আয় তবে সহচরী

লিখেছেন লিখেছেন বৃত্তের বাইরে ০৯ নভেম্বর, ২০১৩, ০৮:৪৩:৫৬ রাত



আকাশ আমায় ভরল আলোয়, আকাশ আমি ভরব গানে।

সুরের আবীর হানব হাওয়ায়, নাচের আবীর হাওয়ায় হানে।।

এভাবেই সাথীদের সাথে সুর আর ছন্দের মিতালিতে শুরু হয় আনন্দে ভরা বর্ণীল শৈশব। বাঁধনহারা, চিন্তাভাবনাহীন অন্য এক জীবন। অদ্ভূত ছোটাছুটি সারা বাড়িময়। দুপুর বেলার ঘুম ফাঁকি দিয়ে উধাও হয়ে যাওয়া। মায়ের বকুনি, বাবার শাসনের ভয়ে ঠিক সন্ধ্যার আগে এসে পড়ার টেবিলে বই নিয়ে বসা। কত শত দুষ্টুমি, বায়না আর সরলতায় ভরা ছোট্ট সোনালী শৈশব।



দুরন্তপনা আর দুষ্টুমিতে ভরা অবাধ স্বাধীন কিশোর বেলা। রৌদ্দুরের তাপ উপেক্ষা করে সারাদিন দৌড়-ঝাঁপ, হৈ-হুল্লুর, পাড়া মহল্লায় ছুটা-ছুটি। ধুলো-কাদায় মাখামাখি করে ওপেন্টি বায়স্কোপ, এক্কাদোক্কা, ইচিং বিচিং, কানামাছি, গোল্লাছুট আর বউচি...খেলা। কখনো বন্ধুদের সাথে খেলা নিয়ে ঝগড়া হলে আড়ি কেটে দু-মিনিট পরেই আবার ভাব। বনে বাদারে ঘুরে ঘুরে নীল ফড়িং, লাল ফড়িং, হলুদ ফড়িং এর লেজে সুতা বেঁধে ছেড়ে দেয়া। কাঠির মাথায় আঠা বেধে হরেক রঙের প্রজাপতি তাড়ানো। কোথায় পাখির বাচ্চা চিউ চিউ করে ছুটে গিয়ে গাছ বেয়ে উঠা! সকালে কাঁধে ব্যাগ নিয়ে সবাই দল বেঁধে স্কুল পানে ছুটে চলা, শীতে শিশির মাখা ভোরে খালি পায়ে হেঁটে দুর্বায় আটকে থাকা শিউলি, বকুল তুলে মালা গাঁথা।



যৌবনে ঝড় বাতাসের দুরন্তপনা এড়িয়ে আকাশটাকে মুঠোয় পাবার অভিলাষে স্বপ্ন বুনা। মনের ভিতরে মেঘ আর রৌদ্রের লুকোচুরি খেলা। তাজা সবুজ পাতায় উজ্জ্বল রোদের ঝিলিক...মিষ্টি বাতাসে আনমনা করে দিয়ে রূপকথার জগতের মতো এক ধরনের বিভ্রমের ভেতরে স্থান করে নেয় স্বপ্নপিয়াসী মন। এলোমেলো কত গল্প! গল্প বলতে বলতেই রাজ্যের কল্পনার ছবি ভেসে উঠে স্বপ্নিল ক্যানভাসে যাকে সঙ্গী করে কেটে যায় সব কষ্ট, হতাশা। যাকে মনের কথা বলা যায় অকপটে। পাশে থেকে সুখ দুঃখ ভাগাভাগি করে নিয়ে একসাথে পথচলা।



কৈশোর যৌবন শেষে রৌদ্রের আনাগোনা নেই, সবুজ পাতারা চুপসে গিয়ে মেঘেরা ভেসে বেড়ায় মনের আকাশে। বয়সের কঠিন ভারে মনে পড়ে জীবনের অ্যালবামে মোড়া শৈশব কৈশোরের সেই ধূলোবালি মাখা হারানো দিনগুলো। কপালের উপর ধুসর বর্ণের একগাছি চুল, চোখে মোটা ফ্রেমের চশমা, ললাটে কিঞ্চিত কুঞ্চন... শুভ্র শ্মশ্রু পক্ককেশে সঙ্গী ছাড়া কেটে যায় কোনমতে দিন। কখনো মনের অজান্তে হারিয়ে যাওয়া সঙ্গীটির সাথে সঙ্গোপনে বলে উঠে, সহচরী! আমার আকাশে আবার ফিরিয়ে আনতে চাই সেই সোনালী অতীত যেখানে আপন মনে মেঘ রোদ খেলা করবে, সবুজ পাতারা হাসবে রোদের হাসিতে, শুভ্র মেঘের দলেরা ভেসে বেড়াবে স্বকীয় স্বাধীনতায়...অপেক্ষা, শুধু এক টুকরো রৌদ্রের!!

উৎসর্গঃ আমাদের প্রত্যেকের ভিতরের ‘আমি’ কে।

বিষয়: সাহিত্য

৩১৯৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File