একাত্তরের মুক্তিযুদ্ধে ত্রিশ লাখ বাঙালি শহীদানের পাশাপাশি এগার হাজার ভারতীয় সৈন্য জীবন উৎসর্গ করেছিলো : মন্ত্রী আমু

লিখেছেন লিখেছেন আনিসুর রহমান ১৪ ডিসেম্বর, ২০১৪, ১২:৫৯:১৭ দুপুর

বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যমান মৈত্রিত্বের বন্ধন রক্ত ও আত্মাহুতির মধ্য দিয়ে সূচিত হয়েছে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

শনিবার (১৩ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি’তে বাংলাদেশ-ভারত মৈত্রি সমিতি আয়োজিত রক্তদান কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

মহান বিজয়ের মাসের স্মরণে এ অনুষ্ঠান আয়োজন করা হয়। প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, একাত্তরের মুক্তিযুদ্ধে ত্রিশ লাখ বাঙালি শহীদানের পাশাপাশি এগার হাজার ভারতীয় সৈন্য জীবন উৎসর্গ করেছিলো। মুক্তিযুদ্ধে ভারত সরকারের অকুণ্ঠ সমর্থন এবং ভারতীয় সেনাদের আত্মত্যাগকে বাংলাদেশের জনগণ চিরকাল গভীর কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ রাখবে বলে তিনি উল্লেখ করেন।

শিল্পমন্ত্রী আরো বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারত সরকার শুধু এক কোটি শরণার্থীকে আশ্রয়, খাদ্য ও আতিথেয়তাই দেয়নি বরং পশ্চিমা হানাদার বাহিনীকে বিতাড়নের জন্য সর্বাত্মক সহায়তার হাত বাড়িয়ে দিয়েছিলো। দেশের জনগণের এ চরম দুঃসময়ে ভারত সরকার যে বন্ধুত্বের পরিচয় দিয়েছে, তা ইতিহাসে বিরল ঘটনা। পারস্পরিক আলোচনার মাধ্যমে দু’দেশের মধ্যে যে কোনো বিষয় সমাধান হতে পারে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান ও বাংলাদেশ-ভারত মৈত্রি সমিতির সভাপতি অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অধ্যাপক আনিসুজ্জামান (পদ্মভূষণ), প্রখ্যাত কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সেক্রেটারি জেনারেল ও সাবেক সচিব বিএমএম মোজহারুল হক, ভারতীয় হাইকমিশনের প্রথম সচিব নিনাদ এস দেশপান্ডে, সমিতির সাধারণ সম্পাদক সুবীর কুশারী বক্তব্য রাখেন।

১০০ % কপি-পেসট

বিষয়: বিবিধ

৯৪৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File