বিশ্বের ভয়ঙ্কর দশ সমুদ্র সৈকত

লিখেছেন লিখেছেন সিকদারমোহাম্মদ ২০ অক্টোবর, ২০১৩, ১০:২১:১৬ রাত

সিকদার মোহাম্মদঃ সমুদ্রের বিশালতা মানুষকে সব সময় তার প্রতি আকৃষ্ট করে আর সমুদ্র সৈকতে ভ্রমণ, সাঁতার কাটা কিংবা নোনা জলে নিজেকে ভিজিয়ে নেয়ার প্রতি আকর্ষন মানুষের চিরন্তন ভালোলাগা ও ভালোবাসার বহিঃপ্রকাশ। নির্জন প্রাকৃতিক পরিবেশে একান্তে সময় কাটাতে চান সবাই। পানিতে নেমে সাঁতার কাটার আনন্দও মনকে দেয় নির্মল প্রশান্তি। তবে বিশ্বে এমন অনেক বীচ আছে যার অপরুপ সৌন্দর্যের আড়ালে রয়েছে ভয়াবহতা।

বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর দশটি বীচের তালিকা দেওয়া হল:

১. কিলাউয়ে, হাওয়াই, আমেরিকা-আগ্নেয়গিরির ফলে সৃষ্ট লাভা এসে পড়ে এই বীচে। তাই এই জলীয় লাভার কারণে পুরো পানির উত্তাপ এর চারদিকে বিস্তৃত। কোন মানুষের পক্ষে সেখানকার পানিতে নামা সম্ভব নয়।

২.চৌপাট্টি ,ভারত- মুম্বাইর এই বিচে দূষণের কারণে সাঁতার কাটার অনুপযুক্ত ।

৩.প্রাইয়া ডি বোয়া, ব্রাজিল- ১৯৯২ থেকে এই বিচে অসংখ্য শার্কের মারাত্মক আক্রমন ঘটেছে, এছাড়াও বীচের নিকটবর্তী রেসিফ শহরটি সন্ত্রাসীদের অভয়ারণ্য ।

৪.নর্দান টেরিটরি এবং কুইন্সল্যান্ড, অষ্ট্রেলিয়া-এই বীচে জেলি ফিসের আক্রমনে মানুষ মারা যায় ।

৫. ডারউইন, অস্ট্রেলিয়া-উত্তর অস্ট্রেলিয়ায় অবস্থিত এই বীচ জেলি ফিস, কুমির আর হাঙ্গরে সয়লাব। তাই এই বীচের পানিতে নামা প্রায় অসম্ভব।

৬. হানাকাপিয়াই বীচ, হাওয়াই, আমেরিকা-এই বীচের প্রচন্ড ঢেউ এবং স্রোতের কারণে সূর্যস্নান করা ও বালুতে হাঁটাহাঁটি করা গেলেও পানিতে নামা যায় না। ভুল করেও কেউ পানিতে নামলে কোন এক অজানা কারণে তিনি ডুবে যান। এমনকি এই বীচে কোন লাইফ গার্ড ও নেই উদ্ধার করার জন্য।

৭. গান্সবাই, দক্ষিন আফ্রিকা-মরূদ্যানে সৃষ্ট এই দ্বীপ সবুজাভ পানি ও মনোরম পরিবেশে যে কেউই মুগ্ধ হবে। তবে সাঁতার কাটার জন্য পৃথিবীর অন্যতম ভয়ঙ্কর বীচ এটি। ভয়ানক সব জলীয় প্রাণিতে ভরপুর এই নির্জন বীচ।

৮.ভোলাসিয়া কাউন্টি, ফ্লোরিডা, আমেরিকা- এখানেও আছে শার্কের উৎপাত, ১৮৮২ সাল থেকে এই সমস্যা চলে আসছে এবং বিভিন্ন সময় অসংখ্য মানুষ প্রাণ হারিয়েছেন । এছাড়া বজ্র বিদ্যুতের ঘনঘটা রয়েছে ব্যপক প্রায়ই এতে মানুষ মারা যায় ।

৯ বিকিনি এটল, আমেরিকা-এখানে এক সময় পারমানবিক পরীক্ষা চালানো হয়েছিল এবং এখানের প্রকৃত অধিবাসীরা পারমানবিক পরীক্ষা চালানো পর এখানে আর ফেরত আসেননি মাছ ধরার অভাব হেতু এটি এখন শুধু মাত্র হাঙ্গরের অভয়ারণ্যে পরিণত হয়েছে ।

১০.দ্যা রেড ট্রাই অ্যাংগেল, ক্যালিফোর্ণিয়া, আমেরিকা-এই বীচে বিশালাকার সাদা শার্কের আক্রমনের কারণে বীচে নামা অসম্ভব ।

বিষয়: বিবিধ

১৯৪৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File