শিশুদের কম্পিউটার ব্যবহার তত্ত্বাবধান করা

লিখেছেন লিখেছেন মোঃ আনোয়ার হোসেন চৌধুরী ৩১ মে, ২০১৩, ০৩:২৩:০৯ দুপুর

বর্তমানে বিভিন্ন কারণে শিশুরা বেশ অল্প বয়স থেকেই কম্পিউটার ব্যবহার করে থাকে। বর্তমান আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তন এবং কিছু বিশেষ কারণে শিশুরা অল্প বয়সেই কম্পিউটার ব্যবহার করার সুযোগ লাভ করছে| এদের মধ্যে কেউ ব্যবহার করে গেইম্স খেলার জন্য, কেউ আনন্দ করার জন্য, কেউ শেখার জন্য বা অন্যান্য আরো অনেক কারণে। বর্তমানে শিক্ষার মাধ্যম হিসেবেও কম্পিউটার ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। বলা যায়, বর্তমানে কম্পিউটার তাদের জীবনের অপরিহার্য অংশে পরিণত হয়েছে। এ কারণেই, পিতা-মাতার কর্তব্য হলো কিভাবে কম্পিউটার ব্যবহার করতে হবে, কিভাবে কম্পিউটার ব্যবহার করে নিরাপদ থাকা যাবে, সেগুলো শিশুকে শিক্ষা দেয়া। এবং দীর্ঘ মেয়াদে তারা কিভাবে কম্পিউটার ব্যবহার করবে, সেটিও পিতা-মাতাকে নির্ধারণ করে দিতে হবে।

উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমে Family Safety নামে অতিগুরুত্বপূর্ণ একটি ফিচার যুক্ত করা হয়েছে, যারা মাধ্যমে পিতা-মাতাগণ তাদের সন্তানকে শিক্ষা দেয়ার পাশাপাশি তাদের কম্পিউটার এর অভ্যাসকেও নিয়ন্ত্রিত করে দিতে পারবেন। কখন শিশুরা কম্পিউটার ব্যবহার করতে পারবে, কোন্ কোন্ গেইম্স খেলতে পারবে, কোন্ কোন্ এপ্স ব্যবহার করতে পারবে এবং কোন্ কোন্ ওয়েবসাইট তারা ব্রাউজ করতে পারবে, তা নির্ধারণ করে দেয়ার জন্য এই ফিচার আপনাকে সহযোগিতা করবে।

Family Safety চালু করা

Family Safety সেট করার পূরবে আপনাকে একটি স্ট্যান্ডার্ড ইউজার একাউন্ট তৈরি করতে হবে, যা আপনার শিশু ব্যবহার করবে, তবে এই একাউন্টের কোন এডমিনিস্ট্রেটিভ পারমিশন থাকবে না। যদি আপনার শিশুর একাউন্ট এর জন্য এডমিনিস্ট্রেটিভ পারমিশন থাকে, তাহলে সে, আপনি যেসব নিয়ন্ত্রণ আরোপ করেছেন, সেগুলো পরিবর্তন করতে পারবে।

আপনার শিশুর জন্য একাউন্ট তৈরি করার পর Family Safety এনাবল করে যে সকল সীমাবদ্ধতা কনফিগার করতে চান (যেমন, ওয়েবসাইট ব্রাউজ করার তালিকা, সময়সীমা, গেইম্স, এপ্স ইত্যাদি) সেগুলো কনফিগার করে দিন। শুরুতে এসব সীমাবদ্ধতা সেট করার সুবিধা বন্ধ করা থাকে, এমনকি আপনি Family Safety ফিচারটি এনাবল করার পরেও এই অবস্থা বা সেটিংস এর কোন পরিবর্তন সাধীত হয় না। এ অবস্থা বিদ্যমান থাকলে আপনার শিশু কম্পিউটার এর সকল সুবিধা ভোগ করতে পারবে। তাই আপনি যেসকল সীমাবদ্ধতা প্রয়োগ করতে চান, ক্রমান্বয়ে সেগুলো একের পর অন্যটি কনফিগার করুন।

