এই খবরটা পড়ুন। দেখুন আমাদের ক্রিকেটকে কিভাবে প্রথম আলো ও ট্রান্সকম গ্রুপ ধংস করে দিল !!!! ছিঃ প্রথম আলো ছিঃ !!!

লিখেছেন লিখেছেন আনোয়ারুল হক খান ০৯ জুন, ২০১৩, ০৪:৫৮:০৯ বিকাল

সংবাদটি ছিল- আশরাফুলের বিরুদ্ধে ম্যাচ ফিক্সিংয়ে জড়িত থাকার অভিযোগের তদন্ত করছে আকসু। কিন্তু খেয়াল করলে দেখা যাবে, দৈনিক প্রথম আলো সহ কয়েকটি মিডিয়া সংবাদটিকে কেন্দ্র করে ইঙ্গিত করেছে বাংলাদেশ ক্রিকেটের কথিত অন্ধকার জগত, বিপিএলের ব্যর্থতার দিকে। এমনকি, ম্যাচ পাতানোর অভিযোগের সাথে পরিকল্পিতভাবে জুড়ে দেওয়া হলো জাতীয় দলের তিন সাবেক খেলোয়াড়ের নাম। উল্লেখ্য, জাতীয় দলের এই সাবেক খেলোয়াড়েরাই বিপিএলের প্রাণ।

ইতোমধ্যে স্পষ্ট হয়ে ওঠেছে যে, ‘শুধু আশরাফুল একা নন’ শিরোনামে প্রথম আলোর প্রতিবেদনটির তথ্য কোন নির্ভরযোগ্য সূত্র থেকে পাওয়া ছিল না। অথচ, এমন একটি অনির্ভরযোগ্য সংবাদকে পত্রিকাটি গত ৩১ মে দিনের প্রধান সংবাদ হিসেবে প্রচার করেছিল। ঐ সংবাদটিকে প্রধান সংবাদ করার মাধ্যমে প্রথম আলো কি ইঙ্গিত দিয়েছিল?

স্বাভাবিক বিবেচনায় ইঙ্গিতটি ছিল- প্রথম আলো ম্যাচ পাতানোর অভিযোগটি নিয়ে ক্রুসেড শুরু করছে। প্রথম আলোর ঘোষিত ক্রুসেডের ধরণ বোঝার জন্য আরেকটি ঘটনার দিকে দৃষ্টিপাত করা যাক। গত মঙ্গলবার বিসিবি আশরাফুলকে সাময়িকভাবে নিষিদ্ধ করে। কিন্তু প্রথম আলো তাদের সংবাদ থেকে এই সাময়িক শব্দটি বাদ দিয়েছে পরিকল্পিতভাবে। স্পষ্টতঃ বোঝা যায়, প্রথম আলো তাদের ‘প্রচারণা যন্ত্র’ দিয়ে চাপে রাখতে চাচ্ছে বিসিবি ও আশরাফুলকে। অনেক বিশ্লেষক বলছেন, আশরাফুল হয়তো অপরাধ করেছেন কিন্তু প্রথম আলোর চাপের কারণেই তদন্ত শেষ হওয়ার আগে আশরাফুলকে সাময়িক নিষিদ্ধ করতে বাধ্য হয়েছে বিসিবি। একই কারণে ক্ষমা চাইতে হয়েছে আশরাফুলকে।

প্রথম আলোর ক্রুসেডের ধরণ বোঝা গেল। কিন্তু কি ছিল ক্রুসেডের উদ্দেশ্য? প্রশ্নটির একাধিক উত্তর হতে পারে। যেমন, আশরাফুলকে অপরাধী বানিয়ে সস্তা প্রচার পাওয়া। কিন্তু প্রথম আলোর মতো একটি প্রথম সারির পত্রিকা সম্ভবতঃ সস্তা প্রচারের জন্য আশরাফুলের মতো একজন খেলোয়াড়ের বিরুদ্ধে এতো বড় প্রচারে নামবে না।

তাহলে কি হতে পারে প্রথম আলো উদ্দেশ্য। খোঁজ খবর নিয়ে দেখা যায়, সাংবাদিকদের মধ্যে রয়েছে মিশ্র ভাবনা। স্পষ্টতঃ দুটো অভিযোগ ওঠেছে। এক, প্রথম আলোর কোন প্রভাবশালী ক্রীড়া সাংবাদিক(উৎপল শুভ্র?) হয়তো কৌশলে বিপিএলকে ধ্বংস করে দিয়ে আইপিএলকে জায়গা করে দিতে চাচ্ছেন। দুই, ট্রান্সকম গ্রুপ মিরপুর স্টেডিয়ামসহ কয়েকটি স্টেডিয়ামের ফ্লাডলাইটের কাজ না পাওয়ায় আশরাফুলের ওপর চাপ প্রয়োগ করে বিসিবিকে শক্তি প্রদর্শন করছে প্রথম আলো।

