আমার জন্য একটি মোটামোটি ভাল নিউজ শুনলাম।

লিখেছেন লিখেছেন আহমদ মুসা ২১ জানুয়ারি, ২০১৪, ০৭:৩২:১১ সন্ধ্যা

গত সপ্তাহে আমাদের গ্রামের একজন মধ্য বয়স্ক ভদ্রলোক তার ছেলের ব্যবহৃত একটি কম্পিউটার দেখালেন একটু পরামর্শ নেয়ার জন্য। ছেলে ল্যপটপ কিনেছে তাই ডেস্কটপ বিক্রি করে দেবেন। আমিও দীর্ঘদিন ধরে একটি ডেস্কটপ অথবা ল্যপটপ কম্পিউটার ক্রয়ের জন্য টাকা সঞ্চয় করার চেষ্টা করছি নিজের সামর্থানুযায়ী। কিছুক্ষণ পূর্বে ভদ্রলোক আমাকে ফোন করে জানালেন তিনি ছেলের কম্পিউটারটি আমার কাছে বিক্রি করতে চান। যদি কম্পিউটারটি আমার সামর্থের মধ্যে কিনতে পারি তবে খুবই ভাল হবে আমার জন্য। দীর্ঘদিন ধরে আমার প্রথম ও দ্বিতীয় মেয়ে কম্পিউটার নেয়ার জন্য আব্দার করে আসছে। ইনশায়াল্লাহ এবার তাদের আব্দারও পূরণ করতে পারবো আমারও দীর্ঘক্ষণ কর্মস্থলে কম্পিউটার নিয়ে বসে থাকতে হবে না।

বিষয়: বিবিধ

১৭৪৮ বার পঠিত, ৪৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

165485
২১ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৩৪
প্রিন্সিপাল লিখেছেন : কিনুন, তবে উদ্বোধনের জন্য আমাদের নিমন্ত্রন করবেন কি না, তা তো জানালেন না।
২১ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৪৩
119654
আহমদ মুসা লিখেছেন : কম্পিউটারটা তো পুরাতন। যিনি নতুন কিনেছেন তিনিই তো উদ্বোধন করেছিলেন। পুরাতন জিনিসকে নতুনভাবে উদ্বোধন করার প্রয়োজন কি?
যাইহোক আগে জিনিসটা হাতে আসুক। তারপর দেখা যাবে কোন মহান শিক্ষাবিদ (হতে পারেন তিনি কোন একজন মহান প্রিন্সিপ্যাল বা অধ্যক্ষ) দিয়ে উদ্বোধন করা যায় কিনা।
165491
২১ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৪০
ডাক্তার রিফাত লিখেছেন : আলহামদুলিল্লাহ। Call Me Call Me
২১ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৪৪
119655
আহমদ মুসা লিখেছেন : আলহামদুলিল্লাহ বলবো আরো পরে। আপাতত ইনশয়াল্লাহ বলে খরিদ করার নিয়ত করি।
165503
২১ জানুয়ারি ২০১৪ রাত ০৮:০৯
প্যারিস থেকে আমি লিখেছেন : শুভ কামনা থাকলো ।
২২ জানুয়ারি ২০১৪ সকাল ১০:২৬
119810
আহমদ মুসা লিখেছেন : আপনাকে ধন্যবাদ। যদি পিসিটা ক্রয় করতে পারি এবং ক্রয়ত্তোর কাংখিত সার্ভিস পাই তবে আপনাদের কামনা বাস্তবে প্রতিফলিত হবে।
165508
২১ জানুয়ারি ২০১৪ রাত ০৮:২৫
আবু জারীর লিখেছেন : ভালো খবর।
শুভ কামনা।
২২ জানুয়ারি ২০১৪ সকাল ১০:২৮
119811
আহমদ মুসা লিখেছেন : খবরটা তো ভালই। যদি কম্পিউটিারটা ক্রয় করতে পারি এবং ক্রয়ত্তোর নিজের চাহিদা মত সার্ভিস পাই তবেই আপনার শুভ কামনা বাস্ততবে প্রতিফলিত হবে। ধন্যবাদ মন্তব্যে করার জন্য।
165512
২১ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৩৩
ইমরান ভাই লিখেছেন : প্রসেসর কি? র‍্যাম কত? মাদার বোর্ড এর নাম কি?
