বিশ হাজার টাকাও বানাতে আপনার কমপক্ষে দুই বছর লাগবে...

লিখেছেন লিখেছেন আবাবিল পাখি ০৮ জুলাই, ২০১৩, ০১:৫৮:০৬ দুপুর



কয়েকদিন যাবত প্রধানমন্ত্রীর ভাগ্নী, শেখ রেহানার মেয়ে টিউলিপের বিয়ে নিয়ে আলোচনা-সমালোচনা চলছে। অবশ্য সমালোচনার পাল্লাই বেশী ভারী। এর পেছনে যথেষ্ট কারণও আছে। প্রধানমন্ত্রীর আত্নপ্রচারণা অনুসারে তাদের পরিবার ও আত্নীয়-স্বজনদের সবাই খুবই ইসলামুনুরাগী। মাঝে-মধ্যে অবশ্য মা দূর্গা তাদের পরিবারে এসে আশির্বাদ দিয়ে যান। আমার অবশ্য প্রধানমন্ত্রী পরিবারের এসব ধর্ম-কর্ম নিয়ে মাথাব্যাথা নেই, এমনকি টিউলিপের বিয়ে বিধর্মী ছেলের সাথে হচ্ছে তাতেও কোনো এলার্জী নেই। কারণ নাস্তিকদের রক্ষা করে হেফাজত কর্মীদের হত্যা আর মাঝে মাঝে গজে চড়ায় তারা ইতিমধ্যেই বাতিলের খাতায় নাম লিখিয়ে ফেলছেন।

খালা হিসেবে তিনি ভাগ্নীর বিয়েতে যেতেই পারেন তাই বলে পারিবারিক অনুষ্টানে রাষ্ট্রের কোটি কোটি টাকা খরচ করে ৪০-৫০ গোপাল ভাঁড়ের লট-বহর নিয়ে যাবেন তা আমি কিছুতেই মানতে পারছিনা। প্রধানমন্ত্রী হয়েছেন বলে রাষ্ট্রের টাকার অপচয় করে চোর-বাটপারদের নিয়ে কিছুদিন পর পর ভ্রমণ করবেন আর দেশের মানুষ শুধু লতা-পাতা খেয়ে দিনাতিপাত করবে, তাতে আমরা গিনিপিগরা সাময়িক প্রতিবাদহীন থাকলেও সর্বশক্তিমান উপরওয়ালা কিন্তু এইসব জুলুম ঠিকই দেখতেছেন। প্রধানমন্ত্রী, আপনার মত গোপাল ভাঁড়দের ভারে আজ আমরা জর্জরিত, অনেক হয়েছে,দয়া করে ক্ষান্ত দিন এবার। আপনাদের কারণে আজ ফেলানীরা একমুটো খাবারের অন্বেষণে সীমান্তে গিয়ে নির্মম হত্যাকাণ্ডের শিকার হয় কিন্তু রাষ্ট্র বিকার। কত বাবা টাকার অভাবে তার মেয়ে বিয়ে দিতে পারছেননা অথচ বিয়ের বয়স কবেই চলে যাচ্ছে।

একটি ঘটনার কথা মনে পড়ে গেলো। সাত-আট মাস আগে রিক্সা দিয়ে বাসায় আসছিলাম। ড্রাইবার বয়স্ক লোক, সাদা দাঁড়ি। রিক্সা থেকে নামার সময় তিনি বললেন বাবা একটু বেশী টাকা দিলে খুব খুশী হবো। আমি বললাম-আপনার ভাড়া যা আছে আমিতো তাই দিবো। উনি কান্না জড়িত গলায় বললেন- বাবা আমার কোনো ছেলে নেই, দুটি মেয়ে আছে। তাই এই বুড়ো বয়সে আমাকে রিক্সা চালাতে হচ্ছে। বড় মেয়েটি সেই কবেই বিয়ের উপযুক্ত হয়ে গেছে কিন্তু টাকার অভাবে বিয়ে দিতে পারছিনা। উনার অভিব্যক্তি দেখেই বুঝতে পারলাম উনি সত্য বলছেন। শুনতে খারাপ লাগলেও আমার সাধ্যানুযায়ী একশত টাকা দিয়ে বললাম এই একশত টাকায় কি আপনার মেয়ের বিয়ে হয়ে যাবে? উনি বললেন বাবা-এভাবে ১০, ২০ টাকা করে বেশ টাকা হয়ে যাবে। আমি উনাকে বললাম, এভাবে বিশ হাজার টাকাও বানাতে আপনার কমপক্ষে দুই বছর লাগবে কারণ এভাবে মানুষকে বললে মানুষ ভাববে আপনি ভাওতাবাজি করে প্যাসেঞ্জারদের কাছ থেকে বেশী টাকা নিচ্ছেন, কম সংখ্যই আপনার চাহিদাটা বুঝবে। তাছাড়া ততদিনে বিয়ের খরচ দ্বিগুণ হয়ে যাবে। উনি দীর্ঘশ্বাস ছেড়ে বললেন তুমি ঠিকই বলেছ বাবা তারপরও চেষ্টা করে দেখি।

মনে পড়ে হযরত উমর (রাঃ) এর সেই বিখ্যাত উক্তি-“ ফোরাতের তীরে যদি একট কুকুরও না খেয়ে থাকে তাহলে আমি উমর এর জন্য দায়ী থাকবো।

বিষয়: বিবিধ

১৭৬৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File