ইরানের প্রেসিডেন্ট প্রার্থীদের সংক্ষিপ্ত জীবনী: আলী আকবর বেলায়েতি (পর্বঃ৩)

লিখেছেন লিখেছেন মোঃ হাম্মাদুর রহমান ০৫ জুন, ২০১৩, ১০:১৮:০৩ সকাল



আলী আকবর বেলায়েতি ১৯৪৫ সালের ২৫ জুন তেহরানের অদূরে রোস্তামাবাদ গ্রামে জন্মগ্রহণ করেন।

উচ্চ মাধ্যমিক ডিগ্রি অর্জনের পর ১৯৬৪ সালে তিনি তেহরান বিশ্ববিদ্যালয়ে মেডিকেল সায়েন্সের অনার্স কোর্সে ভর্তি হন। ওই বিশ্ববিদ্যালয় থেকে শিশু বিশেষজ্ঞ হিসেবে গ্রাজুয়েশন করার পর তিনি উচ্চশিক্ষার্থে আমেরিকার জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ে যান। সেখানে তিনি সংক্রামক ব্যাধির ওপর গবেষণা করেন।

১৯৭৯ সালে ইরানে ইসলামি বিপ্লব বিজয়ের পর নবগঠিত সরকারের স্বাস্থ্যমন্ত্রী নিযুক্ত হন আলী আকবর বেলায়েতি। অল্প কিছুদিন এ দায়িত্ব পালনের পর তিনি ইসলামি ইরানের প্রথম পার্লামেন্ট নির্বাচনের প্রার্থী হন এবং বিজয় লাভ করেন।

ইসলামি প্রজাতন্ত্র ইরানের স্থপতি মরহুম ইমাম খোমেনীর (রহ.) জীবদ্দশায় বর্তমান সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ি দু'বার ইরানের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। আলী আকবর বেলায়েতি ১৯৮১ সালে আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রী নিযুক্ত হন।

তখন থেকে টানা ১৬ বছর তিনি ইরানের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। অর্থাত্‌ আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর আট বছরের শাসনামল শেষে প্রেসিডেন্ট আকবর হাশেমি রাফসানজানির মন্ত্রিসভায়ও তিনি পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান।

১৯৯৭ সালে আলী আকবর বেলায়েতি ইরানের সর্বোচ্চ নেতার পররাষ্ট্রনীতি বিষয়ক উপদেষ্টা নিযুক্ত হন এবং এখন পর্যন্ত ওই পদে বহাল রয়েছেন।

সাবেক অত্যাচারী রেজা শাহ সরকারের শাসনামলে বিপ্লবী তত্‌পরতায় জড়িত থাকার দায়ে তিনি মাত্র ১৭ বছর বয়সে কুখ্যাত গোয়েন্দা সংস্থা সাভাকের হাতে বন্দি ও নির্যাতিত হয়েছিলেন।

বিষয়: আন্তর্জাতিক

১৬৪১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File