এগুলো দেখেন মুসাভাই।

আর আপনাকে একটা বুদ্ধি দেই--ভদ‍্রলোককে বলেন প্রথম কিছু টাকা দিব বাকিটা কিস্তিতে। দেখেন রাজি হয় কি না।
২২ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৫০
119820
আহমদ মুসা লিখেছেন : কম্পিউটারটির প্রসেসর হচ্ছে- কোর টু ডো
র‌্যম হচ্ছে ১ জিবি, (সম্ভবত ডিডিআর-২)
মাদারবোর্ড ইন্টেল (জেনুইয়েন, এই মুহুর্তে মডেলটির নাম মনে পড়ছে না)
হার্ড ডিস্ক ২০০ বিজি সামসাং (৭২০০ আরপিএম)
মনিটর ১৭“ পিলিপস (সিআরটি)
মাউস অপটিক্যল (পিএস-২)
কিবোর্ড নরমাল (ব্রান্ডের নাম মনে পড়ছে না)
সম্ভবত ডিভিডি ড্রাইভটি আসুস কোম্পানীর।
একটি প্রিন্টারও আছে। প্রিন্টারটার নাম ও মডেল এই মুহুর্তে মনে পড়ছে না। তবে ওটা চালিয়ে পরীক্ষা করা হয়নি।
ইউপিএস নেই তবে একটি স্ট্যবলাইজার আছে।
কেসিংটা দেখতে তেমন লাক্সারিয়াস নয় যা আমার জন্য তেমন বিবেচ্য বিষয় না হলেও একজন নতুন ব্যবহারকারীর সন্দেহ হতে পারে এসকারাপ কম্পিউটার হিসেবে।
বর্তমানে পিসিটিতে উইন্ডোজ এক্সি ইন্সটল করা আছে। তবে স্পিকার দেখিনি। আমি চিন্তা করছি স্পিকার দিতে না পারলে স্ট্যবলাইজার দাবী করবো তার থেকে।
আপনার পরামর্শটা আমার পক্ষে সুবিধাজনক হলেও ঐ ভদ্রলোকের জন্য কিছুটা পেরেশানীর হতে পারে। কারণ সেও আমার মত সল্প আয়ের মানুষ। কিস্তিতে দেয়ার কথা বললে হয়তো সে রাজী হয়ে যাবে। কিন্তু কথা হচ্ছে আমি যত টাকা দিয়ে তার সাথে দর নির্ধারণ করছি তা তো আমাকে পরিশোধ করতেই হবে। তাকে যদি আমি বিভিন্ন কিস্তিতে দাম পরিশোধ করি তবে তার তো অসুবিধাও হতে পারে।
২২ জানুয়ারি ২০১৪ সকাল ১১:২৫
119851
ইমরান ভাই লিখেছেন : একজনের সুবিধা অন্যজনের অসুবিধাতো হবেই।
পিসিটা ভালই নিতে পারেন।
Applause Applause Applause Good Luck Good Luck Good Luck Good Luck
শুভকামনা আপনার পিসির জন্য
165517
২১ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৪৮
২২ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৫১
119821
আহমদ মুসা লিখেছেন : আপনাকে ধন্যবাদ।
165521
২১ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৫৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভাল করে আগপাশতলা টেষ্ট করে নিবেন।
পুরান কম্পিউটার আর নতুন বউ একই রকম জ্বালায়।
২২ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৫৯
119822
আহমদ মুসা লিখেছেন : কেসিংয়ের তলাতে কিছুটা “ঝাগ্গারে” ধরেছে! পুরাতন কম্পিউটার আর নতুন বৌয়ের আচরণ একই রকম!!! মারাত্মক এবং ভয়াবহ উক্তি তো! ব্লগে চলছে বিয়েশাদীর আয়োজন। আপনার এই উক্তি নিয়ে নতুন বধুরা আপনার বিরুদ্ধে আন্দোলন করতে পারে!!! আপনি ভূলে যাবেন না যে, বুধুদের ট্রাইবুনালে আপনার ইয়ে..... হতে পারে। তখন আপনার পক্ষে পচা কিউশনের হয়ে কেউ সাপোর্ট দিতে আসবে না।
২২ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:৪৩
119992
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : মরা মানুষের আবার টেরাইবুনাল!
