর্গীয়রূপে মুগ্ধতা এবং স্নিগ্ধ দীপ্তি ছড়ায়।
এখানে সাময়িকভাবে আবেগতাড়িত হয়ে উচ্চতর মানবীয় বাসনা বা ধর্মীয় বিধানের শ্বাশত মহৎ সৌন্দর্যকে ভূলুণ্ঠিত করার কোন সুযোগ নেই। কেননা মানুষের দেহের সৌন্দর্যের চেয়ে মনের সৌন্দর্য অনেক বেশী মূল্যবান যার সুগভীর প্রভাব সত্যিই অনুপম অতুলনীয়। দুটি জীবন, দুটি আত্মা পরিপূর্ণ ভাবে আস্থাশীল, নিশ্চিন্ত ও সন্তুষ্ট হয়ে অকুণ্ঠ চিত্তে সুখ-দুঃখ সবকিছু ভাগাভাগি করে নিয়ে হয় মহাতৃপ্ত। এভাবেই দু’নো জীবনের কল্যাণ ও প্রকৃত সুখ শান্তি এক হৃদয়স্পর্শী জান্নাতী আবেশে সারাটি জীবন মুগ্ধ করে রাখে।
বিবাহ বন্ধনের ভিতর দিয়ে আল্লাহ্র আদেশ ও বিধি-বিধানকে প্রতিষ্ঠিত করার মাধ্যমে জীবনের প্রতিটি ক্ষেত্রে অনাবিল সুখ-শান্তি, উন্নতি-অগ্রগতি ও পবিত্রতাসহ এক অলৌকিক আনন্দানুভূতি সর্বত্রই বিরাজমান থাকে। আর এ কারণেই বিবাহ প্রথা আল্লাহ্র সর্বোত্তম পন্থা। আল্লাহ্ তা’য়ালা বিশ্বজগতকে শান্তিপূর্ণ ও মঙ্গলময় করে গড়ে তোলার জন্য মানুষ সৃষ্টির প্রক্রিয়া ও পদ্ধতির সংযোগ এবং কল্পনাতীত সমন্বিত ব্যবস্থার মাধ্যমে বিশ্বাসী নর-নারীকে এক অসাধারণ বিস্ময়কর সুসংবাদ দিয়ে রেখেছেন। এক্ষেত্রে মর্যাদাপূর্ণ, স্থিতিশীল, সুশৃঙ্খল এবং মধুময় পরিবার গঠনে কোরআনী বিধি বিধানকে শাণিত সচেতনতা, জ্ঞানের বিবেকস্পর্শী অনুশীলন এবং চেতনা জাগ্রত অন্তরদৃষ্টি দিয়ে অত্যন্ত নিপুণভাবে প্রয়োগ করা চাই। অন্যথায় পারস্পারিক ঘৃণা, ক্রোধ, অবিশ্বাস, অসন্তোষ অবধারিত হয়ে উঠে, জ্বলে উঠে অশান্তির আর হিংস্রতার অশান্ত ভয়াবহ দাবানল, গৃহ হয় নরকের অগ্নিকুণ্ড।
ইসলাম দাম্পত্য তথা পারিবারিক জীবনকে সম্মান জানিয়ে এর প্রতিটি কাজ ইবাদত হিসাবে গণ্য করে। বিবাহিত জীবনের সর্বক্ষেত্রে তাই আল্লাহ্র সীমারেখা নিশ্চিত করে প্রশস্থ হৃদয়ে পারস্পারিক সম্মান, মর্যাদা, অধিকার, সদাশয়তা, মহত্ব ও মহানুভবতা প্রদর্শিত হওয়া উচিত। তাহলেই আল্লাহ্র রহমত, নেয়ামত আর বরকত বর্ষিত হবে প্রতিটি মুহূর্তে, উদ্বেলিত জান্নাতী ভালবাসায় ভরপুর হবে দু’টি হৃদয় কানায় কানায়। দাম্পত্য জীবন হবে সমহিমায় গৌরবান্বিত স্বর্গীয়।
