ইতিহাসের মানদণ্ডে মাযহাবের (مذهب) উৎপতি ও ক্রম বিকাশ পর্ব ২

লিখেছেন লিখেছেন আনিসুর রহমান ১০ ফেব্রুয়ারি, ২০১৪, ১২:৫৬:৪১ দুপুর

উম্যাইইয়াদের পতনের পর আসে আব্বাসীয়রা(৭৫০-১২৫৮ খ্রীঃ)। নবী করিম(সাঃ) চাচার নাম অনুসারে এই যুগকে বলা হয় আব্বাসীয় যুগ। এই যুগের প্রথম শতকে(৭৫০-৮৫০ খ্রীঃ) আনেকগুল মাযহাবের (مذهب) আবির্ভাব ঘটে; যা ছিল আগে প্রচলিত আইনের সাথে স্যামাঞ্জসপুন। বর্তমানে বিদ্যমান চারটি মাযহাব অর্থাৎ হানিফী, মালেকি, শাফেয়ী ও হাম্বলী ছারাও অনেকগুল মাযহাবের প্রকাশ ঘটে। তাদের মধ্যে উল্লেখ যোগ্য মাযহাব হল, আল জুহুরী, ইবন আবু লায়লা, ছুফফান-আত-তাহহুরী, জারী এর মাযহাব। আব্বাসীয় খেলাফতের পরর্বতি সময়ে ((৮৫০-১২৫৮ খ্রীঃ) এই সকল মাযহাবের মহান ইমামদের মৃত্যুর ফলে তাদের রেখে যাওয়া মাযহাবের মধ্যে সহজ বদ্ধতা পরিত্যাক্ত হয়ে তার জায়গায় কাঠিন্যতা বৃদ্ধি পায়। এ সময়ে যে গুরুত্বপুন একটি বিষয় বা ঘটনা যা মাযহাব ফ্যানাটিজম বা উগ্র মাযহাব প্রেমি তৈরি করতে একক ভুমিকা পালন করে তার নাম,‘মুনাতাহআরাত’ (Munaatharaaত)।এই ‘মুনাতাহরাত’ হল একটি বিতর্ক প্রতিযোগিতার নাম যা রাজ দরবারে অনুষ্ঠিত হত, খলিফাদের মনোরঞনের জন্য। এই বিতর্ক প্রতিযোগিতার একটি উল্লেখ্য যোগ্য বৈশিষ্ট ছিল, এখানে বিভিন্ন মাযহাবের ইমামরা এসে তাদের মাযহাবের স্বপক্ষে জোরালো যুক্তি প্রদর্শন করতো। ফলে তাদের মাঝে যে কোন ভাবেই হোক তাদের মাযহাবের সঠিকতা প্রমান করার প্রচেস্টা শুরু হয়। কেননা তখন ঐ বিতর্ক প্রতিযোগিতায় হারার অর্থ শুধু এই নয় যে তারা খলিফার কাছ থেকে পাওয়া পুরস্কার থেকে বঞিত হবে বরং তার চেয়েও অনেক আনেক গুরুত্বপুন বিষয় জড়িত ছিল, আর তা ছিল সমাজে তাদেত সস্মান হারানোর ভয়। ঐ বিতর্ক প্রতিযোগিতায় হারার অর্থ ছিল সমাজে তাকে ও তার মাযহাবকে ছোট বা হেয় করা। ঐ বিতর্ক প্রতিযোগিতা এতটাই জনপ্রিয়তা অর্জন করে যে ক্রমে ক্রমে তার রেশ রাজ দরবারের গণ্ডি পেরিয়ে সাধারণ জনতার মাঝে ছড়িয়ে পড়ে; এর ফলস্বরুপ মাযহাব ফ্যানাটিজম বা উগ্র মাযহাব প্রেমির সৃষ্টি হয় এবং তা আব্বাসী খেলাফতের সীমানা পেরিয়ে বিশ্বের সকল মুসলমানদের মাঝে ছড়িয়ে পড়ে।