165526
২১ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৫৯
শেখের পোলা লিখেছেন : আরও ভাল লেখা পাবার আশায় রইলাম৷ মা শাআল্লাহ৷
২২ জানুয়ারি ২০১৪ সকাল ১১:০৩
119823
আহমদ মুসা লিখেছেন : আমি তো লেখক না। একজন সাধারণ পাঠক মাত্র। নিজের জন্য কম্পিউটারের ব্যবস্থা হলে তখন হয়তো আরো অধিক লেখা/ব্লগ পড়তে পারবো। তবে একটা আশংকাও করছি। কম্পিউটারে স্পিকার না লাগালেও আমার গিন্নীর স্পিকারের আওয়াজ দরাজ হয়ে যায় কিনা। এখন তো অফিসেই বসে বসে পড়াশুনা করতে পারছি বাধাহীন।
165531
২১ জানুয়ারি ২০১৪ রাত ০৯:০৩
হতভাগা লিখেছেন : মুসা ভাইয়ের অস্ত্র আরও শানিত ও তীক্ষ্ন হবে
২২ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:২৪
119896
হতভাগা লিখেছেন : কি-বোর্ড(সাবেক মসি)ই আপনার অস্ত্র
২২ জানুয়ারি ২০১৪ দুপুর ০১:৪২
119944
আহমদ মুসা লিখেছেন : আমার তো কোন অস্ত্রশস্ত্র নেই। কার সাথেই বা যুদ্ধ করবো?
১০
165558
২১ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৫৯
বৃত্তের বাইরে লিখেছেন : ভালো খবর। ঘরে কম্পউটার থাকলে ব্লগিং টাও জমবে Good Luck Good Luck
২২ জানুয়ারি ২০১৪ সকাল ১১:০৬
119825
আহমদ মুসা লিখেছেন : আগে কম্পিউটার ঘরে আসুক। তার পর দেখা যাবে ব্লগিংয়ে কদ্দুর জমিয়ে তুলতে পারি। তবে গ্রামেগঞ্জে মোবাইল সিম বা মডেম দিয়ে ইন্টারনেটের স্পিট তেমন ভাল পাওয়া যায় না বলে অনেকের মূখে শোনা যায়।
১১
165578
২১ জানুয়ারি ২০১৪ রাত ১০:৫৯
আওণ রাহ'বার লিখেছেন : পূর্ব অভিজ্ঞতা থেকে বলছি ইলেকট্রনিক্স ডিভাইস [বিশেষ করে কম্পিউটার] পুরোনো খরিদ করলে বা করতে চাইলে যাচাই ব্যাতিত নিজের বাবাকেও বিশ্বাষ করতে নাই। সবচেয়ে ভালো নতুন খরিদ করা অন্যথায় অভিজ্ঞ ব্যাক্তিদের দ্বারা যাচাই করিয়ে নেয়া।
ধন্যবাদ Good Luck Good Luck Happy
২২ জানুয়ারি ২০১৪ সকাল ১১:১৫
119836
