ইসলাম ধর্মতত্ত্বের চূড়ান্ত নির্যাস বর্ণিত হয়েছে শুধুমাত্র ৪ টি বাক্যের মাধ্যমে। এ এক অনুপম বর্ণনাভঙ্গী।

লিখেছেন লিখেছেন ডাক্তার মেহেদী ১১ জুন, ২০১৩, ০৩:২৮:২৬ দুপুর

মদিনা রাষ্ট্রে যখন ইসলাম দৃঢ়ভাবে প্রতিষ্ঠিত হচ্ছিল, তখন রাসুল(সাঃ) এর খ্যাতি দিকবিদিক ছড়িয়ে পড়ছিল। ইয়েমেনের নিকট নাজরানের কিছু আরব খৃস্টান বসবাস করত। তারা শুনল যে আরব দেশে একজন ওহী প্রাপ্ত হয়েছেন এবং নিজেকে আল্লাহর বাণীবাহক বলে দাবী করছেন। খৃস্টানদের একটি প্রতিনিধিদল সেই রাসুলকে প্রশ্ন দ্বারা পরীক্ষা করার জন্য মদিনার পথে রওয়ানা হল। মদিনায় এসে তারা মসজিদে নববিতে আশ্রয় গ্রহন করল এবং তিনদিন তিনরাত রাসুলের সঙ্গে আলাপ আলোচনা করল। হাদিস গ্রন্থসমুহে এই আলোচনার বিস্তারিত পাওয়া যাবে।

আলোচনার এক পর্যায়ে খৃস্টানদের মধ্য থেকে একজন প্রশ্ন করল - " ওহে মোহাম্মদ(সাঃ)! আল্লাহ সম্পর্কে আপনার ধারণা কি বলুন।" রাসুল(সাঃ) বিন্দুমাত্র বিচলিত না হয়ে অনেক বেশী কথা ও ব্যাখ্যার আশ্রয় না নিয়ে "সূরা ইখলাস" তিলাওয়াত করতে থাকেন -

قُلْ هُوَ اللَّهُ أَحَدٌ

اللَّهُ الصَّمَدُ

لَمْ يَلِدْ وَلَمْ يُولَدْ

وَلَمْ يَكُن لَّهُ كُفُوًا أَحَدٌ

"Say: He is Allah, the One and Only; Allah, the Eternal, Absolute; He begetteth not, nor is He begotten; And there is none comparable unto Him."

আল্লাহর পবিত্রতা ও বিশুদ্ধতা সম্পর্কে উপরোক্ত আয়াত উচ্চারণ করার পর তাদের আলোচনা পুনরায় স্বাভাবিক পর্যায়ে ফিরে আসল। আলোচনার মধ্যে এ দু প্রকার ভঙ্গী কোন আরবের পক্ষেই লক্ষ্য না করার কোন কারণ নেই। কথাগুলো ছিল আল্লাহর, নবীজি ছিলেন মুখপাত্র মাত্র। এতক্ষন নবীজি আলোচনা চালিয়ে গিয়েছেন নিজের ভাষায় আর এখন জবাব দিলেন আল্লাহর ভাষায়।

বস্তুত বিশ্বের কোন ধর্মগ্রন্থে বা ধর্মসাহিত্যে সূরা ইখলাসের মত সংক্ষিপ্ত বর্ণনা নেই। এই সূরাটি যদি ধর্মতত্ত্বের চূড়ান্ত নির্যাস হয় তবে পবিত্র কুরআনের অবশিষ্ট অংশ হল তার ব্যাখ্যা।

বিষয়: বিবিধ

১৪১৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File