এখন আমরা দেখবো কিভাবে Family Safety ফিচারটি এনাবল করা যায়।

১। কন্ট্রোল প্যানেল (Control Panel) চালু করুন।

২। ইউজার একাউন্ট্্স নিয়ন্ত্রণ করার সকল সেটিংস এর মধ্যে একসিস করার জন্য User Accounts and Family Safety -তে ক্লিক বা টাচ করুন।

৩। Family Safety -তে ক্লিক বা টাচ করুন। ইউজার একাউন্ট সমূহের তালিকা প্রদর্শিত হবে, যে একাউন্টগুলোর জন্য আপনি Family Safety এনাবল করতে পারবেন।



৪। আপনার শিশুর ইউজার একাউন্টটি নির্বাচন করুন। এখানে আমরা এই একাউন্টটিকে Child হিসেবে উল্লেখ করবো।



৫। User Settings উইন্ডো প্রদর্শিত হবে। On, enforce current settings নির্বাচন করুন। অতঃপর On, collect information about PC usage নির্বাচন করুন।



৬। এখন User Settings উইন্ডোটি বন্ধ করে দিন। ডিফল্ট সেটিংস এর উপর ভিত্তি করে Family Safety ফিচারটি এনাবল হয়েছে, কিন্তু কোন সীমাবদ্ধতা আরোপ হয় নি।

সময়সীমা এবং এপ্লিকেশন এর ব্যবহার সীমিত করে দেয়ার সেটিংস সেট করা

Family Safety ফিচারটি এনাবল করা হয়েছে, এখন আপনি যেসব বাধ্য-বাধকতা (restrictions) আরোপ করতে চান, সেগুলো নির্ধারণ করুন। সহজ যে বাধ-বাধকতাগুলো আপনি আরোপ করতে পারেন, তাহলো কোন সময়ে আপনার শিশু কম্পিউটার ব্যবহার করতে পারবে, কোন কোন এপ্লিকেশন ব্যবহার করতে পারবে সেগুলো নির্ধারণ করে দেয়া। সময়সীমা আপনি এভাবে নির্ধারণ করে দিতে পারবেন, সপ্তাহের কোনদিনগুলোতে কম্পিউটার ব্যবহার করতে পারবে, দিনে কতো ঘন্টা ব্যবহার করতে পারবে ইত্যাদি। একটি সহজ টেবিলের মাধ্যমে আপনি ঘন্টাগুলো ব্লক করে দিতে পারবেন। ব্লক করা ঘন্টাগুলো নীল রংয়ে প্রদর্শিত হবে, যে ঘন্টাগুলোতে কম্পিউটার ব্যবহার করতে পারবে, সেগুলো সাদা রংয়ে প্রদর্শিত হবে। ক্লিক বা টাচ করে টেবিলের এই সেটিংস আপনি যে কোন সময় পরিবর্তন করতে পারবেন।



দিনে কতো ঘন্টা বা মিনিট আপনার শিশু কম্পিউটার ব্যবহার করতে পারবে, সেটিও নির্ধারণ করে দিতে পারবেন। প্রতিটি দিনের জন্য পৃথক সেটিংস (যেমন, ছুটির দিনগুলোতে এক রকম, ছুটির দিনগুলো ব্যতীত অন্য রকম) নির্ধারণ করে দিতে পারবেন।



Family Safety ফিচারটি এনাবল করা হলেই কোন এপ্লিকেশন এর জন্য বাধ্য-বাধকতা (restrictions) আরোপ হয় না, আপনাকে বাধ্য-বাধকতা (restrictions) তৈরি এবং আপনার শিশু কোন্ কোন্ এপ্লিকেশন ব্যবহার করতে পারবে ম্যানুয়ালী সেগুলো নির্বাচন (select) করে দিতে হবে। এপ্লিকেশনগুলোর তালিকা দুইট কলামে বিভক্ত হয়ে প্রদর্শিত হয়, এগুলো হলো File এবং Description. এপ্লিকেশন এর তালিকার উপর ভিত্তি করে আপনাকে র্নিধারণ করতে হবে, কোন এপ্লিকেশনগুলো ব্লক এবং কোন এপ্লকেশনগুলো আনব্লক হবে। যেসব এপ্লিকেশন নির্বাচন করা হবে না, বাই ডিফল্ট সেগুলো ব্লক অবস্থায় থাকবে।



