উপমহাদেশের ইসলামী গণবিপ্লবের প্রবক্তা হযরত মাওলানা আব্দুর রহীমের জীবন বৃত্তান্ত, সাহিত্যকর্ম, চিন্তা ও দর্শনের সার সংক্ষেপ-[দ্বিতীয় পর্ব]

লিখেছেন লিখেছেন ডাক্তার মেহেদী ১৭ জুলাই, ২০১৩, ০১:০৫:০৪ রাত



আধুনিক বিশ্ব ব্যবস্থার দেউলিয়াত্ব তুলে ধরার পাশাপাশি সুমহান আদর্শ ইসলামের শ্রেষ্ঠত্বকে আধুনিকমনা মানুষের কাছে তুলে ধরা অত্যন্ত কষ্টসাধ্য কাজ। আধুনিক বাংলা ইসলামী সাহিত্যে দীর্ঘদিন যাবত এক শুন্যতা অনুভূত হচ্ছিল। মাওলানা আব্দুর রহীম তাঁর বৈজ্ঞানিক যুক্তি সমৃদ্ধ কতিপয় মূল্যবান গ্রন্থ লিখে সে শুন্যতা দূরীকরণের কাজ সমাধা করে গেছেন। আমাদের দেশে বাংলা ভাষায় এ পদ্ধতিতে ইসলামী আদর্শের উপস্থাপনা খুব কমই হয়েছে। মাওলানার "মহাসত্যের সন্ধানে" এ ধরণের একটি মূল্যবান গ্রন্থ। অনেকের মতে মাওলানার এ বইটি এত উচ্চমানের ও অনন্য যে আরবি, উর্দু, ফারসী কিংবা ইংরেজী কোন ভাষাতেই এই পর্যন্ত এরুপ যুগান্তকারী বই পাওয়া যায়নি।

যুগ জিজ্ঞাসার জবাবের পাশাপাশি বিভিন্ন প্রকার বিভ্রান্তি সৃষ্টিকারী মতবাদ থেকে মুসলিম যুব সমাজকে রক্ষার জন্য মাওলানা আব্দুর রহীম অবিশ্রান্তভাবে লেখনী চালিয়ে গেছেন। তাঁর লিখিত "কমিউনিজম ও ইসলাম", "বিবর্তন ও সৃষ্টিতত্ত্ব", প্রভৃতি গ্রন্থে তিনি কেবল যুগ জিজ্ঞাসারই জবাব দেননি, বরঞ্চ ইসলামের বিধিবিধানের শ্রেষ্ঠত্বও দেখিয়ে গেছেন।

ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠার দাবীর সাথে সাথে ইসলামী অর্থনীতির প্রশ্নটি যখন প্রবল হয়ে দেখা দেয় এবং এ একটি মাত্র কারণ দেখিয়েই এ যুগে ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠার সম্ভাব্যতাকে উড়িয়ে দেয়ার প্রয়াস চলে, তখন মাওলানা আব্দুর রহীম এর দাতভাঙ্গা জবাব হিসেবে "ইসলামী অর্থনীতি " গ্রন্থটি রচনা করেন। তাতে তিনি পবিত্র কুরআনের অর্থনীতির বিষয় সংক্রান্ত আয়াতসমূহের উদ্ধৃতি দিয়ে অর্থনীতির প্রাচীন ও আধুনিক সংজ্ঞা এবং এগুলোর বিভিন্ন মতবাদের সাথে তুলনা করে ইসলামী অর্থনীতির শ্রেষ্ঠত্ব প্রমাণ করেন।

ইসলাম একটি পরিপূর্ণ জীবন ব্যবস্থা হিসেবে মাওলানা আব্দুর রহীম মহানবী(সাঃ) এর দ্বীন ও তাঁর কর্মজীবনের সকল কিছুকে একটি সর্বাত্মক বিপ্লবী আন্দোলন বলে মনে করতেন। তাই সমাজ জীবনের কোন স্তর ও বিভাগই মাওলানার নজর এড়ায়নি। তাঁর সাহিত্যে যেমন রয়েছে অর্থনীতি,রাজনীতি,সমাজনীতি তেমনি রয়েছে দর্শন, বিজ্ঞান, সংস্কৃতি, শিল্পসাহিত্য এমনকি পরিবারও। "পরিবার ও পারিবারিক জীবন" তাঁর অন্যতম শ্রেষ্ঠ কীর্তি।।

বাংলা ভাষায় ইসলামী সাহিত্যাঙ্গনে মাওলনা আব্দুর রহীম একজন দিকপাল। উপমহাদেশের মাটি ও মানুষের গভীরে ইসলামের বীজ বুননের সংগ্রামে যারা সম্মুখ থেকে নেতৃত্ব দিয়েছেন, মাওলানা তাদের অন্যতম। তাদের ফেলে যাওয়া কাজ , তাদের বুনে যাওয়া স্বপ্নকে বাস্তবে রুপদান করার সংগ্রামে যারা নিরলস কাজ করে যাচ্ছে, মাওলানা তাদের নিকট যুগ যুগ ধরে অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে।

প্রথম পর্বের লিঙ্ক- Click this link

বিষয়: বিবিধ

২১১৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File