আমাদের পূর্ব পুরুষদের শত্রু-মিত্র পর্ব ২১
লিখেছেন লিখেছেন আনিসুর রহমান ১৫ নভেম্বর, ২০১৬, ০৭:২৩:৪৪ সন্ধ্যা
একজন আম মুসলমান যার কাছে ইসলামের প্রাথমিক পর্যায়ের জ্ঞান আছে, তাকে যদি প্রশ্ন করা হয় সৃষ্ট এই সত্য পীর, মাণিক পীর পূজা তথা পীরিইজম সম্পকে আপনার মতামত কী? উত্তরে সে পরিষ্কারভাবেই বলে দেবে যে এর সাথে ইসলামের কোন সম্পর্ক নেই। এটা কোন ধরনের সন্দেহ ছাড়া শিরকী কাজ। আর কুরআন সুন্নার আলোকে আল্লাহ সব ধরনের গুনা বা জুলুম মাফ করে দিলে দিতে পারেন কিন্ত কখনই শিরকের গুনা/ জুলুম মাফ করবেন না; আর যদি আমরা একজন আলেমের কাছে ঐ একই প্রশ্ন জিজ্ঞাসা করি তবে সে ঐ একই কথা বলবে এবং আপনাকে বাখ্যা করে বলে দিবে শিরক কত প্রকার কী কী? এবং সে এর স্বপক্ষে দলীল হিসাবে কুরআন ও সুন্নাহ থেকে আপনাকে অনেক তথ্য দিবে। যেমন ৩১ নং সুরার ১৩ নং আয়াতে আল্লাহ বলেন, < -- লোকমান উপদেশ ছলে তার ছলেকে বললেন, বৎস আল্লাহর সাথে অন্য কারো এবাদত করো না। শিরক করা সব জুলুমের বড় জুলম।>
বস্তুত ইসলামের প্রচারের একেবারে শুরুতে পৌত্তলিক আরবদের সাথে মুসলমানদের বিরোধের মুল কারনেই ছিল এই “শিরক”।
অপর দিকে আমরা যদি একজন আম হিন্দুকে যার কাছে সনাতন ধর্মের প্রাথমিক পর্যায়ের জ্ঞান আছে, তাকে ঐ একই প্রশ্ন করি অর্থাৎ সৃষ্ট এই সত্য পীর(সত্য নারায়ণ) , মাণিক পীর পূজা তথা পীরিইজম সম্পকে আপনার মতামত কী? তাদের উত্তর টাও মোটের উপর একই ধরনের হবে। উদাহরণ স্বরূপ নিন্মে এরূপ একজনের মতামদ হুবুহু তুলে ধরা হল।
“Satyanarayana ('Satya' + 'Narayana', meaning "True Narayana" or perhaps "Truth personified as Narayana") is a rare name in Kerala, where I grew up. But, among my early childhood memories is a certain 'Satyanarayana Puja' which used to be occasionally performed at our ancestral home by some immigrant priests from Karnataka. An unusual sweet dish called 'Sapatam' (a common dish in Maharashtra where it is known as 'Sheera') used to be prepared and served as 'Prasadam' and we all had to sit around and hear a story about how performing this particular Puja brings great material and spiritual benefits (and also how neglecting it could bring BIG trouble). There also used to be a picture at home of a standing Vishnu (four armed but with 'human complexion' not the usual blue skin) being worshipped by a wealthy looking couple and priests - with a caption 'Satyanarayana Puja'
Later in life, I came to know that this Puja is very popular in Andhra and Karnataka and also that 'Satyanarayana' is a very common name in those states and to some extent even in Tamil Nadu ('Satyanarayanan'). The Puja setup is pretty much the same - the same kind of sweet, the same story, the narration of which is mandatory and so on... I even came to know a few gentlemen from Northern India and even Bengal named Satyanarayan ('Satyanarain').
The other day, I came to read in 'Banglapedia' about 'Satya Pir' a Sufi deity of Bengal; interestingly, Satya Pir was apparently also known as Satyanarayana among his Hindu devotees. The manner of his worship, as described there, is again, what I had observed in Kerala, quite a surprise; and even more interesting was the amazing level of syncretism and synthesis featured in this Bong cult - Islam, Sufism, Animism and Brahminical Hinduism all mixing into a rich 'sheera'.
It is also remarkable that over a period of a few hundred years this cult spread all over India (the Sufi flavor having worn off in transit) and also metamorphosed so as to conform to more orthodox standards of worship (of course, the associated story features a devout-enough Hindu undertaking a commercial voyage by ship, which was something well, unorthodox!). But one doubts if in the South of India, many devotees of Satyanarayana know His Sufi connection.
The above link between Vaishnavism and Sufism was not probably an isolated one. There seem to have been some identification between 'Khwaja Khidr', yet another Sufi deity and Krishna and I remember hearing a mystic bhajan 'O Qalandar Keshava' addressed to Krishna, visualized as a Qalandar, a Sufi mystic. Let me stop on that note.
