মৎস চাষ ও উৎপাদনে বাংলাদেশ বিশ্বে পঞ্চম।

লিখেছেন লিখেছেন সিকদারমোহাম্মদ ০৮ সেপ্টেম্বর, ২০১৩, ০৩:৩৭:০১ দুপুর



সিকদার মোহাম্মদঃ

২০১৩ সালে প্রকাশিত ‘দ্য গ্লোবাল অ্যাকোয়াকালচার প্রোডাকশন স্ট্যাটিসটিকস ফর দ্য ইয়ার ২০১১’ শীর্ষক প্রতিবেদনের তথ্য অনুযায়ী জলাশয়ে মাছ চাষে বাংলাদেশের অবস্থান বিশ্বে পঞ্চম।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) বলছে, চাষকৃত মাছ উৎপাদনে (ফিশ অ্যাকোয়াকালচার) চীন, ভারত, ভিয়েতনাম ও ইন্দোনেশিয়ার পরই বাংলাদেশের অবস্থান। অনান্য দেশের তুলনায় এখানে সম্প্রসারণ হারও বেশি।

উৎপাদন খরচ বহন করেও মুনাফা প্রাপ্তি এবং সদিচ্ছা ও হাজার উদ্যোগের ফলে মাছ চাষে বাংলাদেশকে আন্তর্জাতিক পর্যায়ে শীর্ষ অবস্থানে নিয়ে গেছে।

মাছের অভয়াশ্রম ও প্রাকৃতিক প্রজননক্ষেত্র সংরক্ষণ এবং মৎস্য আইন বাস্তবায়ন এ সাফল্যে কার্যকর ভূমিকা রেখেছে। এছাড়া পোনা অবমুক্তি, বিল নার্সারি স্থাপন, পোনা সংরক্ষণ কর্মসূচি, পরিবেশবান্ধব চিংড়ি চাষ সম্প্রসারণ, বদ্ধ জলাশয়ে মাছ চাষ নিবিড়করণ, সমাজভিত্তিক মৎস্য ব্যবস্থাপনা গ্রহণ এবং মাছচাষীদের সুযোগ-সুবিধা প্রদানের কারণে চাষকৃত মাছের উৎপাদন বাড়ছে।

প্রতিবেদনের তথ্যানুযায়ী, বাংলাদেশে চাষকৃত মাছের উৎপাদন বছরে ১৫ লাখ ২৪ হাজার টন; যা প্রতি বছর গড়ে ১৬ শতাংশ হারে সম্প্রসারণ হচ্ছে। চীনে এর উৎপাদন ৩ কোটি ৮৬ লাখ ৬২ হাজার টন। আর ভারতে উৎপাদন ৪৫ লাখ ৭৩ হাজার, ভিয়েতনামে ২৮ লাখ ৪৫ হাজার ও ইন্দোনেশিয়ায় ২৭ লাখ ১৮ হাজার টন।

দেশে চাষকৃত মাছের উৎপাদন বাড়ার পেছনে সরকারি ও বেসরকারি উভয় খাতেরই গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সাম্প্রতিক সময়ে জেলেদের পরিচয়পত্র বা আইডি কার্ড দেয়ায় তারা নিরবচ্ছিন্নভাবে সরকারের সুযোগ-সুবিধা পাচ্ছেন। বাংলাদেশের ময়মনসিংহ মৎস্য জেলা হিসেবে আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেছে।

অ্যাকোয়াকালচারের উন্নয়নে এ অঞ্চল মুখ্য ভূমিকা পালন করছে। দেশে সরকারি ও বেসরকারি হ্যাচারির সংখ্যা প্রায় ৯৫০ এবং নার্সারি প্রায় ১১ হাজার। এর মধ্যে ময়মনসিংহ জেলায় হ্যাচারি রয়েছে ২০০টি আর নার্সারি সাড়ে তিন হাজারের অধিক।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্যমতে, একজন মানুষের বছরে মাছের প্রয়োজন ১৮ কেজি। কিন্তু প্রয়োজনের বিপরীতে মাছ গ্রহণ করছে মাত্র ১৫ দশমিক ৪ কেজি। একজন মানুষের দৈনিক ২ দশমিক ৬ কেজি হিসাবে বাংলাদেশে ১৫ কোটি মানুষের জন্য বছরে মাছের ঘাটতি ৩ লাখ ৯০ হাজার টন। তাই চাষকৃত মাছের উৎপাদন বাড়ানোর মাধ্যমেই এ চাহিদা পূরণ করতে হবে।

বিষয়: বিবিধ

৯০৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File