ইরানের প্রেসিডেন্ট প্রার্থীদের সংক্ষিপ্ত জীবনী: হাসান রুহানি (পর্বঃ২)

লিখেছেন লিখেছেন মোঃ হাম্মাদুর রহমান ০৪ জুন, ২০১৩, ১০:৫৭:১৭ রাত



ইরানের ১১তম প্রেসিডেন্ট নির্বাচনের অন্যতম প্রার্থী হাসান রুহানি ইরানের সেমনান প্রদেশের সোরখেহ শহরে ১৯৪৮ সালের ১৩ নভেম্বর জন্ম গ্রহণ করেন। ধর্মীয় পরিবারের সন্তান রুহানি ১৯৬০ সালে সেমনানের ধর্মতত্ত্ব কেন্দ্রে ইসলামের ওপর পড়াশোনা শুরু করেন। একবছর অধ্যয়নের পর তিনি ইরানের পবিত্র নগরী কোম চলে যান।

১৯৬৯ সালে তেহরান বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন হাসান রুহানি। তিন বছর পর আইনশাস্ত্রে স্নাতক ডিগ্রি লাভ করেন তিনি।

এরপর স্কটল্যান্ডের গ্লাসগো কালেডোনিয়ান ইউনিভার্সিটি থেকে এমএ ও পিএইচডি লাভ করেন হাসান রুহানি।

রুহানি বর্তমানে ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদে দেশের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী’র প্রতিনিধিত্ব করছেন। এ ছাড়া, ইরানের নীতি নির্ধারণী পরিষদ এবং বিশেষজ্ঞ পরিষদেরও সদস্য তিনি। পাশাপাশি নীতি নির্ধারণী পরিষদের কৌশলগত গবেষণা কেন্দ্রেরও পরিচালকের দায়িত্বও পালন করছেন তিনি।

তরুণ বয়সেই রুহানি ইরানের ততকালীন অত্যাচারি শাসক রেজা শাহ’র বিরুদ্ধে রাজনৈতিক সংগ্রামে ঝাঁপিয়ে পড়েন রুহানি।

ইমাম খোমেনী (রহ.) ১৯৭৯ সালে ফ্রান্স থেকে নির্বাসন শেষে স্বদেশে ফিরে আসার সময় হাসান রুহানি ইউরোপে রাজনৈতিকভাবে ততপর ছিলেন। ব্রিটেন ও ফ্রান্সে ছাত্রদের সঙ্গে ইসলাম নিয়ে নানা প্রশ্নের জবাব দেয়ার ততপরতা অব্যাহত রাখেন তিনি।

১৯৭৯ সালে ইসলামি বিপ্লবের পর তিনি সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন এবং ২০০০ সাল পর্যন্ত একাধারে পাঁচ বার তিনি সংসদ সদস্যের দায়িত্ব পালন করেন। রুহানি সংসদের ডেপুটি স্পিকার এবং প্রতিরক্ষা ও পররাষ্ট্রনীতি সংক্রান্ত সংসদীয় কমিটির প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

ইরানের ওপর ইরাকের চাপিয়ে দেয়া আগ্রাসী যুদ্ধ চলাকালে ১৯৮০ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত তিনি প্রতিরক্ষা উচ্চ পরিষদ, ইরানের বিমান প্রতিরক্ষা বিভাগের কমান্ডার এবং সশস্ত্র বাহিনীর ডেপুটি কমান্ডার ইন চিফের দায়িত্ব পালন করেন।

ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদ প্রতিষ্ঠার পর এ পরিষদে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর প্রতিনিধি হিসেবে তার নাম প্রস্তাব করা হয়। ২০০৫ সাল পর্যন্ত একাধারে ১৬ বছর এ দায়িত্ব পালন করেন তিনি। এ ছাড়া, আলী আকবর হাশেমি রাফসানজানি এবং তার উত্তরসূরি মোহাম্মদ খাতামির শাসনামলে এ পরিষদের সচিবের দায়িত্ব পালন করেছেন তিনি।

১৯৯১ সাল থেকে রুহানি নীতি নির্ধারণী পরিষদের সদস্যের দায়িত্ব পালন করছেন।

শতাধিক বইয়ের লেখক রুহানি ইংরেজি, আরবি এবং ফার্সিতে অনর্গল কথা বলতে পারেন। তিনি প্রায় একশ’ বই অথবা প্রবন্ধ লিখেছেন। তার গবেষণাপত্রের সংখ্যা সাতশ’র বেশি।



বিষয়: আন্তর্জাতিক

১২৬৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File