বিষয়: বিবিধ
১৬৫১ বার পঠিত, ২১ টি মন্তব্য
পাঠকের মন্তব্য:
হুম, বিবাহ বন্ধনের বাহিরে ক্রিতদাসী, কড়ায়ত্ব গনিমত নারী............. দের সাথে মৌজ-ফূর্ত্তি করাও আাল্লার বিধান।
ইসলাম দাসমুক্তি ও দাসপ্রথা নির্মূলে যা করেছিল অন্যকোন ধর্ম কি তা করেছে । এমন অনেক ধর্ম রয়েছে যারা সতীদাহ নামে এক ভয়ংকর নির্মমতার উদাহরন। স্বামী মারা গেলে বিধবাকে আরেকটি বিয়েতে বাধা দিত ।
খেলাঘর বাধঁতে এসেছ,আকবার ,স্বাধীনতা,জুলিয়া,
মারিয়া
পরীবানু
মরুর মুসাফির
পরীবানু ,সততার আলো
অশ্বথমা
অপ্রতিরোধ্য স্বাধীন সমালোচক
পরমা ,নীলমণীলতা
বিলকিস লায়লা
দস্তার
রুপবান
মুক্তিযুদ্ধ ৭১
দ্রাবীড় বাঙাল
লেয়লা ইসলাম
বিলকিস
বাংলা ৭১
ভিক্টোরিয়া
হেলেনা
পল্লব প্রভাতে
খালেদ
রুশো তামজিদ
বারাংগনা
মধুবালা
সখি
ফয়সাল১
মাঝি-মাল্লা, ,
লায়লার
লায়লা০০৭
রাতুল দাস
চকো চকো
সায়েদ-রিয়াদ
বিভ্রান্ত নাবিক
ফাজিল
অপ্রতিরোধ্য স্বাধীন সমালোচক
মুক্তিযুদ্ধ ৭২
দ্রাবীড় বাঙাল
পিচ্চি পোলা
কাওসাইন হক
চাষা
jahed_ullah
নীরু
সাদা মন
সাদা মন
চোথাবাজ
আমি বিপ্লবী
সততার আলো সকাল সন্ধ্যা
এই নেরিকুত্তার এত নিক খেলাঘর বাধঁতে এসেছ,আকবার ,স্বাধীনতা,জুলিয়া,
মারিয়া
পরীবানু
মরুর মুসাফির
পরীবানু ,সততার আলো
অশ্বথমা
অপ্রতিরোধ্য স্বাধীন সমালোচক
পরমা ,নীলমণীলতা
বিলকিস লায়লা
দস্তার
রুপবান
মুক্তিযুদ্ধ ৭১
দ্রাবীড় বাঙাল
লেয়লা ইসলাম
বিলকিস
বাংলা ৭১
ভিক্টোরিয়া
হেলেনা
পল্লব প্রভাতে
খালেদ
রুশো তামজিদ
বারাংগনা
মধুবালা
সখি
ফয়সাল১
মাঝি-মাল্লা, ,
লায়লার
লায়লা০০৭
রাতুল দাস
চকো চকো
সায়েদ-রিয়াদ
বিভ্রান্ত নাবিক
ফাজিল
অপ্রতিরোধ্য স্বাধীন সমালোচক
মুক্তিযুদ্ধ ৭২
দ্রাবীড় বাঙাল
পিচ্চি পোলা
কাওসাইন হক
চাষা
jahed_ullah
নীরু
সাদা মন
সাদা মন
চোথাবাজ
আমি বিপ্লবী
সততার আলো সকাল সন্ধ্যা
এই নেরিকুত্তার এত নিক
ইয়াহিয়া—মালিক—নাফি থেকে। ইয়াহিয়া বললেন যে আবদুল্লাহ ইবনে উমরের ক্রীতদাসীরা তাঁর পা ধৌত করতো এবং তাঁর কাছে খেজুর পাতার তৈরি এক মাদুর নিয়ে আসত। সে সময় তারা ঋতুমতী ছিল।