আহমদ মুসা লিখেছেন : জি, আপনি ঠিকই বলেছেন। ইলেক্ট্রনিক্স পণ্যের কোন নিশ্চয়তা নেই। যে কোন মুহুর্তে নষ্ট হয়ে যেতে পারে। নতুন কিনতে পারলে তো একটি বিষয় অন্তত নিশ্চত হওয়া যায় যে, ওয়ারেন্টি পিরিয়ডের ভিতর কোন পার্টস নষ্ট হলে তার দায় দায়িত্ব কিছুটা বিক্রেতা গ্রহণ করে। আমার স্বল্প জ্ঞানে যতটুকু বুঝি তা দিয়ে প্রাথমিকভাবে যাচাই করেছি। ব্লগার ইমরান ভাই”য়ের মন্তব্যের উত্তরে সংক্ষিপ্ত বর্ণনা দিয়েছি। বাকীটা তকদীরের উপর ছেড়ে দেয়া ছাড়া উপায় নেই।
নতুন এবং পুরাতন খরিদের ক্ষেত্রে ক্রেতার সামর্থ্যের উপর কিছুটা নির্ভরশীল। আপনাকে ধন্যবাদ সুন্দর পরামর্শ দেয়ার জন্য।
১২
165591
২১ জানুয়ারি ২০১৪ রাত ১১:৫২
তায়িফ লিখেছেন : পুরাতন কম্পিউটার না কেনা ভাল। আরো কিচুদিন অপেক্ষা করে একটা নতুন কম্পিউটার কেনেন।
২২ জানুয়ারি ২০১৪ সকাল ১১:২০
119843
আহমদ মুসা লিখেছেন : কম্পিউটার বিশেষজ্ঞরা তো বলে থাকে প্রতি ছয় মাস অন্তর অন্তর কম্পিউটার প্রযুক্তি আপডেট হচ্ছে। আজকে যা আমি নতুন হিসেবে কিনলাম। তিন মাস পর সেটা ব্যকডেটেড হয়ে যাচ্ছে। চাহিদা মিটানোর জন্য প্রত্যেকে নিজের সামর্থটাকেই বিবেচনায় নেন প্রথমত। তাই যদি পুরাতন পণ্য দিয়ে বর্তমানের চাহিদা মিটানো যায় তবে তেমন বেশী আপত্তি থাকার কথা নয়।
২২ জানুয়ারি ২০১৪ রাত ০৯:০৮
120092
তায়িফ লিখেছেন : আপনি যেহেতু আগে কম্পিউটার কেনেন নি তাই পুরাতন কম্পিউটার নিয়ে কি ঝামেলা তা বুঝতে পারতেছেন না। পুরাতন কম্পিউটার কিনে আপনি এখন হয়ত কিচু টাকা বাচাবেন। কিন্তু দুমাস পরে যখন আপনি বিক্রি করতে যাবেন কেজি হিসাবেও কেউ কিনবে না। যদি মাদার বোর্ড নষ্ট তাহলে র‍্যম প্রসেসর নতুন মার্দার বোর্ডের সাথে ম্যাচ নাও হতে পারে। আপনি যেহেতু ভুক্তভোগি নয় তাই বুঝতেছেন না। আর যদি নতুন কম্পিউটার কেনেন তবে দুই বছরের ওয়ারেন্টি যত কিচুই নষ্ট আবার নতুন পার্টস পাবেন। তিন বছর ফ্রি সার্ভিস পাবেন। আর পুরাতন কম্পিউটার আপনার হাতে আসার সাথে সাথে বিক্রেতার দ্বায়িত্ব শেষ। তাই টাকাগুলো পানিতে না ফেলে একটু অপেক্ষা করে নতুন কম্পিউটার কিনেন।
২৩ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৪৭
120408
