সবাইতো একটু ধার্মিক হতে চায়। এমনকি নাস্তিকরাও!!!

লিখেছেন লিখেছেন আহমদ মুসা ১২ জুন, ২০১৩, ১২:১২:১৭ দুপুর

আল্লাহ এবং রাসুল (সা) তে বিশ্বাসীর মধ্যে যাদের মান অত্যন্ত ভাল তারা নিজের জীবনে, পারিবারিক জীবনে, সামাজিক রীতি রেওয়াজে এমনকি রাষ্ট্রীয় জীবনেও আল্লাহর দেয়া বিধি-বিধান তথা গাইড লাইন (কোরআন ও সুন্নাহর আলোকে) অনুসারে পরিচালিত হওয়ার চেষ্টা করে জীবনের প্রতিটি ক্ষেত্রে।

আবার অনেকে আছেন ইসলামের শাশ্বত মহিমার জ্যেতি থেকে বঞ্চিত, ইসলাম সম্পর্কে কিছুই জানে না। তাই তাদের মানারও সুযোগ হয় না। অথচ তারাও মুসলিম ঘরে জন্ম গ্রহণ করেছেন। তাদের মধ্যে অনেকে ভাল সংগ পাওয়ার কারণে, ভাল পরিবেশ পাওয়ার কারণে, উন্নত রুচিবোধ সম্পন্ন জীবনাচারের সংস্পর্শ পাওয়ার কারণে, তাদের অর্জিত শিক্ষায় কিছু নীতি-নৈতিকতাবোধ থাকার কারণে তাদের আচার আচারণও ক্ষেত্রে বিশেষে ইসলামিক কালচারের গন্ডীর ভিতরে এসে যায়। যদিও তারা অবগত নয় যে তাদের এই উন্নত সামাজিক রীতি রেওয়াজ ইসলাম সম্মত।

অন্যদিকে আমাদের চোখের সামনে অনেক লোককে দেখি যাদের মুখে ইসলামের প্রতি অনেক দরদ। কোন কোন ক্ষেত্রে ধর্মীয় বিধি-বিধান পালনের ব্যাপারে কিছুটা আগ বাড়িয়ে নিজেকে মহা ধার্মিক হিসেবে পরিচয় দেয়ার রেওয়াজ লক্ষ্য করা যায়। আবার এধনের লোকদের মধ্যে অনেকেই আছেন অত্যন্ত সেনসেটিভ ও আবেগী। তারা কখনো চিন্তা করে না যে তাদের প্রতিদিনের জীবনাচার কতটা ইসলাম সম্মত। এমন হুজুগে ধার্মিকদের ব্যাপারে পবিত্র কোরআন ও সুন্নাহর অনেক জায়গায় তাদের প্রতি সর্তক করা হয়েছে। কিন্তু কে শুনে কার কথা? সবাই তো একটু ধার্মিক হতে চায়।

হুজুগে ধার্মিকদের কর্মকান্ডের ফলে সমাজে যতই ধর্ম সম্পর্কে নেতিবাচক ধারণা/প্রভাব সৃষ্টি হউক না কেন তাতে এদের কোন মাথা বৃথা নেই। কারণ এই অদ্ভুদ রীতি রেওয়াজ হচ্ছে আমাদের দেশের ক্ষমতা চর্চাকারী রাজনীতিবিদদের ক্ষমতা আকড়ে ধরা বা ক্ষমতা থেকে বিতাড়নের এক মহা ঊষধ। এই ৗষধ ব্যবহার করেই এই জাতিকে দীর্ঘদিন ধরে শোষণ-শাসন করে যাচ্ছে।

এই সুযোগে এন্টি ইসলাম নাস্তিকরাও এখন বিভিন্ন ইলেকট্রনিক্স মিডিয়ায় একেকজন বড় বড় মুফতি সেজে ইসলামের ব্যাখ্যাকারী হয়ে গেছে। প্রতিদিন টিভির টক শো দেখলেই মনে হয় শাহরিয়ার কবিরদের কাজ থেকেই বুঝি আমাদের ইসলাম শিখতে হবে?

বিষয়: বিবিধ

১৩৯০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File