মালিককে জিজ্ঞাসা করা হল কোন এক ব্যক্তি গোসল করার আগেই কি তার সব ক্রীতদাসীদের সাথে যুগপৎ সহবাস করতে পারবে? তিনি (অর্থাৎ মালিক) উত্তর দিলেন যে গোসল ছাড়াই পরপর দুইজন ক্রীতদাসীর সাথে সহবাসে কোন অসুবিধা নাই। কিন্তু যখন কোন স্বাধীন স্ত্রীর সাথে সহবাসের দিন থাকবে সেদিন অন্য আর এক স্বাধীন স্ত্রীর সাথে যৌন সঙ্গম করা যাবে না। কিন্তু এক ক্রীতদাসীর সাথে যৌন সঙ্গমের পর সাথে সাথে অন্য ক্রীতদাসীর সাথে সহবাস করা আপত্তিকর নয়—যদিও তখন লোকটি জুনুব (সহবাসের পর তার কাপড়ে অথবা দেহে বীর্য ও অন্যান্য কিছু লেগে থাকা)।
শেষ বিকেলের ,খেলাঘর বাধঁতে এসেছ,আকবার ,স্বাধীনতা,জুলিয়া,
মারিয়া
পরীবানু
মরুর মুসাফির
পরীবানু ,সততার আলো
অশ্বথমা
অপ্রতিরোধ্য স্বাধীন সমালোচক
পরমা ,নীলমণীলতা
বিলকিস লায়লা
দস্তার
রুপবান
মুক্তিযুদ্ধ ৭১
দ্রাবীড় বাঙাল
লেয়লা ইসলাম
বিলকিস
বাংলা ৭১
ভিক্টোরিয়া
হেলেনা
পল্লব প্রভাতে
খালেদ
রুশো তামজিদ
বারাংগনা
মধুবালা
সখি
ফয়সাল১
মাঝি-মাল্লা, ,
লায়লার
লায়লা০০৭
রাতুল দাস
চকো চকো
সায়েদ-রিয়াদ
বিভ্রান্ত নাবিক
ফাজিল
অপ্রতিরোধ্য স্বাধীন সমালোচক
মুক্তিযুদ্ধ ৭২
দ্রাবীড় বাঙাল
পিচ্চি পোলা
কাওসাইন হক
চাষা
jahed_ullah
নীরু
সাদা মন
সাদা মন
চোথাবাজ
আমি বিপ্লবী
সততার আলো সকাল সন্ধ্যা
এই নেরিকুত্তার এত নিক খেলাঘর বাধঁতে এসেছ,আকবার ,স্বাধীনতা,জুলিয়া,
মারিয়া
পরীবানু
মরুর মুসাফির
পরীবানু ,সততার আলো
অশ্বথমা
অপ্রতিরোধ্য স্বাধীন সমালোচক
পরমা ,নীলমণীলতা
বিলকিস লায়লা
দস্তার
রুপবান
মুক্তিযুদ্ধ ৭১
দ্রাবীড় বাঙাল
লেয়লা ইসলাম
বিলকিস
বাংলা ৭১
ভিক্টোরিয়া
হেলেনা
পল্লব প্রভাতে
খালেদ
রুশো তামজিদ
বারাংগনা
মধুবালা
সখি
ফয়সাল১
মাঝি-মাল্লা, ,
লায়লার
লায়লা০০৭
রাতুল দাস
চকো চকো
সায়েদ-রিয়াদ
বিভ্রান্ত নাবিক
ফাজিল
অপ্রতিরোধ্য স্বাধীন সমালোচক
মুক্তিযুদ্ধ ৭২
দ্রাবীড় বাঙাল
পিচ্চি পোলা
কাওসাইন হক
চাষা
jahed_ullah
নীরু
সাদা মন
সাদা মন
চোথাবাজ
আমি বিপ্লবী
সততার আলো সকাল সন্ধ্যা
এই নেরিকুত্তার এত নিক
মন্তব্য করতে লগইন করুন