আহমদ মুসা লিখেছেন : পেশাগত কারণে মাঝে মধ্যে নতুন বা পুরাতন কম্পিউটার নিয়ে কিছু না কিছু ঘাটাঘাটি করি। তবে তেমন বেশী ডিপ্লী না। এক সময়ে আমার একটি কম্পিউটার ছিল পেন্টিয়াম-৩ মডেলের। অনেকদিন পূর্বে আমি বিক্রি করে দিয়েছিলাম সেটি। সময়ের সাথে তাল মিলিয়ে পরবর্তীতে আর কম্পিউটার ক্রয় করা হয়নি ব্যক্তিগতভাবে ব্যবহারের জন্য। এরি মধ্যে নতুন কর্মস্থলে যোগ দিলাম,বিয়ে করলাম, সন্তান হলো। কিন্তু কম্পিউটার আর কেনা হয়ে উঠেনি। জীবন যুদ্ধের বাস্তবতাকে স্বীকার করে নিয়ে যুগের সাথে তাল মিলায়ে ল্যপটপও কিনা সম্ভব হলো না। এ বছর আমার বড় মেয়ে ক্লাশ টুতে পড়ছে। কিন্তু তাদের আব্দার রক্ষার ব্যপারটা যেমন চিন্তা করতে হবে তেমনি ঘরে একটি কম্পিউটারের প্রয়োজনীয়তাও তীব্রভাবে অনুভব করছি। বিশেষ করে যেহেতু ইদানিং সামাজিক যোগাযোগের মাধ্যমেগুলোতে নিজেও টুকটাক লেখালেখি করার আগ্রহ জাগছে, তাই একটি কম্পিউটার ঘরে থাকলে মন্দ হয় না।
আর টাকা বাচানোর কথা কি বলবো! প্রকৃতপক্ষে আমি টাকা বাচাঁনোর চিন্তা করছি না। আমি আসলে আমার সামর্থ্যনুযায়ী টাকার সমপরিমান মূল্যের কম্পিউটার ক্রয় করার চিন্তা করছি। আরেকটি বিষয় হচ্ছে আমি কম্পিউটারটি শুধু মাত্র দু'মাস বা তার চেয়ে একটু বেশী সময়ের জন্য কিনছি না। যতদিন সম্ভব এই কম্পিউটার দিয়ে আমার চাহিদা মিটাতে পারি ততদিন এটি ব্যবহার করবো। ইলেক্ট্রনিক্স পণ্য যে কোন মুহুর্তে নষ্ঠ হতে পারে। আবার অনেকদিনও সচল থাকতে পারে। অনেকদিন ভাল থাকাটা হচ্ছে তকদীরের ব্যাপার। আমিও সেটা তকদীরের উপর চেড়ে দিতে চাই। ওয়ারেন্টি পাবো না- এটা টিক। কিন্তু প্রাথমিক সার্ভিসিং ও ট্রাবলশুটিংয়ের ব্যাপারে ইনশায়াল্লাহ আমি নিজের প্রতি আত্মবিশ্বাস আছে। পুরাতন কম্পিউটার আমার হাতে আসার সাথে সাথে বিক্রেতার দায়িত্ব শেষ। কিন্তু আমার দায়িত্ব তো আর শেষ হয়ে যাচ্ছে না। এক্ষেত্রে আমি চেষ্টা করবো কম্পিউটারটির সর্বোচ্চ ব্যবহার ও পারফরমেন্স ইউটিলাইজ করার। তাই আমি আশা করছি কম টাকা দিয়ে নিতে যাচ্ছি বলে টাকাগুলো পানিতে যাবে না। মাত্র দশ হাজার!