Note 2: Here in Pune, there is a 'Sachapir (Satya-pir) Street'. Wonder how the name came about ” (http://nandakumarr.blogspot.com.au/2006/09/satyanarayana-truth.html)
আমি ভারতের কেরালাতে বড় হয়েছি। সেখানে সত্য নারায়ণ নামটি তেমন পরিচিত নয়। কিন্ত বাল্যকালে সত্য নারায়ণের পূজার স্মৃতি এখনও আমার মনে ভাসে, আমাদের আদি পুরুষের বাড়ীতে, র্কানাটিকাতে থেকে আগত কিছু ব্রাহ্মানর পুরুত এই পূজা করত। পূজা শেষে প্রাসাদ হিসাবে এক ধরনের মিষ্টি দেওয়া হত এবং এই পূজার দুনীয়াবী ও আধ্যাত্নিক ফায়দার উপর আলোচনা করা হত।-------------
আমি বড় হয়ে জানতে পারি, সত্য নারায়ণের নাম ও পূজা ভারতের অন্ধপ্রদেশ এবং র্কানাটিকাতে বেশ জনপ্রিয়, কোন কোন ক্ষেত্রে তামিলনাড়ুতেও। পূজার নিয়ম নীতি একই ধরনের, ঐ একই ধরনের মিস্টি (প্রাসাদ), একই ধরনের কাহিনী বর্ণনা এবং একই ধরনের পূজার মন্ত্র জপা । ---- উত্তর ভারত এমন কী বাংলা থেকে আগত লোকদেরও নাম দেখতে পাই সত্য নারায়ণ।
আমি যখন “ বাংলা পিডিয়া” পড়ার সুযোগ পাই তখন জানতে পারি (মুসলিম সুফী) সত্য পীর সম্পর্কে; মজার ব্যাপার হ’ল এই সত্য পীর হিন্দু ভক্ততের কাছে সত্য নারায়ণ হিসাবে পূজিত। বিস্ময়ের বিষয় হল তার পূজার ধরন হুবহু ঐ একই যা আমি র্কানাটিকাতে দেখে ছিলাম। তার চেয়েও বিস্ময়ের বিষয় হল বাংলাতে ইসলাম, সুফীইজম (!), ব্রাহ্মবাদী হিন্দুইজম--- সব মিলে মিশে একাকার হয়ে তৈরি করেছে এক শক্তিশালী সং িস্কৃতি।
হিন্দু বিষ্ণু মতবাদ* ও মুসলিম সুফী মতবাদের* মাঝে এই যোগ সুত্র কখনই পৃথক হওয়ার নয়। “খাজা খিজির” নামক আরেক সুফী সাথে (হিন্দু ভগবান) কৃষ্ণার এই রূপ যোগ সুত্র খুজে পাওয়া যায়। আমি পুনেতে সত্য পীরের নামে একটি রাস্তার নাম দেখে বিস্মিত হয়েছি!
------------------------------------------------------------------
বিষ্ণুঃ বিষ্ণু হল হিন্দু ত্রিমূর্তির দ্বিতীয় ভগবান এবং যার কাজ হল সৃষ্টিকে রক্ষা করা আর দেবতা বিষ্ণুর অনেক নামের মাঝে একটি নাম হল সত্য নারায়ণ। ত্রিমূর্তি বলতে তিনটী প্রধান হিন্দু দেবতাকে বুঝায়। অন্য দুজন হল, ব্রাহ্মা যার কাজ সৃস্টি করা এবং শিব যার কাজ ধ্বংস করা।
মুসলিম সুফী মতবাদ: এই সুফী মতবাদ সম্পর্কে আমরা পূর্বেই বিস্তারিত আলোচনা করেছি। এখানে উল্লেখ যোগ্য বিষয় হল, এক আল্লাহবাদী ইসলাম ও এই অঞ্চলের ইসলাম প্রচারকদের বিরুদ্ধে অস্ত্র হিসাবে ব্যাবহার করেছ/করছে “সুফীইজমকে” ইসলাম বিরোধীরা। ফলে বর্তমান সময়ে এসে ভারত উপমহাদেশে সুফীইজম যে পরিচয়ে পরিচিত হচ্ছে তার সাথে আদী সুফীইজমের প্রার্থক্য বিরাট বিশাল। নিন্মে একটি কবিতার সাহায্যে ভারতীয় সুফী মতবাদকে তুলে ধরা হল
ভারতীয় সুফী
তুমি সুফী, তুমি পীর তুমি অলী আওলীয়া তুমি-ই ইসলাম প্রচারক
তুমি সুফী, তুমি ফকীর, তুমি সত্য পীর, তুমি-ই বিষ্ণু সত্য নারায়ণ
তুমি সুফী, তুমি মাণিক পীর, তুমি-ই ত্রিমূর্তির শিবা
তুমি হাকীকত তুমি তরীকত ,তুমি মারিফদ
তুমি বাক্কা তুমি ফানা তুমি আসুক তুমিই মাসুক
বোকা বানানোর তোমার আছে যত তরীকত
ঝুলি ভরা তোমার আছে যত কেরামত
সোনা-চাঁদি-রুপা বিপদ-আপদ, বালা-মুসিবত
তোমারে যে পুজে তোমার কেরামতের জোরে
সে হয় মালা মাল
তোমারে যে না পুছে তোমার কেরামতের জোরে
সে পড়ে বালা মুসিবতে
মৃত্যুর পরে মুরিদরা সব যাবে জন্নাতে
তোমারি হাত ধরে।
চলবে----
বিষয়: বিবিধ
১০০৭ বার পঠিত, ৪ টি মন্তব্য
পাঠকের মন্তব্য:
মন্তব্য করতে লগইন করুন