এখন আমরা দেখবো, কিভাবে বাধ্য-বাধকতা আরোপ করা যায়। এই উদাহরণে আমরা প্রদিনি রাত ১০ টা হতে সকাল ৭ টা পর্যন্ত কম্পিউটার এর ব্যবহার বন্ধ করে দিব। অতঃপর এপ্লিকেশনগুলোর তালিকা হতে যেসব এপ্লিকেশন ব্যবহার করতে পারবে, সেগুলো নির্বাচিত করে দিব।

১। Family Safety চালু করে আপনার শিশুর একাউন্টটি নির্বাচন করুন।

২। ড Windows Settings সেকশন থেকে ঞরসব Time Limits - এ ক্লিক বা টাচ করুন, Time Limits উইন্ডো প্রদর্শিত হবে।

৩। Set curfew - এ ক্লিক বা টাচ করুন, Set curfew উইন্ডো প্রদর্শিত হবে।



৪। আপনার শিশুর ইউজার নেইম এর (যেমন এখানে আমরা আমরা Child ইউজার নেইম ব্যবহার করেছি) পরে অবস্থিত (Child) can only use the PC during the time ranges | allow রেডিও বাটনটি চেক করে দিন।



৫। টেবিল এর স্কয়ার বক্সগুলো হাইলাইট করে দিন, যেন আপনার শিশু রাত ১০ টা হতে সকাল ৭ টা পর্যন্ত কম্পিউটার ব্যবহার করতে না পারে। সঠিকভাবে স্কয়ার বক্সগুলো হাইলাইট করা হলে আপনার উইন্ডোটি উপরের ছবির অনুরূপ দেখাবে।

৬। বাম প্যানেল থেকে User Settings - এ ক্লিক বা টাচ করুন। User Settings উইন্ডোতে ফিরে আসবেন।

৭। এপ্লিকেশন এর জন্য বাধ্য-বাধকতা (restrictions) আরোপ করার জন্য অঢ়ঢ় App restrictions - এ ক্লিক বা টাচ করুন। আপনার শিশু কোন্ কোন্ এপ ব্যবহার করতে পারবে, নাকি সব এপ্স ব্যবহার করতে পারবে, তা নির্ধারণ করার জন্য বলা হবে।



৮। আপনার শিশুর ইউজার নেইম এর (যেমন এখানে আমরা Child ইউজার নেইম ব্যবহার করেছি) পরে অবস্থিত (Child) can only use the apps | allow রেডিও বাটনটি চেক করে দিন। এপ্স সমূহের তালিকা প্রদর্শিত হবে।



৯। উদাহরণ হিসেবে wordpad.exe in C:\Program Files\Windows NT\Accessories নির্বাচন করুন।

১০। Windows Store apps - এ স্ক্রল করে উইন্ডোজ ৮ এর সকল এপ্লিকেশন এর তালিকা দেখে নিন।



১১। উদাহরণ হিসেবে আপনার শিশু ব্যবহার করতে পারবে, এমন এপ্লিকেশন হিসেবে এই এপসগুলো (যেমন Mail, Calendar, People and Messaging, Maps, Music, Reader, and Weather) নির্বাচন করুন।

১২। এখন App Restrictions উইন্ডোটি বন্ধ করে দিন।

পরবর্তী পোস্টের মাধ্যমে এই অংশ সমাপ্ত করা হবে।

সূত্র: অন্বেষা প্রকাশন হতে প্রকাশিতব্য আমার বই “সবার জন্য উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেম” হতে সংকলিত।

বিষয়: বিবিধ

১২৪৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File