নামাজ নিয়ে একটি গল্প এবং অতঃপর...

লিখেছেন লিখেছেন আবাবিল পাখি ১১ জুলাই, ২০১৩, ১১:৫২:০৮ সকাল



নামাজ নিয়ে আপনাদের সাথে একটি গল্প শেয়ার করবো। একদা একজন ধার্মিক বাদশাহ ছিলেন। তার একটি বিবাহ উপযোগী মেয়ে ছিলো। তিনি চাচ্ছিলেন কোনো ধার্মিক ছেলের সাথে মেয়ের বিয়ে দেবেন কিন্তু তার চেনাজানা কোনো ধার্মিক ছেলে তেমন একটা ছিলনা। একদিন গভীর রাত্রে উনি স্ত্রীর সাথে কথা বলছিলেন- যে ছেলেকে আমি মসজিদে একটানা চল্লিশ দিন নামাজ পড়তে দেখবো তার সাথেই আমার একমাত্র মেয়ের বিবাহ দেবো। বাদশাহ যখন কথাগুলো বলছিলেন ঠিক সেই মূহুর্তে এক যুবক বাদশাহর ঘর চুরি করতে আসছিলো। যুবকটি বাদশাহের কথা শুনে ফেললো আর ভাবলো এইতো সুযোগ!! আমি যদি টানা চল্লিশ দিন নামাজ পড়তে পারি তাহলে বাদশাহের সুন্দরী মেয়েতো বিয়ে করবো, সেই সাথে প্রচুর টাকা-পয়সার মালিক হবো, আমাকে আর চুর করতে হবেনা। আগে যুবকটির নামাজ-কালামের প্রতি কোনো টান ছিলনা। সে তার ভাবনা মতো বাদশাহ যে মসজিদে নামাজ পড়তেন সেই মসজিদে নামাজ পড়া শুরু করে। প্রথম কয়েকদিন যুবকটি বাদশাহকে দেখানোর জন্য নামাজ পড়তো। এভাবে কয়েকদিন যাওয়ার পর তার মধ্যে মৌলিক পরিবর্তন চলে আসে। সে ভাবতে থাকে আমি নামাজ পড়বো এক আল্লাহকে খুশি করার জন্য বাদশাহকে কেনো আমার ইবাদাত দেখাবো। বাদশাহ প্রতিদিন ঠিকই তাকে ফলো করতেন। এভাবে চল্লিশ দিন যেতে যেতে যুবকটি তার চাহিদার কথা ভুলে এতই পাক্কা ঈমানদার বনে যায় যে, নির্ধারিত দিনশেষে বাদশাহ যখন তার মেয়ের বিয়ের অফার দেন, যুবকটি সরাসরি নাকচ করে দেয়। সেও কিভাবে চুরি করতে গিয়ে বাদশাহের কথা শুনে নামাজ পড়া শুরু করে আজ প্রকৃতই আল্লাহকে চিনে ফেলছে তার বর্ণনা করলো।

ঠিক একইভাবে অন্যান্য সাধারণ মাস থেকে রমজান আমাদের জন্য অত্যন্ত সওয়াবের একটি মাস। এই মাসকে আল্লাহতায়ালা সবদিক দিয়ে ফজিলত পূর্ণ বলে ঘোষণা করেছেন। এই মাসেই আছে কদর রাত্রী, যে রাতের ইবাদাত হাজার মাসের ইবাদাতের চেয়ে বেশী ফজিলতপূর্ণ। এই মাসে আমরা গাফিলতি না করে যদি সারা মাস ভালোভাবে ইবাদাত করতে পারি এবং এই মাসের সব ফরজ নামাজ আদায় করতে পারি তবে ইনশাআল্লাহ আমরা পরবর্তী এগারো মাসও ভালোভাবে নামায আদায় করতে পারবো। রমজান মুছে দিক আমাদের মনের সব পঙ্কিলতা, দূর করুক সব ধরণের বৈষম্য, জালিমের অন্তরে সৃষ্টি করুক আল্লাহর ভয়।

সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, ফর্মালিন মুক্ত খাবার দিয়ে ইফতার ও সেহরি করুন। আপনাদের দোয়ায় গোনাহের পাল্লার ধ্বজাধারী আবাবিল পাখিকে রাখুন এবং অবশ্যই ভারত, মিয়ানমার, চেচনিয়া, থাইল্যান্ড, ফিলিপাইন, সিরিয়া ও মিশরের আপনার নির্যাতিত মজলুম ভাই-বোনদেরকে আপনার দোয়ায় রাখবেন।

বিষয়: বিবিধ

২১৪৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File