জনমত ভিন্ন খাতে নিতে আল্লামা শফীর বিরুদ্ধে অপপ্রচার : হেফাজত

লিখেছেন লিখেছেন হানিফ খান ১৪ জুলাই, ২০১৩, ১০:০৬:৩১ সকাল



হেফাজতে ইসলামের নেতারা অভিযোগ করেছেন, “হেফাজতের প্রতি দেশের মানুষের সমর্থন দেখে ভীত ও দিশেহারা হয়েশাহবাগি ব্লগার ও তাদের পৃষ্ঠপোষকরা হেফাজতের আমির আল্লামা শাহ আহমদ শফী সম্পর্কে অপপ্রচার ও বিভ্রান্তি সৃষ্টির অপকৌশল নিয়েছে। হেফাজতের ওপর সরকারের দমন-পীড়নের প্রভাব কয়েকটি সিটি করপোরেশন নির্বাচনে পড়ায় ওই মহলটি এখন আল্লামা শাহ আহমদ শফীর চরিত্রহননে আদাপানি খেয়ে নেমেছে।”

বিবৃতিতে আরো অভিযোগ করা হয়, “গত ৫ মে মতিঝিল শাপলা চত্বরে হেফাজতের ওপর গণহত্যার প্রভাবে যখন ওই মহলটি জনগণ কর্তৃক প্রত্যাখ্যাত হতে শুরু করেছে, তখনই জনমতকে ভিন্ন খাতে প্রবাহিত করতে এ অপকৌশলের আশ্রয়নিয়েছে।”

শনিবার এক বিবৃতিতে হেফাজতের নেতারা এসব অভিযোগ করেন।

বিবৃতিতে হেফাজতে ইসলামের সিনিয়র নায়েবে আমির আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী বলেন, “আল্লামা শাহ আহমদ শফী একটি ওয়াজ মাহফিলে ‘কুরুচিপুর্ণ ও নারীবিরোধী’ বক্তব্য দিয়েছেন মর্মে অপপ্রচার চালাচ্ছে নাস্তিক ও তাদের পৃষ্ঠপোষকরা। কয়েকটি পত্রিকা ও টিভি চ্যানেল এতে অতি উৎসাহী ভূমিকা পালন করছে।” বাবুনগরী বলেন, “এ ব্যাপারে আমাদের বক্তব্য, ৯০ ভাগ মুসলমান অধ্যুষিত বাংলাদেশে মুসলমানরা যাতে কোরআন-হাদিস তথা ইসলামি শরিয়া অনুযায়ী জীবন যাপন করতে পারেন, সে জন্য তিনি (শফী) দিকনির্দেশনামূলক ওয়াজ করেন। তিনি ইসলামের ফরজ বিধান ‘পর্দা’ লঙ্ঘনের কুফল তুলে ধরেন সব সময়।নারী-পুরুষের বিবাহবহির্ভূত অবাধ ও অবৈধ চলাচল ও মেলামেশার ফলে যে নৈতিক ও সামাজিক অবক্ষয় দেখা দিচ্ছে, তার ব্যাপারে বরাবরই সতর্ক করে আসছেন।”

বিবৃতিতে হেফাজতে ইসলামের নায়েবে আমির আল্লামা আবদুল মালেক হালিম বলেন, “একজন দক্ষ ওয়ায়েজিন হিসেবে আল্লামা শফী স্থান-কাল-পাত্রভেদে ওয়াজের কৌশল অবলম্বন করে আসছেন। গ্রামাঞ্চলে গ্রামের মানুষের বোধগম্য ভাষা ও উদাহরণ দিয়ে, কখনো আঞ্চলিক ভাষা ব্যবহার করে ওয়াজ করে থাকেন। আবার শহরাঞ্চলেশহরের অধিকতর শিক্ষিত সমাজের উপযোগী ভাষায় বয়ান করে থাকেন।” আবদুল মালেক বলেন, “ওয়াজ মাহফিলের ক্ষেত্রে বিভিন্ন উদাহরণ দিয়ে বিষয়টি বোধগম্য করেতোলার কৌশলটি অতি পুরনো। প্রত্যেক ওয়ায়েজিনই গ্রামে প্রচলিত অনেক বিষয়কে রূপকভাবে নিয়ে উদাহরণস্বরূপ বক্তব্য দিয়ে থাকেন। আল্লামা শফীর নামে প্রচারিত যেসব শব্দ ও ভাষাকে ‘কুরুচিপূর্ণ’ আখ্যায়িত করা হচ্ছে, এ ধরনের ভাষা বই-পুস্তকে,বিভিন্ন বিজ্ঞাপনচিত্রে, স্বাস্থ্যবিষয়ক লিফলেট-বুকলেটেঅহরহ দেখা যায়। এ ধরনের উদাহরণসংবলিত ওয়াজ যুগ যুগ ধরে গ্রামগঞ্জে চলে আসছে। এসব ওয়াজকে আগে কাউকে কুরুচিপূর্ণ বলতে শোনা যায়নি।”

