বিশ্বব্যাপী মার্কিন গুপ্তচর বৃত্তি সম্পর্কে স্নোডেনের নতুন চাঞ্চল্যকর তথ্য

লিখেছেন লিখেছেন সিকদারমোহাম্মদ ১৩ আগস্ট, ২০১৩, ০৬:৩০:১৯ সন্ধ্যা



সাময়িক ভাবে রাশিয়াতে রাজনৈতিক আশ্রয় পাওয়া প্রাক্তন মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থার কর্মী এডওয়ার্ড স্নোডেন এক নতুন চাঞ্চল্যকর এক তথ্য সংবাদ মাধ্যমকে জানিয়েছে, আর তা হল, মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্বময় বৈদ্যুতিক গুপ্তচর বৃত্তির একাংশ মস্কো শহরেই রয়েছে । সে আরও মনে করে যে, আমেরিকার XKeycore নামের অনুসরণ করার সিস্টেমের একটি সার্ভার রাশিয়াতে আমেরিকার দূতাবাসের মধ্যেই রয়েছে । কিন্তু সমস্ত বিশেষজ্ঞরাই এই চাঞ্চল্যকর খবরকে গুরুত্ব দিতে চান নি ।

এর পশ্চাতে মূল কারণ হিসাবে বলা হচ্ছে, পরিপূর্ণ গুপ্তচর বৃত্তি করার কাজ নিজেদের রাষ্ট্রদূতাবাস ব্যতিত অন্য দেশের এলাকায় ব্যবহার না করে করা সম্ভব নয় ।

বিদেশের কূটনৈতিক প্রতিনিধিত্বের দপ্তর সবসময়েই সেই দেশের বিরুদ্ধে গুপ্তচর বৃত্তির কাজে সচরাচর ব্যবহৃত হয় এবং এ ক্ষেত্রে এটা প্রচলিত কৌশল।

কূটনৈতিক প্রতিনিধিত্বের দপ্তর যেমন পালিয়ে যাওয়া লোকের জন্য আশ্রয়স্থল, তেমনই গুপ্তচরের জন্য নিজের কেন্দ্রের সঙ্গে যোগাযোগ রক্ষার একটা নির্ভরযোগ্য স্হান।

সর্বোপরি কূটনৈতিক প্রতিনিধিত্বের দপ্তর গুপ্তচরের লুকিয়ে থাকার জায়গাও বটে । এমনকি যদি গুপ্তচর তার কৃতকর্মের জন্য ধরা পড়ে যায় অথবা প্রমাণসহ ধরা পড়ার সম্ভাবনা থাকে, তাহলে, এই ক্ষেত্রে কূটনৈতিক কর্মীর মর্যাদা তাকে জেল থেকে বাঁচাতে পারে ।

কিন্তু ইন্টারনেট বিশেষজ্ঞরা মনে করেন ‌‍‘ইলেকট্রনিক গুপ্তচর ব্যবস্থা’ – এটা অন্য ব্যাপার । দূতাবাসের ভেতরে গুপ্তচর বৃত্তির জন্য কোন সার্ভার লুকিয়ে রাখার দরকার নেই, আধুনিক প্রযুক্তির সম্ভাবনা বা সুযোগ এই বিষয়কে যেখানে খুশী স্হাপনের সুযোগ করে দিয়েছে।

এছাড়াও বিশেষজ্ঞরা মনে করেন, সমস্ত রকমের সাবধানতা স্বত্ত্বেও ইন্টারনেটের সুযোগ যে সব এলাকায় রয়েছে, সে সমস্ত এলাকায় গুপ্তচর বৃত্তি পরিচালনা করার প্রযোজনীয় যন্ত্রপাতি স্থাপন করা সহজ কাজ নয় । ফলে স্নোডেন বর্ণিত তথাকথিত সার্ভারের শারীরিক উপস্থিতি বিষয়টা বিশেষজ্ঞদের নিকট ধোপে টিকছেনা ।

তবে এ ক্ষেত্রে ভার্চুয়াল সার্ভার ব্যবহৃত হতে পারে বলে মনে করা হয়, যা এক ধরণের খবর আদান-প্রদানের ব্যবস্থা, যা তা যোগাড় করে তত্ক্ষণাৎ ডাটা বেসে জমা করে দেয়. যদি আমরা ইন্টারনেটের সকলের জন্য উন্মুক্ত সুবিধা নিশ্চিত করা হয়, তবে কোন জায়গায় চিহ্ন না রেখে তা করা সম্ভব নয়। বরং এ ক্ষেত্রে চিহ্ন থাকবতেই হয় ।

কিন্তু যদি সাইবার গুপ্তচর বৃত্তির সার্ভারের মস্কোর মার্কিন রাষ্ট্রদূতাবাসে থাকা ব্যাপারটা বিশেষজ্ঞরা গুরুত্ব দিয়ে দেখতে রাজী নাও হন, তবুও, রাশিয়ার এলাকাতেই এই ধরনের গুপ্তচর বৃত্তির সম্ভাবনাকে তারা উড়িয়েও দেন নি ।

বিষয়: আন্তর্জাতিক

১৯১৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File