বিশ্লেষকেরা এই দুটো অভিযোগের পেছনে নানান যুক্তিও খুঁজে বের করছেন। তারা বলছেন, আইপিএলের প্রধান প্রতিদ্বন্দ্বী আসর হিসেবে বিপিএলের স্বীকৃতিকে মানতে পারছে না একটি চিহ্নিত শ্রেণী। বিসিবি বিপিএল অব্যাহত রাখলে আইপিএলের বিপণন এবং প্রচার-প্রচারণায় আঘাত আসবে বলেই প্রতিবেশী দেশের এই আসরটি ভারত মেনে নিতে পারছে না শুরু থেকেই। বাংলাদেশ ক্রিকেট দল যখন আন্তর্জাতিক ক্রিকেটে প্রতিদ্বন্দ্বী দল হিসেবে আবির্ভূত, বাংলাদেশ ক্রিকেট বোর্ড যখন সাংগঠনিক দক্ষতার পরিচয় দিচ্ছে, ২০১৪ টি-২০ বিশ্বকাপে সেরা আয়োজনের স্বীকৃতি পেতে প্রতিজ্ঞাবদ্ধ, তখনই বাংলাদেশের ক্রিকেটের গায়ে কলঙ্ক লেপনে গভীর ষড়যন্ত্রের জাল বিস্তার করা হয়েছে।

প্রথম আলোর ক্রুসেড তত্ত্বের সপক্ষে বিশ্লেষকদের শক্তিশালী যুক্তিটি হচ্ছে, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) স্পট ফিক্সিং, ম্যাচ ফিক্সিং ইস্যু যখন সারাবিশ্বে নিন্দার ঝড় তুলেছে, বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ক্রিকেট বোর্ড বিসিসিআই’র কর্মকর্তাদের জড়িত হওয়ার খবর মিডিয়ার কল্যাণে জানছে ক্রিকেটপ্রেমীরা, তখন ওই ঘটনা থেকে চোখ ফিরিয়ে নিতে বাংলাদেশের ক্রিকেটের গায়ে কলঙ্ক লেপনে আন্তর্জাতিক ষড়যন্ত্রের সঙ্গে যোগ হয়েছে স্থানীয় একটি স্বার্থান্বেষী মহল।

একটু খেয়াল করলেই বিশ্লেষকদের এই কথাটির সপক্ষে যুক্তি খুঁজে পেতে পারেন পাঠকেরা। আইপিএলে ম্যাচ পাতানোর অভিযোগ ওঠার সাথে সাথেই বাংলাদেশের কয়েকটি মিডিয়া বিপিএলে ম্যাচ পাতানোর তথ্য খুঁজে বের করার জন্য মরিয়া হয়ে ওঠে।

তবে বিশ্লেষকদের আরেকটি অংশ মনে করেন, আইপিএল ছাড়াও প্রথম আলোর এই উদ্দেশ্যমূলক প্রচারের কারণ হতে পারে ট্রান্সকম গ্রুপের ব্যবসায়িক স্বার্থ। পত্রিকাটি, ট্রান্সকম গ্রুপের ব্যবসায়িক স্বার্থ রক্ষা করতে অসংখ্য বার প্রচারণায় নেমেছিল নানান প্রতিষ্ঠান ও কোম্পানীর বিরুদ্ধে। এদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হচ্ছে, প্রথম আলো ও বসুন্ধরা গ্রুপের ‘শত্রুতার’ উপাখ্যান। ট্রান্সকমের ব্যবসায়িক স্বার্থ ক্ষতিগ্রস্থ হলেই দেহ-মন-মস্তক দিয়ে নেমে পড়েছে প্রথম আলো। আশরাফুলকে উপলক্ষ্য করে প্রথম আলোর প্রচার যন্ত্রের শক্তি প্রদর্শন হয়তো এমনই একটি শত্রুতার উপাখ্যান। যার নির্মম বলি হয়েছে আশরাফুল এবং বিপিএল।

http://www.hello-today.com/

বিষয়: বিবিধ

১৫৩০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File