প্রগতিশীলদের অনুক্ত সম-অধিকার

লিখেছেন লিখেছেন ডাঃ হাবিবুর রহমান ১২ জুন, ২০১৩, ১২:৫৪:৪৯ দুপুর

আজকে যে বিষয়টি নিয়ে কথা বলতে চাচ্ছি, সেটা হলো আমাদের দেশের প্রগতিশীল নারীরা বা নারীবাদীরা যে সম-অধিকারগুলো এখনো আমাদের (পুরুষদের) কাছে দাবী করেনি। হয়তো ভবিষ্যতে করতে পারে বা করা উচিৎ। সেগুলো নিম্নরুপ ঃ-

At Wits' End m/

১। পোষাকের পরিধানের সম-অধিকার

ক) পুরুষরা যেভাবে গরমের সময় জামার বোতাম খোলা রাখে আমরাও সেভাবে খোলা রাখবো তাতে কেউ কোন আপত্তি করতে পারবেনা।

খ) প্রচন্ড গরমের সময় বা সি-বিচে পুরুষদের মতো আমরাও শুধু শর্টস বা লুঙ্গি পরবো এবং উপরের অংশ খোলা রাখবো বা স্যান্ডো গেঞ্জি পরবো তাতে কেউ কোন আপত্তি করতে পারবেনা।

গ) আমরা ঐ ১১ হাত লম্বা ফাসির দড়ি (শাড়ি) আর আমাদের গায়ে পেচাবো না। যেহেতু পুরুষেরা পেচায় না।

ঘ) কোন পরিশ্রমের কাজ করার পর ঘর্মাক্ত শরীর ঠান্ডা করার জন্য জনসমক্ষে পুরুষেরা যেভাবে শরীরের উর্দ্ধাংশ অনাবৃত করে দ্রুত তাদের শরীর ঠান্ডা করে এখন থেকে আমরাও সেভাবে জনসমক্ষে শরীরের উর্দ্ধাংশ অনাবৃত করে শরীর ঠান্ডা করবো তাতে কেউ কোন আপত্তি করতে পারবেনা।

Chatterbox Chatterbox

২। রাস্তা-ঘাটের সম-অধিকার

ক) পুরুষরা যেভাবে রাস্তায়, মাঠে-ময়দানে চলার সময় প্রকৃতির (হিসু) ডাকে দাড়িয়ে দাড়িয়ে সাড়া দেয় আমরাও সেভাবে দাড়িয়ে দাড়িয়ে সাড়া দেবো তাতে কেউ কোন আপত্তি করতে পারবেনা।

খ) পুরুষরা যেভাবে রাস্তায়, মাঠে-ময়দানে চলার সময় বিড়ি-সিগারেট খায় আমরাও সেভাবে বিড়ি-সিগারেট খাবো তাতে কেউ কোন আপত্তি করতে পারবেনা।

Skull Skull

৩। প্রেম, বিয়ে ও প্রজননের সম-অধিকার

ক) মেয়েরা এখন থেকে প্রেম বা বিয়ের ক্ষেত্রে তাদের থেকে বয়সে ছোট বা কিশোরদের সাথে প্রেম বা বিয়ে করবে (পুরুষদের মতো) তাতে কেউ কোন আপত্তি করতে পারবেনা।

খ) পরুষরা এতোদিন যেভাবে বিভিন্ন যায়গা বা মানুষের বাড়িতে গিয়ে যে পদ্ধতিতে তাদের পছন্দসই বউ বাছাই করে ঠিক সেভাবেই মেয়েরাও তাদের পছন্দসই স্বামী বাছাই করবে তাতে কেউ কোন আপত্তি করতে পারবেনা।

গ) পুরুষরা যেভাবে একাধিক স্ত্রী (৪টা) রাখে ঠিক সেভাবেই মেয়েরাও একাধিক স্বামী (৮টা - যেহেতু এতোদিন আমরা ঠকেছি তাই) রাখতে পারবে তাতে কেউ কোন আপত্তি করতে পারবেনা।

ঘ) নারী-পুরুষ উভয়কে সন্তান জন্ম দিতে হবে, প্রসব বেদনা সইতে হবে অর্থাৎ সন্তান জন্ম দানের ক্ষেত্রে দুটি সন্তান হতে হবে এবং সেক্ষেত্রে ১টি ছেলে ও ১টি মেয়ে হতে হবে। ছেলে সন্তানটি ছেলেকে (স্বামী) প্রসব করতে হবে এবং মেয়ে সন্তানটি মেয়েকে (স্ত্রী) প্রসব করতে হবে। এক্ষেত্রে কোন বৈষম্য চলবেনা যে মেয়েরা শুধু একারাই ৯/১০ মাস কষ্ট করবে ও প্রসববেদনা পাবে সেটা হবেনা। সেক্ষেত্রে স্বার্থবাদী পুরুষকে এখন থেকে আগে অর্থাৎ প্রথমে সন্তান প্রসব করতে হবে। এতে কোন ধরনের আপত্তি করা চলবে না।

^Happy^ ^Happy^

৩। ঘর-গৃহস্থালি ও সন্তান লালন-পালনের সম-অধিকার

ক) রান্না-বান্না উভয়কে সমানভাবে করতে হবে। অর্থাৎ ১দিন বাড়ির পুরুষেরা রান্না করবে ১দিন বাড়ির মেয়েরা রান্না করবে। বাজার ও অন্যান্য কাজের ক্ষেত্রেও একই রীতি প্রজোয্য। তাতে কেউ কোন আপত্তি করতে পারবেনা।

খ) সন্তান লালন-পালনের ক্ষেত্রেও একই নিয়ম অর্থাৎ ১দিন স্বামী বাচ্চাকে বুকের দুধ পান করাবে ১দিন স্ত্রী বাচ্চাকে বুকের দুধ পান করাবে । গোছল করানো, খাবার খাওয়ানো, ঘুমপারানো, স্কুলে আনা-নেওয়ার ক্ষেত্রেও একই রীতি প্রজোয্য। তাতে কেউ কোন আপত্তি করতে পারবেনা।

Day Dreaming Not Listening

৪। ধর্ষণ ও নির্যাতনের সম-অধিকার

ক) এখন থেকে মেয়েরাও ইচ্ছাখুশি ছেলেদেরকে ধর্ষন ও যৌন নির্যাতন করতে পারবে। তাতে কেউ কোন আপত্তি করতে পারবেনা।

খ) এখন থেকে বৃদ্ধ মেয়েরা শিশু-কিশোর ছেলেদের ধর্ষন ও যৌন নির্যাতন করতে পারবে। তাতে কেউ কোন আপত্তি করতে পারবেনা।

গ) এখন থেকে মেয়েরাও ইচ্ছাখুশি ছেলেদেরকে ’অ্যাডাম টিজ’ করতে পারবে। তাতে কেউ কোন আপত্তি করতে পারবেনা।

Rose Crying Rolling on the Floor

[বিঃ দ্রঃ এখানে সব লেখা সম্ভব হলোনা। মোদ্দাকথা সর্ব বিষয়ে, সর্ব ক্ষেত্রে, সব কিছুতেই সম-অধিকার বাস্তবায়ন চাই। ]

বিষয়: আন্তর্জাতিক

২৩৫৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File