ঐ বিতর্ক প্রতিযোগিতার আরেকটি উল্লেখ যোগ্য কুফল হল, চারটি মাযহাব অর্থাৎ হানিফী, মালেকি, শাফেয়ী ও হাম্বলী ছাড়া আন্য সকল মহান ইমামদের মাযহাব ক্রমে ক্রমে হারিয়ে যাওয়া। অর্থাৎ মহান ইমাম আল জুহুরী, ইবন আবু লায়লা, ছুফফান-আত-তাহহুরী, জারী এর মাযহাব ক্রমে ক্রমে হারিয়ে যায় এবং এমন কি এই চার মাযহাবের বাহিরে যে আরও অনেক মাযহাব ছিল তাও লোকেরা ভুলে যায়। ফলে আজকে এসে এমন আবস্থার সৃষ্টি হয়েছে যে এই চার মাযহাবের বাহিরে যে আরও অনেক মাযহার বর্তমান ছিল তা লোকদের বিশ্বাস করানো কঠিন কাজ হয়ে দরিয়েছে!!!

চলবে

বিষয়: বিবিধ

১২৭৮ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

175465
১০ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:১৩
গোলাম মাওলা লিখেছেন : ভালো লাগলো
175469
১০ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:১৭
আহমদ মুসা লিখেছেন : খুবই গুরুত্বপূর্ণ একটি টপিকস সিলেকশন করেছেন। বিষয়টি গুরুত্বসহকারে পাঠকদের বুঝানোর জন্য ইতিহাস ও ঘটনা প্রবাহের রেফারেন্স ও তথ্যসূত্র উল্লেখ করলে আরো ভাল হবে বলে মনে হয়। আশা করছি আগামী পর্বগুলো এ বিষয়টি খেয়াল রাখবেন।
175506
১০ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:৪১
ইমরান ভাই লিখেছেন : পরের পর্বের আশায়।
ধন্যবাদ
175549
১০ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:১৮
ইবনে আহমাদ লিখেছেন : ধন্যবাদ আপনাকে। এপর্যন্ত সুন্দর বিশ্লেষন হয়েছে। আমরা আপনার সাথে আছি।
175552
১০ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৩৪
আনিসুর রহমান লিখেছেন : ধন্যবাদ গোলাম মাওলা ভাইকে আমার লেখা পড়ার জন্য।
175555
১০ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৪১
আনিসুর রহমান লিখেছেন : আহমদ মুসা ভাই,Thanks a lot to read my post and your valuable comments. I hope you understood this one are very concise writing. Though the concise post I will try my best to give some good ref. so that people can get more information about this subject matter. Thanks again.
175556
১০ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৪৪
সালাম আজাদী লিখেছেন : আপনি কি কোন ইংলিশ আর্টিকেল অনুবাদ করছেন? একটু আরবি শব্দ গুলো না জানলে এমন বিষয়ে লেখার কি দরকার ছিলো? এই যে ‘মুনাতাহআরাত লিখলেন, এটা مناظرة বা মুনাযারাহ, এই যে 'ছুফফান-আত-তাহহুরী' লিখলেন, উনি হলেন 'সুফইয়ান আস সাওরী' এই যে জারী লিখলেন , উনি কে?
যা হোক এই সব বিষয়ে লিখতে হলে একটু আধটু আরবি না জানলে সমস্যা হয়।
জাযাকাল্লাহ
175565
১০ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:০৮
আনিসুর রহমান লিখেছেন : Thanks a lot সালাম আজাদী ভাই for your comment,your guess is correct. Actually me myself looking this Arabic word مناظرة but did not get yet. I think ছুফফান-আত-তাহহুরী should be right.Here i try to share the information and I am also sorry for my setback.
175566
১০ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:১১
আনিসুর রহমান লিখেছেন : Thanks ইবনে আহমাদ ভাই for your comment and interest. Your comment encourage me a lot. Thanks again.
১০
175568
১০ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:১৫
আনিসুর রহমান লিখেছেন : ধন্যবাদ ইমরান ভাইকে আমার লেখা পড়ার জন্য। I am going to post the next one very soon. Thanks again

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File