সহশিক্ষাব্যবস্থার ভয়াবহ রূপ

লিখেছেন লিখেছেন ফরহাদ হোসেন মিঠু ২১ মে, ২০১৩, ০১:০৪:৪০ রাত

কো-এডুকেশন সিস্টেমে আমি আমার স্কুলজীবনের পড়াশুনা শেষ করেছি।এই সিস্টেম যে কতটা ভয়াবহ একটা সিস্টেম সেটা আমি খুব ভাল করে জানি।

যখন ক্লাস নাইনে উঠি তখন ছেলেমেয়েদের অবাধ মেলামেশার একটা কুৎসিত দৃশ্য আমার সামনে ফুটে উঠে।(এখানে বলে রাখা ভাল যে,আমি নিজেও তখন জাহেল ছিলাম)।তখন কাহিনী কি হত জানেন?ছোট ক্লাসের মেয়েরা বড় ক্লাসের ছেলেদের সাথে আর বড় ক্লাসের ছেলেরা ছোট ক্লাসের মেয়েদের সাথে প্রেম করত , টাংকি মারত,আরো কত কি!!এত কিছু লেখা যাবে না লিখলে এটা নোট না হয়ে চটি হয়ে যাবে ।

আমি ভাল সেকশনে পড়তাম তাই আমার সেকশনে তেমন খারাপ কাজ হত না।কিন্তু বাকি যে দুইটা সেকশন ছিলো সেখানকার কিছু ছেলে-মেয়েরা একসাথে টয়লেটে ঢুকত , বাকিটা বুঝে নেন।ছেলেরা মেয়েদের বলত , " কিরে দেখবি নাকি?" দে মিনড ব্লু ফিল্ম।একসাথে ছেলে-মেয়েরা ব্লু ফিল্ম দেখত পিছনের বেঞ্চে বসে।বলা যায় একেবারে কামুক পরিবেশ!!তাই একে সহশিক্ষাব্যবস্থা না বলে সহবাসশিক্ষাব্যবস্থাই বলা উচিত।

এ হল আপনাদের আধুনিকতা?আপনাদের আধুনিকতা আমি হাড়ে হাড়ে চিনি কারণ আমি নিজে সেই পরিবেশে ছিলাম। আমার মা-বাবা যদি জানতেন এই পরিবেশের কথা তাহলে আমাকে অন্য স্কুলে ভর্তি হতে হত।এই পরিবেশই কি শাহবাগীরা চায়?আমি নিশ্চিতভাবে বলতে পারি যারা সহশিক্ষার পক্ষে কথা বলছেন তারা যদি এই কামুক পরিবেশের কথা জানেন তাহলে তারা তাদের মেয়েদের কিংবা ছেলেদের ভুলেও পাঠাবেন না এই সব স্কুল-কলেজে।

আপনারা কি ভাবছেন যে সহশিক্ষা বন্ধ করলে মানুষ শিক্ষা থেকে বঞ্চিত হবে?আপনারা কি ভাবছেন যে ইসলামিক শিক্ষা পদ্ধতিতে বেশিরভাগ মানুষই অশিক্ষিত থাকবে?যদি তাই ভেবে থাকেন তাহলে আপনারা মুসলিমদের ইতিহাস জানেন না। দেখুন শিক্ষাবিদ F.H.Wilds কি বলেছেন মুসলিম স্বর্ণযুগের ইসলামিক শিক্ষাব্যবস্থা সম্পর্কে---

"It was this great liberality which they not the (Muslims) displayed in educating their people in the schools which was one of the most potent factors in the brilliant and rapid growth of their civilization. Education was so universally diffused that it was said to be difficult to find a Muslim who could not read or write."[1]

আবার শুনছি মুসলিমরা নাকি নারীদের শিক্ষার বিরুদ্ধে ??? হা হা হা।তাহলে শুনুন পৃথিবীর প্রথম বিশ্ববিদ্যালয় আল-কারাঊয়ীন (৮৫৯ খ্রিষ্টাব্দ) প্রতিষ্ঠা করেন একজন মুসলিম নারী যার নাম ফাতিমা আল-ফিহরী।বাকিটা বুঝে নেন।[হিজাবী নারীদের যারা বন্দী বলেন তাদের অনুরোধ করলাম ফাতিমা আল-ফিহরীর জীবনী জানার জন্য।]

ওহ,আরেকটা বিষয় বিশ্বের প্রথম ইউনিভার্সিটিরগুলোর মধ্যে প্রথম তিনটিই হল মুসলিমদের দ্বারা প্রতিষ্ঠিত।

ইসলামের সম্পর্কে কথা বললে একটু জ্ঞান অর্জন করে কথা বলবেন।মুক্তিযুদ্ধের ইতিহাস পড়তে পড়তে বইয়ের পাতা ছিড়ে ফেলেন অথচ ইসলামের ইতিহাস পড়ার সময়টুকুও আপনারা পান না?

শেষ করব একজন বিশিষ্ট ঐতিহাসিক আব্বাস আলী খানের উক্তি দিয়ে--

" ইতিহাস একটা জাতির মধ্যে জীবনীশক্তি সঞ্চার করে।কোন জাতিকে ধ্বংস করতে হলে তার অতীত ইতিহাস ভুলিয়ে দিতে হবে অথবা বিকৃত করে পেশ করতে হবে।একজন তথাকথিত মুসলমান যদি ইসলাম সম্পর্কে সঠিক ধারণা লাভের সুযোগ না পায় এবং তার জাতির অতীত ইতিহাস সম্পর্কে অজ্ঞ থাকে তাহলে তার মুখ থেকে এমন সব মুসলিম ও ইসলাম বিরোধী কথা বেরুবে যেসব কথা একজন অমুসলমান মুখ থেকে বের করতে অনেক সাতপাঁচ ভাববে। এ ধরনের হস্তীমূর্খ মুসলমানের সংখ্যা ক্রমশঃ বাড়ছে এবং মুসলমানদের জাতশত্রুগণ তাদেরকে ফুলের মালা দিয়ে বরণ করছে।মুসলিম জাতিসত্তার অস্তিত্ব রক্ষা করতে হলে তাদের সঠিক অতীত ইতিহাসের সাথে ইসলামেরও সঠিক জ্ঞান ও ধারণা নতুন প্রজন্মের মধ্যে পরিবেশনের ব্যাপক উদ্যোগ গ্রহণ একেবারে অপরিহার্য।"

তথ্যসূত্রঃ-

[1]1001 Inventions

Muslim Heritage in our world,page-53

বিষয়: বিবিধ

১২৬৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File