সবার মধ্যে সে কি তাড়া !

লিখেছেন লিখেছেন স্বাধীন কন্ঠ ২৬ জুলাই, ২০১৩, ০১:১৪:৪৮ দুপুর



তীব্র বেগে সিলেটের দিকে ছূটে চলছিল এণা কোম্পানির বাস টি। চলার শুরুতে বাসের গতি তেমন ছিল না , ড্রাইভার রিলাক্স মুডে চালাচ্ছিল । এই ধীর গতিতে চলা বাসের যাত্রীদের ভাল লাগেনি।

সবার মধ্যে সে কি তাড়া !

কয়েকজন যাত্রী ড্রাইভারকে তাড়া দিলেন, এরকম চালালেতো হবেনা। কিছুক্ষনের মধ্যে ড্রাইভারকে ধমক দেয়া শুরু হল। সকল যাত্রীদের দেখলাম এতে সমর্থন রয়েছে। কিন্তু এতগুলো লোকের দাবী ড্রাইভার কানেই তুলছে না , সে চালিয়ে যাচ্ছে তার আপন গতিতে। একজন ড্রাইভারের সেচ্ছাচারিতার কাছে যাত্রীরা যেন অনেকটাই অসহায়।

আমি পিছনের দিকে একটি সিটে বসা। কিছু প্রাসঙ্গিক ভাবনা গ্রাস করলো আমাকে। আমি কল্পনা করলাম গাড়ির চালক যেন আমার দেশের বর্তমান শাসক এর ভুমিকায় অবতীর্ণ হয়েছে আর বাসের যাত্রীদের মনে হল রাষ্ট্রের নিরীহ জনগণ , যাদের দাবী ক্রমাগত উপেক্ষা করে চলছে চালক রূপী কাল্পনিক সরকার। তবে অবশেষে যাত্রীদেরই জয় হয়েছিল যেমন সকল কিছুর পরে জয় হয় জনতার। গাড়ির গতি বাড়াতে বাধ্য হয়েছিল ড্রাইভার।

আপাতত সব শান্ত চুপচাপ।

বাসের যাত্রীরা সবাই ছিলেন মোসাফির। সবার লক্ষ্য এখন একটাই যত দ্রুত সম্ভব নিরাপদে গন্তব্যে ফেরা। আপন ঠিকানায় পৌছতে পারলেই কেটে যাবে সফরের ক্লান্তি।

আবারও একটি ভাবনা এসে ঘিরে ধরল আমাকে।

চলন্ত বাসটিকে মনে হল সময়ের চাকার মত, যা ক্রমাগত ছুটে চলেছে কাল থেকে কালান্তরে। যা আমাকে পৌঁছে দেবে আমার সাময়িক ঠিকানায়, আর তা সফরের ক্লান্তি দূর করার ক্ষনিকের বিশ্রামাগার মাত্র।

আমার আসল ঠিকানাতো জান্নাত।

সেখানে পৌছার পূর্ব পর্যন্ত আমি মোসাফির।

নকল ঠিকানায় পৌছতে যে তাড়া কাজ করে আসল ঠিকানায় পৌছাতে সেই একই অনুভুতি কাজ করে কতজন মুসাফিরের ? এই প্রশ্ন বার বার ঘুরে ফিরে উকি দেয় মনের গভিরে।

বিষয়: বিবিধ

১০৯২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File