ভারত সন্ত্রাসী রাষ্ট্র : হাফিজ

লিখেছেন লিখেছেন শিহাব আল মাহমুদ ০৯ সেপ্টেম্বর, ২০১৩, ০৩:৩৩:১৫ দুপুর





ভারতকে সন্ত্রাসী রাষ্ট্র অভিহিত করে হাজার হাজার সমর্থক নিয়ে শুক্রবার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে প্রকাশ্যে সমাবেশ করেছেন ইমলামপন্থী নেতা হাফিজ সাঈদ।

২০০৮ সালে মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার মূল পরিকল্পনাকারী হিসেবে পাকিস্তানের এই নেতাকেই অভিযুক্ত করেছে ভারত। তিন দিন ধরে চলা বন্দুকধারী সন্ত্রাসীদের ওই হামলায় ১৬৬ জন নিহত হয়। সাঈদকে ধরিয়ে দিতে ১ কোটি মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

আগস্টে কাশ্মীর সীমান্তে ভারতের ৫ সেনার মৃত্যু নিয়ে দুই দেশে উত্তেজনা বিরাজ করছে। এর মধ্যে দশ হাজারের বেশি সমর্থক নিয়ে সাঈদের প্রকাশ্য সমাবেশ ওই উত্তেজনাকে আরও বাড়িয়ে দেবে।

সমাবেশে যোগ দেয়া সমর্থকদের উদ্দেশে সাঈদ বলেন, যুক্তরাষ্ট্র ও ভারত আমাদের ওপর খুব রাগান্বিত। এর অর্থ সৃষ্টিকর্তা আমাদের ওপর খুশি। কাশ্মীর স্বাধীন না হওয়া পর্যন্ত আমাদের যুদ্ধ চলবে। কাশ্মীরের স্বাধীনতার জন্য আমরা সবকিছু ত্যাগ করতে প্রস্তুত। এ সময় সমর্থকরা ‘জিহাদ! জিহাদ!’ বলে চিত্কার করতে থাকে। তবে সাঈদ নিজে ‘জিহাদ!’ শব্দটি উচ্চারণ করেননি। এদিকে, গুপ্তচর সন্দেহে দীর্ঘদিন পাকিস্তানে বন্দি ভারতের নাগরিক সর্বজিত্ সিং চলতি বছর দেশটির কারাগারে মারা যান। মৃত্যুর পর সর্বজিতের মরদেহ রাষ্ট্রীয় মর্যাদায় ভারতে এনে তার শেষকৃত্য অনুষ্ঠান করা হয়। এতে ক্ষুব্ধ সাঈদ বলেন, সে (সর্বজিত্) সন্ত্রাসী ছিল। কীভাবে ভারত সরকার একজন সন্ত্রাসীকে জাতীয় বীরের মর্যাদা দিল? এর অর্থ ভারত সরকার এবং তাদের সেনাবাহিনী সন্ত্রাসী।

নিষিদ্ধ জঙ্গি সংগঠন লস্কর-ই-তাইয়েবার প্রতিষ্ঠাতা সাঈদকে বিচারের আওতায় আনার জন্য পাকিস্তানকে আহ্বান জানিয়েছে ভারত। মুম্বাই হামলার পর দুই দেশের সম্পর্কের অবনতির একটি কারণ এটি।

লস্কর-ই-তাইয়েবা পাকিস্তানে নিষিদ্ধ হলেও অনানুষ্ঠানিকভাবে দেশটিতে তাদের কার্যক্রম চলছে। গুঞ্জন রয়েছে দেশটির সেনাবাহিনীর সঙ্গেও তারা ঘনিষ্ঠ। সাঈদ দীর্ঘদিন সংগঠনটির সভাপতি ছিলেন। এখন সংগঠনটির দাতব্য অংশের প্রধান।

ভারতের আশঙ্কা সাঈদের বিরুদ্ধে যাবতীয় প্রমাণপত্র ইসলামাবাদে পাঠানোর পরও তাকে আইনের আওতায় আনার কোনো ইচ্ছা নেই পাকিস্তানের। এমনকি তাকে লাহোরের একটি গ্রামে স্বাধীনভাবে বসবাস করতে দিচ্ছে দেশটির কর্তৃপক্ষ

বিষয়: বিবিধ

১০৬৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File