মিশরে ‘শহীদদের শুক্রবার’ এর বিক্ষোভ শুরু করেছে মুসলিম ব্রাদারহুড

লিখেছেন লিখেছেন সিকদারমোহাম্মদ ২৩ আগস্ট, ২০১৩, ০৭:৩৪:১১ সন্ধ্যা

মিশরে সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মুহাম্মদ মুরসির সমর্থকরা মুসলিম ব্রাদারহুডের নেতৃত্বে আজ (শুক্রবার) তাদের শক্তি প্রদর্শনের জন্য নতুন করে বিক্ষোভ শুরু করেছেন।

মুরসির লাখ লাখ সমর্থক খণ্ড খণ্ড মিছিল করে বিভিন্ন মসজিদে গেছেন জুমার নামাজ আদায় করতে। নামাজের পর তাদের মূল বিক্ষোভ শুরু হবে। মুরসির রাজনৈতিক দল মুসলিম ব্রাদারহুডের মূল দাবি হচ্ছে, গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্টকে পুনর্বহাল এবং তাদের নেতাকর্মীদের জেল থেকে মুক্তি।

এর আগে বৃহস্পতিবার মুরসির সমর্থকরা আজকের (শুক্রবার) দিনকে ‘শহীদদের শুক্রবার’ হিসেবে পালনের ডাক দিয়েছিলেন।

আজকের বিক্ষোভে মুসলিম ব্রাদারহুড ছাড়া আরও বহু রাজনৈতিক দল ও সংগঠনও যোগ দিয়েছে। সাবেক স্বৈরশাসক হোসনি মুবারককে জেল থেকে মুক্তি দেয়ার প্রতিবাদে এসব সংগঠন সরকার বিরোধী বিক্ষোভে যোগ দিয়েছে।

দুই বছরেরও বেশি সময় কারাগারে থাকার পর গত বুধবার দুর্নীতির মামলায় মুবারককে মুক্তি দেয়ার নির্দেশ দেয় কায়রোর একটি আদালত। পরদিন বৃহস্পতিবার তাকে কায়রোর তোরা কারাগার থেকে হেলিকপ্টারে করে রাজধানীর একটি সামরিক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। আপাতত তাকে গৃহবন্দি অবস্থায় রাখা হবে বলে মিশর থেকে পাওয়া খবরে জানা গেছে।

আদালত মুবারককে দুর্নীতির মামলায় খালাস দিলেও এ ঘটনা যে সেনা সমর্থিত অন্তর্বর্তী সরকারের ইঙ্গিতে হয়েছে তা বুঝতে কারো বাকি নেই। এ কারণে যারা এতদিন মুরসির সমর্থকদের ওপর নিরাপত্তা বাহিনীর দমনপীড়নের সময় নির্বিকার ছিলেন তারাও এখন রাস্তায় নেমে এসেছেন।

তাদের অভিযোগ, শত শত মানুষের রক্তের বিনিময়ে ২০১১ সালে যে বিপ্লবের মাধ্যমে কয়েক দশকের স্বৈরশাসনের অবসান হয়েছে, মুবারকের মুক্তির ফলে সে বিপ্লবের সব অর্জন ব্যর্থ হতে বসেছে।

মুবারক সরকারের পতনের পর বহু চড়াই-উতরাই পেরিয়ে মিশরে ২০১২ সালে যে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয় তাতে বিজয়ী হয়ে সরকার গঠন করেছিলেন মুসলিম ব্রাদারহুড নেতা মুহাম্মদ মুরসি। কিন্তু গত ৩ জুলাই সেনাপ্রধান আল-সিসির নেতৃত্বে এক সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত ও বন্দি হন তিনি। এরপর থেকে গত প্রায় দু’মাসের সরকার বিরোধী বিক্ষোভ ও সহিংসতায় প্রায় এক হাজার মানুষ নিহত হয়েছে। মুসলিম ব্রাদারহুড অবশ্য বলছে, নিরাপত্তা বাহিনীর হামলায় তাদের কয়েক হাজার নেতাকর্মী নিহত হয়েছে।

বিষয়: আন্তর্জাতিক

৮১৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File