হেফাজতে ইসলামের নায়েবে আমির আল্লামা নূর হোসাইন কাসেমী বলেন, “আল্লামা শফী ইসলামের একজন খাদেম। ইসলাম যেখানে নারীদের সর্বোচ্চ মর্যাদার আসনে বসিয়েছে, সেখানে আল্লামা শফী নারীবিদ্বেষী হওয়ার প্রশ্নই ওঠে না। তিনি বরং নারীদের সব সময় মর্যাদার আসনে অধিষ্ঠিত করতেই ওয়াজ করে আসছেন।মূলত, নারীদের উপযুক্ত ও শরিয়তসম্মত কর্মপরিবেশ সৃষ্টি না করে নিরাপত্তাহীনতার মধ্যে ফেলার কারণে নারীরা ধর্ষণ, ইভটিজিংসহ নানা বিপত্তির মুখে পড়ছেন, এমন বক্তব্যই তিনি দিয়ে আসছেন। শিক্ষাক্ষেত্রে নারীদেরজন্য শরিয়তসম্মত শিক্ষাব্যবস্থা না থাকায় সমাজে কী অবক্ষয় ঘটছে, তা-ই তুলে ধরছেন।”

আল্লামা শফী নারীদের ঘরে বন্দী রাখার কথা বলেননি দাবি করে বিবৃতিতে নূর হোসাইন কাসেমী বলেন, “তবে তিনি পরিবারে নারীদের প্রধান দায়িত্বের কথা স্মরণ করিয়ে দিয়েছেন। তিনি কখনোনারীদের প্রয়োজনীয় শিক্ষার বিরুদ্ধে বলেননি; তবে প্রচলিত সহশিক্ষার কুফলের দিক তুলে ধরে এ ব্যাপারে সতর্ক করেছেন। তিনি সামাজিক নানা অনাচার-ব্যভিচার বৃদ্ধির কারণগুলো চিহ্নিত করে স্পষ্ট বক্তব্য দিয়েছেন। সেটাই হয়তো বিজাতীয় অপসংস্কৃতির ধারক-বাহকদের পছন্দ হচ্ছে না। এজন্যই তারা এসব বক্তব্য নিয়ে নানা বিরূপ মন্তব্য করছেন।”

এ প্রসঙ্গে হেফাজতে ইসলামের নায়েবে আমির আল্লামা মুফতি ইজহারুল ইসলাম চৌধুরী বলেন, “আল্লামা শাহ আহমদ শফীর ওয়াজ ও বক্তব্যকে খণ্ডিতভাবে ধারণ করে বিকৃতভাবে উপস্থাপন করে মহলবিশেষ বিভ্রান্তি সৃষ্টির অপপ্রয়াসে লিপ্ত হয়েছে। যারা আজআল্লামা শাহ আহমদ শফীর চরিত্রহননের জন্য অপ্রচার চালাচ্ছে, তারাই হেফাজতে ইসলামের ১৩ দফাকেও মধ্যযুগীয় আখ্যায়িত করে প্রচারণা চালিয়েছে। নারী সম্পর্কিত দাবিকে নারীবিরোধী বলে অপপ্রচার চালিয়েছে। তারাই কিছু তথাকথিত নারীবাদী ও সুশীল সমাজকে দিয়ে মানববন্ধন, নারী সমাবেশ ইত্যাদি করিয়েছে।”

মুফতি ইজহার আরো বলেন, “হেফাজতের ওপর সরকারের অন্যায় আচরণের প্রভাব কয়েকটি সিটি করপোরেশন নির্বাচনে পড়ায় ওই মহলটি এখন আল্লামা শাহ আহমদ শফীর ব্যক্তিগত চরিত্রহরণ ও তারবিরুদ্ধে অপপ্রচারে আদাপানি খেয়ে নেমেছে।” কিন্তু এ দেশের ইসলামপ্রিয় ধর্মপ্রাণ মানুষ কোনো অপপ্রচারেই হবে না বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বিষয়: বিবিধ

১০৫১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File