১৩
165631
২২ জানুয়ারি ২০১৪ রাত ০২:১৯
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ভালো খবর ,খুশি হলাম। Rose Rose
২২ জানুয়ারি ২০১৪ সকাল ১১:২১
119845
আহমদ মুসা লিখেছেন : আপনাকে ধন্যবাদ। এখনো কম্পিউটার ঘরে আসেনি।
১৪
165639
২২ জানুয়ারি ২০১৪ রাত ০২:৫৫
আবু তাহের মিয়াজী লিখেছেন : ভালো খবর।
শুভ কামনা। Thumbs Up Thumbs Up
২২ জানুয়ারি ২০১৪ সকাল ১১:২১
119846
আহমদ মুসা লিখেছেন : আপনাকে ধন্যবাদ। যদি পিসিটা ক্রয় করতে পারি এবং ক্রয়ত্তোর কাংখিত সার্ভিস পাই তবে আপনাদের কামনা বাস্তবে প্রতিফলিত হবে।
১৫
165862
২২ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৫
সিকদারর লিখেছেন : খবরটা ভাল । তবে আকিকার দাওয়াতটা যান পাই ।
২২ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৫৩
120032
আহমদ মুসা লিখেছেন : আপনি তো অভিজ্ঞ মানুষ। একটু পরামর্শ দিয়ে দিন কিভাবে আকিকা দেয়া যায়! অবশ্য এখনো কম্পিউটার ঘরে আসেনি। এখন চিন্তা করছি আগে আকিকা দিবো, নাকি পরে আকিকা দিবো।
১৬
166193
২৩ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৫৮
সাইদ লিখেছেন : ভালো সংবাদ।মিষ্টি কই ?
২৩ জানুয়ারি ২০১৪ সকাল ১১:২০
120293
আহমদ মুসা লিখেছেন : আগে কম্পিউটার টা কিনে ঘরে আনি। তার পর না হয় মিষ্টি খাওয়ার চিন্তা করবো।
১৭
166683
২৪ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৫৯
সায়েম খান লিখেছেন : কিনে ফেলেন ভাই, ডিজিটাল যুগ কম্পিউটার না থাকলে কি হয়?
২৫ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:১৬
121325
আহমদ মুসা লিখেছেন : আপনি ঠিক বলেছেন। বর্তমান তথ্য প্রযুক্তির জোয়ারে কম্পিউটার এবং ইন্টারনেটের সাথে প্রত্যেক সচেতন নাগরিকেরই সম্পৃক্ত হওয়া উচিত। তবে কথা হচ্ছে ইচ্ছা থাকা সত্বেও বাস্তব সমস্যার কারণে অনেক সময় কম্পিউটার কেনা হয়ে উঠে না।
১৮
167513
২৫ জানুয়ারি ২০১৪ রাত ১০:০৫
শারমিন হক লিখেছেন : শুনে খুব খুশি হলাম।নিঃসন্দেহে ভালো খবর।মিলাদের(মিষ্টির) অপেক্ষায় থাকলাম।
০৯ মার্চ ২০১৪ দুপুর ১২:২৫
140453
আহমদ মুসা লিখেছেন : আপনি কখন মন্তব্য করলেন! খেয়াল তো করিনি এতোদিন! যাই ভাল আছেন তো? সোহেল ভাই এবং মেয়েটি কেমন আছে? ইদানিং আপনার লেখালেখি চোখে পড়ছে না। খুব ব্যস্ত সময় কাটাচ্ছেন নাকি?
মিষ্টির কথা বলছেন? তাহলে চলে আসুন মিষ্টি খেতে, সাথে সোহেল ভাইকে আনতে ভুলবেন না।
১৯
189272
০৯ মার্চ ২০১৪ সকাল ১১:৪৪
সায়িদ মাহমুদ লিখেছেন : তাইলো তো আমি গেমস্ খেলতো পারবো। মাদার বোর্ডটা একটু দেখেশুনে নিয়েন। গেমিং মাদারবোর্ড হলে ভাল হয়। কারণ ওগুলো মাদারবোর্ডের রাজা।
০৯ মার্চ ২০১৪ দুপুর ১২:২৮
140454
আহমদ মুসা লিখেছেন : কিরে ভাই, এতোদিন পর আমার এই পিচ্চি ব্লগটা (অত্যন্ত চোট্ট একটি লেখা) আপনার চোখে পড়লো? আমার কম্পিউটার এখন নিয়মিত গেমিং হচ্ছে। সারাদিনই চলে কম্পিউটার।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File